টুকরো খবর
অনুশীলনে একা ওডাফা
ফিটনেস সমস্যা ভোগাচ্ছে। আই লিগে পরপর দুই বড় ম্যাচে গোল নেই। নিজের ফর্মে ফেরা নিয়ে তাই বেজায় চিন্তিত মোহনবাগান অধিনায়ক ওডাফা ওকোলি। বৃহস্পতিবার সকালে করিম বেঞ্চারিফার তত্ত্বাবধানে পাক্কা দেড়ঘণ্টা একা অনুশীলন করলেন সবুজ-মেরুন অধিনায়ক। মাঠ ছাড়ার আগে বলেও গেলেন, “একটা গোল পেলেই আগের ছন্দে ফিরতে পারব। কোচ পাশে থেকে সব রকমের সহযোগিতা করছেন।” আই লিগে দলের পারফরম্যান্স নিয়ে সমর্থকদের মন ভাঙতে শুরু করলেও ওডাফা কিন্তু এখনই হাল ছাড়ছেন না। বলছেন, “আমাদের দলে অন্যতম বড় সমস্যা মাঝমাঠ। তবে জুনিয়র ফুটবলাররা মাঠে নিজেদের নিংড়ে দিচ্ছে। দশ ম্যাচের পর মোহনবাগানের পয়েন্ট এগারো। শীর্ষস্থানে থাকা দলের চেয়ে মাত্র সাত পয়েন্ট পিছনে। সুতরাং আই লিগের আসা এখনও শেষ হয়ে যায়নি।” ওডাফার এই ফিরে আসার তাগিদে মুগ্ধ বাগানের অর্থসচিব দেবাশিস দত্তও। এ দিন তিনি বলেন, “ওডাফা ফিরে আসতে মরিয়া। ও ছন্দে ফিরলে সেটা দলেরই উপকারে লাগবে।” এ দিকে, বৃহস্পতিবারই মহমেডানে সই করলেন ডিফেন্ডার নির্মল ছেত্রী। গত মরসুমে মোহনবাগানে ছিলেন তিনি। এ বার আইএমজি-আর পরিচালিত ফুটবলের আইপিএল-এ নথিবদ্ধ হয়েছিলেন নির্মল। কিন্তু পুরনো টোকেন না থাকায় আইএফএ অফিসে সই করতে আসার আগে পার্ক স্ট্রিট থানায় গিয়ে ডায়েরি করে আসেন। তবে নতুন টোকেন হাতে নিয়ে বিষয়টি নিয়ে জলঘোলা করতে চাননি নির্মল। বলেন, “নতুন ক্লাবে নিজের সেরা খেলাটাই সমর্থকদের উপহার দিতে চাই।”

যৌন হেনস্থা এ বার ক্রিকেটেও
দেশ জুড়ে ক্রমশ বাড়তে থাকা মহিলাদের উপর যৌন হেনস্থা থেকে বাদ যাচ্ছে না ক্রিকেট মহলও। যার কবলে এ বার মধ্যপ্রদেশ ক্রিকেট সংস্থা (এমপিসিএ)। সংশ্লিষ্ট রাজ্য সংস্থার এক মহিলা ক্রিকেটারকে যৌন হেনস্থার দায়ে অভিযুক্ত অ্যাসোসিয়েশনেরই যুগ্ম সচিব অল্পেশ শাহ। নিগৃহীত ওই মহিলা ক্রিকেটারের বয়স আঠারো। তাঁর বাবাও মধ্যপ্রদেশ ক্রিকেট সংস্থায় কর্মরত। মহিলার অভিযোগ, গত ২৩ সেপ্টেম্বর মাধব রাও সিন্ধিয়া ব্লকে নিজের চেম্বারে তাঁকে ডেকেছিলেন অল্পেশ। যুগ্ম সচিবের পা ছুঁয়ে আর্শীবাদ নেওয়ার সময় তাঁর শ্লীলতাহানি করা হয়। এর পরেই চিঠিতে গোটা ঘটনা জানিয়ে এমপিসিএ সভাপতি জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার কাছে সুবিচার চান ওই মহিলা ক্রিকেটার। তার পরেই পদত্যাগ করেন অল্পেশ। নিগৃহীত মহিলা ক্রিকেটারের বাবা জানিয়েছেন,ঘটনার জন্য ক্ষমা চেয়েও অল্পেশ সাংবাদমাদ্যমের কাছে বলেছেন, “আমি নির্দোষ। সামান্য ভুল বোঝাবুঝি হয়েছিল। আমাকে ফাঁসানোর চেষ্টা করা হচ্ছে।” এমপিসিএ-র তরফে ইতিমধ্যেই চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। যে কমিটিতে রয়েছেন এমপিসিএ চেয়ারম্যান ড. এম কে ভার্গব এবং প্রাক্তন বোর্ড সচিব সঞ্জয় জাগদালে। কমিটি অভিযুক্ত ব্যক্তির জবানবন্দি রেকর্ড করলেও দিন কয়েকের মধ্যেই কথা বলবে নির্যাতিতার সঙ্গেও। দু’সপ্তাহের মধ্যেই রিপোর্ট জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে ওই তদন্ত কমিটি।

