টুকরো খবর
দ্বাদশ শ্রেণির ছাত্রকে কুপিয়ে খুন
দ্বাদশ শ্রেণির ছাত্রকে খুনের অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার সকালে রায়গঞ্জ পুরসভার ২৫ নম্বর ওয়ার্ডের দেবীনগর পীরস্থান সংলগ্ন পুকুরের ধার থেকে ছাত্রের মৃতদেহ উদ্ধার করে পুলিশ। এই ঘটনায় অসীম মিত্র নামে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। মৃতের নাম পলাশ বর্মন (১৯)। বাড়ি ওই এলাকা থেকে এক কিলোমিটার দূরে রায়গঞ্জ থানার মাড়াইকুড়া গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ দেবীনগর এলাকায়। তিনি দেবীনগর মহারাজা জগদীশনাথ হাইস্কুলের পড়ুয়া ছিলেন। পাশাপাশি, রায়গঞ্জের বিদ্রোহী মোড়ে এক ওষুধের দোকানে কাজ করতেন। বুধবার সন্ধ্যা সাড়ে ৭টা নাগাদ ওষুধ কিনতে বাড়ি থেকে বেরোন পলাশ। তার পর থেকে নিখোঁজ ছিলেন। তাঁর মোবাইল ফোন বন্ধ ছিল। দেহের পাশ থেকে পুলিশ সাইকেল উদ্ধার করলেও মোবাইল পাওয়া যায়নি। পলাশের পেটে, বুকে এবং গলায় ধারালো অস্ত্রের আঘাতের চিহ্ন রয়েছে। প্রাথমিক তদন্তের পর পুলিশ জানায়, দুষ্কৃতীরা ওই যুবককে ধারালো অস্ত্র দিয়ে বার বার কুপিয়ে খুন করে পালায় উত্তর দিনাজপুরের পুলিশ সুপার অমিত জাভলগি বলেন, “মৃতের পরিবারের তরফে এ ব্যাপারে নির্দিষ্ট কারও নামে অভিযোগ করা হয়নি। পুলিশ অভিযুক্তদের চিহ্নিত করার চেষ্টা করছে। আশাকরছি, শীঘ্রই দুষ্কৃতীদের গ্রেফতার করা সম্ভব হবে।”

স্বনির্ভরদের সুদে ভর্তুকি দিচ্ছে রাজ্য
সরকার পরিচালিত সমবায় ব্যাঙ্কের পক্ষ থেকে স্বনির্ভর গোষ্ঠীর নেওয়া ঋণের সুদে ভর্তুকি দেওয়া হচ্ছে। নতুন ভাবে স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ঋণ দেওয়া হল। বৃহস্পতিবার হলদিবাড়ির রবীন্দ্রভবনে এক অনুষ্ঠানে কোচবিহার কৃষি সমবায় এবং গ্রামীণ উন্নতিকরণ ব্যাঙ্কের পক্ষ থেকে হলদিবাড়ি ব্লকের স্বনির্ভর গোষ্ঠীর নেওয়া ঋণের সুদের ওপর ওই ভর্তুকি এবং নতুন করে আবেদনের ভিত্তিতে ঋণ দেওয়া হয়। ব্যাঙ্ক সুত্রে জানা গিয়েছে, ২০১২ সালের ১ এপ্রিল থেকে ৩০ সেপ্টেম্বর এই সময়ের মধ্যে যারা ঋণ নিয়ে ব্যাঙ্কে সুদ দিয়েছেন তাঁদের ভর্তুকি দেওয়া হবে। এ ভাবে যাঁরা ঋণ নিয়েছেন, তাঁদের প্রতি ছয় মাস অন্তর সুদের ওপর ভর্তুকি দেওয়া হবে। মোট সুদের উপর শতকরা চার ভাগ স্বনির্ভর গোষ্ঠীদের দিতে হবে। বাকিটা সরকার থেকে ভর্তুকি দেওয়া হবে। এ দিন মোট ১৫টি স্বনির্ভর গোষ্ঠীকে ১০ লক্ষ টাকা ঋণ দেওয়া হয়। ব্যাঙ্ক সূত্রে খবর, গত দু’বছরে হলদিবাড়ি ব্লকের ১৫৮ স্বনির্ভর গোষ্ঠীকে ৭০ লক্ষ টাকা ঋণ দেওয়া হয়। ব্যাঙ্কের কোচবিহার জেলার চেয়ারম্যান ভগবান দেবশর্মা বলেন, “স্বনির্ভর গোষ্ঠীদের উৎসাহ দিতে রাজ্য সরকারের সিদ্ধান্ত মতো ওই ভর্তুকি দেওয়া হচ্ছে। জেলার সব কটি স্বনির্ভর গোষ্ঠীকে ব্যাঙ্কের তরফে ভর্তুকি দেওয়ার ব্যবস্থা হয়েছে।”

