টুকরো খবর
‘নাটক’ করছেন মুখ্যমন্ত্রী, কটাক্ষ অধীরের
কেন্দ্রীয় সরকারের ঘোষিত প্রকল্পগুলি নাম বদলে তারাই ওই প্রকল্পের ‘জনক’ বলে দাবি করছে রাজ্য সরকার। তবে, সেই সব প্রকল্পও কার্যকর করতে গিয়ে হিমসিম খাচ্ছে তারা। শুক্রবার কান্দির ভরতপুরে এক অনুষ্ঠানে এসে মুখ্যমন্ত্রী তথা রাজ্য সরকারকে এ ভাবেই বিঁধলেন রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরী। অধীর বলেন, “স্বাস্থ্য, খাদ্য সুরক্ষা আইন থেকে ইমাম ভাতা, সবই কেন্দ্রীয় সরকারের প্রকল্প। কোনওটিই এ রাজ্যে সফল ভাবে কার্যকর করতে পারছে না তারা।” ভরতপুরে কর্মী সভায় কেন্দ্রীয় মন্ত্রীর সংযোজন, “মা-মাটি-মানুষের নাম করে মুখ্যমন্ত্রী ভোটের রাজনীতি করছেন। নাটক করে চোখের জল ফেলছেন। অথচ কন্যাশ্রী, ইমাম ভাতা সব কিছুতেই মুখ থুবড়ে পড়ছে তাঁর সরকার।” মন্ত্রীর দাবি, একশো দিনের কাজের প্রকল্পে কেন্দ্র ৩৭ হাজার কোটি টাকা বরাদ্দ করলেও এ রাজ্যে কাজ হয়েছে মাত্র ১৭ দিন। অথচ অন্য রাজ্যে গড়ে ৪৬ দিন কাজ হয়েছে। তাঁর অভিযোগ, “খাদ্য সুরক্ষা আইন হরিয়ানা, অন্ধ্রপ্রদেশ, রাজস্থান অসমে চালু হয়েছে। অথচ এ রাজ্য সরকারের কোনও হেলদোলই নেই।” তাঁর দাবি, ওই আইন চালু হলে দেশের ৭০ শতাংশ মানুষ ৩ টাকা কেজি দরে চাল, ২ টাকা কেজি দরে গম ও এক টাকা কেজি দরে সাধারণ শস্য কিনতে পারবেন। অধীরবাবুর ক্ষোভ, “এ রাজ্যে ঘোষণার পরেও থমকে গেল ইমাম ভাতা। ইমাম ভাতা ওয়াকফ বোর্ডের মাধ্যমে দেওয়ার কথা। রাজ্য সরকার অবশ্য সে সবের ধার ধারেনি। তাই ইমাম ভাতা বন্ধ।”

