টুকরো খবর
স্কুলের হীরক জয়ন্তী অনুষ্ঠান
পুঞ্চার লৌলাড়া রাধাচরণ অ্যাকাডেমির হীরক জয়ন্তী উপলক্ষে আয়োজিত তিন দিনের অনুষ্ঠান শুরু হয়েছে বৃহস্পতিবার থেকে। চলবে শনিবার পর্যন্ত। এ দিন আনুষ্ঠানিক উদ্বোধন করে রাজ্যের বস্ত্রমন্ত্রী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বলেন, “আজ থেকে ৭৫ বছর আগে জ্ঞানের আলো জ্বালানোর লক্ষ্যে যে স্কুলের সূচনা হয়েছিল, সেই স্কুল থেকে অনেক কৃতী এলাকার মুখ উজ্জ্বল করেছেন।” স্কুলের প্রধান শিক্ষক অমিয়কুমার চক্রবর্তী জানান, স্কুলের প্রতিষ্ঠার ৭৫ তম বর্ষকে স্বাগত জানাতে বিভিন্ন অনুষ্ঠান রাখা হয়েছে। স্থানীয় শিল্পীদের পাশাপাশি কলকাতার কয়েকটি সংস্থা গীতি আলেখ্য, নাটক, মূকাভিনয় পরিবেশন করবে। থাকবে রায়বেঁশে নৃত্য। বহুরূপীর ‘ফুল্লকেতু’ পালা, নান্দনিকের ‘চাঁদের গায়ে মুদ্রা’র গীতি আলেখ্যও পরিবেশিত হবে। এ দিনের অনুষ্ঠানে সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শমিতা মান্না, পুরুলিয়ার জেলাশাসক তন্ময় চক্রবর্তী মানবাজারের বিধায়ক সন্ধ্যারাণী টুডু প্রমুখ উপস্থিত ছিলেন।

মনোনয়নপত্র ছেঁড়ার নালিশ মানবাজারে
ছাত্র সংসদের ভোটে তৃণমূল ছাত্র পরিষদের বিরুদ্ধে মনোনয়নপত্র ছিঁড়ে ফেলার অভিযোগ তুলল এসএফআই। বৃহস্পতিবার মানবাজারের মানভূম কলেজের ঘটনা। কলেজ সূত্রের খবর, এ দিন ছাত্র সংসদের নির্বাচনের মনোনয়নপত্র তোলা ও জমা দেওয়ার সময় টিএমসিপি এবং এসএফআই সদস্যদের মধ্যে প্রথমে বচসা, পরে ধাক্কাধাক্কি শুরু হয়। পুলিশ এসে পরিস্থিতি সামলায়। সিপিএমের পুরুলিয়া জেলা কমিটির সদস্য প্রদীপ চৌধুরীর অভিযোগ, “টিএমসিপি-র ছাত্ররা বহিরাগতদের এনে এসএফআইয়ের তোলা মনোনয়নপত্র ছিঁড়ে দিয়েছে। পুলিশের সামনেই আমাদের ছেলেরা আক্রান্ত হয়েছে। আমরা থানায় জানিয়েছি।” টিএমসিপি-র জেলা সভাপতি গৌতম রায় অবশ্য বলেন, “জেলার সর্বত্র শান্তিপূর্ণভাবে মনোনয়নপত্র তোলা হয়েছে। আসলে এসএফআইয়ের হয়ে কেউ লড়তে চাইছে না। তাই ওরা গল্প বানাচ্ছে।”

প্রধান আটক
সংসদের বাসিন্দা ও পঞ্চায়েত সদস্যদের সঙ্গে আলোচনা না করে প্রধান একক ভাবে সিদ্ধান্ত নিচ্ছেন, এই অভিযোগে বৃহস্পতিবার পুঞ্চার জামবাদ গ্রাম পঞ্চায়েতের প্রধানকে অফিসেই আটকে রাখলেন বাসিন্দারা। বিক্ষোভকারীদের অভিযোগ, “প্রধান শঙ্করচন্দ্র বেসরা নিজের ইচ্ছেমতো বিভিন্ন প্রকল্পে সুপারভাইজার নিয়োগ করেন। সরকারি বিজ্ঞপ্তি কাউকে জানান না।” প্রধানের অবশ্য দাবি, “আমি নিয়ম মেনেই পঞ্চায়েত পরিচালনা করি। বাসিন্দারা আমার বিরুদ্ধে মিথ্যে অভিযোগ আনছেন।” পুঞ্চার বিডিও সুপ্রতীক সিংহ বলেন, “ওই পঞ্চায়েতে একটা বিক্ষোভ-অবস্থান হয়েছে। বিশদে জানার চেষ্টা করছি।” প্রধানের আশ্বাসে দুপুর থেকে চলা ওই অবস্থান পরে বিকেলে উঠে যায়।

দুর্ঘটনায় মৃত এক
লরির সঙ্গে মোটরবাইকের মুখোমুখি ধাক্কায় মৃত্যু হল এক মোটরবাইক চালকের। আহত হলেন ওই মোটরবাইকের এক আরোহী। বৃহস্পতিবার দুপুরে দুর্ঘটনাটি ঘটে বাঁকুড়া শহরের পোয়াবাগান এলাকায়, খাতড়া-বাঁকুড়া রাস্তায়। পুলিশ জানিয়েছে, মৃত ব্যক্তি লালচাঁদ সাতভায়ার (৩৬) বাড়ি ইঁদপুর থানা এলাকায়। জখম ব্যক্তি হিড়বাঁধ থানার বাসিন্দা কৃষ্ণপদ মাঝিকে বাঁকুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালে গুরুতর আহত অবস্থায় ভর্তি করানো হয়েছে। লরিটি আটক করা হয়েছে।