দুর্নীতিতে অভিযুক্ত বাম-প্রধান
১০০ দিনের প্রকল্পে কংক্রিটের রাস্তা তৈরি ও বনসৃজন প্রকল্পে স্বজনপোষণ ও দুর্নীতির অভিযোগ উঠল পঞ্চায়েতের সিপিএম প্রধানের বিরুদ্ধে। মালদহের চাঁচল-১ ব্লকে মকদমপুর পঞ্চায়েতের ঘটনা। গোপনে টেন্ডার ডেকে কাজের বরাত দেওয়ার চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ করেন পঞ্চায়েতের বিরোধী দল কংগ্রেস। দুটি রাস্তা, ৭টি এলাকায় বনসৃজন প্রকল্পের জন্য বরাদ্দ ১১ লক্ষ টাকার দুর্নীতির অভিযোগ পেয়ে তদন্তের নির্দেশ দিয়েছে ব্লক প্রশাসন। বিডিও সুব্রত বর্মন বলেন, “অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে।” চাঁচলে মকদমপুর গ্রাম পঞ্চায়েতে নদীসিক এলাকায় ১০০ দিনের প্রকল্পে দুটি কংক্রিটের রাস্তা তৈরির জন্য ৭ লক্ষ টাকা বরাদ্দ হয়। ৭টি এলাকায় বনসৃজনের জন্য বরাদ্দের পরিমাণ ৪ লক্ষ টাকা। বনসৃজন প্রকল্পে চারাগাছ কেনা থেকে শুরু করে বাঁশের খাঁচা তৈরি করাতে টেন্ডার ডাকাই নিয়ম। পঞ্চায়েতে বিরোধী দলনেতা ওবাইদুল্লা আহমেদ চৌধুরী বলেন, “স্বজনপোষণ ও দুর্নীতি করতেই খাতায়-কলমে সব ঠিক রেখে গোপনে টেন্ডার ডেকে কাজ করাতে চান প্রধান।” সিপিএমের প্রধান দুলাল হক অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করে বলেন, “নিয়ম মেনেই সব কিছু করা হয়েছে। প্রশাসনকে সব জানাব। তদন্তে সব স্পষ্ট হয়ে যাবে। বিরোধী দলনেতাকে সব জানাতে হবে এমন নিয়ম নেই। আসলে ওরা উন্নয়ন চান না বলেই আমার নামে পর পর ভিত্তিহীন অভিযোগ তোলা হচ্ছে।”

কিশোরীকে ধর্ষণ, ন’বছরের কারাদণ্ড
ন’বছরের কিশোরীকে ধর্ষণের ঘটনায় এক যুবককে ৭ বছরের কারাদণ্ড দিল আদালত। সাজাপ্রাপ্ত হারাধন দাসের বাড়ি ইসলামপুরের পুরনগাও এলাকায়। বৃহস্পতিবার ইসলামপুরের অতিরিক্ত জেলা ও দায়রা আদালত (ফাস্ট ট্র্যাক সেকেন্ড কোর্ট)-এর বিচারক জাহাঙ্গির কবির ওই সাজা দেন। ইসলামপুর অতিরিক্ত জেলা ও দায়রা আদালতের সরকারি আইনজীবী জামালউদ্দিন জানান, ২০০৮ সালের ৩০ অগস্ট ইসলামপুরের কুন্দরগাঁও-এর ওই কিশোরী এলাকারই একটি নদীর চরে বাবার কাছ থেকে মাছ নিয়ে বাড়ি ফিরছিল। সন্ধ্যা ৬টা নাগাদ বাড়ির কিছু দুরেই এক স্কুলে ওই কিশোরীকে অভিযুক্ত ব্যক্তি ধর্ষণ করে। পরে ওই কিশোরীকে উদ্ধার করে ইসলামপুর হাসপাতালে ভর্তি করান পরিবারের লোকেরা। ১০ দিন সেখানে চিকিৎসা হয়। ৩১ অগস্ট ওই কিশোরীর বাবা ধীরেন মণ্ডল ইসলামপুর থানায় অভিযোগ দায়ের করেন। পুলিশ মামলা রুজু করে। সরকারি আইনজীবী বলেন, “ঘটনায় মোট ১৩ জনের সাক্ষী গ্রহণ করা হয়েছে। এর পরই বিচারক ওই সাজা দেন। হারাধন দাস নামে ওই যুবককে ৭ বছরের কারাদন্ড এবং ৩ হাজার টাকা জরিমানা ধার্য করেন। জরিমানার টাকা আনাদায়ে আরও ২ বছর কারাদণ্ডের নির্দেশ দেন।”

