টুকরো খবর
কমল গুহ-কন্যার সমালোচনায় ফব
তৃণমূল কংগ্রেসে যোগ দেওয়া নিয়ে ফরওয়ার্ড ব্লকের সমালোচনার মুখে পড়লেন কমল গুহ’র কন্যা ইন্দ্রানী ব্রহ্ম। শুক্রবার কোচবিহারে দলের জেলা দফতরে সাংবাদিক বৈঠক ডেকে ফরওয়ার্ড ব্লকের নেতৃত্ব ইন্দ্রানী দেবীর কড়া সমালোচনা করেন। দলের জেলা সম্পাদকমন্ডলীর সদস্য অক্ষয় ঠাকুর, দেবাশিস বণিক ও দীপক সরকার ওই সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন। অক্ষয়বাবু বলেন, “ইন্দ্রানী ব্রহ্ম তাঁর বাবা কমল গুহ’র স্বপ্নপূরণের জন্য তৃণমূলে গিয়েছেন বলে জানিয়েছেন। কিন্তু উনি যে দলে যোগ দিয়েছেন তাঁরা ছিটমহল বিনিময়ের বিরোধী, কৃষি পেনশন বন্ধ, ভারতের জমি নষ্ট না করে সীমান্তের জিরো পয়েন্টে কাঁটা তারের বেড়া দেওয়ার ব্যাপারেও কোন উদ্যোগী হচ্ছেন না।” প্রাক্তন বিধায়ক দীপক সরকার বলেন, “রাজনৈতিক উদ্দেশে ওই যুক্তি দেখাচ্ছেন ইন্দ্রানী ব্রহ্ম।” ইন্দ্রানী দেবী’র যুক্তি, “যাঁরা নানা কথা বলছেন তাদের অনেকে দুঃসময়ে কমল গুহ’র পাশে ছিলেন না। উত্তরকন্যা, আদাবাড়ি সেতু, বিশ্ববিদ্যালয়ের মত কাজ বাবার স্বপ্ন ছিল। মুখ্যমন্ত্রী সেই সব বাস্তবায়িত করে দেখিয়েছেন।” সম্প্রতি ইন্দ্রানী দেবী দিনহাটায় এক কর্মী সভা করেন। সেখানে তৃণমূলে যোগ দেওয়ার কারণ হিসাবে তিনি বাবার স্বপ্নপূরণের কথা বলেন। ফব জেলা সম্পাদক উদয়ন গুহ এ নিয়ে মন্তব্য করতে চাননি।

বুদ্ধ চেয়ে মানিক পেল কোচবিহার
আবেদন জমা পড়েছিল বুদ্ধদেব ভট্টাচার্যের জন্য। শেষ পর্যন্ত পাওয়া যাচ্ছে মানিক সরকারকে! সাম্প্রতিক কালের মধ্যে এই প্রথম জেলা বামফ্রন্টের সমাবেশে কোচবিহার যাচ্ছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী। মূল্যবৃ্দ্ধি এবং নারী নির্যাতনের প্রতিবাদ, সারদা-কাণ্ডে সিবিআই তদন্তের দাবি-সহ সাম্প্রতিক সব বিষয় নিয়ে আজ, শনিবার কোচবিহারে জেলা ফ্রন্টের সমাবেশ। বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র, সিপিএম পলিটব্যুরোর আর এক সদস্য নিরুপম সেন, কেন্দ্রীয় কমিটির সদস্য গৌতম দেব প্রমুখ কোচবিহারে কর্মসূচি সেরে গিয়েছেন। এ বার জেলা ফ্রন্টের চাহিদা ছিল প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধবাবুর জন্য। জেলার এক বাম নেতার কথায়, “শারীরিক অসুবিধার জন্যই বুদ্ধবাবু আসতে পারছেন না। তখন কথা বলা হয় ত্রিপুরার মুখ্যমন্ত্রীর সঙ্গে। মানিকবাবু কোচবিহারে আসার সম্মতি দিয়েছেন।” রাজ্য সিপিএমের তরফে বিমান বসু সেখানে উপস্থিত থাকছেন। সমাবেশে ফরওয়ার্ড ব্লকের জেলা সম্পাদক উদয়ন গুহ, আরএসপি-র নির্মল দাস, সিপিআইয়ের শ্রীকুমার মুখোপাধ্যায়েরা থাকবেন।

