টুকরো খবর
কেরলে গিয়ে শ্রমিকের অপমৃত্যু, খুনের অভিযোগ
ভিন রাজ্যে শ্রমিকের কাজ করতে গিয়ে অস্বাভাবিকভাবে এক যুবকের মৃত্যুর ঘটনায় ঠিকাদারের বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের করল মৃতের পরিবারের লোকজন। পুলিশ জানায়, গত শনিবার কেরলে ডুয়ার্সের বীরপাড়া শহরের মহাকাল পাড়া এলাকার বাসিন্দা কুরবান আলি শেখ (২২)-এর মৃত্যু হয়। তাঁর দেহ একটি নির্মীয়মাণ বহুতল লাগোয়া জলাশয় থেকে উদ্ধার হয়। বুধবার বীরপাড়ার বাড়িতে কফিনবন্দি ওই দিনমজুরের দেহ নিয়ে আসা হয়। মৃত দেহের গলায় কাটা দাগ ও দেহের বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন দেখার পর মৃতের বাবা সামসুল শেখ বীরপাড়া থানায় ঠিকাদারের নামে খুনের অভিযোগ দায়ের করেন। অভিযোগের প্রতিলিপি পুলিশ কেরলের ওই নির্দিষ্ট থানায় পাঠিয়ে দেবে বলে জলপাইগুড়ির পুলিশ সুপার অমিত জাভালগি জানিয়েছেন। পুলিশ জানিয়েছে, বীরপাড়ার এক ঠিকাদারের মাধ্যমে কুরবান তিন মাস আগে কেরলে যান। তার বাড়ির লোকজনের অভিযোগ, তিন মাস ধরে কুরবানের সচিত্র পরিচয়পত্র আটকে রেখে বিনা পারিশ্রমিকে কাজ করানো হচ্ছিল। মাস খানেক আগে টেলিফোন কুরবান তা জানিয়েছিল। মৃতের মা মরিয়ম বেগম বলেন, “ওই ঠিকাদার শনিবার ছেলেকে মেরে ঝলে ফেলে দিয়েছেন বলে আমাদের আশঙ্কা।” অভিযুক্ত ঠিকাদার মজিদ আলি সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন। মজিদ আলির কথায়, “জলাশয়ে বস্তা ধুতে গিয়ে কুরবান জলে পড়ে মারা যায় বলে শুনেছি। আমরা পরে ওখানে গিয়েছিলাম।”

দিনভর ধর্নায় চা শ্রমিকেরা
বকেয়া মহার্ঘভাতা প্রদান, চুক্তি মেনে শ্রমিক নিয়োগ দাবিতে বৃহস্পতিবার জলপাইগুড়ি জেলাশাসকের দফতরের সামনে ৩০টি চা শ্রমিক সংগঠনের সমর্থকরা ধর্নায় বসবেন। চা বাগান শ্রমিক সংগঠনের কো অর্ডিনেশন কমিটির আহ্বায়ক চিত্ত দে জানান, দিনভর ধর্না চলবে। সংগঠনগুলির অভিযোগ, ৯০ শতাংশ বাগানে পরিশ্রুত পানীয় জল, বিদ্যুৎ নেই দেড় বছর থেকে মহার্ঘ ভাতার টাকা বকেয়া পড়ে আছে। ১৯৯৯ সালে কলকাতায় ত্রিপাক্ষিক চুক্তিতে ১০ হাজার শ্রমিক নিয়োগের কথা বলা হয়েছিল কিন্তু বাগান মালিকরা মাত্র সাড়ে ৪ হাজার শ্রমিক নিয়োগ করেছেন। চিত্তবাবু বলেন, “শ্রম আইন অমান্য করা হচ্ছে দেখেও সরকার চুপ করে বসে। এটা চলতে পারে না। শান্তিপূর্ণ ভাবে আন্দোলনের সিদ্ধান্ত হয়েছে।” মালিকদের সংগঠন ডুয়ার্স ব্রাঞ্চ অফ ইন্ডিয়ান টি অ্যাসোসিয়েশন (ডিবিআইটিএ) সচিব প্রবীর ভট্টাচার্য বলেন, “ব্যবস্থা নেওয়া হচ্ছে না এটা ঠিক নয়। চুক্তি মেনে নিয়োগ চলছে বিদ্যুৎ, জলের ব্যবস্থা হচ্ছে।”

চালককে মারধরের অভিযোগ
চালককে মারধর করে মাথা ফাটিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। এর প্রতিবাদে বুধবার ৪০ মিনিট আলিপুরদুয়ার চৌপথি অবরোধ করেন গাড়ির চালকেরা। অতিরিক্ত পুলিশ সুপার আকাশ মেঘারিয়া বলেন, “কনস্টেবেলের সঙ্গে গাড়ি চালকের মারপিটের ঘটনা শুনেছি। অভিযুক্তকে পুলিশ লাইনে ক্লোজ করা হয়েছে।” বুধবার সকাল ৯টা ২০ নাগাদ একটি গাড়ি রাস্তার ধারে দাঁড় করালে তাকে এক কনস্টেবল এসে মারধর করে বলে অভিযোগ, কন্সটেবেল সঞ্জয় মণ্ডল বলেন, “ওই গাড়ি চালক রাস্তার উপর দাড়িয়ে থাকায় আমি তাঁকে সরতে বলি। সে কথা না শুনে বচসায় জড়িয়ে পড়ে। গাড়ি থেকে বেরিয়ে চালক আমায় মারতে থাকে। আত্মরক্ষায় আমিও লাঠি চালাই।” হাসপাতালের বিছানায় শুয়ে জখম চালক শিবু রায় বলেন, “চৌপথি এলাকায় গিয়ে গাড়ি দাঁড় করালে এক পুলিশ কর্মী এসে আমার কাছে দশ টাকা চান। দিতে অস্বীকার করলে টেনে বের করে মারে। মাথায় দু’টো সেলাই পড়েছে।”

