টুকরো খবর
বিতর্কিত মন্তব্য আলাগিরির

৩০ জানুয়ারি
জন্মদিনে আরও এক ধাপ চড়ল নাটকীয়তা। ৬৩তম জন্মদিন পালনের অনুষ্ঠানে আলাগিরি বললেন, “আমার মৃতদেহের ওপর বাবার চোখের জল পড়ুক। জন্মদিনে এটাই আমার ইচ্ছা।” দলীয় সূত্রের খবর, দলের প্রতি ও বাবার প্রতি আনুগত্য বোঝাতেই এ কথা বলেন তিনি। ৬৩ কিলোগ্রাম ওজনের বিশাল কেক এবং সমর্থকদের প্রবল উচ্ছ্বাসের মধ্যে দিয়ে শুরু হয়েছিল দিনটা। আলাগিরির ৬৩তম জন্মদিন উপলক্ষে আয়োজিত হয়েছিল বিশেষ অনুষ্ঠান। ভিড় থেকে উঁকি মারছিল একাধিক পোস্টার। লেখা, “সারা জীবন সঙ্গে আছি”, “দুশ্চিন্তা কোরো না” ইত্যাদি নানা আশ্বাসজনক বাক্যবন্ধ। দুশ্চিন্তার কারণ অবশ্য থাকছেই। সদ্য দল থেকে সাসপেন্ড হয়েছেন যে। আর তার পর দলীয় প্রধান করুণানিধি সাংবাদিক বৈঠকে আলাগিরিকে সাসপেন্ড করার কারণ ব্যাখ্যা করার পরেই বেড়েছে চাপ। করুণানিধির দাবি, আলাগিরি বলেছেন, আর তিন মাসের মধ্যেই মরতে হবে স্ট্যালিনকে। ছোট ছেলে সম্পর্কে এমন কথা শুনতে মোটেই ভাল লাগেনি করুণানিধির। আর তাই দল থেকে আলাগিরিকে সাসপেন্ডের সিদ্ধান্ত।

কংগ্রেসের উপর চাপ বিপিএফের

৩০ জানুয়ারি
গত কাল অবধি নিজের জয় সম্পর্কে নিশ্চিত থাকলেও বিরোধী জোটের সর্বসম্মত প্রার্থী, হায়দর হুসেন জিততে চলেছেন বুঝতে পেরেই আজ মনোনয়নপত্র প্রত্যাহারের ফর্ম সংগ্রহ করলেন বিপিএফ সাংসদ বিশ্বজিৎ দৈমারি। কংগ্রেস নিজেদের দুই প্রার্থী, সঞ্জয় সিংহ ও ভুবনেশ্বর কলিতাকে প্রথম ও দ্বিতীয় পছন্দের প্রার্থী করে জোট শরিক বিপিএফের প্রার্থী তথা বর্তমান সাংসদ দৈমারিকে তৃতীয় পছন্দের প্রার্থী হিসেবে হারের মুখে ঠেলে দেওয়ায় চটেছেন বিপিএফ প্রধান হাগ্রাম মহিলারি। তিনি কংগ্রেসকে জানিয়েছেন, রাজ্যসভায় বিপিএফ-এর প্রতিনিধিত্ব রাখতেই হবে। তাই দৈমারিকে তৃতীয় নয়, দ্বিতীয় পছন্দের প্রার্থী ঘোষণা করতে হবে। বিশ্বজিৎ দৈমারি নিজে জানান, দলে মনোনয়ন প্রত্যাহার নিয়ে আলোচনা হবে। দল চাইলে তিনি লড়াই থেকে সরে দাঁড়াবেন। ১২৬ আসনের বিধানসভায় ভোটে জিততে প্রয়োজন ৩২টি ভোট। বিরোধীদের হাতে রয়েছে ৩৩টি। কংগ্রেসের বিধায়ক ৭৯ জন। জোট শরিক বিপিএফ-এর হাতে রয়েছে ১২টি আসন। দুই নির্দল বিধায়ক সম্ভবত কংগ্রেসকেই সমর্থন দেবেন। সেক্ষেত্রে দৈমারির জুটবে ২৯ ভোট।

উদ্বোধন শিল্পমেলার

৩০ জানুয়ারি
রাজ্যের প্রাকৃতিক সম্পদকে কাজে লাগিয়ে নতুন শিল্প গড়ে তোলার আহ্বান জানালেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার। রাবার, বাঁশ, প্রাকৃতিক গ্যাসকে কাজে লাগিয়ে শিল্প গড়তে গুরুত্ব দিয়েছেন তিনি। মঙ্গলবার ২৪তম শিল্পমেলার উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, শিল্পের জন্য রেল, টেলি-যোগাযোগ, সড়ক ও বিমানের উন্নত পরিষেবা প্রয়োজন। কয়েক বছরের মধ্যেই ত্রিপুরার দক্ষিণে সাব্রুম পর্যন্ত ব্রডগেজ লাইন পৌঁছবে। জাতীয় সড়কও সম্প্রসারিত হওয়ার কথা। আগরতলা বিমানবন্দরের আধুনিকীকরণের কথাবার্তা চলছে।