রেল পরিষেবা উন্নতির দাবি
দক্ষিণ দিনাজপুরে রেল পরিষেবা উন্নতির দাবিতে বিভাগীয় প্রতিমন্ত্রী অধীর চৌধুরীর দ্বারস্থ হচ্ছে জেলা কংগ্রেস কমিটি। শুক্রবার বালুরঘাটে জেলা কংগ্রেস সভাপতি নীলাঞ্জন রায় বলেন, “প্রদেশ কংগ্রেস নেতা ওমপ্রকাশ মিশ্রের নেতৃত্বে কংগ্রেসের প্রতিনিধি দল ১৫ জানুয়ারি দিল্লিতে গিয়ে অধীরবাবুর সঙ্গে দেখা করে বালুরঘাটে রেলের উন্নয়ন ও যাত্রী পরিষেবা বৃদ্ধির জন্য একগুচ্ছ প্রস্তাব পেশ করবে। বালুরঘাট কলকাতা সরাসরি রাতের ট্রেন চালু, বালুরঘাট-একলাখি লাইনে স্বয়ংক্রিয় সিগন্যালিং ব্যবস্থা এবং গঙ্গারামপুর স্টেশনকে ডি থেকে সি ক্যাটাগরিতে উন্নীত করার উপর জোর দেওয়া হয়েছে।” এ দিন রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরীর কাছে জেলা কংগ্রেস থেকে ফ্যাক্সে ওই দাবির পক্ষে যুক্তি পেশ করা হয়েছে।

আন্দোলন, স্মারকলিপি
পাহাড়পুর বিস্ফোরণ কান্ডের সিবিআই তদন্তের পাশাপাশি ঘটনায় দলের নেতাদের মিথ্যা মামলায় জড়ানোর অভিযোগ তুলে আন্দোলনে নামল কামতাপুর পিপলস পার্টি। শুক্রবার ওই দাবিতে কোচবিহার শহরে দলের সমর্থকরা মিছিল করেন। পরে জেলাশাসকের মাধ্যমে রাজ্যপালের কাছে স্মারকলিপি দেন। কেপিপির দাবি, কেএলও’র সঙ্গে দলের কোনও যোগাযোগ নেই। তার পরেও পাহাড়পুরের ঘটনায় দলের দুই নেতা সুভাষ বর্মন ও নুবাস বর্মনকে গ্রেফতার করা হয়েছে। কেপিপির কেন্দ্রীয় কমিটির সদস্য প্রাণেশ ইশোর বলেন, ‘মিথ্যা মামলায় জড়িয়ে ওই নেতাদের হেনস্তা করা হচ্ছে। সিবিআই তদন্ত হলেই সব স্পষ্ট হবে। আগামী ৬ ফেব্রুয়ারি কোচবিহার রাসমেলার মাঠে সভা করার পরিকল্পনা হচ্ছে।”

দু’টি ছোট গাড়ি আটক
দুটি ছোট গাড়ি আটক করে পুলিশের হাতে তুলে দিল বিএসএফ। শুক্রবার ভোরে তুফানগঞ্জের বালাভূত সীমান্তে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, দুটি গাড়ির মধ্যে একটি কোচবিহারের এক বাসিন্দার। দিনকয়েক আগে সেটি চুরি হয়। অন্য গাড়িটির মালিকের খোঁজ চলছে। এদিন ভোরে বালাভূত সীমান্ত লাগোয়া এলাকা দিয়ে গাড়ি দুটি অসমগামী রাস্তায় পাচারের চেষ্টা করা হচ্ছিল বলে সন্দেহে বিএসএফ জওয়ানদের। ঘটনায় শশী বর্মন ও সুরেশ বর্মন নামে দুই ব্যাক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। বাড়ি তুফানগঞ্জ মহকুমায়।

ব্যবসায়ীদের অনশন উঠল
স্টেশন সংলগ্ন ব্যবসায়ীদের পুনর্বাসনের দাবিতে চলা অনশন উঠল। শুক্রবার সন্ধ্যায় কাটিহার ডিভিশনের এডিআরএমের হস্তক্ষেপে অনশন তুলে নেন ব্যবসায়ীরা। আলুয়াবাড়ি রোড স্টেশনে ব্যবসায়ীদের পুনর্বাসন, চারটি দূরপাল্লার ট্রেনের স্পপেজের দাবি সহ ৪ দফা দাবিতে বিহারের কাটিহারের সমাজসেবী রাকেশ গুরনানির নেতৃত্বে অনশনে বসেন ব্যবসায়ীরা। সাত দিন ধরে অনশন চলছিল। এ দিন সেখানে যান কাটিহার ডিভিশনের এডিআরএম সহ রেলকর্তারা। আন্দোলনকারীদের সঙ্গে তাঁরা কথা বলেন। এডিআরএম ডিএস কুমার বলেন, “পুনর্বাসন ছাড়া বাকি বিষয়গুলি দেখা হচ্ছে।” এদিন অনশন মঞ্চে যান পুরসভার চেয়ারম্যান কানাইয়ালাল অগ্রবাল-সহ পুর কাউন্সিলরেরা।

ভোটের দিন ঘোষণা
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় অধীণ মালদহ-সহ তিন জেলার ২২টি কলেজে ছাত্র সংসদ নিবার্চনের দিন ঘোষণা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার শ্যামসুন্দর বৈরাগ্য জানিয়েছেন, ২৭ জানুয়ারি মালদহ জেলার ১১টি, ২৮ জানুয়ারি উত্তর দিনাজপুরে ৪টি এবং ২৯ জানুয়ারি দক্ষিণ দিনাজপুরেরে ৭টি কলেজে ভোট হবে। শুক্রবার তিন জেলার প্রতিটি কলেজে বিশ্ববিদ্যালয়ের নির্দেশ পাঠিয়ে দেওয়া হয়েছে।

