টুকরো খবর
ন্যূনতম দর তিরিশ লক্ষ,
আইপিএল নিলামে এ বার লক্ষ্মীরতনও

৩০ জানুয়ারি
এত দিন আইপিএল খেলছেন, কিন্তু কোনও বার তাঁকে নিলামে উঠতে দেখা যায়নি। আইপিএল সেভেনে প্রথম বার নিলামে উঠতে চলেছেন বাংলার অধিনায়ক লক্ষ্মীরতন শুক্ল। যা বেঙ্গালুরুতে হবে ১২ ও ১৩ ফেব্রুয়ারি। নিলামে নিজের জন্য ন্যূনতম দর তিরিশ লক্ষ টাকা রেখেছেন লক্ষ্মী। বৃহস্পতিবার ‘ক্যাপড’ প্লেয়ারদের তালিকায় আরও বারো জনের নাম যোগ করা হল। যেখানে লক্ষ্মী ছাড়া ভারত থেকে আছেন ভিআরভি সিংহ, হেমাঙ্গ বাদানি, আবিষ্কার সালভি এবং বরুণ অ্যারন। এত দিন কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলতেন আইপিএলে। কিন্তু এ বার নিলামে উঠে যাওয়া মানে, অন্য ফ্রাঞ্চাইজিদেরও কেনার সুযোগ থাকবে লক্ষ্মীকে। শোনা গেল, বাংলা অধিনায়ককে নিয়ে কোনও কোনও ফ্র্যাঞ্চাইজির মধ্যে আগ্রহ তৈরি হয়েছে।

সপ্তম আইপিএলেও কি নাইটদের জার্সি গায়ে থাকবে?
বিশেষ করে চলতি রঞ্জি মরসুমে তাঁর পারফরম্যান্সের পর। গ্রিন টপ উইকেটে পরের পর সেঞ্চুরি, বল হাতে গুরুত্বপূর্ণ সময়ে উইকেটে, ভগ্নপ্রায় টিম নিয়ে প্রায় একা হাতে বাংলাকে রঞ্জি সেমিফাইনালে তুলে দেওয়া ফ্যাক্টরগুলো কাজ করতে পারে নিলামে। তাঁর নিজের প্রত্যাশা কী? পছন্দের ফ্র্যাঞ্চাইজিও বা কোনটা? বাংলা অধিনায়ক কোনও আলোচনাতেই ঢুকতে চাইলেন না। এ দিকে, এই প্রথম ‘ক্যাপড’ প্লেয়ারদের পাশাপাশি ‘আনক্যাপড’ প্লেয়াররাও নিলামে উঠতে চলেছেন। সব মিলিয়ে মোট ছ’শো একান্ন জন। দেশের উঠতি প্রতিভা উন্মুক্ত চন্দ থেকে শুরু করে মণীশ পাণ্ডে, ইকবাল আবদুল্লাহ, ঘরোয়া ক্রিকেটের অনেক তারকাকেই এ বার নিলামে দেখা যাবে।

রঞ্জি ট্রফির দিকে এগোচ্ছে কর্নাটক

৩০ জানুয়ারি
রঞ্জি ফাইনালের দ্বিতীয় দিনে ঝলসে উঠল কর্নাটকের গণেশ সতীশের ব্যাট। সঙ্গে বিনয় কুমারদের কার্যকরী বোলিংও। এ দিন মহারাষ্ট্রের ৩০৫ রানের জবাবে বৃহস্পতিবার জীবনের প্রথম রঞ্জি শতরান করে কর্নাটককে পুরোদস্তুর লড়াইতে রাখলেন সতীশ। রঞ্জি ট্রফিতে ছ’বারের চ্যাম্পিয়ন কর্নাটক পিছিয়ে রয়েছে ৭৫ রানে। দিনের শেষে কর্নাটকের রান বিনা উইকেটে ২৩০। ব্যাট করছেন সতীশ (ন.আ ১১৭) এবং লোকেশ রাহুল (ন.আ ৯৪)। হাতে রয়েছে ১০ উইকেট। কর্নাটকের ব্যাটিংয়ের শুরুতেই ১০ রান করেই আহত হয়ে অবসৃত হন রবিন উত্থাপ্পা। দিনের পঞ্চম ওভারে সামাদ ফালার বলে বাঁ হাতের কনুইতে আঘাত পেয়ে ড্রেসিংরুমে ফিরে যান উত্থাপ্পা। তিনি ফিরে যেতেই খেলা ধরে নেন সতীশ এবং রাহুল। দ্বিতীয় উইকেটে ২১৬ রানের অপরাজিত জুটি মহারাষ্ট্র বোলিং আক্রমণের বিরুদ্ধে নড়বড়ে হতে দেয়নি কর্নাটকের ব্যাটিং লাইন আপকে। তবে ব্যাটিংয়ের পাশাপাশি সকালে শুরুর সেশনটা ছিল কর্নাটক অধিনায়ক বিনয় কুমার এবং তাঁর বোলিং বিভাগের। পাঁচ উইকেটে ২৭২ থেকে তাঁদের বোলিং বিক্রমের সামনে পড়েই ৩০৫ রানে শেষ হয়ে যায় বিজয় জোলদের ইনিংস। বিনয় কুমার, অভিমন্যু মিঠুন এবং অরবিন্দ শ্রীনাথ পেয়েছেন তিনটি করে উইকেট।

