টুকরো খবর
রোজগারের টোপ দিয়ে ‘প্রতারণা’, গ্রেফতার
প্রতারণার অভিযোগে এক ব্যক্তি গ্রেফতার হল। বুধবার, ভাঙড় থেকে। ধৃতের নাম জীবনদীপ সরকার। পুলিশ জানায়, শ্যামপুকুর থানা এলাকার বাসিন্দা সঙ্গীতা মিত্র অভিযোগ করেন, জীবনদীপ জিনিস কেনা-বেচার দু’টি ওয়েবসাইটের মাধ্যমে বাড়িতে বসে কাজ করে টাকা উপার্জন করার একটি বিজ্ঞাপন দেন। মোবাইলে যোগাযোগ করলে সঙ্গীতাকে তিনি রাষ্ট্রায়ত্ত একটি ব্যাঙ্কের ঢাকুরিয়া শাখায় তাঁর অ্যাকাউন্টে কয়েক হাজার টাকা জমা দিতে বলেন। মেলে একটি লিঙ্কও পাঠান। অভিযোগ, সেই লিঙ্কে যোগাযোগ করে কোনও চাকরি পাননি ওই তরুণী। অভিযোগের ভিত্তিতে জীবনদীপকে গ্রেফতার করা হয়। তাঁর কাছ থেকে একাধিক এটিএম কার্ড, মোবাইলের সিম-কার্ড, ল্যাপটপ, মোবাইল, ডেটাকার্ড ও পেন-ড্রাইভ মিলেছে। তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টও বাজেয়াপ্ত করা হয়েছে। কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার (অপরাধ দমন) পল্লবকান্তি ঘোষ বৃহস্পতিবার বলেন, “চাকরির প্রলোভন দেখালেই কেউ যেন নিজেদের এটিএম পিন বা কোনও জরুরি তথ্য কাউকে না জানান। তদন্তে ধৃতের বিরুদ্ধে আরও তথ্য জানা যেতে পারে।” বৃহস্পতিবার আদালত জীবনদীপকে ২১ জানুয়ারি পর্যন্ত পুলিশি হেফাজত দেয়।

তালা ভেঙে চুরি দোকানে
দোকানের তালা ভেঙে চুরি হল নগদ টাকা-সহ কয়েক লক্ষ টাকা মূল্যের মোবাইল ও ক্যামেরা। বৃহস্পতিবার, বেহালা ট্রাম ডিপোর কাছে সৌরীন রায় রোডে। দোকানের সিসিটিভি-ফুটেজ দেখে তদন্ত শুরু করেছে পুলিশ। পুলিশ জানায়, বৃহস্পতিবার সকালে এলাকার কয়েক জন দেখেন ওই দোকানের পিছন দিকের দরজা ভাঙা। তাঁরাই খবর দেন মালিক রাজেশ বেদকে। মালিক বেহালা থানায় বিষয়টি জানান। রাজেশ পুলিশকে জানান, বুধবার রাত ন’টা নাগাদ তিনি দোকান বন্ধ করে ফিরেছিলেন। বৃহস্পতিবার খবর পেয়ে গিয়ে দেখেন, পিছন দিকের দরজা ভাঙা। ক্যাশবাক্স থেকে কয়েক লক্ষ টাকা উধাও। সঙ্গে উধাও কয়েক লক্ষ টাকার মোবাইল এবং ক্যামেরা। ওই দোকানের সিসিটিভির ফুটেজ থেকে তদন্তকারীরা জেনেছেন, ভোর সাড়ে তিনটে নাগাদ একাধিক দুষ্কৃতী তালা ভেঙে ঢোকে। তবে দুষ্কৃতীরা কত জন ছিল তা সিসিটিভির ফুটেজ থেকে পরিষ্কার নয় পুলিশের কাছে।

দুষ্কৃতী-হামলায় জখম মহিলা
লুঠে বাধা দিতে গিয়ে দুষ্কৃতী-আক্রমণে আহত হয়েছিলেন এক মহিলা। আক্রমণের পরে তিনি অচৈতন্য হয়ে পড়লে বাড়িতে থাকা টাকা-সহ লক্ষাধিক টাকার গয়না নিয়ে পালাল দুষ্কৃতী। বুধবার রাতে, ঠাকুরপুকুর থানার খান মহম্মদ রোডের ঘটনা। আহত ওই মহিলার নাম নূরজাহান বিবি। নূরজাহানের অভিযোগ, বুধবার রাতে বাড়িতে একা ছিলেন তিনি। এক যুবক এসে তাঁকে বলে, তাঁর স্বামী নাসির কবিরাজ ১০০০ টাকা দিতে বলেছেন। নূরজাহানের দাবি, সন্দেহ হওয়ায় স্বামীকে ফোন করলে ওই যুবক তাঁকে ধাক্কা মারে ও দেওয়ালে মাথা ঠুকে দেয়। নূরজাহান অচৈতন্য হয়ে পড়েন। সেই সুযোগে টাকা-গয়না নিয়ে পালায় ওই দুষ্কৃতী। পুলিশ জানিয়েছে, মহিলার সঙ্গে কথা বলে দুষ্কৃতীর স্কেচ আঁকানো হচ্ছে।

