টুকরো খবর
যুবকের দেহ মিলল পুকুরপাড়ে
মাথা থেকে কোমর পর্যন্ত দেহটি গেঁথে ছিল কাদায়। জলের উপরে দেখা যাচ্ছিল শুধু পা দু’টো। শুক্রবার সকালে নিউ টাউনের রামকৃষ্ণপল্লির এক পুকুরে এ ভাবেই এক যুবকের দেহ পড়ে থাকতে দেখা যায়। পরে বাসিন্দারা মৃতদেহটি উদ্ধার করে পুলিশে খবর দেন। পুলিশ জানিয়েছে, মৃত দীপ্তিরঞ্জন বেহেরার (৩০) বাড়ি ওড়িশার ভদ্রকে। নিউ টাউনের একটি কলসেন্টারের কর্মী ছিলেন তিনি। গত চার মাস ধরে রামকৃষ্ণপল্লিতে একটি বাড়িতে চার বন্ধুর সঙ্গে ভাড়া থাকতেন। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, যে পুকুরে দেহটি মিলেছে, তার উল্টো দিকের বাড়িতেই থাকতেন দীপ্তিরঞ্জন। পুলিশ জেনেছে, বৃহস্পতিবার সন্ধ্যায় অফিস থেকে ফিরে রাত সাড়ে এগারোটা নাগাদ বন্ধুদের সঙ্গে রাতের খাবার খেয়ে শুয়ে পড়েন তিনি। পুলিশ জানায়, ওই বাড়ির সদর দরজা খোলা ছিল। তা থেকেই পুলিশের অনুমান, গভীর রাতে ঘর থেকে বেরিয়েছিলেন দীপ্তিরঞ্জন। তবে ওই যুবকের বন্ধুরা পুলিশকে জানিয়েছেন, তাঁরা কিছু টের পাননি। বন্ধুদের দাবি, ভোরে হইচই শুনে তাঁদের ঘুম ভাঙে। বাইরে বেরিয়ে পুকুরে বন্ধুর দেহ দেখতে পান। প্রশ্ন উঠেছে, দীপ্তিরঞ্জন নিজেই বাইরে যান না কেউ তাকে ডেকেছিল? পুলিশ জেনেছে, ওই বাড়ির শৌচালয় কিছুটা দূরে। তাই অনেক সময়ে রাতে সেখানে না গিয়ে তাঁরা পুকুরপাড়কেই শৌচালয় হিসেবে ব্যবহার করতেন। ঘুম চোখে পুকুরপাড়ে যেতে গিয়ে দীপ্তিরঞ্জন পড়ে যান কি না খতিয়ে দেখছে পুলিশ। দেহটি যে ভাবে কাদায় মুখ গোঁজা অবস্থায় পাওয়া যায়, তাতে এটি খুনের ঘটনা কি না, দেখছে পুলিশ। বিধাননগর কমিশনারেটের এডিসি সন্তোষ নিম্বলকর বলেন “সব সম্ভাবনাই খতিয়ে দেখা হচ্ছে।”

