টুকরো খবর
নিয়োগ বন্ধের নির্দেশ
পুরুলিয়া, জলপাইগুড়ি ও মালদহ জেলায় অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ বন্ধ করে দিল কলকাতা হাইকোর্ট। নিয়োগ কমিটির চেয়ারম্যান হিসাবে স্থানীয় বিধায়ককে নিয়োগ করায় হাইকোর্টের এই নির্দেশ। বিচারপতি প্রণব চট্টোপাধ্যায় ও বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ মঙ্গলবার এই নির্দেশ দিয়ে জানান, অঙ্গনওয়াড়ি কর্মী হিসাবে এলাকার মানুষকে নির্বাচিত করতে হয়। স্থানীয় বিধায়ককে নিয়োগ কমিটির চেয়ারম্যান নিয়োগ করা বেআইনি। এর ফলে রাজনৈতিক সমর্থক নিয়োগের সুযোগ বাড়বে। জলপাইগুড়ি জেলার যোসেফ মুন্ডা কলকাতা হাইকোর্টে মামলা করে অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগে স্বচ্ছতার অভাবের কথা জানান। যোসেফ মুন্ডা জানান, তৃণমূল ক্ষমতায় আসার পরে জলপাইগুড়িতে অঙ্গনওয়ারি নিয়োগের জন্য যে ব্লক কমিটি ছিল তা ভেঙে দেয়। গড়া হয় জেলা কমিটি। তার চেয়ারম্যান হন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। তাঁর প্রশ্ন, “যেখানে ব্লক কমিটি থেকে নির্বাচিত জনপ্রতিনিধিদের সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার, সেখানে মন্ত্রী কী ভাবে চেয়ারম্যান হন? তিনিও তো একজন জনপ্রতিনিধি। তা হলে তো অন্য দলের নির্বাচিত জনপ্রতিনিধিদেরও কমিটিতে রাখতে হয়। সে জন্য উচ্চ আদালতের দ্বারস্থ হই।” পুরুলিয়া জেলায় ওই কমিটির চেয়ারম্যান মন্ত্রী শান্তিরাম মাহাতো। তিনি বলেন, “আদালতের বিষয় নিয়ে কিছু বলার নেই। কোর্টের নির্দেশের কপি না পেলে কিছু বলা যাবে না।” প্রকল্পের জেলা আধিকারিক নীলিমা চৌধুরী বলেন, “হাইকোর্ট আগেই স্থগিতাদেশ দিয়েছিল। এর বেশি কিছু আমি জানি না।”

সিপিএম এ বার প্রত্যক্ষ সংগ্রামে, বললেন গৌতম
সিপিএম এ বার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ‘প্রত্যক্ষ সংগ্রাম’-এ নামছে বলে ধর্মতলা অভিযানের ২৪ ঘণ্টা আগে জানিয়ে দিলেন গৌতম দেব। মঙ্গলবার বিকেলে তিনি ধর্মতলা অভিযানের প্রস্তুতি দেখতে যান। তারপরে রানি রাসমণি অ্যাভিনিউয়ের উপরেই সাংবাদিক বৈঠকে তিনি বলেন, “এতদিন আমরা চুপচাপ ছিলাম। কোনও সংঘাতে যাইনি। কিন্তু আর নয়। গণতন্ত্র ফেরানোর দাবিতে এ বার ডিরেক্ট অ্যাকশন শুরু হবে।” উত্তর ২৪ পরগনা জেলা সিপিএম আজ, বুধবার দুপুরে ধর্মতলা অভিযানের ডাক দিয়েছে। আগে এই কর্মসূচির নাম নবান্ন অভিযান রাখা হয়। কিন্তু গৌতমবাবুই জানিয়েছেন, সিপিএমের কর্মীরা ধর্মতলা এলাকা ছেড়ে রাজভবনের দিকে যাবেন না। তাঁর দাবি, বুধবার তিন লক্ষ মানুষের জমায়েত হবে। যার তত্ত্বাবধানে রয়েছেন সিপিএম নেতা নেপালদেব ভট্টাচার্য। রাজ্যে গণতন্ত্র প্রতিষ্ঠা-সহ বিভিন্ন দাবিতে সিপিএম মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে স্মারকলিপি দিতে চায়। দু’সপ্তাহ আগে এ ব্যাপারে চিঠি দেওয়া হলেও মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত মুখ্যমন্ত্রীর দফতর থেকে চিঠির প্রাপ্তি স্বীকার করা হয়নি বলে গৌতমবাবুর অভিযোগ। তিনি বলেন, “কাল কেউ স্মারকলিপি নেবেন কি না জানি না।” এই পরিস্থিতিতে মমতা সরকারকে অশালীন এবং অগণতান্ত্রিক আখ্যা দিয়ে গৌতমবাবু বলেন, “ধর্মতলা অভিযানের পরে আরও সক্রিয় বিরোধিতায় পথে নামব।”