হুমকি-ফোন
শহরের দুই ব্যবসায়ীর কাছে টাকা চেয়ে হুমকি ফোন করল দুষ্কৃতীরা। প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে, দু’টি ফোনই এসেছে ভিন্ রাজ্য থেকে। পুলিশ জানায়, সপ্তাহখানেক আগে বাইপাস এলাকার এক ব্যবসায়ীর কাছে কয়েক লক্ষ টাকা দাবি করে ফোন আসে। বৃহস্পতিবার বিষয়টি নিয়ে প্রগতি ময়দান থানায় অভিযোগ জানান তিনি। তদন্তে নামে লালবাজারের গোয়েন্দা বিভাগও। ফোনটি উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য থেকে এসেছিল বলে সন্দেহ পুলিশের। তদন্তকারীরা জানিয়েছেন, অভিযোগকারীর অসমেও ব্যবসা রয়েছে। প্রায় একই সময়ে হুমকি ফোন পান আলিপুরের এক ব্যবসায়ীও। প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে, ওই ফোনটি বিহার থেকে এসেছিল।

বিমানবন্দরে উদ্ধার সোনা
বিমানযাত্রীদের কাছ থেকে ফের মিলল সোনা। বৃহস্পতিবার ইন্ডিগো-র উড়ানে ব্যাঙ্কক থেকে শহরে আসেন অন্ধ্রপ্রদেশের চার ব্যক্তি। তাঁদের সঙ্গে ছিল সোনার গয়না। শুল্ক অফিসারদের কথায়, “সাধারণত যে সোনার বার বা বিস্কুট নিয়ে এসে ধরা পড়েছেন যাত্রীরা এই গয়না সেই বার বা বিস্কুট গলিয়েই তৈরি।” ওই চার জনের কাছে মোট ৬০০ গ্রাম সোনা মিলেছে। যার দাম ২০ লক্ষ টাকার কম। সোনা বাজেয়াপ্ত করে ছেড়ে দেওয়া হয়েছে যাত্রীদের।

ছাত্রভোটে প্রার্থীদের নাম ওয়েবসাইটে
ছাত্র সংসদ নির্বাচনের বৈধ ও অবৈধ প্রার্থীদের নামের তালিকা সোমবার, ১৩ জানুয়ারি ওয়েবসাইটে প্রকাশ করবে কলকাতা বিশ্ববিদ্যালয়। উপাচার্য সুরঞ্জন দাস বৃহস্পতিবার বলেন, “পুলিশি প্রহরায় সব ক্যাম্পাসে নির্বিঘ্নে মনোনয়নপত্রের স্ক্রুটিনি হয়েছে।” রিটার্নিং অফিসার তথা বাণিজ্য বিভাগের ডিন স্বাগত সেনের বিরুদ্ধে একসঙ্গে অনেক মনোনয়নপত্র জমা নেওয়ার অভিযোগ উঠেছিল। বিভাগীয় প্রধানদের বাদ দিয়ে স্বাগতবাবু কেন সেগুলি জমা নিতে গেলেন, সিসিটিভি-র ফুটেজ থেকে তা খতিয়ে দেখার দাবি জানায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন কুটা। সেগুলি বৈধ না অবৈধ, সেই ব্যাপারে স্বাগতবাবুরই সিদ্ধান্ত নেওয়ার কথা। তিনি কলকাতার বাইরে থাকায় ওই সব মনোনয়নপত্রের বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া যায়নি। উপাচার্য এই নিয়ে কোনও মন্তব্য করতে চাননি।

‘যৌন নিগ্রহ’, ধৃত
এক মহিলাকে যৌন হেনস্থার দায়ে এক আঁকার শিক্ষককে গ্রেফতার করল বিধাননগর পুলিশ। বুধবার রাতে ওই শিক্ষককে ধরা হয়। ধৃতের নাম অমিয় চক্রবর্তী। বৃহস্পতিবার তাঁকে বিধাননগর এসিজেএম আদালতে তোলা হলে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেয় আদালত।

রেলকর্মীর মৃত্যু
ট্রেনে কাটা পড়ে মৃত্যু হল বরাহনগরের বাসিন্দা এক রেলকর্মীর। বুধবার রাতে, পাঁশকুড়ার কাছে নারায়ণ পাকুড়িয়া মুড়াইল ও ভোগপুর স্টেশনের মাঝে। মৃতের নাম দেবাশিস বসু (৪২)। রেলপুলিশ জানায়, রেলের ইলেকট্রিক্যাল বিভাগের টেকনিশিয়ান ছিলেন দেবাশিসবাবু। বুধবার এক সহকর্মীকে নিয়ে রেল লাইনের বৈদ্যুতিক তার মেরামত করতে যান। লাইন ধরে এগোনোর সময়ে ট্রেনের ধাক্কায় মৃত্যু হয় তাঁর। দেহটি ময়না-তদন্তের জন্য তমলুক জেলা হাসপাতালে পাঠানো হয়েছে।

