টুকরো খবর
তৃণমূলের বর্ধিত সভা
আগামী ৩০ জানুয়ারি কলকাতার ব্রিগেড প্যারেড ময়দানে তৃণমূলের মহা সমাবেশের প্রস্তুতি নিয়ে পূর্ব মেদিনীপুর জেলা তৃণমূল কংগ্রেসের বর্ধিত সভা হল তমলুক শহরের মানিকতলায় সাংসদ কার্যালয়ে। শুক্রবার বিকেলে দলের বিধায়ক, ব্লক সভাপতি, দলীয় পঞ্চায়েত সমিতির সভাপতি, পুরপ্রধানদের নিয়ে ওই বৈঠকে ছিলেন তৃণমূলের জেলা কোর কমিটির আহ্বায়ক তথা বিধায়ক অর্ধেন্দু মাইতি, অমিয় ভট্টাচার্য, ওমর আলি, শিউলি সাহা, বনশ্রী মাইতি, জেলা পরিষদের সভাধিপতি মধুরিমা মণ্ডল, সহ-সভাধিপতি শেখ সুফিয়ান, শিক্ষা কর্মাধ্যক্ষ মামুদ হোসেন প্রমুখ। তৃণমূলের জেলা সাধারণ সম্পাদক মামুদ হোসেন জানান, “কলকাতায় সমাবেশে জেলা থেকে এক লক্ষ মানুষকে নিয়ে যাওয়ার প্রস্তুতি চলছে।” এ জন্য উদ্যোগী হতে জেলায় দলের সমস্ত জন প্রতিনিধি ও কর্মীদের নিয়ে আগামী ১৬ জানুয়ারি তমলুকের নিমতৌড়িতে দলের শ্রমিক ইউনিয়ন অফিস এলাকায় কর্মিসভা আয়োজিত হবে বলেও তিনি জানান। তিনি বলেন, “কর্মিসভায় থাকবেন দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সী, সাংসদ শুভেন্দু অধিকারী, জেলা সভাপতি তথা সাংসদ শিশির অধিকারী।

বোমায় জখম পটাশপুরে
বিস্ফোরণে আহত হল এক বালিকা। শুক্রবার সকালে পটাশপুর-২ ব্লকের সাউথ খণ্ড গ্রাম পঞ্চায়েতের চক মথুরী গ্রামের ঘটনা। আহতের নাম তুলসী ঘড়াই। ওই গ্রামেরই বাসিন্দা বছর তেরো বয়সের তুলসী কাঁথি মহকুমা হাসপাতালে চিকিৎসাধীন। পটাশপুর-২ পঞ্চায়েত সমিতির সভাপতি চন্দন সাউ জানান, এ দিন সকালে তুলসী বাড়ির কাছেই ঝোপের মধ্যে একটি ব্যাগ পড়ে থাকতে দেখে। সে ব্যাগটি তুলতে গেলে ব্যাগের মধ্যে থাকা বোমা ফেটে তুলসী আহত হয়। তবে প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, এলাকায় কিছুদিন আগে হওয়া মনসা পুজোয় বাজি ফাটানো হয়। রাস্তায় পড়ে থাকা না পোড়া তুবড়ি বল ভেবে খেলতে গেলে সেটি ফেটে গিয়ে দুর্ঘটনা ঘটে। পুলিশ জানায়, ফরেন্সিক পরীক্ষার মাধ্যমে ঘটনার আসল কারণ জানতে তদন্ত চলবে।

