পুস্তক পরিচয় ২...
সংস্কৃতির প্রেক্ষিতে বাংলা গদ্যের স্বাতন্ত্র্য
ত বিষয় নিয়ে তিনি লিখেছেন তার যাতে আঁচ পাওয়া যায়, সেদিকেই সম্পাদকের দৃষ্টি ছিল। সমাজের ওপরতলার মানুষ যেমন এসেছে তাঁর গল্পে, তেমনই এসেছে মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্ত মানুষজন, সেইসঙ্গে একেবারে বস্তিবাসী মানুষও ঠাঁই পেয়েছে বহু গল্পে।’ লিখেছেন সম্পাদক সমরেন্দ্র দাস, কবিতা সিংহের পঞ্চাশটি গল্প-এর (সহজপাঠ, ৩০০.০০) শুরুতেই। পনেরো বছর আগে অকস্মাৎ প্রয়াত কবিতা সিংহ ছিলেন একাধারে কবি, গল্পকার, ঔপন্যাসিক, প্রবন্ধকার ও সাংবাদিক। এমন গুণী লেখকের রচনার সংগ্রহ প্রকাশের জন্যে ধন্যবাদ প্রাপ্য প্রকাশকের।
দীর্ঘ দিন ধরে শামীম আহমেদ চর্চা করছেন মহাভারত নিয়ে। গাঙচিল থেকে এ নিয়ে দু’টি বইও বেরল তাঁর। প্রথমটি মহাভারতে যৌনতা (২৫০.০০), তাতে এই মহাকাব্যের সঙ্গে সেই যুগের যৌনতা, শবমিলন, অজাচার, পশ্বাচার, গণিকাবৃত্তি, লিঙ্গপুরাণ ও কামসূত্রের সংযোগ আলোচনা করেছেন শামীম। পরেরটি মহাভারতে দ্রৌপদী (১৯০.০০), তাতে দ্রৌপদীর পূর্বজন্ম, পরজন্ম, শোক-দুঃখ, কর্ণের সঙ্গে সম্পর্ক, পাঁচ পুরুষের পত্নী হওয়ার অভিজ্ঞতা, এমনকী তার খোলা চুলের রহস্য থেকে দার্শনিকতা অবধি বিবিধ অনুষঙ্গ নিয়ে লিখেছেন তিনি।
‘মুচি মেথর টাঙাওয়ালা মজদুর পকেটমার বৈষ্ণবী বেশ্যা কনডাক্টর টমটমওয়ালা ধোপা পাখমারা— এঁরা তো পেশাজীবী মানুষ। এঁদের আমরা চিনি, আবার চিনিও না। চেনার আগ্রহও নেই। অথচ এই সব অবমানিত মানুষের হৃদয়ের পরিচয় ও অনন্য জীবনদর্শনের পরিচয় পেলে বিস্মিত হতে হয়।’ লিখেছেন দিব্যজ্যোতি মজুমদার তাঁর আমার আত্মজন-এর (গাঙচিল, ২৫০.০০) শুরুতেই। নিম্নবর্গের এই সব মানুষকে নিয়ে নিজের টুকরো-টুকরো অভিজ্ঞতার আন্তরিক ছবি ফুটিয়ে তুলেছেন তিনি।
সুধীরকুমার করণের সাহিত্যের বিশ্বায়ন (সাহিত্যলোক, ৩৬০.০০) আদতে বিশ্বসাহিত্য পাঠের ভূমিকা, বা লেখকের বিশ্বসাহিত্য পরিক্রমাও বলা যেতে পারে। প্রয়োজনীয় এ-গ্রন্থে প্রাচীন ও আধুনিক উভয় কালের সাহিত্যেরই হদিশ পাবেন পাঠক। অন্য দিকে তপোধীর ভট্টাচার্যের আখ্যানের সাতকাহন (বঙ্গীয় সাহিত্য সংসদ, ১৫০.০০) আখ্যান-ভাবনা বা উপন্যাস-চিন্তার বই। ব্যতিক্রমী সাহিত্য ও সাহিত্যিকদের রচনা নিয়ে নিজের পাঠ-প্রতিক্রিয়া জানিয়েছেন তপোধীর তাঁর অননুকরণীয় তাত্ত্বিক বিন্যাসে।
