টুকরো খবর
আতঙ্কে গ্রামে ফিরতে চান না ধর্ষিতা

৩০ ডিসেম্বর
সে দিনের কথা মনে করলে আজও কেঁপে ওঠেন তিনি। চেপে বসে আতঙ্ক। আর তাই বোধহয় নিজের গ্রামে ফেরার চেয়ে অপরিচিত এলাকায় এক চিলতে কামরায় থাকতেই স্বচ্ছন্দ তিনি। হবে না-ই বা কেন? মাত্র তিন মাস আগে সেই চেনা গ্রামে নিজের বাড়িতেই ধর্ষিতা হতে হয়েছিল তাঁকে। বাইরে তখন গোষ্ঠী-সংঘর্ষে উত্তাল পরিবেশ। ঘটনাটি ঘটেছিল উত্তরপ্রদেশের মুজফ্ফরনগর জেলাতেই। গোষ্ঠী-সংঘর্ষের সময় তাঁর বাড়িতে চড়াও হয় তিন দুষ্কৃতী। দু’বছরের শিশুপুত্রের গলায় ছুরি ঠেকিয়ে মাকে বাইরে নিয়ে গিয়ে চলে লাগাতার ধর্ষণ। মায়ের বয়ানে, “আমি কিছু বলিনি। না হলে ওরা আমার ছেলেকে মেরে ফেলত।” দুষ্কৃতীরা চলে যাওয়ার পর কয়েক দিন স্বামীকেও কিছু বলেননি। কিন্তু এক সপ্তাহ পর সব কিছুই জানিয়ে দেন। আর তার পর স্বামীরই জোরাজুরিতে পুলিশে অভিযোগ করেন। কিন্তু তাতেও দুঃখ কমছে না। আসলে গোষ্ঠী-সংঘর্ষের পরিণাম থেকে বাঁচতে সপরিবার গ্রাম ছাড়তে হয়েছিল তাঁকে। এখন নিজের গ্রাম থেকে বহু দূরে কোথাও এক কামরার বাড়ি করেছেন তিনি। একলা, পরিচিতদের ছেড়ে। গোষ্ঠী-সংঘর্ষ ধর্ষণের পাশাপাশি পরিচিতি, অস্তিত্ব কেড়ে নিয়েছে, মাঝেমধ্যেই আফশোস করতে থাকেন তিনি।

শিলচরেও সদস্য সংগ্রহে নামছে আপ

৩০ ডিসেম্বর
অরবিন্দ কেজরিওয়ালের দিল্লিজয়ের প্রভাব কাছাড় জেলায়ও পড়েছে। আম আদমি পার্টির অস্তিত্ব আগে নাম-কা-ওয়াস্তে ছিল। দিল্লির ফল প্রকাশের পর তা নতুন গতি পেয়েছে। স্থানে স্থানে সভা সমিতির পর গত সপ্তাহে শিলচরে অনুষ্ঠিত হয় আপ-এর কর্মী-সম্মেলন। আসাম বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক সুবীর কর, ইঞ্জিনিয়ার হরিদাস দত্ত-সহ শতাধিক লোক জড়ো হয়ে যান আম আদমির ছাতার তলায়। আপ-এর রাজ্য কো-অর্ডিনেটর সঞ্জয় বরদলৈয়ের দাবি, অসমের সর্বত্রই প্রভাব বাড়ছে তাঁদের। লোকসভা ভোটেও এই রাজ্যে প্রার্থী দেওয়ার সম্ভাবনা খতিয়ে দেখা হচ্ছে। আপ সদস্যরা শিলচর শহরে একটি বিজয় মিছিল করে ক্ষুদিরাম মূর্তির পাদদেশে দাঁড়িয়ে দুর্নীতির বিরুদ্ধে সংগ্রাম গড়ে তোলার শপথ নেন।

পরীক্ষায় ফেল, উধাও চার ছাত্র

৩০ ডিসেম্বর
পরীক্ষার ফল বের হওয়ার পর থেকেই নিখোঁজ চার ছাত্র। ঘটনাটি ঘটেছে অসমের যোরহাট জেলার মেরাপানিতে। পুলিশ জানায়, মেরাপানির দয়াং হাইস্কুলের নবম শ্রেণির ওই চার ছাত্র ২৮ ডিসেম্বর বার্ষিক পরীক্ষার ফলাফল নিতে স্কুলে গিয়েছিল। স্কুল কর্তৃপক্ষ জানায়, চারজনই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেনি। তারপর থেকে রঞ্জিৎ দাস, অজয় দাস, অরূপ রাজখোয়া ও সাজিদুল হক উধাও। পুলিশের ধারণা, এটি অপহরণের ঘটনা নয়। বাড়িতে বকুনি খাওয়ার ভয়েই চার কিশোর কোথাও লুকিয়ে রয়েছে।

