টুকরো খবর
জঙ্গলমহলের উন্নয়ন পরিদর্শন
জঙ্গলমহলের কাজের অগ্রগতি খতিয়ে দেখতে লালগড় গেলেন রাজ্যের অতিরিক্ত মুখ্য সচিব কে সত্যভাষণ। মঙ্গলবার সকালে তিনি মেদিনীপুর আসেন। সেখান থেকে লালগড়ে যান তিনি। কলেজ, স্টেডিয়াম, পলিটেকনিক, আইটিআই-সহ যে সব প্রকল্প তৈরি হচ্ছে তা খতিয়ে দেখেন। বুধবারও ঝাড়গ্রামের বিভিন্ন এলাকায় উন্নয়নের কাজ পরিদর্শনে যাবেন তিনি। ছিলেন রাজ্যের পরিকল্পনা দফতরের জয়েন্ট সেক্রেটারি শঙ্কর হালদার, জেলার অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) বাসব বন্দ্যোপাধ্যায়, জেলা পরিকল্পনা ও উন্নয়ন আধিকারিক প্রণব ঘোষ।

নন্দীগ্রাম নিখোঁজ মামলায় চার্জ গঠন ফের পিছোল
নন্দীগ্রাম নিখোঁজ মামলায় চার্জগঠনের দিন ফের পিছিয়ে গেল। মঙ্গলবার ওই মামলার অভিযুক্তদের বিরুদ্ধে পূর্ব মেদিনীপুর জেলা আদালতে চার্জগঠনের দিন ধার্য ছিল। এদিন জেলা আদালতে হাজির ছিলেন মামলায় অভিযুক্ত সিপিএম নেতা লক্ষ্মণ শেঠ, অমিয় সাহু-সহ অন্য অভিযুক্তরা। কিন্তু ওই একই মামলায় অভিযুক্ত ৮৮ জনের মধ্যে কানাইলাল ভুঁইয়া ও রবীন্দ্রনাথ করণ নামে দুজন ইতিমধ্যে হাইকোর্টে আবেদন করেছেন, মামলায় তাঁদের বিরুদ্ধে তদন্তকারী সংস্থা সিআইডি যথেষ্ট তথ্য প্রমাণ ছাড়াই অভিযোগ এনেছে। তাই এই মামলা থেকে তাঁদের অব্যাহতি দেওয়া হোক। হাইকোর্টে এই আবেদন নিয়ে ইতিমধ্যে অভিযুক্ত ও সরকার পক্ষের আইনজীবীর বক্তব্য শোনা হলেও বিচারপতি রায় দেননি। ওই রায় দেওয়া না দেওয়া পর্যন্ত জেলা আদালতে এই মামলার চার্জগঠনের বিষয়ে শুনানি স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এদিন জেলা ও দায়রা বিচারকের এজলাসে অভিযুক্ত ও সরকার পক্ষের আইনজীবীর এই বিষয়ে বক্তব্য শোনার পর বিচারক মধুমতি মিত্র আগামী ১১ ফেব্রুয়ারি অভিযুক্তদের ফের হাজির হওয়ার নির্দেশ দেন।

জিটিএ সদস্য নিয়ে ব্রিগেডে আসবেন গুরুঙ্গ
কয়েকজন জিটিএ সদস্যকে সঙ্গে নিয়েই তৃণমূলের বিগ্রেড সমাবেশে যোগ দেবেন গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতি তথা জিটিএ-র চিফ বিমল গুরুঙ্গ। আগামী ৩০ জানুয়ারি ব্রিগেডে তৃণমূলের সমাবেশে যোগ দিতে আজ বুধবারই কলকাতা রওনা হবেন গুরুঙ্গ। মঙ্গলবার কার্শিয়াঙের গিদ্দাপাহাড়ে রোপওয়ে পরিষেবার শিলান্যাস অনুষ্ঠানে গুরুঙ্গ বলেন, “তৃণমূলের সভায় আমাকে আমন্ত্রণ জানানো হয়েছে। আগামীকাল কলকাতায় রওনা হব।” মোর্চার সহ সম্পাদক বিনয় তামাঙ্গ বলেন, “মোর্চা প্রধান তথা জিটিএ-এর চিফের সঙ্গে বেশ কয়েকজন জিটিএ চিফও বিগ্রেডের সমাবেশে যোগ দেবেন।” মোর্চার সাধারণ সম্পাদক তথা রোশন গিরি বর্তমানে কলকাতায় রয়েছেন। তিনিও ব্রিগেড সমাবেশে যোগ দেবেন বলে জানিয়েছেন। তাঁর কথায়, “দলের কারা ব্রিগেডে যাবেন, সেটা দলনেতাই ঠিক করবেন।”