ধর্ষণে গ্রেফতার
তিন বছরের এক শিশুকন্যাকে ধর্ষণ করার অভিযোগ উঠেছে মালদহের ভাবুক এলাকায়। শিশুটির মায়ের অভিযোগের ভিত্তিতে পুলিশ প্রতিবেশী এক কিশোরকে গ্রেফতার করেছে। বুধবার বিকালে মালদহ থানার ভাবুক এলাকার কালীতলা ধূমাদিঘি গ্রামে ঘটনাটি ঘটেছে। শিশুটিকে মালদহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশ জানিয়েছে, ধৃত কিশোর রাজমিস্ত্রির সঙ্গে জোগানদারের কাজ করে। বৃহস্পতিবার ধৃতকে আদালতে তোলা হলে বিচারক তার জামিন নামঞ্জুর করে পুলিশি হেপাজতে পাঠানোর নির্দেশ দিয়েছেন। জেলা পুলিশ সুপার কল্যাণ মুখোপাধ্যায় জানান, অভিযোগ পেয়েই ধৃতকে ধরা হয়। ঘটনার তদন্ত হচ্ছে। পুলিশ প্রাথমিক তদন্তের পর জানতে পেরেছে, তালের শাঁস দেওয়ার নাম করে অভিযুক্ত শিশুটিকে গ্রামের পুকুরের কাছে নিয়ে গিয়ে ধর্ষণ করে বলে অভিযোগ। পরে অজ্ঞান অবস্থায় শিশুটিকে উদ্ধার করা হয়। জ্ঞান ফেরার পর শিশুটি অভিযুক্তের নাম জানায়। ধৃতের আইনজীবী শঙ্কর চৌধুরী জানান, মক্কেলের বয়স ১৭ বছর ৯ মাস ২৪ দিন। আদালতে ওর বয়সের প্রমাণপত্র জমা দিয়েছি। জুভেনাইল আদালতে মামলা স্থানান্তরের আবেদন করা হয়েছে।

সেরা মেটেলি
কস্তুরবা গাঁধী বালিকা বিদ্যালয় ছাত্রী নিবাসগুলির মধ্যে আন্তঃজেলা শিল্পকলা প্রদর্শনীতে প্রথম স্থান পেল মেটেলি জুনিয়র হাইস্কুলের আবাসিকেরা (গার্লস)। দ্বিতীয় স্থান পেয়েছে তারকনাথ সিঁদুরবালা বালিকা বিদ্যালয়ের আবাসিকরা। যুগ্মভাবে তৃতীয় হয়েছে বীরপাড়া গার্লস হাইস্কুল ও সেন্ট ক্যাপিটিনো গার্লস হাইস্কুলের আবাসিকরা। শুক্রবার সিতাইয়ে ৩ টি জেলার ১০টি বিদ্যালয়ের ওই আবাসিকদের নিয়ে শিল্পকলা প্রদর্শনের প্রতিযোগিতা হয়। ক্রীড়া প্রতিযোগিতায় মোট ৬টি বিভাগে ৬৮ জন ছাত্রী অংশ নেন। এ দিন সিতাই হাইস্কুল প্রাঙ্গণে প্রতিযোগিতার উদ্বোধন করেন জেলাশাসক মোহন গাঁধী। উদ্যোক্তা সর্বশিক্ষা মিশন প্রকল্প দফতরের কোচবিহার জেলা আধিকারিক আমিনুল আহসান জানিয়েছেন, কোচবিহারের ২ টি ছাড়াও জলপাইগুড়ির ৬ টি এবং শিলিগুড়ির ২ টি স্কুলের আবাসিক ছাত্রীরা বিভিন্ন বিভাগে অংশ নিয়েছিলেন।

বয়লার ফেটে মৃত্যু
একটি প্লাইউড কারখানার বয়লার ফেটে মৃত্যু হল দুই শ্রমিকের। বৃহস্পতিবার রাত এগারোটা নাগাদ ইংরেজবাজার থানার ভত্তিতারি এলাকার এই ঘটনায় জখম হয়েছেন আরও তিন জন। তাঁরা মালদহ মেডিক্যাল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। ঘটনাস্থলে গিয়েছেন ইংরেজবাজার থানার আইসি দিলীপ কমর্কার। তিনি বলেন, “রাতে ওই কারখানায় কাজ করতে এসেছিলেন বাইরের কয়েকজন শ্রমিক। হঠাৎই বয়লার ফেটে দুর্ঘটনাটি ঘটে। তবে মৃতদের নাম জানা যায়নি। কী ভাবে দুর্ঘটনা ঘটল তা খতিয়ে দেখা হচ্ছে।”

