টুকরো খবর
কোমর বাঁধছেন মেরি
অলিম্পিকে সোনা জেতার স্বপ্নটা ছাড়ছেন না এম সি মেরি কম। লন্ডন গেমসের ব্রোঞ্জে তিনি যে সন্তুষ্ট হতে পারেননি, সেটা এ দিন স্পষ্ট করে দিয়ে মেরি বলেছেন, “আমার এখন একটাই লক্ষ্য। রিও গেমস থেকে দেশকে সোনা এনে দেওয়া।” আর তার জন্য প্রস্তুতি শুরু করে দিচ্ছেন এখন থেকেই। চলতি বছরের মে মাসে নিজের তৃতীয় পুত্রের জন্ম দিয়েছেন মেরি। কিন্তু এর মধ্যেই পুরোদমে অনুশীনলে নেমে পড়তে তৈরি বিশ্বের অন্যতম সেরা বক্সার। এ দিন নিজের আত্মজীবনী ‘আনব্রেকেবল’-এর প্রকাশ অনুষ্ঠানের মঞ্চে দাঁড়িয়ে মেরি বলে দিলেন, “রিও গেমসে সোনা জেতার ব্যাপারে আমি আত্মবিশ্বাসী। কিন্তু তার জন্য সব রকম ভাবে তৈরি হতে হবে। শুধু ট্রেনিং করে অলিম্পিকে যাওয়া নয়, পুরোদস্তুর ম্যাচ ফিট হয়ে নামতে চাই। সে জন্য আমাগী তিন মাস বিভিন্ন প্রতিযোগিতায় নামার সিদ্ধান্ত নিয়েছি। যাতে অলিম্পিকের আগে রিং-এ নেমে বেশ কিছু বাউট খেলে প্রস্তুতিটা ঝালিয়ে নিতে পারি।”মেরি কম কেরিয়ারে প্রায় গোটাটাই লড়েছেন ৪৮ কিলোগ্রাম বিভাগে। কিন্তু অলিম্পিকে তাঁকে নামতে হবে ৫১ কিলোগ্রাম বিভাগে। তাতে অবশ্য চিন্তিত নন ম্যাগনিফিসেন্ট মেরি। বরং পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নকে সব থেকে বেশি তাতাচ্ছে নিজের শো-কেসে অলিম্পিক সোনার একমাত্র অভাবটা।

জয় রাঙ্গদাজিদের
ইনজুরি টাইমে পর পর দু’গোল করে পুণে এফসি-র বিরুদ্ধে নিশ্চিত হারা ম্যাচ জিতে গেল রাঙ্গদাজিদ। চমকপ্রদ শোনালেও বুধবার শিলংয়ের নেহরু স্টেডিয়াম সাক্ষী থাকল নাটকীয় এই ম্যাচের। বিরতির আগে মুস্তাফা ও গুরজিন্দরের গোলে ২-০-এ এগিয়ে গিয়েছিল পুণে। বিরতির পর এক গোল শোধ করেন ফিগুয়েরা। কিন্তু ইনজুরি টাইমে পরপর দু’ গোল করেন কিং ইয়ং ও লালমপুইয়া। শেষ ছয় ম্যাচের মধ্যে রাঙ্গদাজিদ হেরেছে একটিতে। দু’ ম্যাচে জয় পেয়েছে। এবং তিনটিতে ড্র করেছে। এ দিনের জয়ের ফলে অবনমনের আওতায় থাকা শিলংয়ের দলটি কিছুটা অক্সিজেন পেল।

উৎপলকে ছুঁলেন সৌরাশিস
প্রথম শ্রেণির ক্রিকেটে দু’হাজার রান করে এবং দুশো উইকেট নিয়ে উৎপল চট্টোপাধ্যায়ের রেকর্ড ছুঁলেন সৌরাশিস লাহিড়ী। রেলওয়েজ ম্যাচের পরে তাঁর মোট রান দাঁড়াল ২০০৮। উইকেট সংখ্যা ২৩২। বাংলা থেকে এই ‘ডাবল’ উৎপলের পরে একমাত্র সৌরাশিসের। “ডেভিডদা আমার কাছে খুব বড় অনুপ্রেরণা। ওঁর রেকর্ড ছুঁলাম ঠিকই, কিন্তু ডেভিডদার পাঁচশোর উপর উইকেট আছে। সেই জায়গায় আমি কোনও দিন পৌঁছতে পারব না,” বলছিলেন সৌরাশিস।

রাজ্য টিটি-তে সেরা সৌগত ও শ্রেয়া
রাজ্য টেবল টেনিসের পুরুষ ও মেয়েদের বিভাগে চ্যাম্পিয়ন হলেন যথাক্রমে সৌগত সরকার ও শ্রেয়া ঘোষ। ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে বুধবার ফাইনালে সৌগত ৪-১ হারায় অনির্বাণ নন্দীকে। শ্রেয়া জেতে ৪-১ ম্যাচে অনুশ্রী হাজরার বিরুদ্ধে। অনুশ্রী অবশ্য মেয়েদের যুব বিভাগে চ্যাম্পিয়ন হয়। অর্জুন ঘোষ দ্বিমুকুট জেতে।

