টুকরো খবর
দুই ইউনাইটেড কর্তাকে শাস্তি আই এফ এ-র
তিন প্রধানের কর্তারা বহু বার গাল-মন্দ করেছেন আই এফ এ-কে। সংস্থার অফিসে এসে ভাঙচুরও চালিয়েছেন। বৃহস্পতিবারও মহমেডান ফুটবল সচিব ইকবাল আহমেদ আক্রমণ করেছেন আই এফ এ-কে। কিন্তু এ রকম শাস্তির নিদান কখনও দেয়নি আই এফ এ-র শৃঙ্খলারক্ষা কমিটি। আই এফ এ সচিব উৎপল গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে আক্রমণাত্মক কথা বলার জন্য শুক্রবার ইউনাইটেডের দুই কর্তা আলোকেশ কুন্ডু এবং নবাব ভট্টাচার্যের কড়া শাস্তি হল। ইউনাইটেড সচিব আলোকেশ কুণ্ডুকে পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হল। জরিমানা না দিলে আইএফএ-তে কোনও ক্লাবের প্রতিনিধিত্ব করতে পারবেন তিনি। ঢুকতে পারবেন না মাঠে। তিন বছরের জন্য সাসপেন্ড হলেন ইউনাইটেড কর্তা নবাব ভট্টাচার্য। ১৮ মে ২০১৬ পর্যন্ত আইএফএ-র কোনও সভায় ক্লাবের প্রতিনিধিত্ব করতে পারবেন না তিনি। ঢুকতে পারবেন না মাঠে। শাস্তি ঘোষণা করে ভাইস প্রেসিডেন্ট কৃষ্ণেন্দু বন্দ্যোপাধ্যায় বলেন, “ফেডারেশনকে জানাচ্ছি ওরাও যেন এই শাস্তি মেনে ব্যবস্থা নেয়।” শাস্তিকে অবশ্য গুরুত্ব দিচ্ছেন না দুই ইউনাইটেড কর্তা। আলোকেশ বললেন, “ফুটবলারদেরই পেমেন্ট দিতে পারছি না। কে কী জরিমানা করল তা নিয়ে ভাবার সময় নেই।” নবাব বললেন, “টিম বাঁচাতে আমরা ব্যস্ত। এই শাস্তি তাই আমাদের কাছে অপ্রাসঙ্গিক।”

লাগেজ বিভ্রাট মোগার
মারগাঁও থেকে তিনি এলেন বেঙ্গালুরু। কিন্তু এল না তাঁর লাগেজ। সুনীল ছেত্রীদের বেঙ্গালুরু এফসি-র বিরুদ্ধে নামার আগে ইস্টবেঙ্গলের সুদানিজ স্ট্রাইকার জেমস মোগার তাই কপালে ভাঁজ। যদিও টিম সূত্রে খবর, লাগেজ বিভ্রাটের জেরে মোগার প্রয়োজনীয় জিনিসপত্র এ দিন না এলেও শনিবার চলে আসার কথা। তবে অনুশীলনের সরঞ্জাম হ্যান্ডব্যাগে রাখায় শনিবার সকালে দলের সঙ্গে নামতে অসুবিধা নেই এই বিদেশি স্ট্রাইকারের। স্বয়ং মোগা যদিও এ ব্যাপারে মন্তব্য করেননি। সালগাওকর ম্যাচ খেলে বিকেলেই বেঙ্গালুরু ঢুকেছেন আর্মান্দো কোলাসোর ছেলেরা। দুপুর বারোটায় গোয়া থেকে বেরিয়ে সন্ধে ছ’টা নাগাদ বেঙ্গালুরু এসে পৌঁছোয় দল। এই মুহূর্তে আই লিগে শীর্ষস্থানে রয়েছে এই ফ্র্যাঞ্চাইজি দলটি। তাদের বিরুদ্ধে প্রস্তুতিতে কোনও ফাঁক রাখতে চান না ইস্টবেঙ্গল কোচ। জানেন চ্যাম্পিয়নশিপের দৌড়ে থাকতে গেলে বেঙ্গালুরুর বিরুদ্ধে তিন পয়েন্ট চাই। তাই হোটেলের ঘরেই চিডিদের স্ট্রেচিং করিয়েছেন কোচ। ওপারা-মেহতাবের মতো সিনিয়ররা চোটের কারণে নেই। গুরবিন্দর, রাজু, লেনদের গোড়ালিতে চোট। যদিও ইস্টবেঙ্গল কোচ আশাবাদী ম্যাচের আগে সকলেই ফিট হয়ে যাবেন। শনিবার সকালে বেঙ্গালুরু এফসি স্টেডিয়ামেই অনুশীলন করবে ইস্টবেঙ্গল।

