টুকরো খবর
রাজ্যসভার ৩ আসনই লক্ষ্য তরুণ গগৈয়ের
রাজ্যসভার ভোটে তিনটি আসনই জিততে পারেন বলে আত্মবিশ্বাসী অসমের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। আগামী ৯ এপ্রিল, রাজ্যসভার তিন সাংসদ—কংগ্রেসের ভুবনেশ্বর কলিতা, বিপিএফের বিশ্বজিৎ দৈমারি এবং অগপর বীরেন্দ্রপ্রসাদ বৈশ্যের মেয়াদ শেষ হবে। তার আগে ৭ ফেব্রুয়ারি রাজ্যসভার ওই তিনটি আসনে ভোট। গগৈ বলেন, “কংগ্রেস তিনটির মধ্যে দু’টি আসনে জিতবেই। অন্য একটি আসনেও আমাদের জয়ের আশা উজ্জ্বল। তবে একটি আসন জোটসঙ্গী বিপিএফকে দিয়ে দেওয়া হবে।” লোকসভা নির্বাচনের আগে তাঁর মন্ত্রিসভায় অদলবদলের সম্ভাবনা উড়িয়ে গগৈ বলেন, “যাঁরা দলের ভিতরে ক্ষমতা ও গদির লোভে বিবাদ বাধাতে চাইছে তাদের নিয়ে আমি চিন্তিত নই।” বিপিএফ-এর সঙ্গে লোকসভা ভোটে জোট বজায় রাখার কথাও ঘোষণা করেন গগৈ। পাশাপাশি তিনি জানান, ফেব্রুয়ারি মাসে অসমে খাদ্য সুরক্ষা আইন বলবৎ করা হবে। বিধানসভার পরের অধিবেশনেই লোকায়ুক্ত নিয়ে আলোচনা হবে।

নেতাকেই খুন করল আলফা
বিশ্বাসঘাতকতা, অর্থ তছরুপ ও নানা দুর্নীতির অভিযোগে সংগঠনের সহকারী অর্থ সচিবকে খুন করল পরেশপন্থী আলফা গোষ্ঠী। আলফা সূত্রে জানানো হয়েছে, সংগঠনের সহকারী অর্থ সচিব ও পূর্বাঞ্চলের অভিযান সঞ্চালকের পদে ছিল পার্থপ্রতিম গগৈ। আলফার অভিযোগ, আসাম রাইফেল্স ও পুলিশের কাছ থেকে এক কোটি টাকা ঘুষ নিয়ে পার্থ সংগঠনের সদস্যদের হত্যা ও আত্মসমর্পণ করাচ্ছিল। ধরিয়ে দিচ্ছিল অস্ত্রশস্ত্র। পাশাপাশি, সংগঠনের টাকাও নয়ছয় করেছে সে। আরও অভিযোগ, ১৬ জানুয়ারি আলফা শিবিরে পুলিশি হানার ছক সেই কষেছিল। ২৬ জানুয়ারি তার আত্মসমর্পণ করারও পরিকল্পনা ছিল। আলফার সন্দেহ, পার্থ দলের গোপন তথ্য নিয়ম করে পুলিশের হাতে তুলে দেওয়ায় সংগঠনের বহু অভিযান ব্যর্থ হয়েছে। আলফার তরফে লেফটেন্যান্ট অরুণোদয় অসম জানান, সংগঠনের সাধারণ সদস্যদের কাছে আত্মসমর্পণের টোপ বাবদ ১০ লক্ষ টাকার লোভ দেখাচ্ছিল পার্থ। পদস্থ সদস্য ও সংগঠন আধিকারিকদের জন্য এই টোপের পরিমাণ ছিল ১৫ ও ২৫ লক্ষ টাকা। সংগঠনের ভাবমূর্তি নষ্ট করার অপরাধে আলফা মৃত্যুদণ্ড দিয়েছে।

বিধায়কের বাড়িতে বিস্ফোরণ মণিপুরে
বিস্ফোরণে ভাঙল বিধায়কের বাড়ির প্রাচীর ও জানলা। ঘটনাটি ঘটেছে মণিপুরের পশ্চিম ইম্ফলের সাংগাইপারাইত এলাকায়। পুলিশ জানায়, আজ ভোর পৌনে পাঁচটা নাগাদ কংগ্রেসের বিধায়ক এন লোকেনের বাড়ির সামনেই আইইডি বিস্ফোরণ হয়। বিধায়ক তখন বাড়িতেই ছিলেন। বোমা বিস্ফোরণ বিধায়কের বাড়ির জানলার কাচ, প্রাচীরের একাংশ ভাঙে। তবে কেউ হতাহত হয়নি। অন্য দিকে, জিরিবামে ইউনাইটেড ট্রাইবাল লিবারেশন আর্মির দু’টি গোষ্ঠীর মধ্যে সংঘর্ষে এক জঙ্গির মৃত্যু হয়েছে। দুই জঙ্গি জখম। তাদের হাসপাতালে ভর্তি করা হয়।

