টুকরো খবর
কাজের নামে দেহ ব্যবসায়, ধৃত এক
মহিষাদলের পতিতাপল্লির এক মহিলাকে উদ্ধারের ঘটনায় অভিযুক্ত সায়রা বানুকে গ্রেফতার করল পুলিশ। মহিষাদল থানা এলাকার তেরাপেখ্যার বাসিন্দা ধৃত সায়রাবানু বিবিকে বুধবার হলদিয়া এসিজেএম আদালতে হাজির করানো হলে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ হয়। আদালতে এ দিন জবানবন্দিও দেন অভিযোগকারিনী। দক্ষিণ চব্বিশ পরগনার রায়দিঘি থানা এলাকার বাসিন্দা ওই মহিলার অভিযোগ, মোটা টাকা মাইনে দেওয়ার নাম করে মাস চারেক আগে তাঁকে মহিষাদলে নিয়ে আসে এক যুবক। অভাবের সংসার ও স্বামীর সঙ্গে বনিবনা না থাকায় তিনি সন্তানদের ছেড়ে মহিষাদলে আসেন বলে তাঁর দাবি। ওই মহিলার অভিযোগ, তাঁকে মহিষাদলে এনে জোর করে প্রথমে নজরবন্দি করে রাখা হয়, পরে দেহ ব্যবসায় নামানো হয়। সম্প্রতি তিনি অসুস্থ হয়ে পড়লে তাঁকে অন্য নামে তমলুক জেলা হাসপাতালে ভর্তি করায় অভিযুক্তরা। মঙ্গলবার হাসপাতালে স্বাস্থ্যকর্মীদের কাছে গোটা বিষয়টি জানিয়ে তাঁদের সাহায্য চান ওই মহিলা। এরপরই পুলিশ সক্রিয় হয়ে ওই মহিলাকে তেরাপেখ্যায় নিয়ে গিয়ে তল্লাশি চালায়। সেখান থেকে ধরা পরে সায়রাবানু। স্থানীয়দের অভিযোগ, মহিষাদল শহরে হলদিয়া-মেচেদা রাজ্য সড়কের পাশে ও কাপাসএড়্যায় ৪১ নম্বর জাতীয় সড়কের গায়ে বছরের পর বছর ধরে দেহ ব্যবসা রমরমিয়ে চলছে। পুলিশ-প্রশাসন সব জেনেও নির্বিকার। যদিও পুলিশের দাবি, এলাকাগুলিতে প্রায়ই তল্লাশি চালানো হয় এমনকী গ্রেফতারও করা হয়। তবে স্থানীয়রা তা উড়িয়ে দিয়েছেন।

কলেজ নির্বাচনে মনোনয়ন পর্ব শুরু
বুধবার থেকে কলেজের ছাত্র সংসদ নির্বাচনের মনোনয়ন-পর্ব শুরু হল। চলবে আজ, বৃহস্পতিবার পর্যন্ত। মনোনয়ন-পর্ব ঘিরে এ দিন কোথাও বড় ধরনের কোনও গোলমালের ঘটনা ঘটেনি। কয়েকটি জায়গায় ছোট গোলমাল হয়েছে। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অধীনে পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে ৪৫টি কলেজে রয়েছে। কলেজের ছাত্র সংসদ নির্বাচন আগামী ২৮ জানুয়ারি। কাল, শুক্রবার মনোনয়নপত্র পরীক্ষা করে দেখা হবে।

রাজা নরেন্দ্রলাল খান মহিলা কলেজে মনোনয়নপত্র জমা দেওয়ার লাইন।
১৮ জানুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহারের দিন নির্দিষ্ট রয়েছে। এরপরই চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশিত হবে। কলেজের ছাত্র সংসদ নির্বাচন ঘিরে অশান্তির ঘটনা নতুন নয়। মাঝেমধ্যেই ছাত্র সংঘর্ষ হয়। মেদিনীপুর কলেজের মতো কয়েকটি কলেজে এ দিন তৃণমূলের দু’টি গোষ্ঠী মনোনয়নপত্র জমা দিয়েছে। তবে, বড় ধরনের কোনও অশান্তি হয়নি।