দাবায় শেষ দিন থাকছে নাটক
রাতারাতি যুগ্ম শীর্ষে আর্মেনিয়ার গ্র্যান্ডমাস্টার স্যামভেল শাহকিয়ান ও রাশিয়ার আইএম মিখাইল মোজহারভ। স্রেই আন্তর্জাতিক দাবার নবম রাউন্ডের শেষে। শনিবার টাউন হল-এ শেষ রাউন্ড। টুর্নামেন্ট করছে দিব্যেন্দু বড়ুয়া দাবা অ্যাকাডেমি ও অলস্পোর্ট ফাউন্ডেশন। শেষ রাউন্ডের আগে শীর্ষে থাকা দু’জনের পয়েন্ট ৭। তাঁদের পরের ছ’জনেরই পয়েন্ট সাড়ে ছয়। আইএম নর্ম তুললেন দুই ভাই বিজ্ঞেশ ও বিশাখ। বিজ্ঞেশের খেলা ছিল শীর্ষ বাছাই সূর্যশেখর গঙ্গোপাধ্যায়ের সঙ্গে। এ দিন আইএম নর্ম পেলেন টাইগ্রান পেত্রোসিয়ান। এ দিন কলকাতার দাবাড়ুদের মধ্যে ড্র করলেন মেরি অ্যান গোমস, নীলোৎপল দাস। গ্র্যান্ডমাস্টার দীপ সেনগুপ্ত হারলেন গ্র্যান্ডমাস্টার আজের মিজোয়েভের কাছে। শনিবার টাউন হল-এ টুর্নামেন্টের শেষ রাউন্ড শুরু হচ্ছে সকাল দশটায় এবং চ্যাম্পিয়ন কে জানতে অনেক নাটকও সম্ভবত অপেক্ষা করবে। বিকেল সাড়ে চারটেয় পুরস্কার বিতরণ। অনুষ্ঠানে থাকবেন দীপ দাশগুপ্ত, রাইমা সেন, মদন মিত্র।

পুরনো খবর:
সারা বাংলা ক্রিকেট
আগামী ২২ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে ১৫ তম মাস্টার প্রীতনাথ সারা বাংলা সাব জুনিয়র ক্রিকেট টুর্নামেন্ট। শিলিগুড়ি জাগরণী সঙ্ঘ পরিচালিত দিন-রাতের টুর্নামেন্ট হবে সূর্যনগর মিউনিসিপ্যাল কর্পোরেশন মাঠে। ১৪ টি দল নিয়ে প্রতিযোগিতা হবে। মূল প্রতিযোগিতা ২২ তারিখ থেকে শুরু হলেও তিনটি বাছাই খেলা শুরু হবে ১৯ ডিসেম্বর থেকে। উদ্যোক্তা সংস্থার সভাপতি বিষ্ণু সাহা বলেন, “বাংলা ও বিহারের দল অংশ নিচ্ছে। বিজয়ী ও রানার্স দল ছাড়াও অন্য বিভাগেও পুরস্কার দেওয়া হবে।”

