টুকরো খবর
মৃত কিশোরীর পরিবারকে ক্ষতিপূরণ নীতীশের
মধ্যমগ্রামের ধর্ষিতা ও মৃত কিশোরীর পরিবারের পাশে দাঁড়ালেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তাঁদের জন্য ১ লক্ষ টাকা ক্ষতিপূরণের কথা ঘোষণা করলেন তিনি। শুধু তা-ই নয়, মুখ্যমন্ত্রীর নির্দেশে মৃতার বাবাকে ফোন করে তাঁদের খোঁজখবর নিলেন বিহার পুলিশের ডিজিপি অভয়ানন্দ। বৃহস্পতিবার মেয়েটির বাবা-মায়ের সঙ্গে কথা বলে ঘটনার বিষয়ে জানলেন বিহার স্পেশাল ব্রাঞ্চের আইজি জে এস গঙ্গোয়ার। প্রশাসনিক সূত্রের খবর, আইজি ফিরে বিষয়ে মুখ্যমন্ত্রীর কাছে একটি রিপোর্ট দেবেন। এই ঘটনাকে কেন্দ্র করে পশ্চিমবঙ্গে এমনিতেই বিতর্ক ঘনীভূত হয়েছে। এই পরিস্থিতিতে নীতীশের এই পদক্ষেপ অনেককেই বিস্মিত করেছে। ডিজিপি অভয়ানন্দ জানিয়েছেন, রোজগারের জন্য দু’পুরুষ ধরে পশ্চিমবঙ্গের বাসিন্দা হলেও, আদতে ওই কিশোরীর পরিবার বিহারের সমস্তিপুরের বাসিন্দা। এ কথা জানার পর গত কাল মুখ্যমন্ত্রী নীতীশ কুমার তাঁকে ওই কিশোরীর পরিবারের সঙ্গে কথা বলার নির্দেশ দেন। সন্ধ্যা নাগাদ মৃতার বাবার সঙ্গে ফোনে কথা বলেন ডিজিপি। অভয়ানন্দ বলেন, “মেয়েটির মা-বাবার দুঃখ ভাগ করে নেওয়ার চেষ্টা করেছি।”

যৌথবাহিনীর গুলিতে হত ২ জঙ্গি
যৌথবাহিনীর সঙ্গে নাগা জঙ্গিদের সংঘর্ষে অরুণাচলের টিরাপ জেলায় দুই জঙ্গি ও দুই গ্রামবাসীর মৃত্যু হয়েছে। আজ ভোরে জেলা সদর খোনসা থেকে ৩০ কিলোমিটার দূরে, হোলাম গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ ও আসাম রাইফেল্‌স সূত্রে খবর, ওই গ্রামে এনএসসিএন (আইএম) গোষ্ঠীর একদল জঙ্গি ঘাঁটি গেড়েছে জানতে পেরে পুলিশ ও আসাম রাইফেল্‌স-এর যৌথবাহিনী আজ ভোররাতে হোলাম গ্রাম ঘিরে ফেলে। সকাল পাঁচটা নাগাদ জঙ্গি ঘাঁটির কাছাকাছি যেতেই, জঙ্গিরা স্বয়ংক্রিয় অস্ত্র থেকে গুলি চালাতে থাকে। প্রায় আধ ঘণ্টা ধরে দুই পক্ষের গুলির লড়াই চলে। জঙ্গিদের তরফে গুলি চালানো বন্ধ হলে যৌথবাহিনী গ্রামে তল্লাশিতে নামে। জঙ্গি ঘাঁটি থেকে সামরিক পোশাক পরা দুই জঙ্গির গুলিবিদ্ধ মৃতদেহ মেলে। এক জঙ্গি পালিয়ে যায়। গ্রাম থেকে উদ্ধার হয় পি ওয়াংসা ও এল ওয়াংসা নামে পিতা-পুত্রের গুলিবিদ্ধ মৃতদেহ। পুলিশের মতে, গুলির লড়াই থেকে বাঁচার জন্য পালাতে গিয়েই দু’জন গুলিবিদ্ধ হন।

গুলিতে হত দুই
দুষ্কৃতীদের গুলিতে মৃত্যু হল এক গৃহবধূ ও তাঁর পড়শি যুবকের। বুধবার রাতে ঘটনাটি ঘটে জামশেদপুরের ওলিডিহ থানা এলাকার শঙ্কসাঁই রোডের লক্ষ্মীনগরে। পুলিশ জানায়, নিহতদের নাম শকুন্তলা মিশ্র (২৭) এবং বৈজু প্রসাদ (৩৮)। গুলিতে আহত হয়েছেন সোনু রজক নামে এক যুবক। পুলিশ জানিয়েছে, রাত ৯টা নাগাদ শঙ্কসাঁই রোডে একদল দুষ্কৃতী মুখে কাপড় বেঁধে হামলা চালায়। বৈজুকে লক্ষ্য করে গুলি চালায় তারা। পুলিশের দাবি, বৈজুই দুষ্কৃতীদের লক্ষ্য ছিলেন। ঘটনাস্থলেই তিনি মারা যান। গুলির আওয়াজ পেয়ে ঘর থেকে বাইরে আসেন শকুন্তলা, সোনু। দুষ্কৃতীরা তখন বেপরোয়াভাবে গুলি চালাচ্ছিল। সোনুদেরও গুলি লাগে। জঙ্গলে ওই জাতীয় হেরনের খোঁজ শুরু করেছিল এ দেশের বাস্তুতন্ত্র সংক্রান্ত একটি সংগঠন। তারা জানিয়েছে, ফিপসু নদীর তীরে কচুগাঁও এলাকায় ২২-২৩ নভেম্বর ওই পাখির দেখা মেলে। পুরনো তথ্য অনুযায়ী, ২০০৯ সালে কোকরাঝাড় ও ২০১০ সালে বাক্সায় ওই পাখির দেখা পাওয়া গিয়েছিল।

