টুকরো খবর
স্বরূপনগরে আটক ১০টি সোনার বিস্কুট, গ্রেফতার ১
ফের উদ্ধার সোনার বিস্কুট। সোমবার সকাল ১০টা নাগাদ উত্তর ২৪ পরগনার স্বরূপনগরে বাংলাদেশ সীমান্তে সওকত গাজি নামে এক ব্যক্তির কাছ থেকে ১০টি সোনার বিস্কুট আটক করে বিএসএফ জওয়ানেরা। স্থানীয় আমুদিয়া গ্রামের বাসিন্দা সওকতকে গ্রেফতার করেছে পুলিশ। আটক সোনার মূল্য প্রায় তিন লক্ষ টাকা বলে পুলিশ সূত্রে জানানো হয়েছে। বিএসএফ সূত্রে খবর, এ দিন সকাল ১০টা নাগাদ মোটর সাইকেলে যাওয়ার করে সময় সন্দেহ হওয়ায় বয়ারঘাটা গ্রামের কাছে সওকতকে আটকে জিজ্ঞাসাবাদ শুরু করে ১৫২ নম্বর ব্যাটালিয়নের জওয়ানেরা। জেরার সময় তার পোশাক ও মোটর সাইকেলের মধ্যে থেকে ১০টি সোনার বিস্কুট পাওয়া যায়। এর আগে শনিবার সীমান্তবর্তী বিথারী গ্রাম থেকে সহিদুল ইসলাম মণ্ডল নামে এক ব্যক্তিকে আটক করার পরে তার কাছ থেকে ১৬টি সোনার বিস্কুট উদ্ধার করা হয়েছিল। যার বাজারমূল প্রায় ৫০ লক্ষ টাকা। প্রসঙ্গত গত বছর অক্টোবরেও সোনার বিস্কুট-সহ বিএসেফের হাতে ধরা পড়েছিল সহিদুল। জামিনে ছাড়া ফের সোনা পাচার শুরু করে সে। আগের দিন শুক্রবারেও বিথারী-বালতি রোডে সন্দেহজনক এক মহিলাকে ঘোরাফেরা করতে দেখে জেরা করে বিএসএফ। খাদিজা বিবি নামে ওই মহিলার কাছ থেকে ৮টি সোনার বিস্কুট পাওয়া যায়। স্বরূপনগর সীমান্তে পর পর সোনার বিস্কুট উদ্ধারের ঘটনায় সীমান্তের পাশাপাশি সীমান্তবর্তী গ্রামগুলিতে আরও কড়া নজরদারি শুরু করেছে বিএসএফ।

ছিনতাই করে গুলি চালিয়ে চম্পট জয়নগরে
বাড়িতে ঢোকার মুখে এর মহিলার গলা থেকে হার ছিনতাই করে পালাল দুই দুষ্কৃতী। শুধু তাই নয়, যাওয়ার সময় তিন রাউন্ড গুলিও ছোড়ে তারা। সোমবার ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার জয়নগরের কাঁসারিপাড়ায়। এই ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে এলাকায়। জেলার পুলিশ সুপার প্রবীণ ত্রিপাঠী বলেন, “একটি ছিনতাইয়ের মামলা রুজু করে তদন্ত শুরু হয়েছে। এখনও কেউ গ্রেফতার হয়নি।” পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, এ দিন পৌনে ১১টা নাগাদ দেবযানী পাল ছেলে সৌম্যদীপকে স্কুলে পাঠানোর জন্য বাড়ির অদূরে জয়নগর স্টেশন মোড়ে গিয়েছিলেন। ছেলেকে ভ্যানে তুলে দিয়ে ১১টা ১০ মিনিট নাগাদ বাড়ি ফিরে আসেন। ঠিক বাড়িতে ঢোকার মুখেই দুই দুষ্কৃতী তাঁপ উপরে চড়াও হয়। দেবযানী দেবী বলেন, “স্কুলের গাড়িতেই ছেলে যাতায়াত করে। এ দিন স্কুলের গাড়ি না আসায় স্টেশন মোড়ে গিয়ে ছেলেকে ভ্যানে তুলে ফিরে আসি। বাড়িতে ঢোকার মুখে কয়েকজন প্রতিবেশীর সঙ্গে কথা বলছিলাম। সেই সময় দু’জন এসে পিছন থেকে গলার হার টান মেরে ছিনিয়ে নেয়। বাধা দিলে গুলি চালায়। আমাদের চিৎকার চেঁচামেচিতে ওরা বাইকে করে পালিয়ে যায়। যাওয়ার সময় জয়ন্তী পাল নামে এক প্রতিবেশী সামনে দাঁড়ালে তাঁর পায়ের কাছে গুলি ছুড়ে চম্পট দেয়। দু’জনেরই গলায় মাফলার ও মাথায় টুপি পরা ছিল। বয়স ২৫-৩০-এর মধ্যে।”