সুভাষের দলের প্রথম জয়
আই লিগে গতবারের চ্যাম্পিয়নদের প্রথম জয়। দশ নম্বর ম্যাচে। চ্যাম্পিয়ন দলের টিডি সুভাষ ভৌমিকের প্রত্যাবর্তনের পরেও তিন নম্বর ম্যাচে প্রথম পুরো পয়েন্ট ঢুকল চার্চিল ড্রেসিংরুমে। বৃহস্পতিবার দুলের স্টেডিয়ামে গোয়ান ডার্বিতে স্পোর্টিং ক্লুব দ্য গোয়াকে ৩-২ গোলে হারিয়ে। তা-ও আবার নাটকীয় ভাবে। জয়সন ভালেসের শেষ মিনিটের গোলে। প্রথম জয়ের জন্য প্রহর গুনছিলেন মরিয়া সুভাষ। স্পোর্টিংয়ের বিরুদ্ধে তাই মিশরীয় মিডিও আবদেলহামিদ শাবানা-সহ দুই সিরিয়ান ফুটবলার স্ট্রাইকার ইয়াসের শাহিন এবং ডিফেন্ডার নাসের আল সেবাই-কে নিয়ে দল সাজিয়েছিলেন। তিন বিদেশির প্রচেষ্টায় গোল পেতেও দেরি হয়নি চার্চিলের। শুরুতেই বলবন্ত সিংহের পাস থেকে চার্চিলকে এগিয়ে দেন শাবানা। মিনিট তিনের মধ্যেই অবশ্য সমতা ফেরান স্পোর্টিংয়ের বইমা কারপেই। কিন্তু হাফটাইমে চার্চিল ২-১ এগিয়ে ছিল বলবন্তের গোলে। সেই স্কোরই যখন থাকবে মনে হচ্ছে, তখন খেলা ভাঙার দু’মিনিট আগে ২-২ করেন স্পোর্টিংয়ের প্রতীশ। এর পর ড্র যখন অবশ্যম্ভাবী দেখাচ্ছে, তখন ফের নাটক। এ বার চার্চিলের পরিবর্ত ফরোয়ার্ড জয়সন ৩-২ করে সুভাষের মুখে হাসি ফোটান। যদিও ১০ ম্যাচে ৭ পয়েন্টে চার্চিল থাকল দ্বাদশেই।

ফাইনালে বর্ধমান
উত্তর প্রদেশের জুনপুরে পূর্বাঞ্চল আন্তঃবিশ্ববিদ্যালয় খোখোয় মহিলা বিভাগের গ্রুপ ফাইনালে বর্ধমান ১৫-১১ পয়েন্টে বারাসত স্টেট ইউনিভার্সিটিকে হারিয়েছে। এর আগে বর্ধমান, বেনারস হিন্দু ইউনিভার্সিটি ও রবীন্দ্রভারতীর বিরুদ্ধে ওয়াকওভার পায়। সর্বভারতীয় পর্বে উঠেছে বর্ধমান-সহ কল্যাণী, কাশী ও জোনপুর বিশ্ববিদ্যালয়। আগামী ৫ ডিসেম্বর থেকে জোনপুরে প্রতিযোগিতা হবে।

