টুকরো খবর
ইউনাইটেডে আলো জ্বালালেন দীপক

ইউনাইটেড-২ (বলদীপ, এরিক)
গেলাং-১ (ফুকুদা)
মোহনবাগান ব্যর্থ হলেও, কলকাতার অন্য দুই প্রধান ইস্টবেঙ্গল-মহমেডানের সঙ্গে আইএফএ শিল্ড সেমিফাইনালের টিকিট পাকা করে ফেলল ইউনাইটেড স্পোর্টসও। শনিবার সিঙ্গাপুরের গেলাং ইন্টারন্যাশনালকে হারিয়ে। আইএফএ শিল্ডের শেষ চারে খেলার জন্য ইউনাইটেডের দরকার ছিল একটা ড্র। কিন্তু এ দিন যুবভারতীতে র‌্যান্টিহীন ইউনাইটেডের ২-১ গোলে জয় সেমিফাইনালে মহমেডানের বিরুদ্ধে যে বাড়তি অক্সিজেন জোগাবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। হয়তো সে জন্যই খেলা দেখতে আসা সাদা-কালো ব্রিগেডের মিডফিল্ড জেনারেল পেন ওরজি বলে গেলেন, “সেমিফাইনালে হাড্ডাহাড্ডি লড়াই হবে। ইউনাইটেড কলকাতার টিম। আমরা যেমন ওদের শক্তি-দুর্বলতা সম্পর্কে জানি, ওরাও আমাদের দলের সব কথা জানে।” ইউনাইটেডের জন্য সুখবর, মঙ্গলবার সেমিফাইনালে খেলতে পারবেন র‌্যান্টি মার্টিন্স। ইউনাইটেড কোচ অঞ্জন নাথ বললেন, “মহমেডান বড় দল। কিন্তু সেমিফাইনালে জেতার জন্য সব রকম চেষ্টা করব।” তবে র‌্যান্টির অনুপস্থিতিতে শনিবার যুবভারতীতে যে ফুটবল খেললেন লালকমল-রফিকরা, তা অবশ্যই প্রশংসনীয়। ম্যাচ শুরুর ২১ মিনিটের মধ্যেই দীপক মণ্ডলের ক্রস থেকে ১-০ বলদীপের। মিনিট তেরো যেতে না যেতেই আবার দীপকের ক্রস থেকেই ২-০ ম্যাচের সেরা এরিকের। সেরার পুরস্কারটা অবশ্য দীপককেও দেওয়া যেতে পারত! এ দিকে, ফাকুদার গোলে বিরতির আগে ১-২ করে ফেলে গেলাং। কিন্তু বেলো-অনুপম-দীপকদের শক্ত ডিফেন্সের সামনে আর গোলের দরজা খুলতে পারেননি গেলাংয়ের ফুটবলাররা। এমনকী ম্যাচের শেষ দিকে গেলাং কোচ দলের গোলকিপারকে স্ট্রাইকার করে দিলেও কোনও লাভ হয়নি। মহমেডান কোচ সঞ্জয় সেন স্টেডিয়ামে না এলেও বাড়িতে বসেই ইউনাইটেড ম্যাচ দেখেছেন। রাতে তিনি বলছিলেন, “ওদের হারানোর কিছু নেই। তাই মঙ্গলবার আরও তেড়েফুঁড়ে খেলতে নামবে ইউনাইটেড। আমার ধারণা ম্যাচটা খুব আকর্ষণীয় হবে।”

পুরনো খবর:

জয়ী ইস্টবেঙ্গল, কালীঘাট
আশি ওভারেরও কম খেলে চারশোর উপর রান তাড়া করে প্রথম ডিভিশন লিগের ম্যাচ জিতল শ্যামবাজার। শনিবার তারা ইস্টার্ন রেলের তোলা ৪০২ তাড়া করে জিতল ৭৯.২ ওভারে। শ্যামবাজারের বিবেক সিংহ ১৪৩ বলে ১৫৩ ও পূরব জোশী ১১২ বলে অপরাজিত ১০৭। এ দিন অন্য ম্যাচে জর্জ টেলিগ্রাফের ৩৩৯-৮-এর জবাবে ভবানীপুর ৩৪৪-৩। অভলিন ১৭৮ নট আউট। তবে আগের দিন টাউন ক্লাবের ৫৬৫ রানের পাহাড় টপকাতে পারেনি এরিয়ান। এ দিন ব্যাট করতে নেমে ৪২৪ অল আউট তারা। ইউনাইটেড ক্লাবের ৩৪৩-এর জবাবে পুলিশ এসি অবশ্য ৮০.৫ ওভারে ছয় উইকেট হারিয়ে তুলে নেয়। মনোজ তিওয়ারির কালীঘাটের ৩৮৯ তাড়া করতে নেমে টালিগঞ্জ অগ্রগামী ২৩৯-৭-এই থেমে যায়। ডালহৌসির ৩১৩-৯-এর জবাবে শিবপুর ইনস্টিটিউট ৩১৫-৯ তুলে নেয়। এ দিন প্রথম ডিভিশন লিগের অন্যান্য ম্যাচে ইস্টবেঙ্গল, স্পোর্টিং ইউনিয়ন, পোর্ট ট্রাস্ট ও বিএনআর জেতে।

তেত্রিশেও ‘কুড়ি’ হরভজন
ইরানি ট্রফিতে রঞ্জি জয়ী কর্নাটকের বিরুদ্ধে অবশিষ্ট ভারতের নেতৃত্ব দিতে মাঠে নামার আগের দিন জেতা ছাড়া আর অন্য কিছু ভাবছেন না হরভজন সিংহ। এমনকী, জাতীয় দলে প্রত্যাবর্তন নিয়ে ভেবে ম্যাচের আগে বাড়তি চাপ নিতেও রাজি নন। বরং বলছেন, “বাদ পড়া বা প্রত্যাবর্তন নিয়ে আমি ভাবি না। তবে ইরানি ট্রফি অবশ্যই আমার সামনে ভাল কিছু করে দেখানোর একটা সুযোগ।” হরভজনের দাবি, তেত্রিশ বছরেও তিনি কুড়ির তরুণদের মতোই টগবগে। তাঁর কথায়, “আমার কাছে প্রতিটা ম্যাচই নিজের খেলার মান আরও বাড়িয়ে তোলার একটা সুযোগ। সেটা পারলে জাতীয় দলের দরজা আবার খুলে যাবে।” গত বছর হরভজনের নেতৃত্বে মুম্বইকে হারিয়ে ইরানি জিতেছিল অবশিষ্ট ভারত। হরভজন বলছেন, “আশা করি, এ বারও কর্নাটককে হারিয়ে আমরাই জিতব।”

আজ আনন্দক্রীড়া
আজ, রবিবার ময়দানের তালতলা মাঠে আনন্দক্রীড়া। প্রতি বছরের মতো এবিপি পরিবারের সব কর্মী ও তাঁদের পরিবারের সদস্যরা যোগ দেবেন ২১টি ইভেন্টে। প্রতিযোগীর সংখ্যা প্রায় সাতশো। পুরুষদের বিভাগে ১০০, ২০০ মিটার ছাড়া রয়েছে টাগ অব ওয়ার, হাঁটা, রিলে দৌড়। মহিলাদের বিভাগে রয়েছে ৫০ মিটার দৌড়, মিউজিক্যাল চেয়ার, হাঁটা ইভেন্ট। ছোটদের বিভাগে দৌড় ছাড়া রয়েছে ফ্যান্সি ড্রেস প্রতিযোগিতা। আনন্দক্রীড়া শুরু সকাল সাড়ে নটায়। পুরস্কার দেবেন অরুণাভ ভট্টশালী।