টাকা ছিনিয়ে ব্যবসায়ীকে কোপ, ধৃত ২
মেটিয়াবুরুজ থানার সন্তোষপুরে ছিনতাইবাজদের হামলায় এক ব্যবসায়ী জখম হয়েছেন। তিনি এখন নার্সিংহোমে চিকিৎসাধীন। তাঁর টাকা ছিনতাইয়ের অভিযোগে দুই দুষ্কৃতীকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, ধৃতদের নাম হানিফ শেখ ও রশিদ আলি। তাদের কাছে একটি আগ্নেয়াস্ত্র ও ধারালো অস্ত্র পাওয়া গিয়েছে। বাজেয়াপ্ত হয়েছে একটি মোটরবাইকও। শুক্রবার আদালতে তোলা হলে বিচারক তাদের ২০ জানুয়ারি পর্যন্ত পুলিশি হাজতে রাখার নির্দেশ দেন। পুলিশ জানায়, বৃহস্পতিবার রাতে সুব্রত চক্রবর্তী নামে এক ব্যবসায়ী কয়েক হাজার টাকা নিয়ে অন্য দুই ব্যবসায়ী তন্ময় মালিক ও তপন মণ্ডলের সঙ্গে ফিরছিলেন। জনা পাঁচেক দুষ্কৃতী তাঁদের ঘিরে ধরে এবং সুব্রতবাবুর টাকার ব্যাগ ধরে টান মারে। পুলিশকে সুব্রতবাবু জানান, বাধা দেওয়ায় দুষ্কৃতীরা ধারালো অস্ত্র দিয়ে তাঁর হাতে আঘাত করে। তন্ময়বাবু ও তপনবাবু চিৎকার শুরু করলে তিন দুষ্কৃতী মোটরবাইকে চেপে পালায়। টহলদার পুলিশকর্মীরা এসে হানিফ ও রশিদকে ধরে ফেলেন। এন্টালিতে ৩০ ডিসেম্বর ইন্দুদেবী ঝা নামে এক বৃদ্ধার হার ছিনতাই হয়। তাঁর অভিযোগের ভিত্তিতে পাপ্পু অ্যান্টনি পোড়ে নামে এক যুবককে গ্রেফতার করা হয়েছে। তাকেও পুলিশি হাজতে পাঠিয়েছে আদালত।

পিঠেপুলি উত্‌সব
শীতের কুয়াশা গায়ে মেখে পিঠেপুলির খাওয়ার আনন্দই অন্য রকম। সেই পরিবেশ ফিরিয়ে আনতেই রাজডাঙার খেলার মাঠে অনুষ্ঠিত হতে চলেছে ‘রাজডাঙা উত্‌সব ও পিঠেপুলি উত্‌সব’। আগামীকাল থেকে ১৬ জানুয়ারি, পাঁচদিনের এই উত্‌সব চলবে সন্ধ্যা ৬ থেকে রাত ১০টা পর্যন্ত। পাটিসাপ্টা, গোকুল পিঠে তো আছেই, এ ছাড়াও দুই বাংলার হারিয়ে যাওয়া নানা ধরনের পিঠের সম্ভার থাকবে এখানে। সব মিলিয়ে প্রায় ৫০ থেকে ৬০ রকমের পিঠেপুলি এখানে বিক্রির জন্য আনা হবে বলে জানান উত্‌সব কর্তৃপক্ষ। কলকাতা পুরসভার ১০৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তথা মেয়র পারিষদ (সড়ক) সুশান্তকুমার ঘোষ জানান, গত দু’বছর ধরে এই উত্‌সব চলছে। এ বার তৃতীয় বর্ষ। এ বারেও এই অঞ্চলের বিভিন্ন জায়গা থেকে মহিলাদের ৩৫টি দল এই উত্‌সবে অংশগ্রহণ করবেন। তাঁরাই বিক্রি করবেন নানা ধরনের পিঠেপুলির সম্ভার। আগামিকাল প্রভাতফেরির মধ্যে দিয়ে এই উত্‌সবের সূচনা হবে। এ ছাড়াও উত্‌সব প্রাঙ্গণে প্রতি দিনই থাকবে সঙ্গীতানুষ্ঠান।

