টুকরো খবর
নির্বাচনের ফল ঘোষণার দিনই
বোর্ডের মোদী মামলার শুনানি
ফের ভারতীয় ক্রিকেট রাজনীতিতে ফিরে আসতে পারেন ললিত মোদী, এই আশঙ্কায় যুদ্ধে নেমে পড়ল ভারতীয় ক্রিকেট বোর্ড। রাজস্থান ক্রিকেট সংস্থার নির্বাচনের ফল ঘোষণা হওয়ার কয়েক দিন আগেই মোদী বনাম বোর্ড যুদ্ধ শুরু হল সুপ্রিম কোর্টে। আরসিএ-র সভাপতি নির্বাচনে মোদীর প্রার্থী হওয়ার বৈধতাকে আদালতে চ্যালেঞ্জ জানিয়েছে বোর্ড। চিরনির্বাসনে থাকা কোনও ব্যক্তিকে রাজস্থান ক্রীড়া আইনে আদৌ আরসিএ নির্বাচনে প্রার্থী হওয়ার অনুমতি দেওয়া যায় কি না, সেই প্রশ্ন তুলল বিসিসিআই। প্রাক্তন আরসিএ সচিব কিশোর রুংতার মামলার ফলে এমনিতেই রাজস্থান ক্রিকেট সংস্থার নির্বাচন হয়েছিল সুপ্রিম কোর্ট নিযুক্ত পর্যবেক্ষকের তত্ত্বাবধানে। যার ফলও ঘোষণা হওয়ার কথা সুপ্রিম কোর্টেই, ৬ জানুয়ারি। ওই দিনই বোর্ডের এই মামলারও শুনানি হওয়ার কথা। দু’টি মামলা একই দিনে পড়ায় একসঙ্গেই এর শুনানি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। মূলত বোর্ড নিজের সম্মান রক্ষার জন্যই এই মামলা করছে বলে আদালতকে আবেদনে জানানো হয়েছে। বোর্ড যাঁকে দুর্নীতির দায়ে চিরনির্বাসনে পাঠিয়েছে, তাঁকে কোনও রাজ্যের ক্রিকেট প্রশাসনে ফিরিয়ে আনা মানে যে ভারতীয় ক্রিকেট বোর্ডকেই অসম্মান করা, সে কথা জানিয়ে মোদীকে আটকানোর আবেদন করা হয়েছে আদালতে।

২৪ ঘণ্টা সময় চাইলেন জাহির
রঞ্জি কোয়ার্টার ফাইনালে বর্তমান জাতীয় দলের অভিজ্ঞতম পেসার জাহির খানকে পাওয়ার আশা করছে মুম্বই। গত বারের রঞ্জি চ্যাম্পিয়নদের এ মরসুমে অধিনায়ক জাহিরই। যিনি সদ্য দক্ষিণ আফ্রিকা থেকে ধোনির টিম ইন্ডিয়া-র সঙ্গে দেশে ফিরেছেন। এবং ফেব্রুয়ারির গোড়ায় ভারতীয় দলের নিউজিল্যান্ডে টেস্ট সিরিজের আগে দেশ ছাড়ছেন না। ফলে আশাবাদী মুম্বই ক্রিকেট সংস্থার যুগ্ম সচিব নীতিন দালাল বলছেন, “জাহির চব্বিশ ঘণ্টা সময় চেয়েছে, ওকে রঞ্জি কোয়ার্টার ফাইনালে পাওয়া যাবে কি না জানানোর জন্য। শুক্রবার দুপুরের মধ্যে আমরা সেটা জেনে গেলে তার পর বিকেলে মহারাষ্ট্র ম্যাচের জন্য দল গড়তে বসবে মুম্বই সিনিয়র নির্বাচন কমিটি। আমরা জাহিরকে ৮ তারিখ থেকে ওয়াংখেড়েতে পাঁচ দিনের ঘরোয়া ম্যাচে পাওয়ার ব্যাপারে আশাবাদী।”

