৫ পৌষ ১৪১৮ বুধবার ২১ ডিসেম্বর ২০১১





পর্যটনের বিস্তার সাধন
হোটেল ও রেঁস্তোরা সম্মেলনে আলোচনা




র্যটনের বিস্তার করিতে ভারতবর্ষে হোটেলের সংখ্যা বৃদ্ধি করা একান্ত প্রয়োজন।

কেন্দ্রের পরিবহন ও যোগাযোগ মন্ত্রী ডক্টর পি সুম্বারায়ন শনিবার কলিকাতায় তৃতীয় নিখিল ভারত হোটেল ও রেঁস্তোরা সম্মেলনের উদ্বোধনী ভাষণ প্রসঙ্গে উল্লিখিত মন্তব্য করেন।

ডক্টর সুব্বারায়ণ বলেন, অন্যান্য দেশের সহিত সমতা রাখিয়া হোটেল ও রেঁস্তোরার মালিকগণকে প্রয়োজনীয় দ্রব্যাদির মূল্য যথাসম্ভব কম করিবার চেষ্টা করিতে হইবে। তিনি ইহাও বলেন, পর্যটকদের সুবিধার্থে কেন্দ্রীয় সরকার ভারতে হোটেল ও রেঁস্তোরার সংখ্যা বৃদ্ধি করিবার ব্যাপারে সংশ্লিষ্ট মহলকে যথাসাধ্য সাহায্য করিবেন।

শনিবার কলিকাতায় কেন্দ্রী সংযোগ ও পরিবহনমন্ত্রী ডাঃ পি সুব্বারায়ান নিখিল
ভারত হোটেল রেস্টুরেন্ট সম্মেলনের উদ্বোধন করেন। ফটো আনন্দবাজার

হোটেল ও রেঁস্তোরায় মদ্যপান সম্পর্কিত নিষেধাজ্ঞা বিধির কথা উল্লেখ করিয়া বলেন যে, ভারতীয় নাগরিকদের ব্যাপারে ঐ রীতি যথারীতি চলিবে। উক্ত বিধির কড়াকড়ি কোনক্রমে হ্রাস হইবে না। তবে বিদেশী পর্যটকদের বেলায় ঐ কড়াকড়িকর কিছুটা হ্রাস করা যাইতে পারে। তিনি বলেন যে, বিদেশী পর্যটকদের ক্ষেত্রে ঐ বিধির কড়াকড়ি হ্রাস করা সম্পর্কেও বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীর মধ্যে তীব্র মতভেদ বর্তমান।

ডাঃ সুব্বারায়ন বলেন, ইহা অত্যন্ত আনন্দের বিষয় ভারতের হোটেলের মান ক্রমশই বৃদ্ধি পাইতেছে। কিন্তু প্রয়োজনের তুলনায় প্রতিটি হোটেলের ‘সিট’ সংখ্যা অত্যন্ত কম। বিদেশ হইতে আগত পর্যটকদের থাকিবার জন্য হোটেলের বাসস্থানের সঙ্কুলান করা একান্ত প্রয়োজন। তিনি বলেন যে, মধ্যবিত্ত পরিবারের জন্য কম মূল্যে হোটেলে খাওয়া দেওয়ার ব্যবস্থা করাও দরকার।

ফেডারেশন অব হোটেল এ্যান্ড রেস্টুরেন্ট এ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার প্রেসিডেন্ট শ্রী কে হের সমবেত সুধীমণ্ডলীকে স্বাগত জানাইয়া বলেন যে, পর্যটকদের মাধ্যমে কেন্দ্রীয় সরকার গত বৎসর ২০ কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন করিয়াছেন। বিদেশী মুদ্রা অর্জনের ক্ষেত্রে হোটেল ও রেঁস্তোরাগুলি পঞ্চমস্থান অধিকার করিয়াছে বলিয়াও তিনি জানান।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ডাঃ বিধানচন্দ্র রায় ঐ সম্মলনের শুভেচ্ছা কামনা করিয়া সম্মেলনে প্রেরিত এক বাণীতে জানাইয়াছেন যে, উন্নত ধরণের হোটেল, রাস্তাঘাট ও পরিবহনের ব্যবস্থা করা একান্ত প্রয়োজন।



Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player



অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.