কৃষি মেলা মহিষাদলে

জেলা মাটি, কৃষি, উদ্যানপালন, মৎস্য ও প্রাণীসম্পদ মেলার সূচনা হল মহিষাদলে। বুধবার মহিষাদলের রাজ ময়দান প্রাঙ্গণে আয়োজিত এই মেলার উদ্বোধন করেন জেলাশাসক অন্তরা আর্চায। মেলা চলবে আগামী শুক্রবার পর্যন্ত। উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলাশাসক সুমন হাওলাদার, জেলা পরিষদের সভাধিপতি মধুরিমা মণ্ডল, জেলা উপ কৃষি অধিকর্তা (প্রশাসন) প্রণবেশ বেরা প্রমুখ। এ দিন দুপুরে কৃষক, ঝুমুর নাচের দল, ছৌ নাচের দল নিয়ে এক বর্ণাঢ্য শোভাযাত্রা মহিষাদল শহর পরিক্রমা করে। শোভাযাত্রায় পা মেলান অতিরিক্ত জেলশাসক ও কৃষি আধিকারিকরা। এ দিন কৃষকদের কিষান ক্রেডিট কার্ড, ভার্মি কম্পোস্ট সার, পাম্পসেট, মুরগির ছানা ও খাবার বিলি করা হয়। জেলাশাসক বলেন, “সরকারি বিভিন্ন প্রকল্পগুলি কৃষকদের সামনে তুলে ধরতে আরও বেশি করে কৃষি প্রশিক্ষণ ও আলোচনা শিবির আয়োজন করতে হবে। তা হলেই কৃষিতে আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়বে।”

দুর্ঘটনায় মৃত
পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক প্রৌঢ়ার। বুধবার সকালে দুর্ঘটনাটি ঘটেছে ভবানীপুর থানা এলাকার ডালিম্বচক খিরিশতলায়, চৈতন্যপুর-ব্রজলাল চক রাস্তায়। মৃতার নাম কল্যানী ভট্টাচার্য (৫৬)। তাঁর বাড়ি ডালিম্বচক গ্রামে। এ দিন সকালে তিনি বাসুদেবপুর বাজার থেকে বাজার করে বাড়ি ফিরছিলেন। সেই সময় দ্রুত গতিতে আসা একটি মোটর বাইক তাঁকে ধাক্কা মারে। স্থানীয়রা তাঁকে হলদিয়া মহকুমা হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে এলে মৃত ঘোষণা করা হয়। অভিযুক্ত বাইক চালক শেখ জাহির আলিকে গ্রেফতার করেছে পুলিশ। বৃদ্ধার মৃত্যুর পর ক্ষোভ জানান স্থানীয়রা। স্থানীয় শিক্ষক যশরাজ ব্রহ্মচারীর অভিযোগ, “ডালিম্বচকে ৩টি স্কুল ও কয়েক’টি প্রতিষ্ঠান আছে। ওই এলাকাতেই বারবার দুর্ঘটনা ঘটছে। সেখানে একাধিকবার ট্রাফিক পুলিশের ব্যবস্থার দাবি জানানো হলেও গুরুত্বই দেওয়া হয়নি।” যদিও এ দিন পুলিশের তরফ থেকে আশ্বাস দেওয়া হয়েছে, আজ বৃহস্পতিবার থেকে ওই এলাকায় সিভিক পুলিশ নিযুক্ত করা হবে।

ছাত্রীর দেহ উদ্ধার
অস্বাভাবিক মৃত্যু হল পঞ্চম শ্রেণির এক ছাত্রীর। মৃতের নাম পায়েল প্রামাণিক (১১)। বুধবার সকালে দুর্গাচক থানার কুমারচকের ঘটনা। এ দিন সকালে কুমারচকে পায়েলের মামার বাড়ির ছাদ থেকে ঝুলন্ত অবস্থায় তার দেহ উদ্ধার হয়। পায়েলের বাড়ি ওই থানারই শালুকখালি গ্রামে। মামার বাড়িতে থেকে পায়েল হলদিয়া শহরের একটি স্কুলে পড়াশোনা করত। পুলিশ সূত্রে জানা গিয়েছে, দিন তিনেক আগে সে বাড়িতে যায়। বাড়ি গিয়ে পড়াশোনা না করায় বাবামা তাঁকে বকাবকি করে। মঙ্গলবার সে বাড়ি থেকে মামারবাড়ি ফিরে আসে। সেই অভিমান থেকেই পায়েল আত্মঘাতী হয়েছে বলে পুলিশের অনুমান।