সিএবি লিগে ঝামেলা
সিএবি লিগের সুবার্বন বনাম ইয়ং বেঙ্গল ম্যাচ আধ ঘণ্টা মতো বন্ধ থাকল ক্রিকেটারদের মধ্যে ঝামেলার কারণে। প্রথমে সুবার্বনের এক ব্যাটসম্যানের সঙ্গে তর্কাতর্কি বাঁধে ইয়ং বেঙ্গলের এক বোলারের। পরে সেটা নিয়ে প্রায় হাতাহাতি লাগারও উপক্রম হয়। ম্যাচে অবশ্য সুবার্বনকে (১৯৪) ৭৭ রানে হারাল ইয়ং বেঙ্গল। অন্য ম্যাচে এরিয়ানের (৪৫০-৯) বিরুদ্ধে ৪ উইকেটে জিতল ভূকৈলাস। ভূকৈলাসের আবির লাল বন্দ্যোপাধ্যায় ডাবল সেঞ্চুরি করলেন (২০২)। মোহনবাগান (৫২৮-৫) ৭৯ রানে হারাল পুলিশ অ্যাথলেটিককে। শ্যামবাজার (৩৬২-৪) ছ’ উইকেটে হারাল রাজস্থানকে (৩৬১)। বিএনআর-কে (১৬৬) ৪ উইকেটে হারাল কালীঘাট। ইস্টবেঙ্গল (৩৪০) ১৩৯ রানে হারাল জর্জকে।

শিল্ডে নেই গোয়ার দল
সালগাওকর, স্পোর্টিং ক্লুব, ডেম্পোগোয়ার তিন দলকেই শিল্ডে খেলার জন্য অনুরোধ করা হয়েছিল। কিন্তু ফুটবলারদের বিশ্রামের কথা ভেবেই গোয়ার কোনও দলই শিল্ড খেলতে রাজি হয়নি। কারণ, ফেড কাপ আর আই লিগের মাঝে যে ১৫ দিনের সময় রয়েছে, সে সময় আইএফএ শিল্ড হবে। একই কারণে বেঙ্গালুরুও রাজি হয়নি তাঁদের আই লিগের দল পাঠাতে। তবে আইএফএ সূত্রের খবর লাজং এফসি শিল্ড খেলবে বলে জানিয়েছে। চেষ্টা করা হচ্ছে মুম্বই এফসি-কে আনার। বিদেশি দল কারা আসছে তা এখনও ঠিক করতে পারেনি আইএফএ। সচিব উত্‌পল গঙ্গোপাধ্যায় বললেন, “গোয়া থেকে কোনও দলই শিল্ড খেলতে আসতে পারছে না। শনিবারের মধ্যে আশা করছি, কারা শিল্ড খেলবে ঠিক হয়ে যাবে।”

ফাইনালে ভারত-পাক
পাকিস্তানের কাছে গ্রুপ ম্যাচে হারের শোধ তোলার সুযোগ ভারত পাচ্ছে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ ক্রিকেটের ফাইনালে। টুর্নামেন্টের ফাইনালে ফের মুখোমুখি দুই চিরপ্রতিদ্বন্দ্বী। এ দিন সেমিফাইনালে অনূর্ধ্ব-১৯ ভারত (২২৪-৭) পাঁচ বল বাকি থাকতে তিন উইকেটে হারায় শ্রীলঙ্কার যুব দলকে। নির্ধারিত ৫০ ওভারে শ্রীলঙ্কা করেছিল ২২৩-৮। ম্যাচের সেরা টিনএজার ভারতীয় ওপেনার অঙ্কুশ বেইন্স। তাঁর ৫৩ বলে ৫৪ রানের ইনিংসে ছিল চারটি বাউন্ডারি ও একটি ছক্কা। অঙ্কুশের কৃতিত্ব আরও বেশি এই জন্য যে, ভারতের ইনিংসের প্রথম ওভারেই পেসার বিনুরা ফার্নান্দোর বাউন্সারে বুকে সজোরে আঘাত পেয়ে মাঠ ছাড়া সত্ত্বেও এই উইকেটকিপার-ব্যাটসম্যান ৩৪ ওভারে দলের পঞ্চম উইকেট পড়ার পর ফের ক্রিজে আসেন।