আদর্শ কাণ্ডে চহ্বাণকে রেহাইয়ের আর্জি কোর্টে
কিছুটা স্বস্তিতে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চহ্বাণ। বুধবার তাঁর নাম আদর্শ কেলেঙ্কারির অভিযুক্তের তালিকা থেকে বাদ দেওয়ার আর্জি জানিয়ে বিশেষ সিবিআই আদালতে গেল তদন্তকারী সংস্থা। শনিবার পর্যন্ত রায় ঘোষণা স্থগিত রেখেছে সিবিআইয়ের বিশেষ আদালত। মহারাষ্ট্রের রাজ্যপালের কাছে চহ্বাণের বিরুদ্ধে মামলা করার অনুমতি চেয়েছিল সিবিআই। কিন্তু যথেষ্ট প্রমাণ না থাকার কারণে সিবিআইকে মামলা করার অনুমতি দেননি রাজ্যপাল। এর পরেই সিবিআইয়ের এই পদক্ষেপ। তবে সিবিআইয়ের তরফ থেকে জানানো হয়েছে, তদন্তে চহ্বাণের বিরুদ্ধে আরও প্রমাণ পাওয়া গেলে রাজ্যপালের কাছে ফের মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলা শুরু করার অনুমতি চাওয়া হবে।

গণধর্ষণে প্রমাণ নিয়ে রায়
একাধিক ব্যক্তি যদি ধর্ষণের অপরাধ করে, তা হলে সকলের বিরুদ্ধে অকাট্য প্রমাণ না থাকলেও তাদের সাজা শোনানো যাবে। বুধবার একটি মামলার রায় দিতে গিয়ে জানাল সুপ্রিম কোর্ট। বিচারপতি এ কে পট্টনায়েক জানান, ভারতীয় দণ্ডবিধিতেই উল্লেখ রয়েছে, একাধিক ব্যক্তি যদি ধর্ষণ করে, তা হলে যে কোনও এক জনের বিরুদ্ধে ডাক্তারি বা অন্য কোনও প্রমাণ মিললে বাকিদের নামে এমন প্রমাণ দরকার হয় না। বিচারপতি পট্টনায়েকের বেঞ্চে একটি গণধর্ষণ মামলার শুনানি চলছিল। অভিযুক্ত ছ’জনের মধ্যে চার জনের বিরুদ্ধে ডাক্তারি পরীক্ষায় ধর্ষণের প্রমাণ পাওয়া গিয়েছে। বিচারপতি এ কে পটনায়েক জানান, যেহেতু ছ’জনেরই উদ্দেশ্য ছিল ধর্ষণ করা, তাই আইন মেনে সকলকেই দোষী সাব্যস্ত করেছে আদালত। অন্য দিকে, দিল্লি একটি কোর্ট জানিয়েছে, কারওর বিরুদ্ধে ধর্ষণের মিথ্যা মামলা আনা হলে তাঁকে ক্ষতিপূরণ দেওয়া হবে। এই ব্যাপারে হয় কোর্টকে নির্দেশ দেওয়ার ক্ষমতা দেওয়া হোক বা কেন্দ্র এই সংক্রান্ত আইন সংশোধন করুক।

পিসি, ভাইঝির দেহ উদ্ধার গুয়াহাটিতে
বন্ধ ঘরের দরজা ভেঙে উদ্ধার হল পিসি ও ভাইঝির মৃতদেহ। ঘটনাটি ঘটেছে বাক্সা জেলার কামরিগাঁওতে। পুলিশ জানায়, কামরিগাঁওয়ের বাসিন্দা দলবাহাদুর মগরের ছেলে মেঘালয়ে কর্মরত। পুত্রবধূ মিরু মগর (২৫) তাঁর সঙ্গে থাকতেন। গত রাতে এক আত্মীয়ের বাড়ি গিয়েছিলেন দলবাহাদুর। রাতে তাঁর সঙ্গে থাকার জন্য ভাইঝি বকুলি বড়োকে (১৫) ডেকে নেন মিরু। আজ সকালে বাড়ি ফিরে দলবাহাদুর দেখেন, ঘরের দরজা বন্ধ। অনেক ডাকাডাকি করলেও সাড়া মেলেনি। এরপরই দরজা ভেঙে ভিতরে ঢুকে দু’জনের ক্ষতবিক্ষত মৃতদেহ উদ্ধার করেন স্থানীয় বাসিন্দারা। প্রাথমিক তদন্তে অনুমান, ধর্ষণ করে দু’জনকে খুন করা হয়েছে। দেহগুলি ময়নাতদন্তে পাঠানো হয়েছে।

