টুকরো খবর
শিশুকন্যা দিবসে পদযাত্রা, শিবির
জাতীয় শিশুকন্যা দিবস উপলক্ষে ‘বিয়ে নয়, চাই পড়াশোনা’ এই বার্তা সামনে রেখে সম্প্রতি স্কুল-কলেজ পড়ুয়াদের নিয়ে এক পোস্টার প্রতিয়োগিতা আয়োজন করেছিল রাজ্যের নারী ও শিশুকল্যাণ দফতর। সেখানে পূর্ব মেদিনীপুর জেলা স্তরে জয়ী হল জওহর নবোদয় বিদ্যালয়ের তিন ছাত্রী। প্রথম হয়েছে দশম শ্রেণির ছাত্রী পূজা সামন্ত, দ্বিতীয় তানিসা মেটা, তৃতীয় রিদ্ধি সাহু। এদের মধ্যে পূজা রাজ্য স্তরে দ্বিতীয় হয়েছে। শুক্রবার জেলা প্রশাসনিক ভবনের সামনে থেকে জাতীয় শিশুকন্যা দিবস পালন উপলক্ষে বিভিন্ন স্কুলের ছাত্রীদের নিয়ে ট্যাবলো-সহ পদযাত্রা বের হয়। পদযাত্রার উদ্বোধন করেন পূর্ব মেদিনীপুরের জেলাশাসক অন্তরা আচার্য। তমলুক শহরের হাসপাতাল মোড় হয়ে শালগেছিয়ায় সুবর্ণজয়ন্তী ভবনের সামনে শেষ হয় ওই পদযাত্রা। সুবর্ণজয়ন্তী ভবনে আয়োজিত অনুষ্ঠানে পোস্টার প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে আর্থিক পুরস্কার ও শংসাপত্র তুলে দেন অতিরিক্ত জেলাশাসক সুমন হাওলাদার। এ ছাড়াও ২০১৩ সালের মধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে জেলায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয়-সহ মোট ৮ ছাত্রীকে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে ছিলেন জেলা পরিষদের সভাধিপতি মধুরিমা মণ্ডল, জেলাশাসক অন্তরা আচার্য, শিক্ষা কর্মাধ্যক্ষ মামুদ হোসেন, শিশু-নারী কর্মাধ্যক্ষ অপর্ণা ভট্টাচার্য প্রমুখ। এ দিন শিশুকন্যা দিবস উপলক্ষে তমলুক সুবর্ণজয়ন্তী ভবনে ছাত্রীদের জন্য স্বাস্থ্য পরীক্ষা ও কন্যাশ্রী প্রকল্পের ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা নিয়ে শিবির হয়।

বিরোধে ইস্তফা তৃণমূল প্রধানের
তৃণমূল সদস্যের সঙ্গে মতবিরোধের জেরে পদত্যাগ করলেন দলের পঞ্চায়েত প্রধান। রামনগর ২ ব্লকের তৃণমূল পরিচালিত বাদলপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান বিমল প্রধান সম্প্রতি ব্লকের বিডিও প্রীতম সাহার হাতে তাঁর পদত্যাগ পত্র তুলে দেন। বিডিও জানান, প্রধান পদে পদত্যাগের কারণ হিসেবে বিমলবাবু তাঁর শারীরিক অসুস্থতার কথাই উল্লেখ করেছেন। তবে প্রধানের পদত্যাগ ঘিরে বাদলপুর পঞ্চায়েত-সহ ব্লক তৃণমূলে চাঞ্চল্য দেখা দিয়েছে। বিমলবাবুর ঘনিষ্ঠ সমর্থকদের অভিযোগ, গ্রাম পঞ্চায়েতের এক তৃণমূল সদস্যের সঙ্গে তাঁর মতবিরোধ তৈরি হয়। কয়েকদিন আগে বাদলপুর পঞ্চায়েত অফিসেই বিমলবাবুকে গালিগালাজ ও দৈহিকভাবে হেনস্থা করা হয়। এই ঘটনায় অসুস্থ বিমলবাবু চিকিৎসার জন্য গ্রামের বাইরে যান। চিকিৎসার পর ফিরে এসেই তিনি প্রধানের পদে ইস্তফা দেন। যদিও দলে গোষ্ঠীদ্বন্দ্বের কথা অস্বীকার করে রামনগর ২ ব্লক তৃণমূল ও পঞ্চায়েত সমিতির সভাপতি অরুণ দাস বলেন, “শারীরিক কারণেই বিমলবাবু পদত্যাগ করেছেন। এর পিছনে গোষ্ঠীদ্বন্দ্বের কোনও ঘটনা নেই।”

