টুকরো খবর
পণের দাবিতে বধূহত্যার অভিযোগ
অতিরিক্ত পণের দাবিতে বধূকে মারধরের পরে অসুস্থ হয়ে পড়লে তাঁকে জোর করে বিষ খাইয়ে খুনের অভিযোগ উঠল স্বামীর বিরুদ্ধে। শুক্রবার সকালে বসিরহাট জেলা হাসপাতালে মৃত্যু হয় সাকিলা বিবি (২১) নামে ওই তরুণীর। তাঁর শ্বশুরবাড়ি বসিরহাটের চক আমটোনা গ্রামে। তাঁর দাদা মিয়ারাজ আলি মণ্ডলের অভিযোগের ভিত্তিতে মৃতার শ্বশুর আবু হোসেন মণ্ডলকে গ্রেফতার করেছে পুলিশ। তাঁর স্বামী বাবু মণ্ডল ও মা মেনি বিবি পলাতক বলে জানিয়েছে বসিরহাট পুলিশ। মিয়ারাজের অভিযোগ, ২০ হাজার টাকার জন্য ১৫ জানুয়ারি তাঁর বোনকে মারধর করা হয়। তাতে সে অসুস্থ হয়ে পড়লে ঘটনার কথা চাপা দিতে তাঁর মুখে বিষ ঢেলে দেওয়া হয়। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে বসিরহাট জেলা হাসপাতালে নিয়ে আসা হলে শুক্রবার সেখানেই মৃত্যু হয় তাঁর। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সাত বছর আগে বসিরহাটের আগাপুর গ্রামের সাকিলার সঙ্গে চক আমটোনা গ্রামের বাবু মণ্ডলের বিয়ে হয়। বিয়ের সময়ে পণ দিয়েছিলেন সাকিলার পরিবার। কিন্তু বিয়ের পর থেকেই আরও পণের দাবিতে সাকিলার উপর শ্বশুরবাড়িতে অত্যাচার করা হত বলে অভিযোগ। ইতিমধ্যে সাকিলার দুই ছেলে হওয়ায়। তাদের মানুষ করার জন্য আরও টাকার দাবি করতে থাকে বাবু ও তার পরিবার। কয়েক বার সালিশিও বসে গ্রামে। কিন্তু তাতে লাভ হয়নি।

খুনের দায়ে যাবজ্জীন
দোকানে কাজে যায়নি বলে এক কিশোরকে খুন করেছিল দোকান মালিক। সেই অপরাধে খোকন পাল নামে ওই ব্যক্তির যাবজ্জীবন কারাদন্ডের নির্দেশ দিল বারাসত আদালত। শুক্রবার ওই আদালতের চতুর্থ ফাস্ট ট্রাকের বিচারক সুরেশ বিশ্বকর্মা এই রায় দেন। মামলায় সরকার পক্ষের কৌঁসুলি শান্তময় বসু এ দিন জানান, ২০০৬ সালের ৩০ জুন উত্তর ২৪ পরগনার হাবরার দক্ষিণ বেতপুল গ্রামে ঘটনাটি ঘটে। খোকনের দর্জির দোকানে কাজ করত ১৪ বছরের সুজয় প্রামাণিক। সে দিন কাজে যায়নি বলে খোকন এসে কাপড় কাটার বড় কাঁচি দিয়ে সুজয়ের পুরুষাঙ্গ ও গলা কেটে ফেলে। ঘটনাস্থলেই মারা যায় ওই কিশোর। খোকনকে ধরে পুলিশের হাতে তুলে দেয় স্থানীয় মানুষ। সেই ঘটনাতেই সাজা হল এ দিন।

বিস্ফোরক-সহ গ্রেফতার দুই
বিস্ফোরক-সহ দুই দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার সন্ধ্যায় বনগাঁর বাজিতলা এলাকার ঘটনা। ধৃতদের নাম জগদীশ বিশ্বাস ও গণপতি মল্লিক। বাড়ি স্থানীয় রামচন্দ্রপুর ও বোয়ালদহ এলাকায়। পুলিশের দাবি, জেরায় ধৃতেরা জানিয়েছে স্থানীয় মোল্লাহাটি এলাকা থেকে ওই বিস্ফোরক সংগ্রহ করে তারা বাংলাদেশে পাচারের উদ্দেশ্যে নিয়ে যাচ্ছিল।

ধৃত জগদীশ ও গণপতি।
পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই বিস্ফোরক দিয়ে শক্তিশালী বোমা তৈরিতে ওই বিস্ফোরক ব্যবহার করা হয়। জেলার অতিরিক্ত পুলিশ সুপার ভাস্কর মুখোপাধ্যায় জানান, উদ্ধার হওয়া ওই বিস্ফোরক ফরেন্সিক ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে। কী কাজে ব্যবহার করার জন্য ওই বিস্ফোরক নিয়ে যাওয়া হচ্ছিল, তা রিপোর্ট পেলেই বোঝা যাবে।