৩৯ উচ্চ প্রাথমিক স্কুলের অনুমোদন
কোচবিহার জেলায় নতুন ৩৯টি উচ্চ প্রাথমিক স্কুল তৈরির অনুমোদন দিল সরকার। বুধবার জেলা শিক্ষা দফতরে রাজ্য সরকারের তরফে অনুমোদনের নির্দেশিকা আসে। ডিআই ( মাধ্যমিক) মহাদেব শৈব বলেন, “পর্ষদের নির্দেশ এলে চলতি শিক্ষাবর্ষ থেকে অতিথি শিক্ষক নিয়োগ করে সেগুলিতে ক্লাস চালুর ব্যবস্থা করা হবে।”

‘নির্মল’ স্কুল
‘নির্মল বিদ্যালয়’ পুরস্কার পেল মালদহের রতুয়ার ভাদো বিএসবি হাইস্কুল। সর্বশিক্ষা মিশনের তরফে বৃ্হস্পতিবার পুরস্কারপ্রাপ্তির কথা শুনে ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের মধ্যে খুশির আবহ তৈরি হয়। প্রধানশিক্ষক আব্বাস আলি বলেন, “পুরস্কার পেলে ভালই লাগে। পরবর্তীতে স্কুলের সার্বিক মান যাতে বজায় থাকে, সেই চেষ্টা করে যাব।” সর্বশিক্ষা মিশন ও স্কুল সূত্রে জানা যায়, স্কুলের পরিচ্ছন্নতা, স্বাস্থ্যসম্মত মিড ডে মিল রান্না, পরিষ্কার শৌচাগার, পরিস্রুত জল, পরিবেশ ও শৃঙ্খলা -সহ পঠনপাঠনের নিরিখে পুরস্কার দেওয়া হয়। কর্তৃপক্ষের হাতে পুরস্কার-স্বরূপ মানপত্র, ট্রফি ও ৫ হাজার টাকা দেওয়া হবে।

পরপর স্কুলে চুরি
এক সপ্তাহে তিনটি স্কুলে চুরি হয়েছে আলিপুরদুয়ারে। পর পর কয়েকটি স্কুলে চুরির ঘটনা ঘটায় এলাকায় পুলিশি নজরদারি বাড়ানো হয়েছে। ২৫ জানুয়ারি রাতে সুকান্ত হাই স্কুলের অফিস ঘরের ছয়টি আলমারি ভেঙে কুড়ি হাজার টাকা নিয়ে পালিয়েছে দুষ্কৃতীরা। বুধবার সকালে চেচাখাতা নেতাজি জুনিয়র স্কুলের চুরির ঘটনা টের পান কর্তৃপক্ষ। সেখানে সরস্বতী পুজোর চাঁদার ২৫০০ টাকা নিয়েছে চোরেরা। বৃহস্পতিবার স্কুলে গিয়ে চুরির ঘটনা জানতে পারেন অরবিন্দ নগর মাধ্যমিক বালিকা বিদ্যালয় কর্তৃপক্ষ। পেতলের ঘণ্টা নিয়ে যায় চোরেরা। ৩টি ক্ষেত্রেই স্কুলের নথি তছনছ হয়েছে।

ভবঘুরের মৃত্যু
শীত-রাতে খোলা আকাশের নীচে থেকে মৃত্যু হল এক অজ্ঞাতপরিচয় এক ভবঘুরের। বৃহস্পতিবার দক্ষিণ দিনাজপুরে কুশমন্ডি ব্লক হাসপাতাল চত্বরের ঘটনা। এদিন সকালে তার নিথর দেহ উদ্ধার করে পুলিশ। প্রাথমিক ভাবে চিকিৎসকদের ধারণা, প্রচণ্ড ঠান্ডার কারণেই তাঁর মৃত্যু হয়।

ফুলহারে ডুবে মৃত্যু
ফুলহারে ডুবে এক বধূর মৃত্যু হয়েছে। মালদহের রতুয়ার মহানন্দটোলার খিরুটোলা থেকে বৃহস্পতিবার সন্ধ্যায় ওই বধূর দেহ উদ্ধার করে পুলিশ। মৃতার নাম চম্পা মণ্ডল (৪০)। এদিন বাড়ি লাগোয়া ফুলহারে নেমে তলিয়ে যান ওই বধূ।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.