প্রতীকী বইমেলাতেও জট, যাদবপুরে উদ্বোধন রাস্তায়
মাঠে পুলিশি অনুমতি না-থাকায় শেষ পর্যন্ত রাস্তায় যাদবপুরের প্রতীকী বইমেলার উদ্বোধন করলেন সাংসদ কবীর সুমন। স্থানীয় কিছু দুষ্কৃতী বইমেলার আয়োজনের শুরু থেকেই বাধা সৃষ্টি করছে বলে আয়োজক কমিটির অভিযোগ। পাটুলি থানায় এই মর্মে অভিযোগও দায়ের করা হয়। তার পরে সন্ত্রাস এড়াতে তিন দিনের প্রতীকী মেলার অয়োজনের উদ্যোগ নেয় যাদবপুর বইমেলা কমিটি। তাদের অভিযোগ, শুক্রবার সকালে স্থানীয় অরুণাচল মাঠে মাইক খুলে নেওয়া হয়। দরজায় তালা ঝুলিয়ে দেওয়া হয় ওই মাঠের ক্লাবের তরফে। রাস্তায় মাইক বেঁধে অটো দাঁড় করিয়ে এ দিন উদ্বোধন সেরেছেন উদ্যোক্তারা। পাটুলি থানা সূত্রের বক্তব্য, মেলার অনুমতি লালবাজারে ডিসি (সদর)-এর দফতর থেকে দেওয়া হয়। তাই থানা থেকে বইমেলার কোনও অনুমতি দেওয়া হয়নি। তা ছাড়া, ওই মাঠটি যে ক্লাবের অধীনে, তার কর্তৃপক্ষই মাঠের দরজায় তালা দিয়েছেন। ক্লাবের সম্পাদক সমীর কুণ্ডু বলেন, “দমকল, পুরসভা ও পুলিশের অনুমতিপত্র জমা দেওয়ার জন্য কমিটিকে বলা হয়েছিল। কিন্তু কোনও অনুমতিপত্র জমা দেওয়া হয়নি।” আয়োজকদের বক্তব্য, কোনও জায়গায় কাঠামো গড়ার অনুমতি পেলে তবেই দমকলের সম্মতি লাগে। এখানে মেলা করতে দেওয়া হবে না বলেই নানা আপত্তি তোলা হয়েছে।

পুরনো খবর:

শহরে দু’টি অগ্নিকাণ্ড
শহরের দু’জায়গায় আগুন লাগার ঘটনা ঘটল। প্রথমটি শুক্রবার সন্ধ্যায়, উল্টোডাঙার মানিকতলা থানার ২ নম্বর শ্রীকৃষ্ণ কলোনিতে। অন্যটি বৃহস্পতিবার রাতে, মুচিপাড়া থানার বৈঠকখানা রোডের এক বহুতলে। উল্টোডাঙার বস্তির একটি বাড়িতে আগুন লাগার খবরে দমকলের তিনটি ইঞ্জিন গিয়ে আগুন নেভায়। দমকলের অনুমান, রান্নার কোনও সামগ্রী থেকেই আগুন লাগে। অন্য দিকে, মুচিপাড়া থানার বহুতলটির দোতলার একটি ঘরে প্রচুর পরিমাণে থার্মোকল মজুত ছিল। সেখান থেকে ধোঁয়া বেরোতে দেখে বাসিন্দারা দমকলে খবর দেন। তিনটি ইঞ্জিন গিয়ে এক ঘণ্টায় আগুন নেভায়।

শিক্ষা-সম্মান
দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়কে পিছনে ফেলে ব্রিকস (ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন ও দক্ষিণ আফ্রিকা) দেশগুলির উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় ৫২তম স্থান পেল কলকাতা বিশ্ববিদ্যালয়। তার আগে সাতটি আইআইটি থাকলেও দেশের কোনও বিশ্ববিদ্যালয়ের ঠাঁই হয়নি সেখানে। একটি খ্যাতনামা আন্তর্জাতিক এই তালিকা তৈরি করেছে। দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির নিরিখে কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্থান অষ্টম। ওই সংস্থা সূত্রে জানানো হয়েছে, পিএইচডি ডিগ্রিধারী কর্মী ও শিক্ষাকর্মী-পিছু গবেষণাপত্রের নিরিখেও কলকাতা যথেষ্ট ভাল ফল করেছে। ওই তালিকায় ত্রয়োদশ স্থানে আছে দিল্লি-আইআইটি। খড়্গপুর-আইআইটি আছে অষ্টাদশ স্থানে। দেশের নিরিখে ওই দুই প্রতিষ্ঠানের স্থান যথাক্রমে প্রথম আর পঞ্চম।

