৫ পৌষ ১৪১৮ বুধবার ২১ ডিসেম্বর ২০১১





কবিগুরুর জন্মশতবার্ষিকী
নাগরিক কমিটির দশাহব্যাপী উৎসব সূচী




গৎ কবি সভায় যাহাকে নিয়া আমাদের গর্ব, সেই ‘গানের রাজা’ রবীন্দ্রনাথের জন্মশতবার্ষিকী নাগরিক কমিটি দশ দিনের এক সুচিন্তিত কার্যসূচী গ্রহণ করিয়াছেন।

এই কমিটি বেসরকারী। কমিটিতে আছেন দলমত নির্বিশেষে সকল দপ্তরের নাগরিক। কমিটির সভাপতি শ্রীঅতুল গুপ্ত এবং সাধারণ সম্পাদক শ্রীসৌমেন্দ্রনাথ ঠাকুর।

শনিবার শ্রীঅতুল গুপ্তের বাড়ীতে সাধারণ সম্পাদক ও সভাপতি উভয়েই তাহাদের কার্যসূচী সম্পর্কে সাংবাদিকদের সহিত আলোচনা করেন। শ্রী গুপ্ত বলেন, বাংলাদেশে, বিশেষত কলিকাতায়, যোগ্যভাবে কবির জন্মশতবার্ষিকী পালন করার কাজেই তাঁহারা হাত দিয়াছেন।

শ্রী ঠাকুর বলেন, উত্তর, দক্ষিণ, মধ্য ও পূর্ব এই চারভাগে কলিকাতায় নাগরিক কমিটি তাঁহাদের একই অনুষ্ঠান করিবেন। তাঁহারা চান, সমগ্র কলিকাতায় ঐ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান একই ধরণের হয়। তাই এই নাগরিক কমিটি দশ দিনের যে কার্যসূচী গ্রহণ করিতেছেন, তাহাই পালাক্রমে ঐ চার জায়গায় করা হইবে। শুধু নাচগান, বাজনায় যাহাতে অনুষ্ঠান পর্যবসিত না হয়, সেদিকে তাঁহারা বিশেষ নজর রাখিবেন। আপাতত ঠিক আছে, উত্তর কলিকাতার অনুষ্ঠান শ্যাম স্কোয়ারে এবং দক্ষিণ কলিকাতার অনুষ্ঠান সি-আই-টি স্টেডিয়ামে হইবে। পূর্ব ও মধ্য কলিকাতার অনুষ্ঠানস্থল এখনও ঠিক হয় নাই।

শ্রী ঠাকুর আরও জানান, শুধু কলিকাতা নয়, বাংলাদেশের ভিন্ন ভিন্ন জেলার কোন কমিটি যদি তাঁহাদের কমিটির সহিত যুক্ত হইতে চায়, তাহা হইলে ঐ সকল স্থানেও একই ধরণের অনুষ্ঠান করানোর ব্যবস্থা করা যাইতে পারিবে। মোট কথা, নাগরিক কমিটির ইচ্ছা সমগ্র বাংলাদেশেই ‘এলোমেলোভাবে’ কিছু না করিয়া যথাযথ শ্রদ্ধা ও গাম্ভীর্যের সহিত অনুষ্ঠানটি পালিত হয়। কমিটি শীঘ্রই তাঁহাদের কার্যসূচী ঘোষণা করিবেন।




Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player



অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.