জয়ী ইসবপুর
সোনামুখীর ইসবপুর তরুণ সঙ্ঘ ৫৬ রানে সোনামুখী ইএফজিএইচ কর্নারকে হারাল। সম্প্রতি পাত্রসায়র স্পোর্টিং ইউনিয়ন ক্রিকেট মাঠে হাজরাবাড়ি ইউনাইটেড ক্লাব আয়োজিত ওই নক আউট ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ হয়। প্রথমে ইসবপুর ১৬ ওভারে ৮৯ রান তোলে। ইএফজিএইচ ৩৩ রানে অল আউট হয়ে যায়।

শ্রমিকের মৃত্যু
কারখানার বয়লারের গরম হাওয়ায় ঝলসে যাওয়া এক শ্রমিকের মৃত্যু হল। ১৮ ডিসেম্বর বড়জোড়ার ঘুটগোড়িয়ার একটি ফেরোঅ্যালয় কারখানায় বয়লার ফেটে ঝলসে যান চার ঠিকা শ্রমিক। কারখানা সূত্রের খবর, বুধবার ঘুটগোড়িয়ার বাসিন্দা রসময় গরাইয়ের (৩৮) মৃত্যু হয় দুর্গাপুরের বেসরকরি হাসপাতালে।

ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগ, অবরোধ
স্কুল ছাত্রীর শ্লীলতাহানিতে অভিযুক্ত দোকানিকে গ্রেফতারের দাবিতে পথ অবরোধ করলেন বাসিন্দারা। বৃহস্পতিবার বেলিয়াতোড় থানা এলাকার ঘটনা। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, ওই ছাত্রী চতুর্থ শ্রেণির পড়ুয়া। তার স্কুলের পাশেই অভিযুক্ত যুবক দীপক সিংহের একটি গুমটি দোকান রয়েছে। তার বাড়ি গঙ্গাজলঘাটির চড়াডিহি গ্রামে। অভিযোগ, মঙ্গলবার ছাত্রীটিকে স্কুল ছুটির পরে চকোলেট দেওয়ার নাম করে একটি নিরিবিলি এলাকায় নিয়ে গিয়ে ওই যুবক শ্লীলতাহানি করে। পরে ছাত্রীটি বাড়িতে গিয়ে ঘটনাটি জানায়। বুধবার রাতে বেলিয়াতোড় থানায় দীপকের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ দায়ের করে ছাত্রীটির পরিবার। অভিযুক্তকে গ্রেফতারের দাবিতে এ দিন স্থানীয় কিছু মানুষ বাঁকুড়া-দুর্গাপুর ৯ নম্বর রাজ্য সড়ক কিছু ক্ষণ অবরোধ করেন। পুলিশের দাবি, ওই যুবক পালিয়েছে। তাঁর খোঁজ শুরু হয়েছে। ঘটনার তদন্ত চলছে।

পথে নামল কংগ্রেস
ঝালদায় কংগ্রেস কর্মীরা। —নিজস্ব চিত্র।
এলাকার নানা সমস্যার প্রতিবাদে জেলাজুড়ে প্রতিবাদ-মিছিলে নামলেন কংগ্রেস কর্মীরা। বৃহস্পতিবার জেলার ২০টি ব্লকেই দলীয় কর্মী-সমর্থকরা একাধিক দাবি নিয়ে বিডিওদের কাছে স্মারকলিপি দেন। ঝালদা ১, ঝালদা ২, আড়শা, বাঘমুণ্ডি, জয়পুর, বলরামপুর, পাড়া, পুরুলিয়া ১, পুরুলিয়া ২ সহ বিভিন্ন ব্লক অফিসে যান কংগ্রেস কর্মীরা। তাঁদের অভিযোগ, জেলার জঙ্গলমহলে বুনো হাতি নিত্যদিনের সমস্যা হয়ে উঠেছে। হাতির হানায় ফসলের ক্ষতিপূরণের পরিমাণ ডেসিমেল প্রতি ৩০ টাকা থেকে বাড়িয়ে ডেসিমেল প্রতি ৫০০ টাকা করা, ছড়রায় বিমানবন্দর গড়ে তোলা, পুরুলিয়া হোমিওপ্যাথি মেডিক্যাল কলেজটিকে অনুমোদন দেওয়া প্রভৃতির দাবি জানানো হয়। নানা দাবি নিয়ে এ দিন স্লোগান দেন দলীয় কর্মীরা। জেলা কংগ্রেস সভাপতি নেপাল মাহাতো বলেন, “এদিন হাজারে হাজারে কংগ্রেস কর্মী পথে নেমে তৃণমূল পরিচালিত রাজ্য সরকারের স্বজন পোষন ও উন্নয়নের নামে ফাঁকা বুলির প্রতিবাদ জানিয়েছেন।” তিনি জানান, এরপর তাঁরা জেলার কুড়িটি ব্লক থেকে পদযাত্রা করবেন। পদযাত্রা করে শহরে লক্ষাধিক মানুষের সমাবেশ করবেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.