টুকরো খবর
ফালকাওর জন্য প্রার্থনায় রোনাল্ডো

৩১ জানুয়ারি
সহমর্মী। এক ফ্রেমে রোনাল্ডো, ফালকাও। ব্রাজিল বিশ্বকাপে তিনি এখনও অনিশ্চিত। কলম্বিয়ার ভক্তদের একটাই প্রার্থনা, বিশ্বকাপের আগে যেন তিনি সুস্থ হয়ে ওঠেন। তিনি রাদামেল ফালকাও। আর তাঁর জন্য প্রার্থনায় এ বার যোগ দিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কলম্বিয়ান তারকার জন্য পাঠালেন একটি বিশেষ ভিডিও মেসেজ। ফালকাওর উদ্দেশ্যে রিয়াল মাদ্রিদ মহাতারকা রোনাল্ডোর মন্তব্য, “আমি ফালকাওকে শক্তি যোগাতে চাই যাতে ও তাড়াতাড়ি সুস্থ হয়ে যায়। ফুটবলের দরকার ফালকাওকে। আর বিশ্বকাপে কলম্বিয়ার আশা অনেকটাই ওর উপর নির্ভর করে আছে।” এ ছাড়াও সিআর সেভেন বলেন, “আমরা সবাই চাই ফালকাও বিশ্বকাপের আগেই মাঠে ফিরুক।”
এর আগেও ব্যালন ডি’অর পুরস্কারের জন্য রোনাল্ডোর প্রথম ভোট ছিল কলম্বিয়ার মহাতারকার দিকে। এই ভিডিওর সৌজন্যে আবার তাঁর ফালকাও-প্রীতি প্রমাণ করলেন রোনাল্ডো। হাঁটুর চোটের অস্ত্রোপচারের পর গত বুধবারই হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ফালকাও। তাঁর বিশ্বকাপ খেলা নিয়ে সংশয় থাকলেও, কিছুটা আশার আলো দেখিয়েছেন তাঁর ডাক্তার হোসে কার্লোস নোরোনহা। বলেন, “অস্ত্রোপচার ঠিকঠাক হয়েছে। পঞ্চাশ শতাংশের বেশি সুযোগ আছে ফালকাওর বিশ্বকাপ খেলার।”

সন্তোষের মূলপর্বে বাংলা

বাংলা ০: ওড়িশা ০
সন্তোষ ট্রফির মূলপর্বে গেল বাংলা। ওই পর্বের খেলা হবে শিলিগুড়িতে। গ্যাংটকে পূর্বাঞ্চলের যোগ্যতা অর্জন পর্বের শেষ ম্যাচে বৃহস্পতিবার ওড়িশার সঙ্গে ড্র করলেই পরের পর্বে যাওয়ার সুযোগ ছিল শিশির ঘোষের দলের। শেষ পর্যন্ত ম্যাচ শেষ হল গোলশূন্য ভাবেই। কিন্তু মূলপর্বে উঠলেও, দলের খেলায় খুশি নন বাংলার কোচ। গ্যাংটক থেকে ফোনে ধরা হলে শিশির বলে দিলেন, “খুব ভাল খেলতে পারেনি ছেলেরা। আগের দুটো ম্যাচের মতো এই ম্যাচেও সুযোগ নষ্ট হয়েছে অনেক।” সন্তোষ ট্রফি বাংলায় ফের আনতে হলে মূলপর্বে আরও ভাল ফল করতে হবে সরাসরিই জানিয়ে দিলেন শিশির। “ফুটবলারদের মধ্যে কোনও বোঝাপড়া ছিল না আজ। মূলপর্বে এ রকম খেললে কিন্তু লক্ষ্যে সফল হতে পারব না।” শিশিরের সঙ্গে একমত বাংলার টিডি বিশ্বজিৎ ভট্টাচার্যও। “এটা ঠিক,আজ আমরা ভাল খেলতে পারিনি। কিন্তু ড্র করে মূলপর্বে পৌঁছতে তো পেরেছি।’’ সঙ্গে বিশ্বজিৎ যোগ করেন, “যোগ্যতা অর্জন পর্বের আগে খুব বেশি সময় পাইনি আমরা। মূলপর্ব শুরু হওয়ার আগে কিছু সময় পাব।” তাঁর ইচ্ছে, নতুন কিছু ফুটবলার দলে নেওয়ার। অন্য ম্যাচে হিমাচল প্রদেশকে ২-১ হারাল পঞ্জাব।