স্কুলে নিয়োগে মানতে হবে মেধা-তালিকা
স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-এর পরীক্ষার মাধ্যমে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে মেধা-তালিকার ক্রম ভাঙা যাবে না বলে জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। বিচারপতি দেবাশিস করগুপ্ত মঙ্গলবার রায় দিয়েছেন, কোনও ভাবেই তালিকায় উপরে নাম থাকা প্রার্থীকে এড়িয়ে নীচে নাম থাকা প্রার্থীকে নিয়োগ করা যাবে না। স্কুলশিক্ষক নিয়োগে এসএসসি মেধা-তালিকার ক্রম মানছে না বলে অভিযোগ তুলে নবনীতা কুণ্ডু ও মৌসুমী পালুই-সহ বেশ কয়েক জন প্রার্থী হাইকোর্টে মামলা করেন। তাঁরা জানান, মেধা-তালিকায় তাঁদের নাম উপরের দিকে রয়েছে। কিন্তু তাঁদের এড়িয়ে তালিকার নীচের দিকে নাম থাকা প্রার্থীদের কাউন্সেলিংয়ে ডাকা হচ্ছে এবং সেই সব প্রার্থীর নাম নিয়োগের জন্য সুপারিশও করা হচ্ছে। এসএসসি-র পক্ষে আইনজীবী দেবব্রত চট্টোপাধ্যায় বলেন, ‘কম্পোজিট’ (মিশ্র) তালিকায় ওবিসি (অন্যান্য অনগ্রসর শ্রেণি), প্রতিবন্ধী, জেনারেল (সাধারণ) সব ধরনের প্রার্থীর নাম রয়েছে। তাই নিয়ম অনুযায়ী কোটার মান্যতা দিতে গিয়ে সব সময় তালিকা মেনে প্রার্থীদের ডাকা সম্ভব হচ্ছে না। বিচারপতির নির্দেশ, এক পর্যায়ের প্রার্থীদের ডাকার সময়ে তালিকায় নামের ক্রম মানতে হবে। পরে আবেদনকরীদের আইনজীবী সুব্রত মুখোপাধ্যায় জানান, নির্দেশের অর্থ, প্রতিবন্ধীদের মধ্যে যাঁদের নাম মেধা-তালিকায় উপরের দিকে থাকবেন, তাঁরা ওই পর্যায়ের অন্যদের আগে সুযোগ পাবেন। অন্য ক্ষেত্রেও তা-ই।

পেট্রোকেম শেয়ার
আরও দু’সপ্তাহ বিক্রি করা যাবে না হলদিয়া পেট্রোকেম-এর শেয়ার। এর আগে হাইকোর্ট ৭ জানুয়ারি পর্যন্ত শেয়ার বিক্রিতে স্থগিতাদেশ দেয়। মঙ্গলবার বিচারপতি দীপঙ্কর দত্ত তা আরও দু’সপ্তাহ বাড়িয়ে দেন। তবে এর মধ্যে শুনানি হবে। মামলার আবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক সালিশি আদালতের রায় পর্যন্ত যাতে শেয়ার বিক্রি করা না হয়।

পুরনো খবর:

সুরক্ষা প্রকল্পে আরও শ্রমিক
অসংগঠিত শ্রমিকদের সামাজিক সুরক্ষা প্রকল্পের আওতায় আনার ক্ষেত্র বিস্তৃত করছে রাজ্য। পরিচারিকা, ভ্যানচালক, মুটের মতো স্বনিযুক্তি পেশায় যুক্ত শ্রমিকেরাও এর আওতাভুক্ত হবেন। মঙ্গলবার মহাকরণে শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসু বলেন, “পেশা নির্বিশেষে যে সব গরিব পরিবারের আয় মাসে সাড়ে ছ’হাজার টাকা, তারাই এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন।” মন্ত্রী জানান, এটি মূলত অসংগঠিত শ্রমিকদের প্রভিডেন্ট ফান্ড (পিএফ)। এই প্রকল্পে প্রতি মাসে শ্রমিকেরা ২৫ টাকা করে দেবেন। প্রতি মাসে রাজ্য দেবে ৩০ টাকা। প্রকল্পভুক্ত হতে গেলে শ্রমিকের বয়স ন্যূনতম ১৮ হতে হবে। প্রকল্পভুক্ত কোনও শ্রমিকের মৃত্যু হলে টাকা ফেরত পাবেন তাঁর মনোনীত ব্যক্তি। এ দিন মহাকরণের সামনে সামাজিক সুরক্ষা প্রকল্পে ভ্রাম্যমাণ ভ্যানের সূচনা করেন শ্রমমন্ত্রী।