ভাটপাড়া, গ্রেফতার ২
ভাটপাড়ায় জোড়া খুনের ঘটনায় পুলিশ দু’জনকে গ্রেফতার করেছে। ধৃতদের নাম ভরত সিংহ ও সুরজ সিংহ। পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার ভাটপাড়ার মেঘনা মোড়ে বোমাবাজি ও গুলি চালানোর ঘটনায় বিষ্ণু সিংহ ও কৃষ্ণা ওরফে ভিকি সিংহের মৃত্যু হয়। অভিযোগ, আক্রমণের লক্ষ্য ছিলেন স্থানীয় তৃণমূল বিধায়ক অর্জুন সিংহের ভাইপো রঞ্জিত সিংহ ওরফে গুড্ডু। বিষ্ণুর দলবলই আক্রমণ চালায় বলে অভিযোগ অর্জুনবাবুর। শুক্রবার ভিকির স্ত্রীকে ভাটপাড়া পুরসভায় চাকরির ব্যবস্থা ও এক লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা জানান তিনি। ব্যারাকপুরের গোয়েন্দা প্রধান দেবাশিস বেজ বলেন, ‘‘ছ’জনের নামে অভিযোগ দায়ের হয়েছে। সমাজবিরোধী হিসাবেই সবাই পরিচিত।’’

হাওড়া বইমেলা
আগামী কাল শেষ হচ্ছে হাওড়া বইমেলা। এ বার রজতজয়ন্তী বর্ষ। পশ্চিমবঙ্গ সরকারের গ্রন্থাগার দফতরের অনুমোদনে স্থানীয় গ্রন্থাগার কর্তৃপক্ষ শরৎ সদনে এ মেলার আয়োজন করেছে। এ বারের মেলায় মোট ৬৪টি স্টল আছে। আছে চিত্র প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থাও। এই বইমেলার যুগ্ম সম্পাদক নিশীথ সরকার বলেন, “আমরা বিপুল সংখ্যক মানুষের ইতিবাচক সাড়া পেয়েছি। তা ছাড়া জেলার প্রায় ১৩৬টি গ্রন্থাগার এই মেলা থেকে বই সংগ্রহ করেছে।”

কান্তির সাহায্য ফেরাল নির্যাতিতার পরিবার
‘কোনও সাহায্যের প্রয়োজন নেই’ জানিয়ে রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা প্রতিবন্ধী সম্মিলনীর সম্পাদক কান্তি গঙ্গোপাধ্যায়কে ফিরিয়ে দিল বসিরহাটের নির্যাতিতা প্রতিবন্ধী কিশোরীর পরিবার। শুক্রবার সম্মিলনীর পক্ষ থেকে কান্তিবাবু ওই পরিবারের জন্য এককালীন ১০ হাজার টাকা এবং মাসিক এক হাজার টাকা সাহায্য নিয়ে যান। পিঁফার আটকুড়িয়া গ্রামে মূক-বধির ওই কিশোরীর বাড়িতে ঢোকার সময়ে কান্তিবাবুরা বাধার মুখে পড়েন। পরে তাঁদের বাড়ির বারান্দায় বসানো হয়। কিশোরীর সঙ্গে কান্তিবাবুকে দেখা করতে দেওয়া হয়নি। পরে বসিরহাটের তৃণমূল সাংসদ নুরুল ইসলামও আর্থিক সাহায্য এবং ভাতা ও চাকরির প্রতিশ্রুতি নিয়ে ওই বাড়িতে যান। সাহায্য গ্রহণ করে পরিবারটি। কিশোরীর বাবা বলেন, “যা করার পুলিশ প্রশাসন করছে। কোনও রাজনৈতিক দল নয়, সরকারের কেউ সাহায্য করলে নেব।” কান্তিবাবুর ধারণা, “নানা ধরনের চাপের জন্যই পরিবারটি ওই আচরণ করছে।”

কর্মী খুনে দর্জির যাবজ্জীবন
দর্জির দোকানের কিশোর কর্মচারীটি কাজে যায়নি। তাকে খুনের অপরাধে খোকন পাল নামে দোকান-মালিককে যাবজ্জীবন কারাদণ্ড দিল বারাসত আদালত। শুক্রবার ওই আদালতের চতুর্থ ফাস্ট ট্র্যাক কোর্টের বিচারক সুরেশ বিশ্বকর্মা এই রায় দেন। সরকার পক্ষের কৌঁসুলি শান্তময় বসু জানান, ২০০৬-র ৩০ জুন উত্তর ২৪ পরগনার হাবরার দক্ষিণ বেতপুল গ্রামে ঘটনাটি ঘটে। খোকনের দর্জির দোকানে কাজ করত সুজয় প্রামাণিক নামে ওই কিশোর। সে-দিন কাজে না-যাওয়ায় খোকন কাপড় কাটার কাঁচি দিয়ে সুজয়ের পুরুষাঙ্গ ও গলা কেটে দেয়।

ছাত্রীকে প্রহার, অভিযুক্ত শিক্ষক
কোচিং ক্লাস করতে না যাওয়ায় ছাত্রীকে মারধর করার অভিযোগ উঠল ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে। শুক্রবার সুন্দরবন কোস্টাল থানার ছোটমোল্লাখালি কালিদাসপুর ভীমচন্দ্র হাইস্কুলের ঘটনা। পুলিশ জানিয়েছে, অভিযোগের ভিত্তিতে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। যদিও অভিযোগ অস্বীকার করেছেন ওই প্রধান শিক্ষক।

গোবরডাঙা লোকৎসব
—নিজস্ব চিত্র।
সম্প্রতি অনুষ্ঠিত হল গোবরডাঙা লোকৎসব। আট দিন ব্যাপী এই উৎসবের শেষ দিনে ছিল গানের মাধ্যমে বাউলের প্রশ্নোত্তরে লড়াই। যোগ দিয়েছিলেন বিভিন্ন জেলার ২৫ জন বাউল। অনুষ্ঠানে শান্তিনিকেতনের বাউল তরুণ খ্যাপা, কেঁদুলির জয়দেবের তারক দাস বাউল ও নদিয়ার শ্যাম খ্যাপার বাউল গান শ্রোতাদের মুগ্ধ করে।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.