জলসার পদপিষ্ট হয়ে মৃত ৩
জলসা দেখতে গিয়ে ভিড়ে পদপিষ্ট হয়ে তিন জনের মৃত্যু হয়েছে। জখম হয়েছে অন্তত ১০ জন। বাঁকা জেলার বংশী থানা এলাকার এই ঘটনার জেরে ওসি-সহ নিরাপত্তার দায়িত্বে থাকা ১০ জন কনস্টেবলকে সাসপেন্ড করা হয়েছে। মকর সংক্রান্তিতে বংশী এলাকায় এই দিনে বসে মন্দার মেলা। সেখানে নাচ-গানের একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল মেলা কমিটি। এই ঘেরা মঞ্চে যা দর্শক ধরে তার থেকে বেশি লোক ঢোকার চেষ্টা করলে পদপিষ্টের ঘটনাটি ঘটে। পুলিশ সুপার পুস্কর আনন্দ বলেন, “আয়োজকদের বিরুদ্ধে একটি অভিযোগ দায়ের করা হয়েছে। কর্তব্যে গাফিলতির জন্য ওসি-সহ ১০ জনকে সাসপেন্ড করা হয়েছে।”

শিশুকে ধর্ষণ
প্রতিবন্ধী শিশুকন্যাকে ধর্ষণের অভিযোগে এক কিশোরকে গ্রেফতার করল পুলিশ। আজ দুপুরে ঘটনাটি ঘটে বোকারোর ৪এ সেক্টরে। পুলিশ জানিয়েছে, শিশুটি নিজের বাড়ির সামনে খেলছিল। বছর পনেরোর ওই কিশোর তাকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণ করে বলে অভিযোগ। মেয়ের কান্না শুনে তার মা বাইরে আসেন। অভিযুক্ত কিশোরকে ধরে ফেলেন তিনি। পুলিশ জানিয়েছে, ধৃত কিশোর পরিচারকের কাজ করে।

সলমন উবাচ
মুলায়ম সিংহ যাদবের গ্রামের সাইফাই উৎসবে যোগ দিয়েছেন, আবার মকর সংক্রান্তির দিন নরেন্দ্র মোদীর সঙ্গে ঘুড়িও উড়িয়েছেন। আর বুধবার অরবিন্দ কেজরিওয়ালকে কিছু পরামর্শ দিলেন সলমন খান। তাঁর আগামী ছবি ‘জয় হো’র মূল বিষয়বস্তু আম আদমি। আর বাস্তব দুনিয়ায় আম আদমি-র ভোট নিয়ে যিনি ক্ষমতায় এসেছেন সেই কেজরিওয়ালের উদ্দেশে সলমনের পরামর্শ, ভোটারদের কখনও নিরাশ করবেন না। আর যে সব প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছেন সেগুলি পালন করার চেষ্টা করবেন।

পুরনো খবর:
মোদীর চিঠি
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার শিন্দের বিরুদ্ধে পদক্ষেপের দাবি জানিয়ে প্রধানন্ত্রী মনমোহন সিংহকে চিঠি দিলেন বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী। গত শুক্রবার শিন্দে দেশের সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের কাছেই অনুরোধ জানিয়েছিলেন যাতে সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যদের গ্রেফতার করার বিষয়ে সতর্কতা অবলম্বন করা হয়। এই মন্তব্যের বিরোধিতা করেই চিঠি দিয়েছেন মোদী।

হেফাজতে জঙ্গি
মুজফ্ফরনগর গোষ্ঠী সংঘর্ষে জড়িত সন্দেহে ধৃত লস্কর জঙ্গিকে ২১ জানুয়ারি পর্যন্ত বিচারবিভাগীয় হেফাজতে পাঠাল দিল্লির আদালত। পুলিশ জানিয়েছে, তাদের জেরা শেষ হয়ে গিয়েছে। তাই এই সিদ্ধান্ত নেন বিচারক।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.