ছাদ ভেঙে ঢুকে লুঠ
দোকানের ছাদ ভেঙে ঢুকে কয়েক লক্ষ টাকার মোবাইল ফোন, ব্যাটারি ও নগদ টাকা লুঠের ঘটনা ঘটল হিঙ্গলগঞ্জ থানার বাঁকড়া গ্রামে। শনিহার রাতের ওই ঘটনায় থানায় অভিযোগ দায়ের হলেও রাত পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। উদ্ধার করা যায়নি লুঠের মালপত্রও। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, এ দিন সকালে বাঁকড়া গ্রামের ওই মোবাইল ফোনের ব্যবসায়ী দোকান খুলে ভিতরে ঢুকে দেখেন গোটা দোকান লণ্ডভন্ড। আলমারি, শো-কেস সব ভাঙা। দেখেন ঘরের ছাদ ভাঙা। দুষ্কৃতীরা ঘরের ছাদের টিন, প্লাইউড কেটে ভিতরে ঢুকে প্রায় ২০০টি মোবাইল, ব্যাটারি এ নগদ প্রায় ২২ হাজার টাকা নিয়ে গিয়েছে। তিনি থানায় খবর দেন। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। দুষ্কৃতীদের অবিলম্বে ধরার দাবি জানিয়েছেন স্থানীয় ব্যবসায়ীরা।

কৃতী পড়ুয়াদের সাহায্য
বিধায়কের বর্ধিত ভাতার টাকা থেকে টাকা কৃতী ছাত্রছাত্রীদের আর্থিক সাহায্য করা হল। রবিবার দক্ষিণ ২৪ পরগনার জয়নগরের এসইউসি বিধায়ক তরুণ নস্করের উদ্যোগে এই অনুষ্ঠান হয়। বিধায়ক তহবিল থেকে এলাকায় ২৬টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম শ্রেণি থেকে অষ্টম শ্রেণিতে ওঠার সময় প্রথম স্থানাধিকারীকে ৮০০ এবং অষ্টম শ্রেণি থেকে নবম শ্রেণিতে ওঠার সময় প্রথম স্থানাধিকারীকে এক হাজার টাকা করে দেওয়া হয়েছে। মোট ৫২ জন ছাত্রছাত্রীকে আর্থিক সাহায্য করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিধায়ক তরুণ নস্কর, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অভিজিৎ চক্রবর্তী প্রমুখ।

দুর্ঘটনায় মৃত্যু দুই বাইক আরোহীর
পথ দুর্ঘটনায় দুই মোটর সাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। রবিবার রাতে ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার জয়নগর থানার তেলিপাড়া এলাকায়। মৃতদের নাম সন্দীপ দাস(২৪) ও আগন্তুক ভট্টচার্য (২৫)। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন একটি গাড়ির সঙ্গে মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলেই সন্দীপের মৃত্যু হয়। আর এক জন কলকাতার হাসপাতালে নিয়ে যাওয়ার পথে মারা যান।

থমকাল বাদাবন উচ্ছেদ
গ্রামবাসীদের প্রতিরোধে থমকে গেল বাদাবন উচ্ছেদ। বন্ধ হয়ে গেল নির্বিচারে গাছ কেটে ভেড়ি তৈরির চেষ্টাও। সোমবার ক্যানিংয়ের হরেকৃষ্ণনপুর ও বাসপাড়ার মাঝে প্রায় ২০০ বিঘা জমিতে গত কয়েক দিন ধরে চলা গাছ-কাটা বন্ধ করে দিয়েছে পুলিশ। এ দিন বিকেলে ক্যানিংয়ের এসডিপিও বিশ্বজিৎ মাহাতো পুলিশ বাহিনী নিয়ে ঘটনাস্থলে যান। সঙ্গে ছিল জেলা পুলিশের র্যাফ। গাছ কাটার অভিযোগে ঘটনাস্থল থেকেই গ্রেফতার করা হয় দু’জনকে। তবে এ ব্যাপারে মূল অভিযুক্ত আসমত মোল্লার খোঁজ মেলেনি। ক্যানিংয়ের অদূরে জ্যোতিষপুর নামে ওই এলাকায় অজস্র মাছের ভেড়ি রয়েছে। রয়েছে নিবিঢ় বাদাবনও। আয়লার পরে এলাকার বেশ কয়েকটি ভেড়ি নষ্ট হয়ে গিয়েছিল। স্থানীয় গ্রামবাসীদের অভিযোগ, এরপরেই আসমত মোল্লা তার দলবল নিয়ে ওই এলাকায় নির্বিচারে গাছ কাটা শুরু করে। অভিযোগ, বাদাবন কেটে ওই এলাকায় নতুন ভেড়ি তৈরির চেষ্টায় ছিল সে। স্থানীয় গ্রামবাসীরা বিষয়টি জানিয়েছিলেন সুন্দরবন এলাকায় দীর্ঘদিন ধরে কাজ করে চলা ‘নিউজ’ নামে একটি প্রকৃতিপ্রেমী সংস্থাকে। মূলত তাদের উদ্যোগেই নড়েচড়ে বসে জেলা প্রশাসন ও পুলিশ। বিশ্বজিৎবাবু বলেন, “ওই সংগঠনের অভিযোগ পেয়েই এলাকায় গিয়ে দুষ্কৃতীদের গ্রেফতার করা হয়েছে। খোঁজ চলেছে আরও কয়েক জনের।”