ফুটবল জগত্‌বল্লভপুরে
সম্প্রতি আট দলের ফুটবল প্রতিযোগিতা হল জগত্‌বল্লভপুরে। হাফেজপুর যুব সঙ্ঘের উদ্যোগে তাদেরই নিজস্ব মাঠে ফাইনাল খেলাটি হয়। পূর্ব মেদিনীপুর, হাওড়া ও হুগলি জেলার আটটি দল এই প্রতিযোগিতায় যোগদান করে। ফাইনালে পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়া একাদশকে ৩-০ গোলে হারিয়ে জয়লাভ করে জগত্‌বল্লভপুরের উদয় সঙ্ঘ। অন্য দিকে, জগত্‌বল্লভপুরেরই হাঁটালে নবোদয় মিলন সঙ্ঘের উদ্যোগে ফুটবল ফাইনালে ধুলাগড় নেতাজি স্পোর্টিং ক্লাব ৩-০ গোলে মশাট স্পোর্টিং অ্যাসোসিয়েশনকে হারায়।

টোলগেকে এক মাসের ক্ষতিপূরণ
আগেই টোলগে ওজবেকে ছেঁটে ফেলছিলেন সাদা-কালো কর্তারা। তাঁকে সরকারি ভাবে ছেড়ে দেওয়ার আগে বৃহস্পতিবার ‘রিলিজ’ চুক্তি নিয়ে অস্ট্রেলীয় ফুটবলারের সঙ্গে আলোচনায় বসেছিলেন কর্তারা। নভেম্বরের পুরো বেতনের সঙ্গে এক মাসের ক্ষতিপূরণ দেওয়া হয় টোলগেকে। প্রথমে মৃদু আপত্তি জানালেও পরে কর্তাদের চুক্তি মেনে নেন টোলগে। মহমেডানের সহ-সচিব ইস্তিয়াক আহমেদ বললেন, “বৃহস্পতিবার টোলগের সঙ্গে আলোচনায় বসেছিলাম। এক মাসের ক্ষতিপূরণ দেওয়া হয়েছে ওকে।”

পুরনো খবর:

‘উইম্বলডন’ এ বার ভারতে
ভারতীয় টেনিসের উন্নতিতে সাহায্যের হাত বাড়াল অল ইংল্যান্ড ক্লাব। ব্রিটেনের বাইরে নিজেদের প্রথম উদ্যোগের জন্য ক্লাবের টেনিস উন্নয়ণ ও চ্যারিটি শাখা ‘দ্য উইম্বলডন ফাউন্ডেশন’ বেছে নিয়েছে দিল্লি ও মুম্বইকে। ‘দ্য রোড টু উইম্বলডন’ নামে এই উদ্যোগের দায়িত্বে আছেন প্রাক্তন ব্রিটিশ তারকা টিম হেনম্যান। যিনি বলেছেন, “ভারত আমার হৃদয়ের খুব কাছের জায়গা। ১৯৯৪-এ ওখানেই টানা ১৮টা সিঙ্গলস জিতে কেরিয়ারের শুরু করেছিলাম।” উদ্যোগটি এই রকমচলতি মাসে অনূর্ধ্ব-১৪ ছেলে-মেয়েদের প্রশিক্ষণ শিবির। শিবিরের সেরা ষোলো জন এপ্রিলে দিল্লিতে জুনিয়র মাস্টার্স টুর্নামেন্ট খেলবে। এই টুর্নামেন্টে ছেলেদের ও মেয়েদের ফাইনালিস্টরা অগস্টে উইম্বলডের ঘাসের কোর্টে চূড়ান্ত পর্বে নামার সুযোগ পাবে।

