৫ পৌষ ১৪১৮ বুধবার ২১ ডিসেম্বর ২০১১





কলিকাতা মহানগরীর জঞ্জাল অপসারণে অচলাবস্থা




লিকাতা কর্পোরেশনের কয়েক শত লরী শ্রমিককে বেশ কিছুকাল ধরিয়া সাপ্তাহিক ছুটি না দেওয়ার ফলে মহানগরীর জঞ্জাল অপসারণের কাজে যথেষ্ট বিঘ্ন ঘটিতেছে এবং ইহার ফলে এক অচলাবস্থার সৃষ্টি হইয়াছে বলিয়া জানা যায়। ঐ শ্রমিকগণ যথাযথভাবে কাজ না করার ফলে শহরের দৈনিক ২২০০ টন জঞ্জালের মধ্যে সাত-আট শত টনও অপসারিত হইতেছে না বলিয়া জানা যায়।

প্রকাশ কর্পোরেশন কর্তৃপক্ষ ঐ সকল মজদুরের সাপ্তাহিক ছুটি দিবেন বলিয়া কিছুদিন পূর্বে সিদ্ধান্ত গ্রহণ করেন। কিন্তু ঐ সিদ্ধান্ত আজ পর্যন্ত কার্যকরী হয় নাই বলিয়া অভিযোগ পাওয়া গিয়াছে। ইহা ছাড়া সম্প্রতি কর্পোরেশন কর্তৃপক্ষ এক নূতন আদেশ জারী করিয়া অস্থায়ী অথবা বদলী শ্রমিকদের দৈনিক ১ টাকা ৮০ নয়া পয়সা করিয়া বেতন ধার্য করার অবস্থা আরও গুরুতর আকার ধারণ করিয়াছে। কারণ ঐ নূতন ব্যবস্থার প্রতি শ্রমিককে অন্ততঃপক্ষে মাসিক পনের টাকা আর্থিক ক্ষতি স্বীকার করিতে হইবে। বর্তমানে অস্থায়ী ও বদলী লরী মজদুর ও শ্রমিকগণ স্থায়ী শ্রমিকগণের ন্যায় মূল বেতন ও অন্যান্য ভাতা সহ মাসিক ৬৯ টাকা বেতন পাইয়া থাকে। ঐ নূতন ব্যবস্থা গ্রহণ করার ফলে শ্রমিকদের মধ্যে দারুণ বিক্ষোভ ও অসন্তোষের সৃষ্টি হইয়াছে।

কলিকাতা কর্পোরেশন ওয়াকার্স ইউনিয়নের জনৈক মুখপাত্র জানান যে, কর্পোরেশন কর্তৃপক্ষ অবিলম্বে যথাযথ ব্যবস্থা অবলম্বন না করিলে শ্রমিকগণ প্রত্যক্ষ সংগ্রামের পথ বাছিয়া লইতে বাধ্য হইবে।



Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player



অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.