বধূর দেহ উদ্ধার, গ্রেফতার স্বামী
বধূহত্যার অভিযোগে স্বামীকে গ্রেফতার করল পুলিশ। রবিবার রাতে ঘটনাটি ঘটেছে গোসাবার সুন্দরবন কোস্টাল থানার ১১ নম্বর জহরকলোনিতে। পুলিশ জানিয়েছে, প্রভা রপ্তান (৩২) নামে ওই মহিলার ঝুলন্ত দেহ উদ্ধার করা হয়েছে। প্রভাদেবীর দাদা মহাদেব বর্মণের অভিযোগের ভিত্তিতে স্বামী অমিত রপ্তানকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, বছর ১৩ আগে জহর কলোনির বাসিন্দা অমিতের সঙ্গে বিয়ে পরশমণি গ্রামের প্রভার। ওই দম্পতির ১১ বছরের একটি ছেলেও রয়েছে। প্রভাদেবীর বাপের বাড়ির লোকের অভিযোগ, বিয়ের পর থেকে দেনা-পাওনা নিয়ে স্বামী-স্ত্রীর মধ্যে অশান্তি ছিল। প্রতিবেশীরা জানান, গত শনিবার রপ্তান পরিবারে অশান্তি চরমে ওঠে। পরদিন রবিবার বিকেলে গ্রামনের কাছেই জঙ্গলে প্রভাদেবীর ঝুলন্ত দেহ উদ্ধার হয়।

ক্ষতিপূরণ চেয়ে অনশন
খাঁড়িতে মাছ-কাঁকড়া কিংবা জঙ্গলে কাঠ-মধু সংগ্রহ করেই রুজির উপায় খোঁজেন সুন্দরবনের বিভিন্ন দ্বীপের কয়েক লক্ষ মানুষ। জলে কুমির, ডাঙায় বাঘের আক্রমণে প্রতি বছরই প্রাণ হারান অনেকে। কিন্তু বন দফতরের বৈধ অনুমতি না থাকায় তাঁদের অনেকেই সরকারি সাহায্য পান না। ক্ষতিগ্রস্থ সেই সব পরিবারগুলিই সোমবার থেকে দু’দিনের অনশনে সামিল হলেন গোসাবার ব্লক অফিসের সামনে। স্থানীয় সাংসদ এসইউসি-র তরুণ মণ্ডল বলেন, “সুন্দরবনে বন্যপ্রাণ ও স্থানীয় বাসিন্দাদের এই নিরন্তর সংঘাত চলবেই। তা বলে তাঁরা নিয়মের বেড়াজালে ক্ষতিপূরণটুকুও পাবেন না তা হয়?” ওই পরিবারগুলির দাবি, রাজ্য সরকার বিষ-মদ খেয়ে মৃত্যু হলেও ক্ষতিপূরণ দেয়, কিন্তু স্বজন হারিয়ে সেটুকুও পাব না?

বাসে পিষ্ট
টিটাগড়ে বাস থেকে নামতে গিয়ে চাকায় পিষ্ট হয়ে এক মহিলার মৃত্যু হয়েছে। পুলিশ জানায়, মৃতার নাম সীতাদেবী সাউ (৪৮)। সোমবার তিনি কলকাতা থেকে টিটাগড়ের বাড়িতে ফিরছিলেন। বাস থেকে নামতে গিয়ে পা পিছলে পড়ে যান। বাসের চাকা তাঁর উপর দিয়ে চলে যায়। হাসপাতালে নিয়ে যাওয়ার পরে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়।

দুর্ঘটনায় মৃত ১
নিয়ন্ত্রণ হারিয়ে লরির পিছনে ধাক্কা মারায় মৃত্যু হল এক বাইক আরোহীর। গুরুতর জখম অবস্থায় তাঁর এক সঙ্গীকে স্থানীয় বাসিন্দারা কলকাতায় আরজিকর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করেছেন। শনিবার রাত ১০টা নাগাদ সন্দেশখালি থানার বয়ারমারি মোড়ে ওই দুর্ঘটনা ঘটে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম জানা যায়নি। তবে তাঁর বাড়ি ক্যানিংয়ের তালদি এলাকায়।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.