পঞ্চায়েতে পাড়া বৈঠক
পঞ্চায়েতের উন্নয়নমূলক কাজে গতি আনতে পাড়া বৈঠক শুরু করল রামনগর ১ ব্লক প্রশাসন। রামনগর ১-এর বিডিও তমোজিৎ চক্রবর্তী জানান, ব্লকের ৯টি গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন গ্রামের শিশু শিক্ষা, চিকিৎসা ব্যবস্থা, মহিলাদের সুযোগ সুবিধা, নারী নিগ্রহের ঘটনা, একশো দিনের কাজকর্মের গতিপ্রকৃতি, বিভিন্ন সরকারি প্রকল্পের সুযোগ সুবিধা পাওয়া ইত্যাদি বিষয় নিয়ে পঞ্চায়েত সমিতির প্রতিনিধি ও গ্রামবাসীদের মধ্যে সরাসরি আলোচনা ও আলোচনা সাপেক্ষে কাজকর্ম চালু করার জন্যই এই পাড়া বৈঠকের সিদ্ধান্ত। ইতিমধ্যেই বাধিয়া গ্রাম পঞ্চায়েতের চন্দনপুর গ্রামে একটি পাড়া বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ছিলেন বিডিও তমোজিৎ চক্রবর্তী। তাছাড়াও উপস্থিত ছিলেন রামনগর ১ পঞ্চায়েত সমিতির সভাপতি নিতাইচরণ সার, রাজ্য পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের দুই আধিকারিক স্বপন মুখোপাধ্যায় ও গৌরমোহন ঘোষ-সহ পঞ্চায়েত সমিতির বিভিন্ন কর্মাধ্যক্ষরা। বিডিও জানান, প্রতি ১৫ দিন অন্তর ৯টি গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন গ্রামে এ ধরনের পাড়া বৈঠক অনুষ্ঠিত হবে।

একশো দিনের কাজে শ্রমিকের মৃত্যু
একশো দিনের কাজে মাটি কাটার সময় এক শ্রমিকের মৃত্যু হয়েছে। গত বৃহস্পতিবার সকালে ঝাড়গ্রাম ব্লকের পাটাশিমুল গ্রাম পঞ্চায়েতের রানিডিহি গ্রামে ঘটনাটি ঘটেছে। মৃতের নাম কিষাণ মুর্মু (৫৫)। তাঁর বাড়ি স্থানীয় ধাংড়ি গ্রামে। স্থানীয় সূত্রের খবর, পঞ্চায়েতের উদ্যোগে একটি রাস্তা তৈরির জন্য মাটি কাটছিলেন কিষাণবাবু। মাটি কাটার সময় আচমকা পড়ে গিয়ে সংজ্ঞা হারান তিনি। ঝাড়গ্রাম জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা কিষাণবাবুকে মৃত বলে ঘোষণা করেন। শুক্রবার হাসপাতালের পুলিশ মর্গে কিষাণবাবুর মৃতদেহের ময়না তদন্ত করা হয়। ঝাড়গ্রামের বিডিও অনির্বাণ বসু বলেন, “ওই শ্রমিকের মৃত্যুজনিত ক্ষতিপূরণের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।”

নেতাজি মেলা শুরু
সুভাষচন্দ্রের জন্মজয়ন্তী উপলক্ষে রামনগর থানার দেপালে বৃহস্পতিবার থেকে শুরু হোল চারদিন ব্যাপী নেতাজী গ্রামীণ মেলা। দেপাল আজাদ হিন্দ ক্লাবের উদ্যোগে আয়োজিত চারদিন ব্যাপী গ্রামীণ মেলার উদ্বোধন করেন রামনগরের বিধায়ক অখিল গিরি। উপস্থিত ছিলেন জেলাপরিষদ সদস্য অশোক বিশাল ও দেপাল হাইস্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক রাধাশ্যাম মাইতি প্রমুখ। মেলায় পুষ্প, কৃষি ও হস্তশিল্পের প্রদর্শনী ছাড়াও ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকছে।

সুবর্ণ জয়ন্তী উৎসব
দাসপুরের পাঁচবেড়িয়া সানরাইজ ক্লাবের সুবর্ণ জয়ন্তী উৎসব শুরু হল বৃহস্পতিবার। উদ্বোধন করেন অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়। ছিলেন ঘাটালের বিধায়ক শঙ্কর দোলই, দাসপুরের বিধায়ক মমতা ভুঁইয়া-সহ বিশিষ্টরা। সাত দিনের ওই অনুষ্ঠানে যাত্রা, নাটক, সাংস্কৃতিক অনুষ্ঠান, ম্যাজিক শো, আলোচনা সভা আয়োজিত হবে।

সচেতনতা শিবির
দাসপুরের সুন্দরপুরে গ্রামের এক মাঠে আইনি সচেতনতা শিবির অনুষ্ঠিত হল শুক্রবার। শিবিরে ছিলেন বিচারক অম্বরিশ ঘোষ, প্রদীপকুমার বর্মণ প্রমুখ। কোনও সমস্যায় সাধারণ মানুষের বিচার সংক্রান্ত হয়রানির সমাধানে মহকুমা আইনি সচেতনতা কেন্দ্রে যোগাযোগ করতে আর্জি জানানো হয়। শিবিরে উপস্থিত আইনজীবীরা বিচার প্রার্থীদের সমস্যা শুনে তা সমাধানের পরামর্শ দেন।

তালাবন্দি শিক্ষক
সরস্বতী পুজোর বরাদ্দে কাটছাঁট করা হয়েছে। এই অভিযোগ তুলে প্রধান শিক্ষককে স্কুলের মধ্যেই তালাবন্ধ করে বিক্ষোভ দেখাল পুজোর দায়িত্বপ্রাপ্ত একাদশ শ্রেণির পড়ুয়ারা। জামবনি ব্লকের দুবড়া গ্রামের ‘দুবড়া আদর্শ বিদ্যামন্দির’ স্কুলে শুক্রবারের ঘটনা। পড়ুয়াদের বিক্ষোভে এ দিনের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতাও বন্ধ হয়ে যায়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.