টুকরো খবর
হাতে লেখা পাসপোর্টের দিন শেষ
বছর দুয়েক পরে বিশ্বের কোথাও আর হাতে লেখা পাসপোর্ট গৃহীত হবে না। তাই হাতে লেখা পাসপোর্ট বাতিল করতে চলেছে বিদেশ মন্ত্রক। যাঁদের কাছে এখনও হাতে লেখা পাসপোর্ট রয়ে গিয়েছে, তাঁদের নতুন পাসপোর্টের জন্য আবেদন করতে বলা হচ্ছে। বিমান পরিবহণের আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন (ইকাও) নির্দেশ দিয়েছে, ২০১৫ সালের ২৪ নভেম্বরের পরে পৃথিবীর কোথাও হাতে লেখা পাসপোর্ট গ্রাহ্য হবে না। হাতে লেখা পাসপোর্ট থাকলে বিদেশে যাওয়ার ছাড়পত্র বা ভিসা পাওয়া যাবে না। কোনও আন্তর্জাতিক বিমানবন্দরে ওই পাসপোর্ট গ্রহণ করা হবে না। তার জায়গায় নেওয়া হবে ছাপা পাসপোর্ট। ভারতের বিদেশ মন্ত্রক সময়সীমার আগেই হাতে লেখা পাসপোর্ট বদলে ফেলতে চাইছে। কলকাতার রিজিওনাল পাসপোর্ট অফিসার গীতিকা শ্রীবাস্তব মঙ্গলবার জানান, ২০০১ সালের আগে হাতে লেখা পাসপোর্ট দেওয়া হত। ২০০১ সালে মেশিনে ছাপা পাসপোর্ট দেওয়া শুরু হয়। তবে সব জায়গায় যে একসঙ্গে একই দিনে ছাপা পাসপোর্ট সরবরাহের কাজ শুরু হয়েছে, তা নয়। গীতিকাদেবী বলেন, “অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে, ২০১০ সালেও হাতে লেখা পাসপোর্ট দেওয়া হয়েছে। এবং এই ধরনের অনেক পাসপোর্টের মেয়াদ এখনও ফুরোয়নি। যাঁদের কাছে এমন পাসপোর্ট আছে, তাঁদেরই নবীকরণের কথা বলা হচ্ছে।” এক সময় কলকাতা এবং ভারতের অন্যান্য শহর থেকে ২০ বছরের মেয়াদের পাসপোর্টও দেওয়া হয়েছে। সেই সব পাসপোর্ট ছিল হাতে লেখা। ওই সব পাসপোর্টের ক্ষেত্রেও নবীকরণের আবেদন করতে হবে।

জঙ্গিদের নিশানায় মোদী, শাহনওয়াজ

১০ ডিসেম্বর
ইন্ডিয়ান মুজাহিদিন (আইএম) জঙ্গিদের নিশানায় রয়েছেন নরেন্দ্র মোদী। এমনই সতর্কবার্তা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের। পুলিশ সূত্রের খবর, জঙ্গিদের ‘হিটলিস্টে’ প্রথম নামই গুজরাতের মুখ্যমন্ত্রীর। এর পরই রয়েছেন বিজেপি মুখপাত্র তথা ভাগলপুরের সাংসদ শাহনওয়াজ হুসেন। গত মাসে নয়াদিল্লি থেকে এ সংক্রান্ত একটি সতর্কবার্তা পটনায় পৌঁছয়। তার প্রেক্ষিতে ওই সাংসদের নিরাপত্তা আরও বাড়ানোর ব্যবস্থা করেছে পুলিশ। নভেম্বরে পটনার গাঁধী ময়দানে বিজেপি-র প্রধানমন্ত্রী পদপ্রার্থী মোদীর জনসভার আগে পরপর বিস্ফোরণে ৬ জনের মৃত্যু হয়েছিল। ওই ঘটনায় জড়িত অভিযোগে গ্রেফতার করা হয় ‘ইন্ডিয়ান মুজাহিদিন’ সংগঠনের কয়েকজন জঙ্গিকে।