ধর্ষণের চেষ্টা, ধৃত
বালিকাকে ধর্ষণের চেষ্টার অভিযোগে এক বৃদ্ধকে গ্রেফতার করল পুলিশ। বুধবার সকালে ঘটনাটি ঘটে কালচিনি থানা এলাকায়। ঘটনার জেরে চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। পুলিশ জানায়, ধৃতের নাম বীর বাহাদুর ছেত্রী। বছর ৬৫ বছর। তদন্ত শুরু করা হয়েছে। বালিকারা মা বলেন, “স্বামী ভিন রাজ্যে। এ দিন সকালে নয় বছরের মেয়ে বাইরে খেলছিল। হঠাৎ দেখি পড়শি বৃদ্ধ মেয়ের হাত ধরে নিয়ে যাচ্ছে।” তাকে ধর্ষণের চেষ্টা করা হয় বলে অভিযোগ। অভিযুক্তকে ধরে পুলিশের হাতে তুলে দেন বাসিন্দারা।

ন্যাফের শিবির
প্রতিবারের মতো এ বারও প্রতিবন্ধী কচিকাঁচাদের নিয়ে প্রকৃতিপাঠ শিবিরের আয়োজন করেছে হিমালয়ান নেচার অ্যান্ড অ্যাডভেঞ্চার ফাউন্ডেশন (ন্যাফ)। আগামী ১৮-২৩ ডিসেম্বর সামসিংয়ের কাছে চিলৌনি ফরেস্ট প্রাথমিক স্কুল চত্বরে ওই শিবিরের আয়োজন হয়। কালিম্পং ফরেস্ট ডিভিশনের অধীনে ওই এলাকা। ন্যাফের তরফে প্রদীপ নাগ বলেন, “অন্তত ১০০ কচিকাঁচা ওই শিবিরে অংশ নেবে।” রাজস্থান, বেনারসের মতো ভিন রাজ্যের বিভিন্ন সংস্থা থেকেও খুদেরা যোগ দেবে।

প্রতিবাদ মিছিল
এসজেডিএ-র দুর্নীতির কাণ্ডের বিরুদ্ধে এ দিন প্রতিবাদ মিছিল করে বামফ্রন্ট। বুধবার হিলকার্ট রোডে সিপিএমের দলীয় কার্যালয় থেকে ওই মিছিল বার হয়। সেবক মোড়, বিধানরোড হয়ে দলীয় কার্যালয়ে মিছিল শেষ হয়। শিলিগুড়ি ছাড়াও এ দিন চটহাট এলাকায় মিছিল বার করে দলের কর্মী সমর্থকেরা।

পুরনো খবর:
দুর্ঘটনায় জখম
তেলের ট্যাঙ্কারের ধাক্কায় গুরুতর আহত হলেন এক বাইক আরোহী। বুধবার সকালে ঘটনাটি ঘটেছে জলপাইগুড়ি শহরের ৩১ডি জাতীয় সড়কে। সকালে ওই ব্যক্তি বাইক নিয়ে পলিটেকনিক ইন্সটিটিউটের দিকে যাচ্ছিলেন ময়নাগুড়ির দিক থেকে আসা একটি তেলের ট্যাঙ্কার বাইকে ধাক্কা মারে বলে পুলিশ জানিয়েছে। জখম বাইক আরোহীকে জলপাইগুড়ি সদর হাসপাতালে ভর্তি করানো হয়।

সচেতনতা শিবির
একটি বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে মহিলা এবং শিশু পাচার প্রতিরোধে সচেতনতার শিবির হল জলপাইগুড়িতে। বুধবার সুভাষ ভবনে আয়োজিত এই শিবিরে যোগ দেন জেলা পুলিশ সুপার অমিত জাভালগি-সহ অন্যরা। নারী ও শিশু পাচার বিরোধী আইন নিয়ে আলোচনা হয়।

ধৃত দুই
চোরাই ছোট গাড়ি-সহ দুই যুবককে ধরল পুলিশ। মঙ্গলবার বক্সিরহাটের সঙ্কোশ সেতু এলাকায়। ধৃত কৃষ্ণ সরকার ও নজরুল মিঁয়ার বাড়ি অসম কোকরাঝাড়ে। ফালাকাটা থেকে চুরি যাওয়া ছোটগাড়ি নিয়ে ওই দুই ব্যক্তি অসমের দিকে যাচ্ছিলেন।

এসজেডিএ নিয়ে
শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন সংস্থার দুর্নীতির সিবিআই তদন্ত চেয়ে কলকাতা হাইকোর্টে জনস্বার্থের মামলা হল। সৌমেন বিশ্বাস নামে এক আইনজীবী এই জনস্বার্থের মামলাটি করেন। এর আগেও রাজ্য বিজেপি ও শিলিগুড়ি পুরসভার কমিশনার সুজয় ঘটক এই বিষয়ে দুটি জনস্বার্থের মামলা করেছেন।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.