বজবজে হবে উড়ালপুল, ঘোষণা করলেন পুরমন্ত্রী
বজবজ ট্রাঙ্ক রোডে জিঞ্জিরাবাজার থেকে বাটানগর পর্যন্ত একটি উড়ালপুল তৈরি কিছু দিনের মধ্যেই শুরু হবে বলে শুক্রবার মহাকরণে জানিয়েছেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। তবে এর জন্য ওই রাস্তায় গাড়ি চলাচল ব্যাহত হবে না বলেও আশ্বাস দেন মন্ত্রী। ফিরহাদ জানান, সাড়ে সাত কিলোমিটার লম্বা এই উড়ালপুলটিই রাজ্যের সব থেকে লম্বা উড়ালপুল। তৈরিতে খরচ হবে ২৫৫ কোটি টাকা। তার ৩৫ শতাংশ মিলবে জেএনএনইউআরএম প্রকল্প থেকে। বাকি ১৬৫ কোটি টাকা দেবে নির্মাণকারী সংস্থা। উড়ালপুল ব্যবহারের জন্য ওই সংস্থা ৩০ বছর ধরে টোল আদায় করবে। প্রধানত ভারী যানবাহনের জন্যই এটি তৈরি হচ্ছে। ফিরহাদ বলেন, “উড়ালপুলের নীচের রাস্তাও চওড়া করা হচ্ছে। দু’বছরে কাজ শেষ হওয়ার কথা। নির্মাণকারী সংস্থাকে দেড় বছরে কাজ শেষ করার অনুরোধ করেছি।”

গুলিতে জখম
শহরের পৃথক দু’টি জায়গায় বৃহস্পতিবার রাতে গুলি চলেছে। জখম এক জন। পুলিশ জানায়, প্রথম ঘটনাটি ঘটে ফুলবাগান থানার সিআইটি রোডে। সেখানে গুলিতে জখম হন পুলক মজুমদার নামে এক ব্যক্তি। অন্যটি ঘটে কসবা থানা এলাকায়। ফুলবাগানের বাসিন্দা পুলকবাবু পুলিশকে জানান, রাত সাড়ে ন’টা নাগাদ বাড়ি ফেরার সময়ে তাঁকে লক্ষ করে কেউ গুলি ছোড়ে। গুলিটি তাঁর মাথা ছুঁয়ে চলে যায়। নার্সিংহোমে তাঁকে প্রাথমিক চিকিৎসার পরে ছেড়ে দেওয়া হয়। ওই রাতেই কসবার বাসিন্দা তথা সিপিএমের স্থানীয় নেতা সুফল পুরকাইত পুলিশে অভিযোগ করেন, রাত ১২টা নাগাদ তিন দুষ্কৃতী তাঁর বাড়িতে হামলা চালায়। অভিযোগ, দুষ্কৃতীরা পুলকবাবুকে লক্ষ করে এক রাউন্ড গুলি ছোড়ে। তবে গুলি লাগেনি। পুলিশ জানিয়েছে, দুষ্কৃতীদের গ্রেফতারের দাবিতে শুক্রবার কসবা থানার সামনে বিক্ষোভ দেখায় সিপিএম। পরে স্মারকলিপিও দেন তাঁরা।

ফের সোনা উদ্ধার
বিমানযাত্রীর শরীর তল্লাশির সময়ে বকলস থেকে সোনা উদ্ধার করলেন শুল্ক অফিসারেরা। বকলস খুলে সামান্য ঘষতেই বেরিয়ে পড়ে সোনা। শুক্রবার সকালে কলকাতা বিমানবন্দরে অভিনব এই পদ্ধতিতে সোনা পাচার করছিলেন মুম্বইয়ের দুই যুবক। বিমানবন্দর সূত্রে খবর, তাঁরা দোহা থেকে এসেছেন। দু’টি বকলসের ওজন যথাক্রমে ২৩৪ ও ২২৬ গ্রাম। সোনা বাজেয়াপ্ত করে ছেড়ে দেওয়া হয়েছে দু’জনকে।