বাদ রইল তৃণমূল
নেলসন ম্যান্ডেলার স্মরণ অনুষ্ঠানে যোগ দিতে সর্বদলীয় যে প্রতিনিধি দল নিয়ে দক্ষিণ আফ্রিকা গেলেন রাষ্ট্রপতি, তাতে অনুপস্থিত তৃণমূল কংগ্রেস। তৃণমূল নেতৃত্বের বক্তব্য, যে ভাবে তৃণমূলকে সবর্দলীয় প্রতিনিধি দল থেকে বাদ দেওয়া হল তা যথেষ্ট হতাশার। মমতা বন্দ্যোপাধ্যায় জানাচ্ছেন, তাঁর দল কোনও আমন্ত্রণ পায়নি। সিপিএমের সীতারাম ইয়েচুরি এমনকী বিএসপি-র সতীশচন্দ্র মিশ্রও ছিলেন এই দলে। কারও বক্তব্য, বর্তমান রাজনৈতিক প্রেক্ষিত বিচার করে বাদ রাখা হয়েছে তৃণমূলকে। তবে সরকারি সূত্রে জানানো হচ্ছে, এই ধরনের অনুষ্ঠানে জাতীয় রাজনৈতিক দলকেই শুধু ডাকা হয়। সেই নিরিখে সিপিএম, বিজেপি বা বিএসপি-র প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়েছে।

আবার অনশন অণ্ণা হাজারের

১০ ডিসেম্বর
জন লোকপাল বিল পাশের দাবিতে অনির্দিষ্ট কালের জন্য অনশন শুরু করলেন অণ্ণা হাজারে। এ বার অণ্ণার অনশন মঞ্চ তৈরি হয়েছে পৈতৃক গ্রাম রালেগান সিদ্দির যাদব বাবা মন্দির চত্বরে। সাংবাদিকদের অণ্ণা বললেন, “অনশন শুরুর আগে মন্দিরে পুজো দিয়েছি আমি। ভগবানের কাছে প্রার্থনা করেছি সরকারকে যেন তিনি সুবুদ্ধি দেন।” দাবি, বিধানসভা নির্বাচনের ফলাফল থেকে শিক্ষা নেওয়া উচিত কংগ্রেসের। কথার খেলাফ করছে কংগ্রেস। এখন সময় এসেছে ইউপিএ সরকারকে তার প্রতিশ্রুতি রাখতে হবে, নচেৎ পিছু হটতে হবে, মন্তব্য অণ্ণার। চলতি শীতকালীন অধিবেশনেই বিলটি পাশের দাবিও জানান তিনি।

পুরনো খবর:

অপহৃতদের উদ্ধারে বৈঠক বিএসএফের

১০ ডিসেম্বর
মিজোরামে অপহৃত টেলিকম কর্মী দীপ মণ্ডল-সহ তিনজনকে উদ্ধার করতে ‘বাংলাদেশ বর্ডার গার্ডের’ সাহায্য চাইল বিএসএফ। আজ দু’দেশের সীমান্তরক্ষী বাহিনীর বৈঠকে এ নিয়ে আলোচনা করা হয়। ২৩ নভেম্বর মামিত জেলার ডাম্পারেংপুই গ্রাম থেকে দীপবাবুদের অপহরণ করে ব্রু জঙ্গিরা। মামিতের এসপি রোডিংলিয়ানা চাওংথু জানান, এ বিষয়ে গতকালই বিএসএফ, পুলিশের কাছ থেকে তথ্য নিয়েছিল।

অভিযুক্ত অধরা

১০ ডিসেম্বর
এটিএম হানার ঘটনার পর কেটে গিয়েছে তিন সপ্তাহ। তবুও এখনও অভিযুক্ত অধরাই। সিসিটিভি ফুটেজ মারফত অভিযুক্তকে শনাক্ত করতে পেরেছে পুলিশ। তার খোঁজে তল্লাশিতে নেমেছে ৪০০ জনের পুলিশ বাহিনী।

পুরনো খবর:

কেন্দ্রের নতুন অর্থসচিব সুমিত বসু, দায়িত্ব রাজস্ব সচিবেরও
কেন্দ্রীয় অর্থসচিব হচ্ছেন সুমিত বসু। মধ্যপ্রদেশ ক্যাডারের এই বাঙালি অফিসার বর্তমানে অর্থ মন্ত্রকের রাজস্ব সচিবের দায়িত্বে। বর্তমান অর্থসচিব আর এস গুজরাল ডিসেম্বরের শেষে অবসর নিচ্ছেন। তাঁরই স্থলাভিষিক্ত হচ্ছেন সুমিত। একই সঙ্গে রাজস্ব সচিবের দায়িত্বও তিনিই সামলাবেন। ভোডাফোন কর-মামলায় কেন্দ্রের কড়া অবস্থানের ধাক্কায় বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছিল। পি চিদম্বরম অর্থ মন্ত্রকের দায়িত্ব নেওয়ার পরই পরিস্থিতি সামলাতে সুমিতবাবুকে রাজস্ব দফতরে নিয়ে আসেন। সে সময় ব্যয়সচিবের পাশাপাশি পশ্চিমবঙ্গের মতো ঋণগ্রস্ত রাজ্যগুলিকে কেন্দ্রীয় অর্থ সাহায্যের উপায় খুঁজতে অর্থ মন্ত্রক যে কমিটি গড়েছিল, তারও প্রধান ছিলেন সুমিতবাবু। অর্থ মন্ত্রকের পাঁচটি বিভাগের মাথায় থাকা সচিবদের মধ্যে সুমিতই সব থেকে বর্ষীয়ান। দুন স্কুল, দিল্লির সেন্ট স্টিফেন্স কলেজ, তার পর লন্ডন স্কুল অফ ইকনমিক্সে পড়াশোনা শেষ করে ১৯৭৬-এ আইএএস-এর চাকরিতে যোগ দেন সুমিত। ত্রয়োদশ অর্থ কমিশনের সচিব হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন তিনি। সুমিতবাবুর নাম ইতিমধ্যেই আর একটি গুরুত্বপূর্ণ পদের জন্যও আলোচনায় আসছে। সরকারি সূত্রের খবর, তাঁকে পেনশন তহবিল নিয়ন্ত্রণ ও উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানের দায়িত্বও দেওয়া হতে পারে। ২০১৪ সালের মার্চ মাসে অবসর নেবেন সুমিতবাবু। পেনশন তহবিলের প্রধানের নাম চূড়ান্ত হবে জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে। সে সময় সুমিতবাবুর নাম ওই পদের প্রধান দাবিদার হিসেবে উঠে আসার প্রবল সম্ভাবনা।

কালকের বৈঠকে খুলবে আধার-জট, আশা মন্ত্রীর
রান্নার গ্যাসের সিলিন্ডারের সঙ্গে আধার কার্ডের যোগসূত্র নিয়ে যে নানা স্তরেই বিভ্রান্তি দেখা দিয়েছে, মঙ্গলবার বিধানসভায় তা মেনে নিলেন ক্রেতা সুরক্ষা দফতরের মন্ত্রী সাধন পাণ্ডে। তিনি বলেন, “আমি নিজেও বিষয়টি বুঝতে চাই।” তৃণমূল বিধায়ক চিরঞ্জিৎ চক্রবর্তীর প্রশ্নের উত্তরে মন্ত্রী জানান, কাল, বৃহস্পতিবার তেল সংস্থাগুলির সঙ্গে সংশ্লিষ্ট সব পক্ষের বৈঠকে বিষয়টি স্পষ্ট হবে বলে আশা করা হচ্ছে। সাধনবাবু বলেন, “ক্রেতা সুরক্ষা সম্পর্কে সাধারণ মানুষের সচেতনতা বাড়ানোর উপরে জোর দেওয়া হচ্ছে। হাসপাতালে গাফিলতি থেকে শুরু করে ফ্ল্যাট কিনতে গিয়ে ঠকে যাওয়া সব ধরনের অভিযোগই আসছে।” চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত রাজ্য ও জেলা আদালতে ১৩৪৮টি, মধ্যস্থতা কেন্দ্রে ৪৫৭১টি অভিযোগ জমা পড়েছে। এসেছে পরিমাপ সংক্রান্ত ৮৭টি অভিযোগও। ক্রেতা সুরক্ষা আদালতের সংখ্যা বাড়ানোর আবেদন করা হয়েছে বলে মন্ত্রী জানান।

পুরনো খবর:

আজ মুখ ঘোরাতে পারে মাদি
ক্রমশই দুর্বল হচ্ছে ঘূর্ণিঝড় মাদি। মঙ্গলবার উপগ্রহ-চিত্র বিশ্লেষণ করে এ কথা জানান দিল্লির মৌসম ভবনের আবহবিজ্ঞানীরা। মধ্যপ্রদেশ থেকে বয়ে আসা ঠান্ডা হাওয়ার ধাক্কাতেই মাদি-র অভিমুখ ঘুরে যাবে বলে সোমবার রাতে ইঙ্গিত মিলেছিল। কিন্তু অনুকূল পরিস্থিতি তৈরি না-হওয়ায় তার মুখ ঘোরেনি। আবহবিদেরা বলছেন, মাদি-র অভিমুখ আপাতত উত্তর বঙ্গোপসাগরের দিকে থাকলেও আজ, বুধবার তা উল্টো দিকে ঘুরে যেতে পারে। শনিবার বঙ্গোপসাগরে জন্ম নেওয়ার পর থেকে ওই ঘূর্ণিঝড়ের অভিমুখ ছিল উত্তর দিকে। কিন্তু বায়ুপ্রবাহের বিশেষ কিছু বৈশিষ্ট্যের জন্যই সে ঠিকমতো এগোতে পারেনি।

পুরনো খবর:


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.