পারুলিয়া পঞ্চায়েত তৃণমূলের
দলবদলের ফলে খড়গ্রামের পারুলিয়া গ্রাম পঞ্চায়েত দখল করতে চলেছে তৃণমূল। ওই পঞ্চায়েতের ১৬টি আসনের মধ্যে কংগ্রেস জেতে ১১টি আসেন। বামেদের ঝুলিতে যায় ৫টি আসন। শুক্রবার তৃণমূলের মুর্শিদাবাদ জেলা কার্যালয়ে গিয়ে উপ প্রধান সহ কংগ্রেসের ৫ জন ও সিপিএমের ৪ জন দল পরিবর্তন করেন। ফলে ওই পঞ্চায়েত এখন তৃণমূলের দখলে আসা স্রেফ সময়ের অপেক্ষা। জেলা তৃণমূলের সভাপতি মহম্মদ আলি বলেন, “সংখ্যাগরিষ্ঠতার জোরে বর্তমান কংগ্রেস প্রধানকে অপসারিত করা হবে। তারপর সদ্য দলত্যাগীদের মধ্যে আবসার শেখকে প্রধান হিসেবে নির্বাচিত করা হবে।” খড়গ্রামের বিধায়ক কংগ্রেসের আশিস মার্জিত বলেন, “চলে গেলে আর কি করব! টাকা দিয়ে তৃণমূল ওদের কিনে নিয়েছে।” সিপিএমের জেলা সম্পাদক মৃগাঙ্ক ভট্টাচার্য বলেন, “দলত্যাগীদের বহিষ্কার করা হবে।’’ সদ্য দলত্যাগী উপপ্রধান সাবিনা ইয়াসমিন বলেন, “কংগ্রেসে প্রধানের দুর্নীতির প্রতিবাদে ও মুখ্যমন্ত্রীর উন্নয়নে সামিল হতে তৃণমূলে যোগ দিয়েছি।” অন্য দিকে, তৃণমূলে যোগ দিলেন নদিয়ার হাঁসখালির বাদকুল্লা-১ গ্রাম পঞ্চায়েতের এক কংগ্রেস সদস্য-সহ বেশ কয়েকজন। ফলে ১৯ সদস্য বিশিষ্ট ওই পঞ্চায়েতে তৃণমূলের সংখ্যা হল ১৬, সিপিএমের ২ এবং কংগ্রেস ১। শুক্রবার দলীয় কার্যালয় উদ্বোধনের অনুষ্ঠানে যোগ দেন তাঁরা। অনুষ্ঠানে ছিলেন তৃণমূল সভাপতি গৌরীশঙ্কর দত্ত, হাঁসখালি ব্লক সভাপতি কৃষ্ণকিঙ্কর ঘোষ-সহ অন্যান্যরা। কৃষ্ণকিঙ্করবাবু বলেন, “মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্ব রাজ্যে যে উন্নয়ন শুরু হয়েছে, তাতে সামিল হওয়ার জন্য কংগ্রেসের ওই কর্মী আমাদের দলে যোগ দিয়েছেন।” হাঁসখালি ব্লক কংগ্রেসের সভাপতি দীনেশ চক্রবর্তী বলেন, “আমি যতদূর জানি, ওই কর্মীর এলাকায় উন্নয়নমূলক কাজ করছিল না তৃণমূল পরিচালিত ওই পঞ্চায়েত। বাধ্য হয়ে তাঁর এই সিদ্ধান্ত।”

ফসল কেটে নেওয়ার নালিশ
বিডিওকে ঘেরাও করে বিক্ষোভ । ছবি: অর্কপ্রভ চট্টোপাধ্যায়।
ভারত-বাংলাদেশ সীমান্ত পিরোজপুর চরের কয়েকশো বিঘে জমির ফসল কেটে নেওয়ার অভিযোগ উঠল কংগ্রেস সমর্থকদের বিরুদ্ধে। এই অভিযোগে শুক্রবার রঘুনাথগঞ্জ-২ ব্লকের বিডিওকে ঘেরাও করে বিক্ষোভ দেখালেন সিপিএম সমর্থকরা। সিপিএমের জেলা কমিটির সদস্য সোমনাথ সিংহরায়ের অভিযোগ, “গত দিন তিনেক ধরে সশস্ত্র কংগ্রেস সমর্থকরা জমির কলাই কেটে নিয়ে যাচ্ছে। ঘটনার কথা বিডিওকে জানিয়েও কোনও ফল মেলেনি। তাই চাষিরা বাধ্য হয়ে ঘেরাওয়ের পথ বেছে নিয়েছে।” জমিতে ফসল কাটা নিয়ে গোলমাল রুখতে পুলিশের উদ্যোগে উভয় দলেরই ১৩ জন চাষীকে নিয়ে একটি কমিটি গড়া হয়। কমিটির আহ্বায়ক মিঠিপুর গ্রাম পঞ্চায়েতের প্রাক্তন প্রধান কংগ্রেসের সমিরুদ্দিন বিশ্বাস বলেন, ‘‘বাম আমলে সশস্ত্র সমাজবিরোধীরা চাষিদের ফসল কেটে নিয়ে যেত। এ বার প্রকৃত কৃষকরাই তাঁদের ফসল কেটেছেন। সিপিএমের তোলা অভিযোগ ভিত্তিহীন।’’ বিডিও ধীরাজকুমার পালের বক্তব্য, “চাষিদের অভিযোগ পেয়ে আমি চরে গিয়েছিলাম। বিএসএফকে বলেছি, যাদের পরিচয় পত্র রয়েছে তাঁরা যাতে ফসল কাটতে বাধা না পান।”