লক্ষ্মীর ‘দাম’ পঞ্চাশ লক্ষ
আইপিএল সেভেন নিলামে নিজের জন্য ন্যূনতম দর রেখেছিলেন তিরিশ লক্ষ টাকা। শুক্রবার লক্ষ্মীরতন শুক্ল সেটা বাড়িয়ে করলেন পঞ্চাশ লক্ষ। এত দিন ভারতীয় বোর্ডের নিয়ম ছিল যে, শেষ পাঁচ বছরে জাতীয় দলে খেলা ক্রিকেটারদের ‘ক্যাপড’ প্লেয়ার হিসেবে দেখা হবে। যাঁদের বেস প্রাইস ‘আনক্যাপড’ প্লেয়ারদের চেয়ে বেশি। কিন্তু এখন বোর্ডের নতুন নিয়ম অনুযায়ী যে কোনও সময় জাতীয় দলে খেলা ক্রিকেটার ‘ক্যাপড’ প্লেয়ার হিসেবে ধার্য হবেন। কলকাতা নাইট রাইডার্সের ছ’বছরের সদস্য লক্ষ্মী নতুন নিয়মে ‘ক্যাপড’ প্লেয়ার হিসেবে বেস প্রাইস বাড়াতে পারতেন। আইপিএল গভর্নিং কাউন্সিল সদস্য সুবীর গঙ্গোপাধ্যায় এই বিষয়ে বোর্ডের মুখ্য প্রশাসনিক কর্তা রত্নাকর শেঠির সঙ্গে কথা বলেন। তার পর লক্ষ্মীকে বেস প্রাইস বাড়ানোর অনুমতি দেওয়া হয়। ঘরোয়া ক্রিকেটে তাঁর দুর্দান্ত পারফরম্যান্সের পর নতুন নিলামে তাঁকে নিতে আগ্রহী বেশ কিছু ফ্র‌্যাঞ্চাইজি।

পুরনো খবর:

পিসিবির আয়
আট বছরে আইসিসি-র যাবতীয় টুর্নামেন্ট থেকে আয়ের ভাগ পেল পাকিস্তান ক্রিকেট বোর্ড। যার অঙ্ক প্রায় ৬০ মিলিয়ন মার্কিন ডলার। ২০১১ বিশ্বকাপ নিরাপত্তার কারণে পাকিস্তান থেকে সরিয়ে নেওয়ার ক্ষতিপূরণ হিসেবে আইসিসি ১৫ মিলিয়ন ডলার পাক বোর্ডকে আগেই দিয়েছিল। ভারত, অস্ট্রেলিয়া আর ইংল্যান্ডের আনা আইসিসি-র সংস্কার প্রস্তাবে সায় দিলে পাক বোর্ডের ভাগ ১০০ মিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে। দুবাইয়ে আইসিসি-র বৈঠকে পাক বোর্ড কর্তাদের নাকি আরও বলা হয়েছে যে, দ্বিপাক্ষিক চুক্তি নিয়ে নতুন যে নিয়ম আসছে তাতে আরও আয়ের সুযোগ থাকবে।

আনন্দের হার
জুরিখ চেস চ্যালেঞ্জে প্রথম রাউন্ডেই হার বিশ্বনাথন আনন্দের। আর্মেনিয়ার লেভন অ্যারোনিয়ানের কাছে ৭৩ চালে হার মানেন পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন দাবাড়ু। এই টুর্নামেন্টে ক্ল্যাসিকাল আর র‌্যাপিড দু’রকম ফর্ম্যাটেই খেলতে হবে আনন্দদের। ক্ল্যাসিকাল ফর্ম্যাটে বাকি আর চার রাউন্ড, এর পর হবে র‌্যাপিড ফর্ম্যাটের পাঁচ রাউন্ড। প্রথমেই হারায় আনন্দের পক্ষে খেতাবি লড়াইয়ে টিকে থাকাটা কঠিন। বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেন প্রথম রাউন্ডে বরিস গেলফাঁকে হারিয়ে প্রথম রাউন্ডের শেষে অ্যারোনিয়ানের সঙ্গে এগিয়ে রয়েছেন।

চোট আগেরোর
হ্যামস্ট্রিংয়ের চোটের জন্য প্রায় এক মাস মাঠের বাইরে চলে গেলেন সের্জিও আগেরো। চলতি মরসুমে ম্যাঞ্চেস্টার সিটির সর্বোচ্চ গোলদাতা সিটির ঘরের মাঠে চ্যাম্পিয়ন্স লিগ শেষ ষোলোর ম্যাচে বার্সেলোনার বিরুদ্ধেও অনিশ্চিত। গত বুধবার টটেনহ্যামের বিরুদ্ধে ৫-১ জয়ের ম্যাচে চোট পান আগেরো। এক গোল করার পর হাফটাইমেই মাঠ ছাড়তে হয় তাঁকে। সিটি কোচ ম্যানুয়েল পেলেগ্রিনি অবশ্য আত্মবিশ্বাসী যে, আগেরোকে ছাড়াও ভাল খেলবে তাঁর দল।