বায়ুসেনার শীর্ষে আজ ফের অভিষেক বাঙালির
১৯৫৪ সালে বায়ুসেনার শীর্ষ পদে বসেন বঙ্গসন্তান সুব্রত মুখোপাধ্যায়। ৫৪ বছর পরে আজ, মঙ্গলবার ফের ওই পদে বসছেন আর এক বাঙালি, এয়ার মার্শাল অরূপ রাহা। ’৭৪ সালে যুদ্ধবিমানের চালক-পদে যোগ দেওয়ার পর থেকে ৩৯ বছরের কর্মজীবনে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে ছিলেন তিনি। আদতে হুগলির বৈদ্যবাটীর বাসিন্দা অরূপবাবুর বাবা ননীগোপাল রাহা ছিলেন চিকিৎসক। তিনি প্রয়াত। মা থাকেন কলকাতায় ছোট ভাইয়ের কাছে। অরূপবাবু সোমবার জানান, অন্য আত্মীয়েরা শহরে চলে এসেছেন। তবে বেসরকারি বিমানচালক ছেলে অতনু এখনও পৌঁছননি। আজ দুপুরে সামরিক রীতি মেনে দায়িত্ব নেবেন অরূপবাবু। তার পরে সারা দিন নানা অনুষ্ঠান রয়েছে তাঁর। আজই উপ-সেনাপ্রধানের দায়িত্ব নেওয়ার কথা ইস্টার্ন কম্যান্ডের জিওসি-ইন-সি লেফটেন্যান্ট জেনারেল দলবীর সিংহের।

পুরনো খবর:

এটিএম লুঠের চেষ্টা, ধৃত এক
কিছু দিন আগেই বেঙ্গালুরুর এটিএমে আক্রান্ত হয়েছিলেন এক মহিলা। এ বার এটিএম লুঠেরই চেষ্টা হল বেঙ্গালুরুতে। তবে এ বার এক দুষ্কৃতী ধরা পড়েছে রক্ষীর তৎপরতায়। জখম হয়েছেন সাহাবুদ্দিন নামের ওই রক্ষী। সোমবার ভোরে দুই দুষ্কৃতী এটিএমে ঢোকে। সাহাবুদ্দিনের মাথায় ছুরির পিছনের বাট দিয়ে আঘাত করে চেয়ারের সঙ্গে বেঁধে ফেলে। এর পর এক দুষ্কৃতী বাইরে পাহারা দিতে থাকে। অন্য জন এটিএমের স্ক্রিন ভেঙে টাকা খুঁজতে শুরু করে। মোটরবাইকে দুই পুলিশকর্মীকে যেতে দেখে সাহাবুদ্দিন তাঁদের ডাকতে থাকেন পুলিশকে। বেগতিক বুঝে বাইকে চড়ে পালায় হেলমেট পরা ব্যক্তি। তবে এটিএম-এর ভিতরে থাকা দুষ্কৃতীকে ধরে ফেলে পুলিশ। ধৃতের নাম সন্দীপ। সে জম্মু-কাশ্মীরের বাসিন্দা।

পাল্টা তোপ
ঝাড়খণ্ডে অনুন্নয়নের জন্য রবিবার রাঁচির সভা থেকে কংগ্রেসকে দায়ী করেছিলেন নরেন্দ্র মোদী ও বিজেপি সভাপতি রাজনাথ সিংহ। সোমবার এ ব্যাপারে বিজেপি-কে পাল্টা তোপ দাগল কংগ্রেস। প্রকাশ্যে সমালোচনা ছাড়াও রাজনাথ সিংহকে চিঠি লেখেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী জয়রাম রমেশ। তাঁর বক্তব্য, বিজেপি নেতৃত্বের সম্ভবত স্মৃতি দুর্বল হচ্ছে। কারণ, মাত্র তিন মাস হল ঝাড়খণ্ডে সরকার গঠনে যোগ দিয়েছে কংগ্রেস। ঝাড়খণ্ড রাজ্য গঠিত হওয়ার পর গত ১৩ বছরের মধ্যে বিজেপি সরকার চালিয়েছে আট বছর। তাহলে অনুন্নয়নের দায় কার?

পুরনো খবর:

ফিরছেন
বিজেপি-তে ফিরতে চলেছেন কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা। সোমবার এই কথা জানিয়ে তিনি বলেন, “নিঃশর্ত ভাবেই পুরনো দলে ফিরছি।” গত বছর বিজেপি থেকে বেরিয়ে নিজের রাজনৈতিক দল কর্নাটক জনতা প্রকাশ গড়েছিলেন ইয়েদুরাপ্পা। কিন্তু বিজেপি নেতৃত্ব তাঁকে দলে ফিরিয়ে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন। অবশেষে সেই চেষ্টা সফল হতে চলেছে। ইয়েদুরাপ্পা জানিয়েছেন, ফিরে আসার ব্যাপারে তিনি বিজেপি সভাপতি রাজনাথ সিংহের সঙ্গে কথা বলেছেন।

কর্তব্য ভুলে
রামলীলা ময়দানে তখন শপথবাক্য পাঠ করছেন আপ নেতা অরবিন্দ কেজরিওয়াল। তখন ব্যারিকেডে উঠে টুপি খুলে অরবিন্দের সমর্থনে স্লোগান দেন দিল্লি পুলিশের কনস্টেবল রাজেশ কুমার। দিল্লি পুলিশকে দিল্লি সরকারের অধীনে আনার দাবিও জানান। এই কাণ্ডের জন্য রাজেশকে সাসপেন্ড করা হয়েছে। পুলিশের এক উচ্চপদস্থ কর্তা জানান, উর্দি পরে কর্তব্যের সময় এমন আচরণ করা যায় না।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.