দুঘর্টনায় মৃত বালিকা
লরির ধাক্কায় মৃত্যু হল আট বছরের এক বালিকার। বৃহস্পতিবার বিকেলে দুর্ঘটনাটি ঘটেছে নন্দীগ্রামের চৌমুখীর কাছে চণ্ডীপুর-নন্দীগ্রাম সড়কে। মৃতের নাম তনুশ্রী গিরি (৮)। তনুশ্রীর বাড়ি নন্দীগ্রামের বিরুলিয়া এলাকার রঙ্কিনীপুর গ্রামে। এ দিন বিকেলে তনুশ্রী ও তার দুই বোন মায়ের সঙ্গে চণ্ডীপুরের দিক থেকে ট্রেকারে চেপে নন্দীগ্রামে মামার বাড়ি যাচ্ছিল। বিকেল ৪টা নাগাদ আমড়াতলা গ্রাম সংলগ্ন চৌমুখী বাস স্টপের কাছে ট্রেকার থেকে মায়ের সঙ্গে নেমেছিল তনুশ্রী। সেই সময়ে নন্দীগ্রামের দিকে যাওয়া একটি লরি তনুশ্রীকে ধাক্কা মারে। রেয়াপাড়া গ্রামীণ হাসপাতালে নিয়ে যাওয়ার পথে ওই বালিকার মৃত্যু হয়।

শিক্ষক সমিতির দাবি
সব স্কুলে পড়ুয়া অনুপাতে শিক্ষক-শিক্ষিকা নিয়োগ, প্রত্যেক পড়ুয়াকে স্কুলের পোষাক দেওয়া-সহ বেশ কিছু দাবিতে শুক্রবার জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের সভাপতি স্বপন মুর্মুর দ্বারস্থ হয় পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতি। নেতৃত্ব দেন সমিতির জেলা সাধারণ সম্পাদক তপন চক্রবর্তী, জেলা সভাপতি উত্তম সাঁতরা প্রমুখ। সংসদের সভাপতির কাছে এক স্মারকলিপিও জমা দেওয়া হয়। সব মিলিয়ে ২৬ দফা দাবি জানানো হয়। দাবি খতিয়ে দেখে প্রয়োজনীয় পদক্ষেপ করার আশ্বাস দেন সভাপতি। পাশাপাশি, এ দিন জেলা বিদ্যালয় পরিদর্শক (প্রাথমিক) কবিতা মাইতির কাছেও স্মারকলিপি জমা দেওয়া হয়। সমিতির জেলা সাধারণ সম্পাদক তপন চক্রবর্তী বলেন, “আমরা দেখেছি, জেলার সর্বত্র ছাত্র-শিক্ষক অনুপাত ঠিক নেই। এলাকা বিশেষে বৈষম্য রয়েছে। শহর এলাকায় ছাত্রছাত্রীর সংখ্যা তুলনায় কম। শিক্ষকের সংখ্যা বেশি। প্রত্যন্ত এলাকায় তা ঠিক উল্টো। এখন স্কুলে ৩০ জন পড়ুয়া পিছু ১ জন করে শিক্ষক থাকার কথা। কিন্তু, সর্বত্র তা নেই।” কর্মরত এবং অবসরপ্রাপ্ত শিক্ষকদের সমস্যা সম্পর্কিত কিছু দাবিও জানানো হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠান
চন্দ্রকোনা রোডের বিদ্যাসাগর শিশু নিকেতনে স্বামী বিবেকানন্দের সার্ধশতবর্ষ পালিত হল শুক্রবার। এই উপলক্ষে এ দিন রক্তদান শিবিরের পাশাপাশি গরিব পড়ুয়াদের পাঠ্যপুস্তক প্রদান, শীতবস্ত্র বিতরণ করা হয়। রক্তদান শিবিরে ৫৬ জন রক্ত দিয়েছেন। নানা অনুষ্ঠানের মাধ্যমে তিন দিন ধরে বিবেকানন্দকে শ্রদ্ধা জানানো হবে বলে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক কৌশিক বসু জানিয়েছেন।