লায়েক আলি খান তাঁর প্রবন্ধের সংকলন শতাব্দীর আর্তনাদ ও অন্যান্য (অক্ষর প্রকাশনী, ১৫০.০০) শুরু করেছেন গালিব-কে দিয়ে। তথ্যসমৃদ্ধ প্রবন্ধগুলি সুখপাঠ্য। রবীন্দ্র জীবনীকার প্রভাতকুমার মুখোপাধ্যায়, বাংলা সাহিত্যের ইতিহাসকার শ্রীকুমার বন্দ্যোপাধ্যায়, নাট্যকার বুদ্ধদেব বসু তাঁর অন্যতম আলোচ্য।
পিছনে পিছনে এত বাঁধা আছে হৃদয়ের মানে আর
শিকড়ে শিকড়ে জমে টান

— শঙ্খ ঘোষ কথিত এই টানের নিবিড়তা আর গভীরতার পরিচয় ছড়িয়ে আছে প্রশান্ত মাজীর শুনো না তত্ত্বের কথা-র (ভালো বই, ১০০.০০) নানান কথনে। উৎপলকুমার বসু, জয় গোস্বামী, ভাস্কর চক্রবর্তী, কমলকুমার মজুমদার, জ্যোতিরিন্দ্র নন্দী, মতি নন্দী, শঙ্খ ঘোষ— এমন সব কবি-গদ্যকারদের সঙ্গে লেখকের ‘কখনও দূরত্বে কখনও বা অন্তরঙ্গ মেলামেশা’-র যাপনকথা।
যাঁর লেখা প্রসঙ্গে রবীন্দ্রনাথ বলেছিলেন, ‘...আশার মননশক্তির মধ্যে অসাধারণতা আছে’— তিনি আশালতা সিংহ (১৯১১-’৮৩)। নিতান্ত অল্প বয়সে অমিতার প্রেম উপন্যাসে, ‘নারী’ নামক প্রবন্ধে তাঁর যে স্বাধীন মনের প্রকাশ দেখা যায়, তা যথেষ্ট সমাদৃত হয়েছিল। ১৯৪৬-এ প্রকাশিত আশালতার সমী ও দীপ্তি প্রবন্ধগ্রন্থের পরিবর্ধিত সংকলনের (কলকাতা বিশ্ববিদ্যালয়ের মানবী বিদ্যাচর্চা কেন্দ্র/ ১২৫.০০) প্রকাশ তাই যথেষ্ট গুরুত্বপূর্ণ। শম্পা সিনহা-র সম্পাদনায় এই বইটিতে পুরনো বইয়ের সাতটি প্রবন্ধ ছাড়াও সমী ও দীপ্তি সিরিজের আরও পাঁচটি অগ্রন্থিত প্রবন্ধ গ্রন্থিত হয়েছে। পরবর্তী জীবনে সন্ন্যাস গ্রহণ করা সেই আশ্চর্যময়ীর জীবনতথ্য এ কালের পাঠককে কিছুটা বিস্তৃত ভাবে জানানো যেত বোধহয়।
অপর্ণা পালের ভিন্ন স্রোতের ঢেউ: বাংলা উপন্যাস (১৯৪৭-৬৭) (অক্ষর প্রকাশনী, ১৫০.০০) বইটিতে অমিয়ভূষণ মজুমদার, কমলকুমার মজুমদার, দেবেশ রায়, অসীম রায়, লোকনাথ ভট্টাচার্য ও সাবিত্রী রায়ের কয়েকটি উপন্যাস ধরে তথ্যনিষ্ঠ ও মননশীল আলোচনা করা হয়েছে। রবিন পালের ছোটগল্পের বিন্দুবিশ্ব (পুস্তক বিপণি, ১৬০.