রসুলরা শেষ আটে
রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনালে উঠে ইতিহাস গড়ল জম্মু ও কাশ্মীর। এই প্রথম ঘরোয়া ক্রিকেটে এত দূর এগোলো তারা। গ্রুপ সি-তে ত্রিপুরার সঙ্গে এ দিন ড্র করায় ২৮ পয়েন্টে হয় জম্মু-কাশ্মীরের। একই পয়েন্টে থাকা গোয়াকে পয়েন্ট কোশেন্টে পিছনে ফেলে এগিয়ে যায় পরভেজ রসুলদের দল। যাদের সামনে এ বার যুবরাজ সিংহ, হরভজন সিংহদের পঞ্জাব। তাতে অবশ্য ডরাচ্ছেন না ভারতের প্রতিনিধিত্ব করা জম্মু-কাশ্মীর অধিনায়ক পরভেজ। প্রথম ইনিংসে ৮৩ রান করার পাশে ত্রিপুরার সাত উইকেট মুড়িয়ে দিয়ে দলের শেষ আট নিশ্চিত করে পরভেজ বলেছেন, “পঞ্জাবের মহড়া নিতে ছেলেরা মুখিয়ে আছে। ওদের যুবি-ভাজ্জি থাকলে জবরদস্ত টক্কর দিতে আমরাও তৈরি।”

ফাইনাল রাঁচিতে
ঘোষণা হয়ে গেল হকি ইন্ডিয়া লিগের সূচি। এ বারের টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ ২৫ জানুয়ারি মোহালিতে, জেপি পঞ্জাব ওয়ারিয়র্স বনাম গত বারের রানার্স দিল্লি ওয়েভরাইডার্স। পরের দিন আগের বারের চ্যাম্পিয়ন রাঁচি রাইনোস খেলবে উত্তরপ্রদেশ ওয়ারিয়র্সের সঙ্গে। রাঁচি বনাম দিল্লি মহাসংগ্রাম ২৭ তারিখ রাঁচিতে। রাঁচি, মোহালি, দিল্লি, মুম্বই, লখনউ ও ভুবনেশ্বর মিলিয়ে ৩০ দিনে ম্যাচ হবে মোট ৩৪ টি। ২২ ফেব্রুয়ারি দু’টি সেমিফাইনাল ও ২৩ ফেব্রুয়ারি ফাইনাল হবে রাঁচিতে।

শীর্ষে সপ্তর্ষি
হাওড়া জেলা চেস অ্যাসোসিয়েশন আয়োজিত এইচডিসিও ফিডে রেটেড ইন্টারন্যাশনাল ওপেন দাবায় সাত রাউন্ডের শেষে ৬.৫ পয়েন্টে শীর্ষে আছে সপ্তর্ষি গুপ্ত। ৬ পয়েন্ট নিয়ে ঠিক তার পিছনে শুভ্রদীপ্ত দাস ও শীর্ষ বাছাই রাজদীপ সরকার। সেন্ট অ্যালয়শিয়াস অনাথাশ্রম ও স্কুলে অনুষ্ঠিত টুর্নামেন্টে নাম দিয়েছেন ২৪৭ জন। আজ শুক্রবার মন্ত্রী অরুপ রায় ও হাওড়ার মেয়র রথিন চক্রবর্তীর উপস্থিতিতে পুরস্কার তুলে দেওয়া হবে বিজয়ীদের হাতে।

আয়োজনে যাদবপুর
বিভিন্ন রাজ্যের ৩৩টি বিশ্ববিদ্যালয় দল নিয়ে পূর্বাঞ্চলীয় আন্তঃ বিশ্ববিদ্যালয় ক্রিকেট শুরু হচ্ছে কাল, শনিবার। ফাইনাল হবে ১২ জানুয়ারি। গত বছর কলকাতা বিশ্ববিদ্যালয়ের পরে এ বার টুর্নামেন্ট আয়োজন করছে যাদবপুর।

অন্য খেলায়
বেহালা সাহাপুর মিতালি সংঘের সারা বাংলা সাব জুনিয়র ফুটবল টুর্নামেন্ট (১০০ পয়েন্ট) শুরু ৮ জানুয়ারি। চলবে ১২ তারিখ পর্যন্ত। ১৬ দল খেলবে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.