অনশনে দীপাও
‘দিদি’র অস্ত্র তাঁর বিরুদ্ধে প্রয়োগ করতে চলেছেন ‘বৌদি’। সিঙ্গুরের অনিচ্ছুক কৃষকদের জমি ফেরতের দাবিতে ধর্মতলায় ২৬ দিন অনশন করেছিলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আট বছর পরে, ময়দানে ইন্দিরা গাঁধীর মূর্তির পাদদেশে শুক্রবার দুপুর দু’টো থেকে অনির্দিষ্টকালের জন্য অনশনে বসছেন কেন্দ্রীয় মন্ত্রী তথা কংগ্রেস নেত্রী দীপা দাশমুন্সি। রায়গঞ্জে এইমসের ধাঁচে হাসপাতাল গড়া, টেট কেলেঙ্কারি, সারদা কাণ্ডের তদন্তের দাবিতে, রাজ্যে নারী নির্যাতনের প্রতিবাদ জানাতেই তাঁর এই কর্মসূচি। দাবি না মেটা পর্যন্ত তাঁর অনশন চলবে বলে দীপা মঙ্গলবার জানান।

মনোনয়ন পেশ
রাজ্যসভার নির্দল প্রার্থী হিসাবে মনোনয়নপত্র পেশ করলেন আহমেদ সৈয়দ মালিহাবাদি। কংগ্রেসের একক ভোটে মালিহাবাদিকে জেতানো সম্ভব নয়। তবে মালিহাবাদিকে তাদের উদ্বৃত্ত ভোট দিয়ে সমর্থন করবে বলে আগেই বামেরা জানিয়েছে। মনোনয়ন পেশের পরে মঙ্গলবার মালিহাবাদিও বলেছেন, “কংগ্রেস আমার নাম প্রস্তাব করেছে। বামেরা সমর্থন দেবে বলেছে। ফলে, এই দুই দলের সঙ্গেই আলোচনা চালাচ্ছি।” কংগ্রেসের বিধায়ক ৩৮ জন। এই ৩৮ এবং বামেদের অতিরিক্ত ১২টি ভোট পাওয়ার ব্যাপারে আশাবাদী মালিহাবাদি। কংগ্রেস নেতা মহম্মদ সোহরাব বলেন, “আমাদের ৩৮টি ভোট মালিহাবাদিকে দেওয়ার নির্দেশ দিয়েছে হাইকম্যান্ড। ৫ ফেব্রুয়ারি রাতের মধ্যে দলের সব বিধায়ককে তাই কলকাতায় আসার নির্দেশ দেওয়া হয়েছে।”

পুরনো খবর:

পারদ নামছে
রোদের দেখা নেই। ভোরের কুয়াশা সকালে সরলেও, দিনভরই আকাশ মেঘলা। বিকেলের পর থেকে ফের কুয়াশা। রবি ও সোমবারের মতোই মঙ্গলবারেও উত্তরবঙ্গের শীত-চিত্র ছিল একই রকম। কেন্দ্রীয় আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় জলপাইগুড়ি শহর এবং লাগোয়া এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৮ ডিগ্রি কম। কোচবিহারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৫ ডিগ্রি, স্বাভাবিকের থেকে ৯ ডিগ্রি কম। এক লাফে দিনের তাপমাত্রা অনেকটাই কমে যাওয়া ও কনকনে উত্তুরে হাওয়ার দাপটে এ দিন উত্তরবঙ্গে প্রবল ঠান্ডা অনুভূত হয়েছে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত কুয়াশা ও হাওয়ার প্রকোপ চলবে বলে এ দিন কেন্দ্রীয় আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে।

পুরনো খবর:

চাল নিয়ে হুমকি খাদ্যমন্ত্রীর
শিবির করে চাষিদের কাছ থেকে ধান কিনতে পারেনি রাজ্য সরকার। সমবায়গুলিও প্রত্যাশা পূরণে ব্যর্থ। এই অবস্থায় কোটা মেনে লেভির চাল সরকারকে না-দিলে চালকল-মালিকদের বিরুদ্ধে এফআইআর করার হুমকি দিলেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। চালকল সমিতির সভাপতি দেবদাস মণ্ডল বলেন, “রাজ্যে ১২২২টি চালকলের মধ্যে ৪২০টি বন্ধ। আদায়ের হুমকি দিয়ে কী হবে?” খাদ্য দফতর কৃষকদের কাছ থেকে ৩০ লক্ষ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ধার্য করেছে। কিন্তু এ-পর্যন্ত মাত্র পাঁচ লক্ষ ২০ হাজার মেট্রিক টন চাল এসেছে।

মহড়াতেই বাতিল
ছবি: সোহম গুহ।
মহড়াতেই বাতিল দিঘা-কলকাতা হেলিকপ্টার পরিষেবার হেলিপ্যাড। মঙ্গলবার নিউদিঘার দত্তপুরে অবতরণের পর পাইলট জানান, ঝাউবন থাকায় হেলিপ্যাডটি ওঠানামার পক্ষে অনুপযুক্ত। দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের নির্বাহী আধিকারিক জানান, রতনপুরে হেলিপ্যাড বানানোর সুযোগ আছে। উড়ানের দায়িত্বে থাকা পবনহংস জানিয়েছে, ৩১ জানুয়ারি রতনপুরের হেলিপ্যাডে মহড়ার পর চূড়ান্ত সিদ্ধান্ত হবে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.