পুরনো খবর:

ঘোড়ার গাড়ি থেকে পড়ে মৃত্যু
হেস্টিংসের ফার্লং গেটের কাছে ঘোড়ার গাড়ি থেকে পড়ে একটি বালকের মৃত্যু হয়েছে। পুলিশ জানায়, মৃতের নাম মহম্মদ তনবির। বাড়ি কবিতীর্থ এলাকায়। তনবির শুক্রবার বিকেলে ঘোড়ার গাড়িতে ঘুরছিল। হঠাৎই রাস্তায় পড়ে গিয়ে মাথায় আঘাত পায় সে। ঘোড়ার গাড়ি তার উপর দিয়ে চলে যায়। এসএসকেএম হাসপাতালে তাকে মৃত বলে ঘোষণা করা হয়। বছর চোদ্দোর এক কিশোর গাড়িটি চালাচ্ছিল। অনিচ্ছাকৃত খুনের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে।

মেট্রো-বিভ্রাট
ফের মেট্রোয় বিভ্রাট। শুক্রবার সন্ধ্যা ৭-৪৫ থেকে মিনিট কুড়ি নোয়াপাড়া থেকে কবি সুভাষ পর্যন্ত ডাউন লাইনে মেট্রো বন্ধ ছিল বলে মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন। আপ লাইনে অবশ্য ওই সময়ে মেট্রো স্বাভাবিক ভাবে চলছিল। মেট্রো কর্তৃপক্ষ জানান, একটি এসি রেক দমদম ছাড়ার পরেই যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। ট্রেন থামিয়ে নামানো হয় যাত্রীদের। এই ট্রেনটিকে ফেরত নিয়ে যাওয়া হয় নোয়াপাড়ায়। প্রায় কুড়ি মিনিট পরে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

ক্লাবের সুবর্ণজয়ন্তী
সম্প্রতি ক্লাবের সুবর্ণজয়ন্তীতে দূষণমুক্ত শহর, সুন্দর-সবুজ পরিবেশের দাবিতে সুসজ্জিত এক পদযাত্রার আয়োজন করে বরাহনগর নবদূত সংঘ। মহিলা ও স্কুলের ছাত্রীরা পদযাত্রায় অংশ নেন। ক্রীড়াবিদ ছাড়াও সমাজের নানা স্তরের মানুষ এই পদযাত্রায় অংশ নেন। ছিল ঘোড়ার গাড়ি, ছো-নাচ ইত্যাদিও।

মিলল খোঁজ
আদ্যাপীঠ আশ্রম থেকে নিখোঁজ তিন বালিকার খোঁজ মিলল। শুক্রবার আশ্রমের পক্ষ থেকে জানানো হয়েছে, ওই তিন জন বাড়ি ফিরেছে। গত মঙ্গলবার সন্ধ্যায় মৌসুমী পাল, মিনা দাস ও রিয়া দলুই নামে বছর এগারোর তিন বালিকা আশ্রম থেকে নিখোঁজ হয়। রাতেই নিখোঁজ ডায়েরি হয়। পুলিশ জানায়, ওই তিন জন এক পরিচিতের বাড়িতে ছিল। আশ্রমের প্রধান মুরালভাইয়ের কথায়, “এখানে ভাল না লাগায় ওরা পালিয়ে গিয়েছিল।”

কড়েয়া-কাণ্ডে ধৃত
কড়েয়ায় বহুতলের বেআইনি অংশ ভাঙতে গিয়ে পুলিশ ও পুরকর্মীদের আক্রান্ত হওয়ার ঘটনায় গ্রেফতার হল এক যুবক। ধৃত শেখ জাসিম স্থানীয় বাসিন্দা। অভিযোগ, বৃহস্পতিবার চমরু খানসামা লেনে ওই বহুতলের বেআইনি অংশ ভাঙতে যাওয়া পুলিশ ও পুরকর্মীদের মারধরে অন্যতম ভূমিকা নিয়েছিল সে।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.