৫ পৌষ ১৪১৮ বুধবার ২১ ডিসেম্বর ২০১১





দক্ষিণ কলিকাতার সরকারী উদ্যোগে নার্সিং হোম




শ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে দক্ষিণ কলিকাতার একটি নার্সিং হোম খুলিবার ব্যবস্থা হইতেছে। এই উদ্দেশ্যে ৩০ লক্ষ টাকার এক পরিকল্পনা রচিত হইয়াছে এবং ইতিমধ্যে একটি বাড়ীও ভাড়া নেওয়া হইয়াছে।

সরকারী সূত্রে প্রাপ্ত ঐ সংবাদে আরও প্রকাশ যে, উক্ত পরিকল্পনা কার্যকরী করিবার জন্য ‘পশ্চিমবঙ্গ স্বাস্থ্য রক্ষা সমিতি’ (হেলথ কেয়ার সোসাইটি) নাম দিয়া একটি সমিতি গঠন করা হয়। মুখ্যমন্ত্রী ডঃ বিধানচন্দ্র রায় উহার সভাপতি এবং স্বাস্থ্য দপ্তরের সচিব লেঃ জেনারেল ডি এন চক্রবর্তী উহার সেক্রেটারি হইয়াছেন।

নার্সিংহোম প্রতিষ্ঠার পরিকল্পনাটি সরকারী উদ্যোগে রচিত হইলেও উহা কার্যকরী করিবার জন্য যে সমিতি গঠিত হইয়াছে উহা স্বতন্ত্র্য প্রতিষ্ঠানরূপেই পরিচালিত হইবে। পরিকল্পনা ব্যয় বাবদ ৩০ লক্ষ টাকা রাজ্য সরকার সমিতিকে ঋণ হিসাবে দেবেন।

রাজ্য সরকারে জনৈক মুখপাত্র ঐ সম্পর্কে এক সাক্ষাৎকারে বলেন যে, মধ্যবিত্ত, উচ্চবিত্ত, উভয় শ্রেণীর লোকই যাহাতে ঐ নার্সিম হোমে চিকিৎসার সুযোগ লাভ করিতে পারে সেইদিকে লক্ষ রাখিয়াই ফী ধার্য করা হইবে। এইজন্য মাসিক বেতনে অভিজ্ঞ চিকিৎসক নিয়োগের প্রস্তাব হইয়াছে। ঐ সব চিকিৎসককে ‘প্রাইভেট প্র্যাকটিস’ করিতে দেওয়া হইবে না।


ছাত্রাবাস নির্মাণ পরিকল্পনা

পশ্চিমবঙ্গ সরকার স্যার নীলরতন সরকার মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রাঙ্গণের মধ্যে ৯ লক্ষ ৫৪ হাজার টাকা ব্যয়ে ৫ শত ছাত্রের বাসস্থানের ব্যবস্থা সহ একটি ছাত্রাবাস নির্মাণের পরিকল্পনা করিয়াছেন বলিয়া জানা যায়।

ইহা ছাড়া রাজ্য সরকার বেনিয়াপুকুর রোডে একটি বাড়ী ঐ উদ্দেশ্যে ক্রয়ের জন্য চেষ্টা করিতেছেন। এই বাড়ীটিতে বর্তমানে নীলরতন সরকার মেডিকাল কলেজের ছাত্ররাই রহিয়াছেন। স্বাস্থ্যমন্ত্রী ডঃ অনাথবন্ধু রায় সোমবার সকালে ঐ বাড়ীটি পরিদর্শন করেন। ইহা ছাড়া ঐদিন তিনি ঐ মেডিকেল কলেজের অন্যান্য ছাত্রাবাসগুলিও পরিদর্শন করেন। ছাত্রদের অসুবিধা দূর করিবার জন্য স্বাস্থ্যমন্ত্রী কতগুলি ব্যবস্থা অবলম্বনেরও নির্দেশ দিয়াছেন।


Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player



অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.