রাজ্যে রাষ্ট্রপতি,বাতিল মহড়া
বাতিল করা হল কলকাতা-হলদিয়া ও কলকাতা-দিঘার উড়ান পরিষেবার পরীক্ষামূলক মহড়া। শুক্রবার ওই মহড়া হওয়ার কথা ছিল। সেই মতো ওই দুটি জায়গাতেই প্রস্তুতি নেওয়া হয়েছিল। পবনহংস নামে এক উড়ান পরিষেবা সংস্থা এর দায়িত্বে ছিল। কিন্তু, শুক্রবারই শেষ মুহূর্তে তা বাতিল করা হয়। জেলাশাসক অন্তরা আচার্য বলেন, “বৃহস্পতিবার রাষ্ট্রপতি রাজ্যে আসার পরই ওই উড়ান সংস্থার তরফে মহড়া বাতিলের সিদ্ধান্ত জানানো হয়। পরে কবে মহড়া হবে এখনও ঠিক হয়নি।”

পুকুরে দেহ উদ্ধার
রাস্তা সংলগ্ন পুকুর থেকে এক ব্যক্তির দেহ উদ্ধার করল পুলিশ। মৃতের নাম শেখ লিয়াকত (৪৩)। শুক্রবার সকালে ঘটনাটি ঘটেছে তমলুক শহর সংলগ্ন কলাতলা এলাকায়। মৃতের বাড়ি নন্দীগ্রামে। এ দিন সকালে তমলুক শহরের কিছু দূরে তমলুক-পাঁশকুড়া সড়কের ধারে একটি পুকুরে ওই ব্যক্তির দেহ ভাসতে দেখে স্থানীয়রা পুলিশকে জানান। পুলিশ গিয়ে দেহ উদ্ধার করে।

কৃষি মেলা
কৃষি মেলার আয়োজন করা হয়েছিল সাঁকরাইলের রোহিণী, গোপীবল্লভপুর ২ ব্লকের তপসিয়া এলাকায়। শুক্রবার এই দুই এলাকাতেই তিনদিন ব্যাপী কৃষি মেলা শেষ হয়। মেলা চলছে গোপীবল্লভপুর-১ ব্লকের ছাতিনাশোল এলাকাতেও। এখানে কৃষি মেলা শুরু হয়েছে বৃহস্পতিবার। শুক্রবার এই তিনটি মেলায় আসেন জেলা পরিষদের কৃষি কর্মাধ্যক্ষ নির্মল ঘোষ। বিভিন্ন স্টল ঘুরে দেখেন। চাষিদের সঙ্গে কথা বলে তাঁদের সুবিধে- অসুবিধের খোঁজখবর নেন তিনি। কর্মাধ্যক্ষকে কাছে পেয়ে চাষিরাও নানা সমস্যা জানান। জেলার ২৯টি ব্লকেই কৃষি মেলা হবে।

দফতরে কর্মবিরতি
বিভিন্ন দাবিতে শুক্রবার এফসিআইয়ের মেদিনীপুর কেন্দ্রে কর্মবিরতি পালন করেন কর্মচারীরা। ভারতীয় খাদ্য নিগম কর্মচারী সঙ্ঘ এবং এক্সিকিউটিভ স্টাফ ইউনিয়ন- এর যৌথ উদ্যোগে এই কর্মসূচি। এদিন গোটা দেশ জুড়ে কর্মবিরতি পালন হয়েছে বলে জানিয়েছে ওই দুই সংগঠন। মেদিনীপুরের কর্মসূচিতে নেতৃত্ব দেন জিতেনকৃষ্ণ ঘোষ, তপন বারিক প্রমুখ।

ট্রাক্টর উল্টে মৃত্যু
ট্রাক্টর উল্টে মৃত্যু হল চালকের। দুর্ঘটনাটি ঘটে মন্দারমণিতে। স্থানীয় সূত্রে খবর, বৃহস্পতিবার সন্ধ্যায় চাষের জমি থেকে কাজ সেরে ট্রাক্টর চালক রাস্তায় ওঠার সময় নিয়ন্ত্রণ হারিয়ে পড়ে যান। গুরুতর আহত অবস্থায় তাঁকে কাঁথি মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা তাঁকে মৃত বলে জানান।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.