বাড়িতে চুরি
এক রেল কর্মীর বাড়িতে হানা দিয়ে নগদ টাকা, সোনার গহনা, নিয়ে চম্পট দিল দুষ্কৃতীরা শুক্রবার সকালে নদিয়ার ধানতলার হিজুলির ঘটনা। পুলিশ জানিয়েছে, এলাকার বাসিন্দা অবনী বন্দ্যোপাধ্যায় কয়েক দিন আগে সপরিবারে মুম্বইতে ছেলের কাছে গিয়েছেন। এ দিন সকালে বাড়ির দরজা খোলা দেখে সন্দেহ হয় পড়শিদের। ভেতরে ঢুকে দেখেন, সব জিনিস লণ্ডভণ্ড অবস্থায় পড়ে রয়েছে। বিষয়টি পুলিশকে জানানো হয়েছে। পুলিশ জানিয়েছে ঘটনার তদন্ত শুরু হয়েছে।

পুড়ল দোকান
আগুনে পুড়ে ছাই হয়ে গেল তিনটি দোকান। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শুক্রবার সকালে হাঁসখালির বগুলা বাজারে পাশাপাশি তিনটি দোকানে হঠাৎই আগুন লেগে যায়। খবর পেয়ে পুলিশ ও দমকল বাহিনী গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। পুলিশ জানিয়েছে, পুড়ে যাওয়া দোকানগুলির মধ্যে একটি মুদির দোকান, একটি চটের দোকান আর একটি দোকান ফাঁকাই ছিল। পুলিশ জানিয়েছে তদন্ত শুরু হয়েছে।

ঝুলন্ত দেহ উদ্ধার
এক মহিলার ঝুলন্ত দেহ উদ্ধার করেছে পুলিশ। শুক্রবার সকালে ভরতপুর থানার ডাঙ্গাপাড়ার এই ঘটনায় মৃতের নাম কামরুন্নেসা বিবি(৩২)। স্থানীয় সূত্রে খবর, ব্যবসার নিয়ে সমস্যার জেরে কয়েকদিন ধরেই ওই মহিলার সঙ্গে অশান্তি চলছিল তাঁর স্বামী শাহদুল্লা শেখের। তবে দিন কয়েক আগে ব্যবসার কাজে বাইরে গিয়েছিলেন শাহদুল্লা। শুক্রবার সকালে ঘরের দরজা ভেঙে ওই মহিলার দেহ উদ্ধার করে পুলিশ। দেহটি উদ্ধার করে কান্দি মহকুমা হাসপাতালে ময়না-তদন্তের জন্য পাঠানো হয়েছে।

দুর্ঘটনায় মৃত্যু
বাসের ধাক্কায় মৃত্যু হল এক মহিলার। শুক্রবার দুপুরে কৃষ্ণনগর-করিমপুর রাজ্য সড়কের এই দুর্ঘটনায় মৃত জাহেরা বিবি (৫২) চাপড়ার তালুখুদা গ্রামের বাসিন্দা। পুলিশ জানিয়েছে, রাস্তা পার হওয়ার সময়ই ওই মহিলাকে ধাক্কা মারে কৃষ্ণনগরগামী একটি বেসরকারি বাস। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে শক্তিনগর জেলা হাসপাতালে নিয়ে আসার পথে তাঁর মৃত্যু হয়।

জমির খোঁজ
বেনামে কেনা সারদার ১৯ বিঘা জমির সন্ধান পেল নদিয়া জেলা প্রশাসন। পুলিশ জানিয়েছে, চাকদহ ব্লকের নরপতিপাড়া এলাকায় ৩৪ নম্বর জাতীয় সড়কের পাশেই রয়েছে জমিটি। নদিয়ার জেলাশাসক পি বি সালিম বলেন, “জেলার আর কোথাও সারদার জমি আছে কিনা তা খতিতে দেখা হচ্ছে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.