জ্বলল আলো, শুরু সাগরমেলা
মঙ্গলবার বিকেলে গঙ্গাসাগর মেলার অফিস উদ্বোধন করলেন রাজ্যের পঞ্চায়েত ও জনস্বাস্থ্য কারিগরি দফতরের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। এ দিন সন্ধ্যায় তিনি কপিলমুনি মন্দির থেকে সমুদ্র সৈকত পর্যন্ত ত্রিফলা এবং হাইমাস্ট আলোর উদ্বোধন করেন। সুব্রতবাবু বলেন, “সরকারি ভাবে আজ থেকেই মেলা শুরু হল। যদিও পূণ্য স্নানের মেলা ১৪ জানুয়ারি থেকে শুরু।” এ দিন গঙ্গাসাগর ও রুদ্রনগর গ্রাম পঞ্চায়েতের দু’টি মাটির রাস্তায় ইটপাতার কাজেরও উদ্বোধন করেন মন্ত্রী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুন্দরবন উন্নয়ন প্রতিমন্ত্রী মন্টুরাম পাখিরা, সাগরের বিধায়ক বঙ্কিম হাজরা, বিডিও পার্থসারথি মুখোপাধ্যায় প্রমুখ।

১০০ দিনে মন্ত্রী
বিতান ভট্টাচার্যের তোলা ছবি।
১০০ দিনের কাজে গতি আনতে গ্রামে গ্রামে কংক্রিট আর পিচ রাস্তা হবে। নিকাশি ব্যবস্থা উন্নত হবে। সরকারের এই লক্ষ্যে মুখ্যমন্ত্রী মঙ্গলবার পশ্চিম মেদিনীপুরের জঙ্গলমহল থেকে মহাত্মা গাঁধী সুনিশ্চিত কর্মসংস্থান প্রকল্পের উদ্বোধন করলেন। আর এ দিনই দুপুরে রাজ্যের অর্থ তথা শিল্প ও আবগারি দফতরের মন্ত্রী অমিত মিত্র নিজের বিধানসভা কেন্দ্র খড়দহের চারটি পঞ্চায়েত এলাকায় সিমেন্ট, পাথর, জল মেখে নিজের হাতেই রাস্তা বাঁধানোর কাজ শুরু করলেন। ১০০ দিনের প্রকল্পে কাজ করা লোকদের পিঠ চাপড়ে বললেন, “আমিও জানি কী ভাবে মশলা মাখতে হয়। কোনও কাজই ছোট নয়, আপনারা মনে রাখবেন। এই প্রকল্পের যাবতীয় কাজ মানুষের জন্য। গ্রামে গ্রামে রাস্তা, পানীয় জল, শিক্ষা, স্বাস্থ্য ব্যবস্থাকে পৌঁছে দেব, এটাই আমাদের সরকারের সিদ্ধান্ত। আমরা পাবলিক সারভেন্ট।” অমিতবাবু আরও বলেন, “গোটা রাজ্য জুড়ে ৩৬ হাজার কিলোমিটার রাস্তার কাজ শুরু হয়েছে মঙ্গলবার থেকে। কেন্দ্রের রেকর্ড অনুযায়ী, ১০০ দিনের কাজে দেশের মধ্যে প্রথম আমাদের রাজ্য। এলাকার উন্নয়নের পাশাপাশি বিপুল কর্মসংস্থান হয়েছে এই প্রকল্পের মাধ্যমে।”

পুরনো খবর:

বিবেক চেতনা
কাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে বিবেক চেতনা উৎসবের জেলাস্তরের প্রতিযোগিতা। পশ্চিমবঙ্গ যুব কল্যাণ দফতরের উদ্যোগে এই প্রতিযোগিতা হচ্ছে রাজ্য জুড়েই। ওই দিন উপস্থিত থাকার কথা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব, শিলিগুড়ি মহকুমা পরিষদের সভাধিপতি জ্যোতি তির্কি, জেলাশাসক সৌমিত্র মোহনেরও। ব্লক ও মহকুমা স্তরে প্রতিযোগিতা হওয়ার পর এবার জেলাস্তরে প্রতিযোগিতা হবে। যুব কল্যাণ আধিকারিক তথা শিলিগুড়ি ডেপুটি ম্যাজিস্ট্রেট সপ্তর্ষি নাগ বলেন, জেলাস্তরে সফল প্রতিযোগীরা রাজ্য স্তরে অংশ নেবেন। রাজ্য স্তরের প্রতিযোগিতা হবে ১৫ থেকে ১৮ জানুয়ারি কলকাতার যুব ভারতী ক্রীড়াঙ্গণে। ১৫ ডিসেম্বর থেকে উৎসব শুরু হয়েছে। প্রাথমিক স্তর থেকে উঠে আসা ১৬ টি বিভাগ ও সরাসরি জেলাস্তরে ৮ টি বিভাগে প্রতিযোগিতা হবে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.