দেহ উদ্ধার
এক যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার হল। বুধবার, উল্টোডাঙা মেন রোডের একটি বাড়িতে। মৃতের নাম নরেশ ডোম (২৮)। পেশায় পুরসভার শ্রমিক ছিলেন তিনি। নরেশের ঝুলন্ত দেহ দেখে তাঁর পরিজনেরাই পুলিশে জানান। পুলিশ জানায়, ওই যুবক আত্মঘাতী হয়েছেন কি না দেখা হচ্ছে।

অস্ত্র-সহ ধৃত
আগ্নেয়াস্ত্র-সহ এক দুষ্কৃতীকে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার যাদবগড় কলোনি থেকে। পুলিশ জানায়, ধৃত মিলন মণ্ডল ওরফে ট্যারাবুড়োর বিরুদ্ধে নান দুষ্কর্মের অভিযোগ রয়েছে। পুলিশ জানায়, টাকা চেয়ে স্থানীয় প্রোমোটারদের শাসানি দিত সে। ধৃতের কাছে একটি রিভলভার ও দু’রাউন্ড গুলি মিলেছে।

প্রতীকী বইমেলা
যাবতীয় ‘রক্তচক্ষু’ উপেক্ষা করে ৩ দিন প্রতীকী মেলা করার সিদ্ধান্ত নিল যাদবপুর বইমেলা কমিটি। ১০-১২ ফেব্রুয়ারি ওই মেলা হবে বলে বৃহস্পতিবার কলকাতা প্রেস ক্লাবে জানান আয়োজক কমিটির সম্পাদিকা অদিতি সেন চট্টোপাধ্যায়। তাঁদের অভিযোগ, যাদবপুরে গাঙ্গুলিবাগান অরুণাচল মাঠে ওই বাৎসরিক মেলার আয়োজনে নানা ভাবে শাসক দলের কিছু স্থানীয় নেতা বাধা সৃষ্টি করছেন। মেলার জিনিসপত্র ভাঙচুর থেকে আরম্ভ করে আয়োজকদের মারধর করা হচ্ছে বলেও অভিযোগ।

রাষ্ট্রপতি কলকাতায়
রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় বৃহস্পতিবার রাতে কলকাতায় এসেছেন। রাজভবনে উঠেছেন তিনি। প্রণববাবু আজ, শুক্রবার বেলা ১০টায় তিনি ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের সমাবর্তনে যোগ দেবেন। তার পরে মালদহের চাঁচোলে একটি অনুষ্ঠানে যাওয়ার কথা আছে তাঁর। কাল, শনিবার বেলা ১২টা নাগাদ রাষ্ট্রপতি পোর্ট ব্লেয়ার যাবেন।

যাবজ্জীবন
বধূকে পুড়িয়ে মারায় যাবজ্জীবন কারাদণ্ড হল শাশুড়ির। বৃহস্পতিবার বারাসত আদালতের চতুর্থ ফাস্ট ট্রাক কোর্টের বিচারক সুরেশ বিশ্বকর্মা এই রায় দেন। ২০১০-এর ২ এপ্রিল বারাসত থানার মিলননগর-কাজিপাড়ার বাসিন্দা রত্না ঘোষের (২১) গায়ে কেরোসিন ঢেলে পুড়িয়ে মারার অভিযোগ ওঠে শাশুড়ি মঞ্জু ঘোষের বিরুদ্ধে। সরকারি কৌঁসুলি সুব্রত চক্রবর্তী জানান, রত্নাদেবীর মৃত্যুকালীন জবানবন্দির ভিত্তিতে ঘটনার তদন্তে নেমে শাশুড়িকে ধরে পুলিশ।

গোয়েন্দা সেজে টাকা আত্মসাৎ
লেনিন সরণিতে দিনেদুপুরে গোয়েন্দা অফিসার সেজে এক ব্যক্তিকে ভয় দেখিয়ে কয়েক হাজার টাকা হাতিয়ে নিল একটি বয়স্ক লোক। পুলিশ জানায়, শিবদাস ভট্টাচার্য নামে কাঁকুড়গাছির এক বাসিন্দার অভিযোগ, বুধবার বেলা ২টো নাগাদ ধুতি-পাঞ্জাবি পরা একটি লোক তাঁর পথ আটকে টাকা চায়। বলে, সে আইবি-র অফিসার। টাকা না-দিলে শিবদাসবাবুকে ধর্ষণ মামলায় ফাঁসিয়ে দেওয়ার হুমকি দেয় সে। গোয়েন্দা শুনে টাকা দিয়ে দেন শিবদাসবাবু। পরে নিউ মার্কেট থানায় অভিযোগ জানান। জালিয়াতের খোঁজ চলছে।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.