ডেনমার্কের এফসি ভাইকিংসে সই করলেন সুব্রত পাল
ভাইচুং ভুটিয়া, সুনীল ছেত্রীদের ক্লাবে ঢুকে পড়লেন কলকাতার দুই বড় দলে খেলা সুব্রত পাল। বৃহস্পতিবারই সোদপুরের মিষ্টুর সঙ্গে ছ’মাসের চুক্তি করল ডেনমার্কের প্রিমিয়ার লিগের ক্লাব এফসি ভাইকিংস। তবে ভাইচুং, সুনীলের চেয়ে সুব্রতর এই চুক্তি অভিনব এই কারণেই যে তিনিই প্রথম ভারতীয় ফুটবলার যিনি ইউরোপের কোনও দেশের প্রিমিয়ার লিগে নথিবদ্ধ হলেন। আপাতত তিনি ডেনিশ লিগের দলটির তৃতীয় গোলকিপার। ক্লাবের তরফে এ দিনই এক বিবৃতিতে জানিয়ে দেওয়া হয়েছে এই খবর। সঙ্গে ক্লাবের ওয়েবসাইটে সুব্রতর সম্পর্কে বলা হয়েছে, “পলের রিফ্লেক্স ভাল। তবে শারীরিক ভাবে ওকে অনেক উন্নতি করতে হবে।” চুক্তি স্বাক্ষরের পর সুব্রতর প্রতিক্রিয়া, “জীবনের অন্যতম আনন্দের দিন। ইউরোপে খেলার জন্য পরিশ্রমে নিজেকে নিংড়ে দেওয়ার ফল পেলাম।” ” তবে কবে সুব্রত খেলবেন তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। কারণ ক্লাবের ডিরেক্টর গার্ট হানসেন এক বিবৃতিতে জানিয়েছেন, আগামী কয়েক মাসে সুব্রত প্রিমিয়ার লিগের ম্যাচে খেলতে পারবেন বলে তিনি আশা করছেন না। তাঁর কথায়, “আমাদের ভারতীয় বিনিয়োগকারী সংস্থার সঙ্গে দলকে শক্তিশালী করার সঙ্গে সুব্রতকে নেওয়ার ব্যাপারে যে কথাবার্তা হয়েছিল সেই চুক্তি আজ স্বাক্ষর হয়েছে। তবে পল যে আসন্ন কয়েক মাসের মধ্যেই সুপারলিগা ম্যাচ খেলবে সেই আশা এখনই করছি না।”

রিবেরির ‘পুরস্কার’
কয়েক দিন আগে ফিফা ব্যালন ডি’অর-এর জন্য চূড়ান্ত মনোনয়ন পেয়েও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর কাছে ‘হেরে’ পুরস্কার হাতছাড়া হয়েছিল ফ্র্যাঙ্ক রিবেরি-র। সে জন্য রিবেরির এখনও আফসোস রয়েছে। তবে বায়ার্ন মিউনিখের তারকা ফরাসি ফুটবলার অন্য ‘পুরস্কার’ পেলেন বৃহস্পতিবার। যা তাঁকে মনে হয় কম স্বস্তি দেবে না! কারণ, ফ্রান্স জাতীয় দলের সতীর্থ ফুটবলার করিম বেঞ্জিমার সঙ্গেই রিবেরি মুক্তি পেয়েছেন তাঁদের বিরুদ্ধে ওঠা যৌন হেনস্থার অভিযোগ থেকে। ফরাসি আদালতের রায়; যৌনকর্মী-তথা-ফ্যাশন মডেল জাহিয়া দেহারের সঙ্গে তিনি নাবালিকা থাকা অবস্থায় তাঁর সঙ্গে রিবেরির যৌন সম্পর্ক স্থাপন করার পথে ওই ফুটবলারের বিরুদ্ধে কোনও বেআইনি পদক্ষেপের অভিযোগ প্রমাণিত হচ্ছে না। সে কারণে রিবেরিকে যৌন হেনস্থার অভিযোগ থেকে মুক্তি দিচ্ছে প্যারিসের সংশোধন ট্রাইবুনাল। রিবেরি-বেঞ্জিমা কেউই এ দিন রায় শুনতে আদালতে আসেননি। রিবেরি আদালতের কাছে স্বীকার করেছিলেন, জাহিয়ার সঙ্গে যৌন সম্পর্কের বিনিময়ে তাঁকে তিনি অর্থ দিয়েছিলেন। কিন্তু মেয়েটি নাবালিকা তা জানতেন না। আর রিয়াল মাদ্রিদের বেঞ্জিমা স্বীকারই করেননি জাহিয়ার সঙ্গে তাঁর কখনও শারীরিক সম্পর্ক হয়েছিল বলে। ফ্রান্সে অর্থের বিনিময়ে যৌন সম্পর্ক স্থাপন বেআইনি নয়, তবে নাবালিকাদের ক্ষেত্রে বেআইনি।