পুলিশ ম্যাচে বিভ্রাট
সিএবি-র স্থানীয় দু’দিনের লিগে বিভ্রাট বেঁধে গেল পশ্চিমবঙ্গ পুলিশ বনাম উয়াড়ি ম্যাচে। শুক্রবার উয়াড়ি ক্রিকেটাররা মাঠে উপস্থিত হয়ে দেখেন পুলিশ ক্রিকেটাররা কেউ আসেননি। নির্ধারিত সময়ের অনেক পরে পুলিশ টিম এসে জানায় যে, তাদের কাছে কোনও খবর ছিল না ম্যাচের ব্যাপারে। সিএবি আবার জানাচ্ছে, ম্যাচের দিনক্ষণ সংক্রান্ত চিঠি ঠিক সময়েই পাঠানো হয়েছিল পুলিশ টিমের কাছে। ওই ম্যাচ নিয়ে কী হবে, সেটা ঠিক হবে টুর্নামেন্ট কমিটির বৈঠকে। এ দিকে, শ্যামবাজারের বিরুদ্ধে হ্যাটট্রিক করলেন পুলিশ অ্যাথলেটিকের রাহুল শেট্টি (৫-৬০)। প্রথমে ব্যাট করে শ্যামবাজার তুলেছে ৩৪৯-৮। অলোক শর্মা ৮২।

তথ্যচিত্রে সচিন
বাইশ গজে সচিন তেন্ডুলকরের শেষ কয়েক সপ্তাহ ঘিরে কেমন ছিল সাধারণ মানুষের আবেগ? তিন থেকে তেষট্টি কতটা উদ্বেল ছিল মাস্টার ব্লাস্টারের শেষ সিরিজে সাক্ষী থাকতে? এই নিয়ে ক্রীড়াসাংবাদিক জসবিন্দর সিধুর তথ্যচিত্র ‘লাস্ট গুডবাই টু ২২ ইয়ার্ডস’। শনিবার থেকে ইউটিউব-সহ সোশ্যাল মিডিয়ায় দেখা যাবে ৩৮ মিনিটের তথ্যচিত্রটি।

এগিয়ে কর্নাটক
রঞ্জি ফাইনালে জেতার দিকে এগোচ্ছে কর্নাটক। মহারাষ্ট্রের প্রথম ইনিংসে ৩০৫-এর জবাবে তৃতীয় দিনের শেষে কর্নাটক ৪৭৪-৭। বৃহস্পতিবার গনেশ সতীশের পর এ দিন লোকেশ রাহুলও (১৩১) সেঞ্চুরি করেন। সামাদ ফালাহ-র (৩-৭৪) দাপটে কর্নাটকের মিডল অর্ডারে কিছুটা চাপ পড়লেও সামলে নেন করুণ নায়ার (৪৪) আর অমিত বর্মা (২৯)। দিনের শেষে ক্রিজে লড়ছেন শ্রেয়াস গোপাল (৯ ব্যাটিং) আর বিনয় কুমার (৮ ব্যাটিং)।



শুরুতে বেলজিয়াম
হকি বিশ্বকাপে কঠিন গ্রুপে ভারত। তাদের প্রথম প্রতিপক্ষ বেলজিয়াম (৩১ মে)। এর পর ইংল্যান্ড (২ জুন), স্পেন (৫ জুন), মালয়েশিয়া (৭ জুন) ও বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া (৯ জুন)। নেদারল্যান্ডসের হাগ-এ পুরুষ ও মেয়েদের বিশ্বকাপ একই সঙ্গে চলবে। বিশ্বকাপের মোট ৭৬টি ম্যাচ হবে। মেয়েদের ফাইনাল ১৪ জুন আর পুরুষদের ১৫ জুন।

অন্য খেলায়
নিউ আলিপুর মালটিপারপাস স্কুলের পঞ্চাশতম বার্ষিক ক্রীড়া আজ, শনিবার সকাল এগারোটায় স্কুলের মাঠে। উপস্থিত থাকবেন হাইকোর্টের বিচারপতি শুভ্রকমল মুখোপাধ্যায়, সম্বরণ বন্দ্যোপাধ্যায় এবং লক্ষ্মীরতন শুক্ল।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.