ধর্ষিতার ছবি ফাঁস

৩০ জানুয়ারি
নিজের যে সহকর্মীকে তহেলকার প্রাক্তন সম্পাদক তরুণ তেজপাল ধর্ষণ করেছেন বলে অভিযোগ, তাঁর সঙ্গে তেজপালের একটি ছবি সম্প্রতি ছড়িয়ে পড়েছে ই-মেলে। তাতে ওই তরুণীর মুখ বোঝা যাচ্ছে স্পষ্টই। ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী, ধর্ষিতার মুখ দেখানো বা তাঁর নাম প্রকাশ করা বেআইনি। বৃহস্পতিবার গোয়া পুলিশের কাছে অভিযোগ দায়ের করে ওই তরুণী বলেছেন, তাঁকে আরও হেনস্থা করতেই এ সব করা হচ্ছে। পুলিশকে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আবেদনও জানিয়েছেন তিনি। অন্যদিকে আবার ঘনিষ্ঠ মহলে তরুণ তেজপাল জানিয়েছেন, তিনি যাতে জামিন না পান তাই নানা ধরনের ঝামেলা তৈরি করা হচ্ছে। ই-মেলটির উৎস খুঁজে বার করতে দিল্লি পুলিশকে তিনি অনুরোধ জানাবেন বলেও তেজপাল ঘনিষ্ঠ সূত্রের খবর।

সুপ্রিম কোর্টের নয়া তোপ জয়ললিতাকে
এমনিতেই হিসেব বহির্ভূত সম্পত্তির মামলা ঘাড়ের উপর নিঃশ্বাস ফেলছে জয়ললিতার। তার উপর আবার নতুন ধাক্কা। বিশ বছর আগে আয়কর রিটার্ন জমা না দেওয়ার অভিযোগে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জয়ললিতার বিরুদ্ধে বিচার প্রক্রিয়া শুরুর নির্দেশ দিল শীর্ষ আদালত। ১৯৯১ থেকে ’৯৪ সাল, তিন বছর আয়কর রিটার্ন জমা দেননি তিনি। জয়ললিতার দাবি, সেই সময় তাঁর ব্যক্তিগত কোনও আয় ছিল না। তাই আয়কর রিটার্ন জমা দেওয়ারও প্রয়োজন মনে করেননি তিনি। তথপ্রযুক্তি দফতর মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলা করেছিল। তার পরিপ্রেক্ষিতেই এ বার সুপ্রিম কোর্ট নিম্ন আদালতকে নির্দেশ দিয়েছে বিচার প্রক্রিয়া শুরু করার। শুধু তা-ই নয়, আগামী চার মাসের মধ্যে মামলা শেষ করার নির্দেশও দিয়েছে তারা। আয়কর রিটার্ন জমা না দেওয়ার জন্য যে কারণ দেখিয়েছেন জয়ললিতা, তার সপক্ষে যথেষ্ট প্রমাণও চেয়েছে আদালত। প্রমাণ দিতে না পারলেই শাস্তি পেতে হবে, হুশিয়ারি কোর্টের।

দুধে ভেজালে যাবজ্জীবন
দুধে ভেজাল মেশালে যাবজ্জীবন কারাদণ্ড পর্যন্ত হতে পারে বলে বৃহস্পতিবার মন্তব্য করল সুপ্রিম কোর্ট। ইতিমধ্যেই এই ক্ষেত্রে যাবজ্জীবন কারাদণ্ডের ব্যবস্থা করেছে উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ ও ওড়িশা। এই বিষয়ে অন্য রাজ্যগুলির মত জানতে চেয়েছে বিচারপতি এস রাধাকৃষ্ণনের নেতৃত্বাধীন বেঞ্চ। কড়া আইন থাকা সত্ত্বেও দুধে ভেজাল দেওয়ায় যুক্ত ব্যক্তিদের উপযুক্ত শাস্তি দিতে না পারায় সমালোচনার মুখে পড়েছে উত্তরপ্রদেশ। বিষয়টি নিয়ে কোন রাজ্য কী পদক্ষেপ করেছে তাও জানতে চায় শীর্ষ আদালত। তিন সপ্তাহের মধ্যে রাজ্যগুলিকে জবাব দিতে হবে।

ওমর জোটেই
ইউপিএ জোট ছেড়ে বেরোনোর সম্ভাবনা উড়িয়ে দিলেন জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। তাঁর অভিযোগ, প্রদেশ কংগ্রেসের কিছু নেতা ভুয়ো খবর রটাচ্ছেন। এনডিএ-তে যোগ দেওয়ার প্রসঙ্গে ওমর বলেন, “মোদীর প্রধানমন্ত্রিত্ব নিয়ে আমরা খুশি নই। এনডিএ-র সঙ্গে সম্পর্ক তৈরির প্রশ্নই নেই।”

স্কাই ডাইভিং
স্কাই ডাইভিং করতে গিয়ে মৃত্যু হল বেঙ্গালুরুর এক মহিলার। দুর্ঘটনাটি ঘটেছে তামিলনাড়ুর সালেমে। দশ হাজার ফুট উঁচু থেকে ঝাঁপ দেওয়ার পর প্যারাসুট খোলার দড়ি ধরে টান দিয়েছিলেন রম্যা নামের ওই মহিলা। কিন্তু বহু চেষ্টা সত্ত্বেও প্যারাসুট খোলেনি। রম্যার স্বামী দাঁড়িয়েছিলেন কিছু দূরেই। তাঁর চোখের সামনেই মৃত্যু হয় স্ত্রীর। যে সংস্থা স্কাই ডাইভিং শেখাচ্ছিল, তাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন রম্যার স্বামী।

মানিকের আহ্বান
রাজ্যের প্রাকৃতিক সম্পদকে কাজে লাগিয়ে নতুন শিল্প গড়ে তোলার আহ্বান জানালেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার। প্রাকৃতিক সম্পদ লাগিয়ে শিল্প গড়তে গুরুত্ব দেন তিনি। ২৪তম শিল্পমেলার উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.