০০) বইয়ে নজরুল তারাশঙ্কর থেকে সুচিত্রা ভট্টাচার্য প্রচেত গুপ্ত ভগীরথ মিশ্রের গল্প আলোচিত। ‘সাহিত্যের বিভিন্ন প্রসঙ্গ ও ধারাবাহিক ভাবে বাংলা সাহিত্যের ইতিহাস নিয়ে’ বিশিষ্ট জনের ভাষণের সংকলন শতাব্দী সাহিত্য পরিক্রমা (সম্পা: অলোক রায়, অব্যয় লিটারারি সোসাইটি, ১৫০.০০)। ১৮টি প্রবন্ধের প্রথমটি কালিদাসকে নিয়ে এবং শেষেরটি গণনাট্য-নবনাট্য-নবান্ন নাটক নিয়ে। সমীর সেনগুপ্ত, সুমিতা চক্রবর্তী, পিনাকেশ সরকার, গোপা দত্ত ভৌমিক প্রমুখ লিখেছেন বইটিতে।
সুরঞ্জন মিদ্দের রবীন্দ্র সাহিত্যে খ্রিস্টকথা (রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, ১৫০.০০) এবং বাইবেল ও বাংলা সাহিত্য (রূপসী বাংলা, ২৫০.০০) বই দু’টিতে অভিনব চিন্তার প্রকাশ আছে। ‘...আপনি রসজ্ঞ— আপনার দৃষ্টি নিত্যকালের রসিক জনের।...’ অধ্যাপক বিনায়ক সান্যালের রচনা প্রসঙ্গে এমন উক্তি অন্নদাশঙ্কর রায়ের। ১৯৭৭ সালে প্রয়াত লেখকের ২২টি প্রবন্ধের সংকলন নির্বাচিত প্রবন্ধ সংগ্রহ (পরি: অক্ষর প্রকাশনী, ২৭৫.০০)। শিল্প ও কাব্যবিচার, রবীন্দ্র সৃষ্টির নানান দিক, দাশু রায়ের পাঁচালি, দ্বিজেন্দ্রলাল রায়, ওমর খৈয়াম ও ফিটজেরাল্ড ইত্যাদি বিষয়ে মননশীল আলোচনা।
বাংলা গদ্যের আদি পর্বের বিস্তারিত নমুনা দেওয়ার জন্যে কাজটি করেননি শিশিরকুমার দাশ, নিজেই জানিয়েছেন সে কথা তাঁর মুখবন্ধে। আদত লক্ষ্য ছিল তাঁর বাংলা গদ্যের বিকাশের সৃষ্টিমুখটি নির্ণয় করা। উইলিয়াম কেরির নিরীক্ষামূলক বাংলা গদ্য কী ভাবে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের হাতে সাহিত্যের বৈভব পেল, তা প্রমাণ করতেই আদি বাংলা গদ্যের বিভিন্ন নমুনা নির্বাচিত করে বিশ্লেষণে গিয়েছেন লেখক। প্রয়াত শিশিরকুমারের (১৯৩৬-২০০৩) পূর্ব প্রকাশিত আর্লি বেঙ্গলি প্রোজ/ কেরি টু বিদ্যাসাগর (৫০০.০০) প্রায় পঞ্চাশ বছর পর নতুন করে প্রকাশ করল কারিগর। ঊনবিংশ শতকের ব্রিটিশ উপনিবেশের বঙ্গদেশে সমাজ-সংস্কৃতির প্রেক্ষিতের সঙ্গে বাংলা গদ্যের এই স্বাতন্ত্র্যের স্বরূপটি স্বভাবসুলভ দক্ষতায় উন্মোচন করেছেন শিশিরকুমার তাঁর গবেষণায়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.