ধোনিদের প্রস্তুতি ম্যাচ বাতিল
দক্ষিণ আফ্রিকা সফরে ভারতের একমাত্র প্র্যাকটিস ম্যাচ ভিজে আউটফিল্ডের জন্য বাতিল হয়ে গেল। দু’দিনের ম্যাচে ভারতের প্রতিপক্ষ ছিল দক্ষিণ আফ্রিকা আমন্ত্রণী একাদশ। বেনোনিতে ম্যাচ উইকেটেই এ দিন নেট প্র্যাকটিস করে ভারত।

ফের ফর্মে আনন্দ
লন্ডন চেস ক্লাসিকের প্রাথমিক পর্বে শীর্ষে বিশ্বনাথন আনন্দ। হারালেন ইংল্যান্ডের লুক ম্যাকশেনকে। গ্রুপে দু’টি গেম বাকি থাকতেই নকআউট পর্বে জায়গা পাকা করে নিলেন তিনি।

পুরনো খবর:
ফান পার্সির চোট
পরপর দু’ম্যাচে হারের পর এ বার ডেভিড মোয়েসের সমস্যার তালিকায় রবিন ফান পার্সি। উরুর চোটের জন্য এক মাস খেলতে পারবেন না ম্যাঞ্চেস্টার ইউনাইটেড তারকা। বুধবার শাখতার দনেস্কের সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচে চোট পাওয়া ফান পার্সি পরের সাতটা ম্যাচে দলে থাকতে পারবেন না।

জিতেও ছিটকে গেলেন সাইনা
দু’টি হারের পর ওয়ার্ল্ড সুপার সিরিজে জিতলেন সাইনা নেহওয়াল। কুয়ালা লামপুরে ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে হারালেন দক্ষিণ কোরিয়ার ইয়ন জু বায়ে-কে। তবে সেমিফাইনালে সাইনার ওঠা হল না।

বোল্টের দশ
পেসার ট্রেন্ট বোল্ট ম্যাচে ১০ উইকেট নিয়ে নিউজিল্যান্ডকে ১৩ মাস পর টেস্ট জিততে সাহায্য করলেন। দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে নিউজিল্যান্ড ইনিংস ও ৭৩ রানে জিতল। ব্রেন্ডন ম্যাকালামের নেতৃত্বে ১১ টেস্টে এই প্রথম জয় তাদের। বোল্ট দু’ইনিংসে ৬-৪০ ও ৪-৪০।

বাংলাদেশ নিয়ে এখনই সিদ্ধান্ত নয়
রাজনৈতিক অস্থিরতার কারণে বাংলাদেশে অনুষ্ঠেয় এশিয়া কাপ এবং টি টোয়েন্টি থেকে সরে দাঁড়ানোর সম্ভাবনা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এখনই নেবে না বলে জানিয়ে দিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। পিসিবি চেয়ারম্যান নাজম শেট্টি জানান, অন্য দেশের বোর্ডের সঙ্গে আলোচনা না করে তাঁরা সিদ্ধান্ত নেবেন না। “দুটো টুর্নামেন্টেই অনেকগুলো দেশের খেলার কথা। তাদের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব এসিসি এবং আইসিসি-র। ওদের সঙ্গে আলোচনা না করে সিদ্ধান্ত নেব না।”

সুশীলের প্রশংসায় কার্ট অ্যাঙ্গল

নয়াদিল্লিতে সুশীলের সঙ্গে কার্ট। ছবি: পিটিআই।
অলিম্পিক পোডিয়ামে ভারতীয় কুস্তিগীর কোনও দিন উঠতে পারেন, সুশীল কুমারকে না দেখলে বিশ্বাসই করতে পারতেন না কার্ট অ্যাঙ্গল। পেশাদার কুস্তিগীর হিসেবে একমাত্র অলিম্পিক সোনাজয়ী (১৯৯৬ আটলান্টা) অ্যাঙ্গল বলেছেন, “সুশীল যা করেছে, সেটা আমার দারুণ পছন্দ। ওর মতো কিছু মানুষ আছে বলেই ভারতে কুস্তির ভবিষ্যৎ আছে।” ২০০৮ বেজিং অলিম্পিকে ব্রোঞ্জ জেতেন সুশীল।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.