বিশ্বকাপে হংকং-নেদারল্যান্ডস
বাংলাদেশে পরের বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে যোগ্যতা অর্জনকারী হিসাবে ছয় দেশের নামই চূড়ান্ত হয়ে গেল। আফগানিস্তান, আয়ার্ল্যান্ড, নেপাল, সংযুক্ত আরব আমিরশাহির পর এ দিন বাংলাদেশে যাওয়ার টিকিট পেল হংকং আর নেদারল্যান্ডস। তাদের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার ঐতিহাসিক যোগ্যতা অর্জনের ম্যাচে হংকং আহত অধিনায়ক জেমি অ্যাটকিনসনকে মাঠের বাইরে বসিয়ে রেখে ২৯ রানে হারায় পাপুয়া নিউগিনিকে। ১৯-৪ হয়ে গিয়েও হংকং ২০ ওভারে করে ১৩৭-৯। জবাবে পিএনজি পাঁচ বল বাকি থাকতে ১০৮ অল আউট। অন্য দিকে, নেদারল্যান্ডস যারা ২০০৯-এর মূল পর্বে উঠে লর্ডসে প্রথম ম্যাচেই সংগঠক ইংল্যান্ডকে হারিয়ে চমকে দিয়েছিল, তারা এ দিন স্কটল্যান্ডকে (১৪৭-৬) আট উইকেটে হারায়। ডাচরা ১৭.৫ ওভারে করে ১৪৯-২। এ দিকে, নামিবিয়ার বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচে ইতালির গ্যারেথ বার্জ (৩-১২) হ্যাটট্রিক করে নজির গড়েন।

জাফরের সেঞ্চুরির হাফসেঞ্চুরি
আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরির সেঞ্চুরি করা সদ্য-সদ্য প্রাক্তন তেন্ডুলকরের মুম্বই সতীর্থ ওয়াসিম জাফর প্রথম শ্রেণির ম্যাচে সেঞ্চুরির হাফসেঞ্চুরিতে পৌঁছলেন। যে ওয়াংখেড়েতে সপ্তাহ দুয়েক আগে তেন্ডুলকর তাঁর শেষ টেস্ট ইনিংস খেলেছিলেন, সেখানেই এ দিন রঞ্জিতে জাফর বিদর্ভর বিরুদ্ধে ১৩৩ রানে নট আউট থেকে কেরিয়ারের ৫০তম শতরান করলেন। পঁয়ত্রিশ বছর বয়সি প্রাক্তন টেস্ট ওপেনারের ২৬১ বলের ইনিংসে আছে ১৩টি বাউন্ডারি ও একটি ছক্কা। যার সৌজন্যে একটা সময় ৩৯ রানে তিন উইকেট হারানো মুম্বই প্রথম দিনের শেষে ২৫৪-৮। ভারতীয় দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকামুখী অজিঙ্ক রাহানের সংগ্রহ ১ রান। উল্টো দিকে জাতীয় দলের পেসার উমেশ যাদব বিদর্ভের হয়ে উইকেটহীন।

প্রয়াত প্রবীণতম
ইংল্যান্ডের সবচেয়ে বয়স্ক জীবিত টেস্ট ক্রিকেটার রেগ সিম্পসন মারা গেলেন। বয়স হয়েছিল ৯৩ বছর। অস্ট্রেলিয়ায় অ্যাসেজ চলাকালীন তাঁর নটিংহ্যামশায়ারের বাড়িতে বুধবার মারা যান পঞ্চাশের দশকের ইংল্যান্ড টেস্ট ওপেনার সিম্পসন। ২৭টি টেস্ট খেলা সিম্পসনের সর্বোচ্চ রান অ্যাসেজ সিরিজে মেলবোর্নে করা অপরাজিত ১৫৬। দ্বিতীয় বিশ্বযুদ্ধে দেশের বিমান বাহিনীর এক জন দক্ষ পাইলট হিসাবেও সিম্পসন খ্যাতি অর্জন করেছিলেন।

এক দিনে ২০ উইকেট
বডোডরায় মধ্যপ্রদেশ-বরোদা রঞ্জি ম্যাচের প্রথম দিন ২০ উইকেট পড়ল। আগে ব্যাট করে বরোদা ১৫২ রানে অল আউট হলেও পাল্টা মধ্যপ্রদেশকে মাত্র ৬০ রানে গুটিয়ে দেয়। দিনের শেষে ফের ব্যাট করতে নেমে বরোদা বিনা উইকেটে ৯ রান। মধ্যপ্রদেশের জলজ সাক্সেনা ৪২ রানে ৬ উইকেট নিলে তার পাল্টা হিসাবে বরোদার ইউসুফ পাঠান আর কেতুল পটেল চারটি করে উইকেট নেন যথাক্রমে ১৭ আর ৯ রান খরচ করে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.