আদালতের দ্বারস্থ
টিএমসিপি-র বিরুদ্ধে মনোনয়নপত্র তোলাতে বাধা দেওয়ার অভিযোগ তুলে ছাত্র সংসদ নির্বাচনের স্থগিতাদেশ চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছে ছাত্র পরিষদ এবং এসএফআই। শুক্রবার বিকালে ইসলামপুর আদালতে ওই মামলা দায়ের করা হয়। ২১ জানুয়ারি ওই কলেজে ভোট হওয়ার কথা রয়েছে।

কল আছে, জল নেই
জনস্বাস্থ্য কারিগরির পাইপ লাইন থাকা সত্ত্বেও বছরের পর বছর পানীয় জল পান না বাসিন্দারা। বালুরঘাট শহরের সংলগ্ন ভাটপাড়ার খিদিরপুর এবং পুরসভার অধীন ২৩ নম্বর ওয়ার্ডের ঘটনা। স্থানীয়দের অভিযোগ, ৮ বছর আগে বন্যার সময় জলের পাইপ ফেটে যায়। তারপর থেকে পুরসভা ও প্রশাসনের কাছে আবেদন করে কাজ হয়নি। এলাকার পুরসভার অধীন খিদিরপুর স্কুলপাড়া, দত্তপাড়া, হালদারপাড়া এলাকায় রাস্তার পাশে সার ধরে পানীয় জলের ট্যাপকলগুলি রয়েছে। কিন্তু জল পড়ে না। পঞ্চায়েত থেকে বসানো নলকূপই ভরসা হাজার দশেক মানুষের।” দুর্ভোগের কথা অজানা নয় পুর-কর্তৃপক্ষ থেকে শুরু করে পিএইচই কর্তাদের। পিএইচই’র সহকারী বাস্তুকার কেশব চন্দ বলেন, “খিদিরপুরে কয়েক বছর আগে বন্যার সময় জলের পাইপ লাইন ভেঙে পড়ে। পাইপ মেরামতির জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পরিকল্পনা তৈরি করে পাঠানো হয়েছিল। আর্থিক বরাদ্দ না হওয়ার কাজ করা যায়নি।” ভাটপাড়ার খিদিরপুর পূর্বপাড়া, মধ্যপাড়া ও পশ্চিমপাড়ায় দুবছর আগে পিএইচইর ট্যাপ বসলেও বাসিন্দারা জল পাচ্ছেন না। বালুরঘাট পুরসভার চেয়ারম্যান ইন কাউন্সিল দেবজি| রুদ্র বলেন, “অপরিকল্পিত ভাবে পাইপ লাইন বসানোয় জলের চাপ ঠিক মত না থাকায় পশ্চিমপাড়া এলাকার ট্যাপ থেকে জল বের হয় না। পিএইচইর সঙ্গে কথা হয়েছে। শীঘ্রই সংস্কারের কাজ শুরু হবে।”

দুষ্কৃতীরা অধরা
ইসলামপুরে গুলি করে খুনের ঘটনার ১৮ ঘণ্টা পেরিয়ে গেলেও দুষ্কৃতীদের পুলিশ গ্রেফতার করতে পারেনি। বৃহস্পতিবার রাতে ইসলামপুর থানার কালনাগিন এলাকাতে বাইকে করে বাড়িতে যাওয়ার সময় দুষ্কৃতীদের গুলিতে খুন হন গোয়ালপোখরের বাসিন্দা মহম্মদ ইদনাসুল (২৮) নামে এক যুবক। গোয়ালপোখরের বিধায়ক কংগ্রেস নেতা গোলাম রব্বানি বলেন, “ছিনতাই এর উদ্দেশ্যেই দুষ্কৃতীরা ওই কাজ করছে। এলাকায় পুলিশি টহলদারির প্রয়োজন আছে।”

তরুণীর দেহ
সুজাপুরে গণধর্ষণ করে খুনের ঘটনার ৭ দিনের মাথায় ফের এক তরুণীকে ধর্ষণ করে খুনের অভিযোগ উঠল মালদহেরই রতুয়ার বড়কোল শাল এলাকায়। তবে তাঁর পরিচয় জানা যায়নি। শুক্রবার একটি অড়হর ডালের খেতে ওই তরুণীর রক্তাক্ত দেহ পড়ে ছিল। জেলার এসপি কল্যাণ মুখোপাধ্যায় বলেন, “অজ্ঞাতপরিচয় ওই তরুণীকে খুন করা হয়েছে। তদন্ত শুরু হয়েছে। তাঁকে ধর্ষণ করা হয়েছে কি না, তা ময়নাতদন্তের রিপোর্টে বোঝা যাবে।”





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.