বিতর্কে সোচি
শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে মানুষ আর প্রযুক্তির অসামান্য যুগলবন্দিতে তাক লাগিয়েছে রাশিয়া। তবু বিতর্ক এড়ানো যায়নি। অনুষ্ঠানের একাংশের ত্রুটি ঢাকতে রুশ টেলিভিশন মহড়ার পুরনো ফুটেজ দেখায় বলে সমালোচনা শুরু হয়েছে। শুক্রবারের অনুষ্ঠানের একটা অংশে পাঁচটি অলিম্পিক বলয় ফুলের মতো ফুটে উঠে আতসবাজিতে ঝরে পড়ার কথা ছিল। কিন্তু যান্ত্রিক ত্রুটিতে একটি বলয় না খোলায় শেষ পর্যন্ত আতসবাজিও ফোটেনি। অভিযোগ উঠেছে, এটা ঢাকতেই নাকি টেলিভিশনে মহড়ার অংশ জুড়ে দেওয়া হয়। রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের অনুষ্ঠানের মাঝে ঘুমিয়ে পড়া নিয়েও কম ঠাট্টা হচ্ছে না। তার উপরে মার্কিন স্কি তারকা বোড মিলার স্কি-কোর্সকে বিপজ্জনক বলে তুলোধনা করায় বিতর্ক আরও জটিল হয়েছে।

পুরনো খবর:

য়ুকির জোড়া খেতাব
চেন্নাই চ্যালেঞ্জারে জয়জয়কার য়ুকি ভামব্রির! সেমিফাইনালে সোমদেব দেববর্মনকে চুরমার করা দুরন্ত ফর্ম ফাইনালেও ধরে রেখে এ দিন চেন্নাইয়ে জোড়া মুকুট জিতে নিলেন একুশ বছরের তারকা। ৫০ হাজার মার্কিন ডলার পুরস্কার মূল্যের টুর্নামেন্টে সিঙ্গলস এবং ডাবলস দু’টো ফাইনালই জিতে! সিঙ্গলস ফাইনালে রাশিয়ার আলেকজান্ডার কুদ্রিয়াৎসেভের বিরুদ্ধে প্রথম সেট খুইয়েও সপ্তম বাছাই য়ুকি লড়ে ম্যাচ বের করেন ৪-৬, ৬-৩, ৭-৫। ডাবলসে নিউজিল্যান্ডের মাইকেল ভেনাসের সঙ্গে য়ুকির দ্বিতীয় বাছাই জুটি ফাইনালে ৬-৪, ৭-৬ হারায় শ্রীরাম বালাজি-ব্লাজ রোলা জুটিকে।

নেই ওয়াটসন
দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ শুরুর আগেই বড় ধাক্কা অস্ট্রেলিয়া শিবিরে! চোটের কারণে সেঞ্চুরিয়নে প্রথম টেস্ট থেকে ছিটকে গেলেন দলের অন্যতম প্রধান ভরসা শেন ওয়াটসন। ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, তারকা অলরাউন্ডারের কাফ মাসলে চোট রয়েছে। ফলে আগামী বুধবার থেকে শুরু হতে চলা প্রথম টেস্টে ওয়াটসন নেই। শুক্রবার পর্যন্ত নেটে তাঁকে বল না করিয়ে বিশ্রাম দিয়ে সুস্থ করে তোলার একটা চেষ্টা ছিল। কিন্তু শনিবার জানিয়ে দেওয়া হয় ওয়াটসনের পক্ষে খেলা সম্ভব হবে না। তাঁর জায়গায় দলে ডেকে পাঠানো হয়েছে শন মার্শকে।

দুর্ঘটনায় মৃত্যু ফুটবলারের
মোটর দুর্ঘটনায় মারা গেলেন শাখতার দনেস্কের ব্রাজিলীয় ফুটবলার মাইকন অলিভিয়েরা। পঁচিশ বছরের স্ট্রাইকার শাখতার থেকে লিয়েনে সই করেছিলেন ইলিচিভেটস মারিউপোলে। শাখতারের ক্লাব ওয়েবসাইটে লেখা হয়, “মাইকন খুবই প্রতিভাবান ফুটবলার ছিল। আজ খুবই দুঃখের দিন ক্লাবের জন্য।” চেলসি তারকা উইলিয়ানের প্রাক্তন ক্লাব শাখতারে তাঁর সতীর্থ ছিলেন মাইকন। নিউক্যাসল ম্যাচের আগে উইলিয়ান টুইট করেন, “ভগবান পাশে থাকুক মাইকনের পরিবারের।”

অন্য খেলায়
রহড়া সঙ্ঘশ্রী ক্লাবের পরিচালনায় ১৭তম নকআউট ফুটবল টুর্নামেন্টের ফাইনাল আজ রবিবার, ক্লাবের মাঠে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.