পাচার রুখতে
মার্কিন দূতাবাসের সঙ্গে একটি সংস্থার যৌথ উদ্যোগে গুয়াহাটিতে মানব-পাচার বিরোধী কর্মশালা হল। কলকাতায় নিযুক্ত মার্কিন কনস্যুলেট-জেনারেল হেলেন লাফাভে-সহ দেশ-বিদেশের বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন, বণিকসভার প্রতিনিধি, ভারত ও পড়শি দেশের বিশেষজ্ঞ, পুলিশকর্তা, আমলা, মানবাধিকার কর্মী তাতে অংশ নেন। বৈঠকে হাজির ভারত, বাংলাদেশ, নেপাল, ভুটান, মায়ানমারের প্রতিনিধিরা নারী ও শিশু পাচার নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। হেলেন বলেন, “কখনও দেহ-ব্যবসা, কখনও শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের ব্যবসা, কখনও বা দাসত্বের উদ্দেশে এ সব দেশ থেকে যেভাবে নারী-শিশু পাচার করা হচ্ছে, তা অত্যন্ত চিন্তার।”

দুর্ঘটনায় মৃত্যু
ট্রাকের সঙ্গে বাইকের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হয়েছে এক যুবকের। ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরও দুই জন। বৃহস্পতিবার সকালে ধুবুরি জেলার আগমণি থানার বেলগুরি গ্রামের কাছে ৩১ নং জাতীয় সড়কে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম সফিজুল হক (২৪)। তাঁর বাড়ি ধুবুরি জেলার বিষখোয়া গ্রামে। এদিন সকালে ওই যুবক আরও দুজন বন্ধুকে নিয়ে বাইকে বাড়ি থেকে ছাগোলিয়া গ্রামের দিকে যাচ্ছিলেন। জাতীয় সড়কে উল্টোদিক থেকে আসা একটি ট্রাক বাইকটিকে ধাক্কা মারে।

সারদা সঙ্ঘের অনুষ্ঠান
দেশের বিভিন্ন প্রান্ত থেকে মহিলারা জমায়েত হয়েছিলেন ওই সম্মেলনে। নারী জাগরণের কথাও বললেন অনেকে। কিন্তু, দিল্লির নির্ভয়া-কাণ্ড বা আসারাম বাপু প্রসঙ্গে মন্তব্য করলেন না কেউ। শিলচরে শ্রীসারদা সঙ্ঘের বার্ষিক সর্বভারতীয় সম্মেলনের সুবর্ণ জয়ন্তী বর্ষে এমনই ব্যতিক্রম দেখা গেল। তিন দিনের ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সঙ্ঘের সর্বভারতীয় সভাপতি সোমা সিংহ, সম্পাদক মঞ্জু মুখোপাধ্যায়। রামকৃষ্ণদেব, মা সারদাদেবী ও স্বামী বিবেকানন্দকে নিয়ে আলোচনা হয়।

কপ্টার সালিশি
অগুস্তা ওয়েস্টল্যান্ডের সঙ্গে কপ্টার চুক্তি নিয়ে সালিশি প্রক্রিয়ায় যোগ দিতে রাজি ভারত। দুর্নীতির অভিযোগ ওঠায় ওই সংস্থার কাছ থেকে কপ্টার কেনার চুক্তি বাতিল করে দিয়েছে নয়াদিল্লি। অগুস্তার দাবি, ৩,৬০০ কোটি টাকার পুরোটাই আটকে দিতে পারে না প্রতিরক্ষা মন্ত্রক। চুক্তির শর্ত অনুযায়ী, বিষয়টি নিয়ে সালিশি প্রক্রিয়া শুরু করতে হবে। প্রথমে তাতে রাজি না হলেও বুধবার রাতে এই প্রক্রিয়ায় রাজি হয়েছে নয়াদিল্লি।

পুরনো খবর:

৬২ ভারতীয়
আর ঠিক ১০ বছর। তার পরই মঙ্গলে বসবাসের জন্য পাঠানো হবে এক হাজার জনকে। নেদারল্যান্ডস-এর একটি স্বেচ্ছাসেবী সংগঠনের প্রকল্পে সাড়া দিয়ে মঙ্গলে যাওয়ার ইচ্ছাপ্রকাশ করে চিঠি এসেছিল ১৪০টি দেশ থেকে। শুধুমাত্র ভারত থেকে আবেদন গিয়েছিল ২০ হাজারেরও বেশি। বৃহস্পতিবার বেছে নেওয়া হাজার জনের নাম ঘোষণা করল সংগঠনটি। তার মধ্যে রয়েছেন ৬২ জন ভারতীয়ও।

ফিরছেন ইয়েড্ডি
বিজেপিতে ফিরছেন কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা। দল ছেড়ে কর্নাটক জনতা পার্টি গড়ে গত বিধানসভা নির্বাচনে বহু আসনে বিজেপির জয়ের পথে কাঁটা হয়ে দাঁড়ান এই প্রভাবশালী লিঙ্গায়েত নেতা। ইয়েদুরাপ্পাকে লোকসভা ভোটের আগেই দলে ফেরাতে রাজ্য বিজেপির একাধিক নেতা এবং দলের একাংশ সক্রিয় হয়ে ওঠে। সূত্রের খবর, ইয়েদুরাপ্পা নিজেই দলে ফেরার কথা জানিয়েছেন।
বিজেপিতে যোগ
বিজেপিতে যোগ দিলেন প্রাক্তন কূটনীতিক হরদীপ সিংহ পুরি। রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি-সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন তিনি। যুক্ত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গেও।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.