৫ পৌষ ১৪১৮ বুধবার ২১ ডিসেম্বর ২০১১





কলিকাতা অঞ্চল উন্নয়নের জন্য ডাঃ রায়ের পরিকল্পনা





“নৈতিক সমর্থনের” অভাবে কার্যের অগ্রগতি আপাততঃ ব্যাহত


লিকাতা এবং ইহার পার্শ্ববর্তী অঞ্চলসমূহের উন্নতিসাধনের উদ্দেশ্যে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ডাঃ বি সি রায় যে ‘মাস্টার প্ল্যান’ রচনা করিয়াছেন, বর্তমানে তাহা একটি অদ্ভূত অবস্থায় পড়িয়া আছে বলিয়া বোধ হইতেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত শ্রীজন কেনেল গলরেথ বলেন যে, বর্তমানে এই পরিকল্পনার পক্ষে সরকারী এবং বেসরকারী ক্ষেত্রে নৈতিক সমর্থনলাভের প্রয়োজন উপস্থিত হইয়াছে।

তিনি আজ এই স্থানে এক সাংবাদিক বৈঠকে বলেন যা, কলিকাতার উন্নতি সাধনের জন্য যে সমস্ত পরিকল্পনা রচনা করা হইয়াছে সেই সমস্ত পরিকল্পনাকে মার্কিন সাহায্যদানের প্রশ্নটি এখনই আমেরিকায় বিশেষভাবে মাথা চাড়া দিয়া উঠে নাই। কলিকাতা অঞ্চলের উন্নতি সাধনের জন্য যে পরিকল্পনা করা হইয়াছে সরকারী এবং বেসরকারী ক্ষেত্র হইতে তাহাকে সর্বপ্রকার নৈতিক সমর্থন জ্ঞাপনের প্রশ্নটিই এখন আশু বিবেচ্য। তিনি আরও বলেন যে, কলিকাতার উন্নয়নের জন্য যে সাহায্য প্রার্থনা করা হইতে পারে এই পরিকল্পনার কাঠামোর ভিত্তিতেই সেই সাহায্য প্রাপ্ত হইতে পারে।

মার্কিন রাষ্ট্রদূত এই বিষয়টি আর বিস্তৃতভাবে ব্যাখ্যা করেন নাই। এই পরিকল্পনার প্রতি কোথায় এবং কাহাদের মধ্যে নৈতিক অথবা অন্যবিধ সমর্থনের অভাব ঘটিয়াছে তাহাও তিনি বুঝাইয়া বলেন নাই।

কলিকাতা অঞ্চলের উন্নতি সাধনের উদ্দেশ্যে রচিত এই পরিকল্পনার ব্যাপারে এবং ইহার জন্য অর্থ সংস্থানের ব্যাপারে ডাঃ রায় কেন্দ্রীয় সরকারের পাশ কাটাইয়া চলিতেছেন বলিয়া ভারতবর্ষের কোনও কোনও সংবাদপত্রে কিছুদিন পূর্বে যে ভ্রান্ত বিবরণ প্রচারিত হইয়াছে, শ্রীগলরেথ পরোক্ষভাবে সেই ভ্রান্ত ধারণা নিরসনে সাহায্য করেন।

শ্রীগলরেথ সাংবাদিকগণের নিকট বলেন যে এই ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্র সরকার মার্কিন দূতাবাস এবং ফোর্ড ফাউন্ডেশন ভারত সরকারের সহিত যথাসম্ভব ঘনিষ্ঠ যোগাযোগ রক্ষা করিয়া চলিতেছেন।


Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player



অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.