কৃষি মেলা কাঁথিতে
কাঁথি ৩ ব্লক ও পঞ্চায়েত সমিতির উদ্যোগে তিন দিন ব্যাপী কৃষিমেলা শুরু হল। মারিশদা বাজারে মঙ্গলবার মেলার উদ্বোধন করেন উত্তর কাঁথির বিধায়ক বনশ্রী মাইতি। ছিলেন জেলা কৃষি কর্মাধ্যক্ষ বুদ্ধদেব ভৌমিক, কাঁথি ৩ ব্লকের বিডিও প্রদীপ্ত বিশ্বাস, পঞ্চায়েত সমিতির সভাপতি বিকাশ বেজ, কৃষি দফতরের তিন-সহ অধিকর্তা। মেলায় কৃষি মেলায় ব্লকের কৃষি, উদ্যানপালন, মৎস্য ও প্রাণী সম্পদ দফতর-সহ বিভিন্ন দফতরের মোট ১১টি স্টল দেওয়া হয়।

পিছোল চার্জ গঠন

তমলুক জেলা আদালতে লক্ষ্মণ শেঠ
নন্দীগ্রাম নিঁখোজ মামলায় চার্জগঠনের দিন ফের পিছিয়ে গেল। ওই মামলায় বুধবার পূর্ব মেদিনীপুর জেলা আদালতে অভিযুক্ত লক্ষ্মণ শেঠ-সহ অভিযুক্তদের বিরুদ্ধে চার্জ গঠনের দিন ধার্য ছিল। কিন্তু, অভিযুক্তদের পক্ষে হাইকোর্টে একটি আবেদনের প্রেক্ষিতে ওই মামলা পিছিয়ে গিয়েছে। মামলার পরবর্তী চার্জগঠনের দিন ধার্য হয়েছে আগামী ২৪ জানুয়ারি।

যুব সংসদ প্রতিযোগিতা
ব্লক যুব সংসদ প্রতিযোগিতা অনুষ্ঠিত হল কেশিয়াড়িতে। বুধবার স্থানীয় রবীন্দ্রভবনে ব্লকের ৩টি উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা ওই প্রতিযোগিতায় যোগ দেয়। এ দিন মূলত ক্যুইজ ও সংসদীয় বিতর্ক প্রতিযোগিতার আয়োজন হয়। সংসদীয় বিতর্কে বনদেউলি হাইস্কুল ও ক্যুইজে বাঘাস্তি হরিচরন হাইস্কুল জয়ী হয়। উদ্বোধন করেন বিডিও অসীমকুমার নিয়োগী।

কুর্মি বা মাহাতো সম্প্রদায়ের নতুন বছর
ছবি: দেবরাজ ঘোষ।
পয়লা মাঘ থেকে কুর্মি বা মাহাতো সম্প্রদায়ের নতুন বছর। এই দিনটি এখান যাত্রা, অর্থাৎ যে কোনও কাজের জন্য শুভ বলে মনে করা হয়। কুর্মালি ভাষাকে জনপ্রিয় করার জন্য তাই বুধবার কুর্মালি চিসিয়া রাইটার্স অ্যান্ড আর্টিস্ট অ্যাসোসিয়েশনের একটি ট্যাবলো ঝাড়গ্রাম শহর-সহ মানিকপাড়া, বাঁধগোড়ার বিভিন্ন এলাকা পরিক্রমা করে।

কোথায় কী

নাটক:
একাঙ্ক নাটক প্রতিযোগিতা। মেদিনীপুরের অশোকনগর
রেনেসাঁস ক্লাবের উদ্যোগে। বিকেলে উদ্বোধন অনুষ্ঠান।

স্কুলের ৭৫ বছর: সবং দশগ্রাম সতীশচন্দ্র সর্বার্থসাধক শিক্ষাসদনের ৭৫তম বর্ষপূর্তি
অনুষ্ঠান। সকাল ১১টায় উদ্বোধনে যোগ দেবেন রাজ্যপাল এম কে নারায়ণন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.