বাংলাদেশ বিধ্বস্ত

পেরিরাকে নিয়ে উচ্ছ্বাসে মাতলেন অধিনায়ক অ্যাঞ্জেলো।
শ্রীলঙ্কার সামনে উড়ে গেল বাংলাদেশ। ঢাকায় দু’দেশের প্রথম টেস্ট শেষ চার দিনেই। ইনিংস ও ২৪৮ রানে হারল বাংলাদেশ। পাঁচ উইকেট নিলেন জীবনের দ্বিতীয় টেস্ট খেলতে নামা শ্রীলঙ্কান অফস্পিনার দিলরুয়ান পেরিরা। প্রথম ইনিংসে ৪৯৮ রান পিছিয়ে থাকা বাংলাদেশ এ দিন তাদের দ্বিতীয় ইনিংস শুরু করে ৩৫-১ স্কোরে। সেখান থেকে শের-ই-বাংলা স্টেডিয়ামে লাঞ্চের পরেই ২৫০ তুলে অলআউট তারা। এই টেস্টের প্রথম ইনিংসে শ্রীলঙ্কা রেকর্ড ৭৩০-৬ করে। ইনিংসে ছিল তিন জনের সেঞ্চুরি (জয়বর্ধনের ডাবল সেঞ্চুরি ধরে)।

সাইনার লাফ
এক ট্রফিতে দু’ধাপ লাফ। সাইনা নেহওয়াল এখন বিশ্ব ব্যাডমিন্টনের সাত নম্বর মেয়ে। সৈয়দ মোদী আন্তর্জাতিক ব্যাডমিন্টনে চ্যাম্পিয়ন হওয়ার সৌজন্যে। সাইনার বিরুদ্ধে ফাইনাল খেলায় পি ভি সিন্ধুও ঢুকে পড়লেন প্রথম দশে। ১৫ মাসের ট্রফি-খরা কাটানো সাইনার অর্জন ৭ হাজার র্যাঙ্কিং পয়েন্ট। তবে সবথেকে বেশি এগিয়েছেন কে শ্রীকান্ত। লখনউয়ের টুর্নামেন্টে রানার্স হয়ে ১০ ধাপ লাফিয়ে শ্রীকান্ত এখন বিশ্বের ২০ নম্বর পুরুষ। প্রথম কুড়িতে তাঁর আগে আঠারো নম্বরে রয়েছেন পারুপল্লি কাশ্যপ। বৃহস্পতিবারই কুয়ালা লামপুরে প্রকাশিত হয়েছে সাম্প্রতিকতম ক্রমতালিকা।

প্রথম ক্যাথি
আইসিসি আম্পায়ারের প্যানেলে এই প্রথম জায়গা পেলেন কোনও মহিলা। তিনি নিউজিল্যান্ডের ক্যাথি ক্রশ। ২০১৪-র প্যানেলে ‘অ্যাসোসিয়েট অ্যান্ড অ্যাফিলিয়েট’ আম্পায়ার হিসাবে তাঁকে নির্বাচিত করা হয়েছে। ক্রশের বয়স ৫৬। এই প্যানেলের আম্পায়াররা আইসিসি-র ‘অ্যাসোসিয়েট’ ও ‘অ্যাফিলিয়েট’ সদস্য দেশের মধ্যে ওয়ান ডে এবং টি-টোয়েন্টি ম্যাচে আম্পায়ারিং করেন। মেয়েদের ক্রিকেট বিশ্বকাপে ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা ক্রশের আছে। সুযোগ পেয়ে তাঁর প্রতিক্রিয়া, “প্রথম মেয়ে হিসাবে প্যানেলে জায়গা পাওয়াটা আমার কাছে বিরাট ব্যাপার। এ বার মাঠে নেমে ম্যাচ খেলানোর অপেক্ষায় থাকব।”




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.