একই দিনে হার সূর্য-দীপ-মেরির
কলকাতার টাউন হল-এ আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার্স দাবা দেখল একের পর এক ইন্দ্রপতন। বুধবার আইএম সিদ্ধার্থ রবিচন্দ্রনের কাছে হেরে গেলেন শীর্ষ বাছাই সূর্যশেখর গঙ্গোপাধ্যায়। ম্যাচ ৬০ চাল পর্যন্ত গড়ালেও প্রথম থেকেই সূর্যকে বেশ নড়বড়ে দেখিয়েছে। বিশেষ করে ২০ নম্বর চালের পর থেকে। মোট ১০ রাউন্ডের খেলা। এখন পর্যন্ত যা অবস্থা তাতে সূর্যকে প্রথম দিকে থাকতে হলে বাকি তিনটে ম্যাচই জিততে হবে। তাঁর পয়েন্ট এখন সাকূল্যে ৪। দিব্যেন্দু বড়ুয়া দাবা অ্যাকাডেমির আয়োজনে হওয়া এই টুর্নামেন্টের শীর্ষে আপাতত ৬ পয়েন্ট পাওয়া জাসেক স্তোপা। পোল্যান্ডের এই দাবাড়ু (আইএম) বুধবার চমকে দিলেন গ্র্যান্ডমাস্টার দীপ সেনগুপ্তকে হারিয়ে। হেরে গেলেন মেয়েদের জাতীয় চ্যাম্পিয়ন, ডব্লিউ জিএম মেরি অ্যান গোমসও। টুর্নামেন্টে এটাই তাঁর প্রথম হার। তাঁকে হারালেন ইউক্রেনের গ্র্যান্ডমাস্টার ভ্যালেরি নেভেরভ।

পুরনো খবর:
নির্বাসিত শ্রীসন্তের বিয়ে আজ
আইপিএলে স্পট ফিক্সিংয়ের জেরে সমস্ত রকমের ক্রিকেট থেকে আজীবন নির্বাসিত শান্তাকুমারন শ্রীসন্তের বৃহস্পতিবার সকালেই বিয়ে। কেরল পেসারের বিয়ে সে রাজ্যের বিখ্যাত গুরুভায়ুর শ্রীকৃষ্ণ মন্দিরে। রাজস্থানি কন্যা ভুবনেশ্বরী কুমারীর সঙ্গে। বুধবারই দুই পরিবারের সদস্য আর প্রাক্তন জাতীয় দলের পেসারের খুব ঘনিষ্ঠ জনাকয়েকের উপস্থিতিতে কোচির এক হোটেলে বিয়ের ‘সঙ্গীত’ অনুষ্ঠিত হয়। বিয়ের পর নবদম্পতি যাবেন শ্রীসন্তের আদিবাড়ি এর্নাকুলামের কোটামঙ্গলমে। ম্যাচ গড়াপেটায় হাজতবাস করার সময়েও শ্রীসন্তের পাশে ছিলেন ভুবনেশ্বরী।

জন্মদিনে আনন্দ ফের দাবায়
এগারোই ডিসেম্বর ছিল বিশ্বনাথন আনন্দের চুয়াল্লিশতম জন্মদিন। আর বৃহস্পতিবারই ভারতীয় দাবার আইকন প্রথম প্রতিযোগিতামূলক টুর্নামেন্টে ফিরলেন। বিশ্বচ্যাম্পিয়নশিপের মুকুট হারানোর পর। চলতি লন্ডন ক্লাসিকে আনন্দের প্রথম ম্যাচ এ দিন ভারতীয় সময় গভীর রাতে। ১৬ সুপার গ্র্যান্ডমাস্টার চার গ্রুপে বিভক্ত। আনন্দের গ্রুপে আছেন মাইকেল অ্যাডামস (এ দিনের প্রতিপক্ষ), ইস্ত্রাতেস্কু এবং লুকে। তবে সদ্য বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেন খেলছেন না।

সুপার সিরিজেও হার সাইনার
বিশ্ব র্যাঙ্কিংয়ে প্রথম আট প্লেয়ার নিয়ে কুয়ালা লামপুরে বুধবারই শুরু বিশ্ব সুপার সিরিজ ব্যাডমিন্টনের প্রথম ম্যাচে হারলেন সাইনা নেহওয়াল। ২০১৩-এ একটিও খেতাব না জেতা সাইনা সুপার সিরিজ র্যাঙ্কিংয়ে দুইয়ে থাকায় এই টুর্নামেন্টেও দ্বিতীয় বাছাই। কিন্তু জাপানের মিনাতসু মিতানির কাছে (যাঁর বিরুদ্ধে কেরিয়ার সাক্ষাতে তিনি এগিয়ে ৩-১) সাইনা হারেন এ দিন ২১-১৯, ২২-২৪, ১৯-২১। চার জনের ‘বি’ গ্রুপে বৃহস্পতিবার সাইনা খেলবেন অলিম্পিক চ্যাম্পিয়ন চিনের জুরুইয়ের বিরুদ্ধে।

ইন্দো-পাক এক্সপ্রেস
নতুন মরসুমে চেন্নাই ওপেনে ডাবলসে দেখা যাবে রোহন বোপান্না-আইসাম কুরেশির জুটিকে। ২০১৪-এ দু’জনে ফের একসঙ্গে পেশাদার সার্কিটে খেলার সিদ্ধান্ত নিয়েছেন। ইন্দো-পাক জুটিকে টেনিস প্লেয়ার্স সংস্থা (এটিপি) শান্তির দূত-এর পুরস্কার দিয়েছিল বছর দুই আগে। দুই প্রতিবেশী দেশের খারাপ সম্পর্কেও তাঁরা জুটি বাঁধায়।

অন্য খেলায়
২০১৩ প্রথম ডিভিশন ফুটবল লিগে অপরাজিত চ্যাম্পিয়ন টালিগঞ্জ অগ্রগামীর ফুটবলারদের সংবর্ধনা ক্লাব প্রাঙ্গনে ১৪ ডিসেম্বর সন্ধে ৭টা।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.