টুকরো খবর
পিটিটিআই কলেজে বিক্ষোভ
পিটিটিআই-এ প্রশিক্ষণ প্রাপ্ত তরুণ-তরুণীদের প্রাথমিকে নিয়োগে অগ্রাধিকার দেওয়ার দাবিতে সোমবার বাঁকুড়া ও জয়রামবাটির পিটিটিআই কলেজে বিক্ষোভ দেখাল পিটিটিআই ছাত্র সংগঠন। বাঁকুড়ায় কলেজের মূল দরজায় জমায়েত করে ও জয়রামবাটিতে কলেজের দরজায় তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখানো হয়। জয়রামবাটির কলেজের ভিতরে তখন ছাত্রছাত্রী ও শিক্ষকেরা ছিলেন। ছাত্র সংগঠনের জেলা সভাপতি উজ্বল মণ্ডল বলেন, “রাজ্য জুড়ে টেট পরীক্ষায় মাত্র ২৩২ জন পিটিটিআই থেকে প্রশিক্ষণপ্রাপ্ত পরীক্ষার্থী পাশ করেছে। প্রশিক্ষণপ্রাপ্তদের এ ভাবে পিছনের সারিতে ঠেলে দেওয়া হল কেন, তার জবাব চাই।” জেলা প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি রিঙ্কু বন্দ্যোপাধ্যায় বলেন, “পিটিটিআই ছাত্রছাত্রীদের এই বিক্ষোভের পিছনে আমি কোনও যুক্তিই খুঁজে পাচ্ছি না! পরীক্ষার আগে প্রশিক্ষণপ্রাপ্তদের অগ্রাধিকার দেওয়া হবে, এমন কোনও প্রতিশ্রুতিও দেওয়া হয়নি। বিক্ষোভকারীরা যদি আমার কাছে লিখিত ভাবে কিছু দাবি জানান, তাহলে সেই দাবি আমি রাজ্য প্রাথমিক শিক্ষা সংসদে পাঠাব। এ ছাড়া জেলা থেকে আমাদের কিছু করার নেই।”

বামফ্রন্টের দাবিদাওয়া
মোট ২৩ দফা দাবিতে সোমবার পুরুলিয়া জেলা প্রশাসনকে স্মারকলিপি দিলেন জেলা বামফ্রন্ট নেতৃত্ব। মুখ্যমন্ত্রী হিসেবে জেলায় এসে প্রশাসনিক জনসভা থেকে জেলার জন্য মমতা বন্দ্যোপাধ্যায় যে সমস্ত প্রতিশ্রুতি দিয়েছেন, সেগুলির রূপায়ণের দাবির পাশাপাশি সিভিক পুলিশ নিয়োগে অর্থের লেনদেনের অভিযোগ তুলে তার তদন্ত, জেলার প্রতি অঞ্চলে (গ্রাম পঞ্চায়েত) ন্যূনতম সহায়ক মূল্যে ধান ক্রয় কেন্দ্র খোলা, সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়কে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলা, জেলায় নতুন শিল্প গড়ার মতো দাবি সংবলিত স্মারকলিপি প্রশাসনের হাতে তুলে দেন বাম নেতৃত্ব। এ দিন দুপুরে বামফ্রন্টের মিছিল শহরের জুবিলি ময়দান থেকে বার হয়ে শহর পরিক্রমা করে জেলাশাসকের দফতরে পৌঁছয়। জেলা বামফ্রন্টের আহ্বায়ক মণীন্দ্র গোপ, ফরওয়ার্ড ব্লকের জেলা সম্পাদক নরহরি মাহাতো, আরএসপি-র জেলা সম্পাদক অত্রি চৌধুরী, সিপিআইয়ের জেলা সম্পাদক ভক্তিপদ মাহাতো-সহ ফ্রন্টের প্রথম সারির নেতারা ওই মিছিলে ছিলেন। জেলাশাসক তন্ময় চক্রবর্তী বলেন, “যে দাবিগুলি আমাদের পক্ষে মানা সম্ভব, তা আমরা দেখব। বাকি দাবিগুলি রাজ্যস্তরে পাঠিয়ে দেব।”

লোকশিল্পের অনুষ্ঠান সাঁতুড়িতে
পশ্চিমবঙ্গ-সহ অন্য রাজ্যগুলির লোকসংস্কৃতির চর্চা, প্রসার ও শিক্ষার প্রসারের লক্ষ্যে দু’দিন ধরে বিভিন্ন লোকশিল্পমূলক সাংস্কৃতিক অনুষ্ঠান হয়ে গেল পুরুলিয়ার সাঁতুড়িতে। স্বামী বিবেকানন্দের জন্ম-সার্ধশতবর্ষ উপলক্ষে বেলুড় মঠের উদ্যোগে এবং নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের পরিচালনায় ওই অনুষ্ঠান হয়েছে। অনুষ্ঠানের উদ্বোধন করেন পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠের অধ্যক্ষ স্বামী জ্ঞানলোকানন্দ। রবি ও সোমবার রামকৃষ্ণ মিশন লোকশিক্ষা পরিষদের স্থানীয় কার্যালয় ‘অন্বেষা’-য় হয়েছে আদিবাসী নৃত্য প্রতিযোগিতা, মুন্ডরি নাচ, সাঁওতালি একক সঙ্গীত প্রতিযোগিতা, আদিবাসী ও লোকসংস্কৃতি চর্চা সংক্রান্ত তথ্যচিত্র প্রদর্শনী-সহ বিভিন্ন অনুষ্ঠান। অংশ নিয়েছিলেন এই রাজ্য-সহ পাশের রাজ্যগুলির আদিবাসী শিল্পীরা।

কারখানায় রক্ষীর মৃত্যু, বিক্ষোভ
দুর্ঘটনায় নিরাপত্তারক্ষীর মৃত্যুর ঘটনাকে ঘিরে উত্তেজনা ছড়াল সাঁতুড়ি থানার একটি স্পঞ্জ আয়রন কারখানায়। পুলিশ সূত্রের খবর, রবিবার গভীর রাতে ওই কারখানার মধ্যেই ভারী গাড়ির ধাক্কায় মৃত্যু হয় তাপস মাজি (৩০) নামে কারখানার এক নিরপত্তারক্ষীর। তাঁর বাড়ি নিতুড়িয়ার বারুইপাড়া গ্রামে। সোমবার সকালে শ্রমিকেরা কাজে যোগ দিতে গিয়ে ঘটনার কথা জানতে পেরে কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলে এবং মৃতের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার দাবিতে মৃতদেহ আটকে বিক্ষোভ শুরু করেন। সামিল হন স্থানীয় বসিন্দারাও। পরে রঘুনাথপুরের সিআই সুকান্ত বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে সাঁতুড়ি ও নিতুড়িয়া থানার পুলিশ ঘটনাস্থলে যায়। কারখানা কর্তৃপক্ষ ক্ষতিপূরণের আশ্বাস দেওয়ায় পরিস্থিতি স্বাভাবিক হয়।

কাজ চেয়ে বিক্ষোভ
কাজ বাড়ানোর দাবিতে সোমবার সকালে ছাতনা ব্লক অফিসের সামনে বিক্ষোভ দেখালেন সিভিক পুলিশের শতাধিক কর্মী। বিক্ষোভকারীরা বলেন, “গত ১১ অক্টোবর থেকে আমরা কাজ করছি। প্রায় ২২ দিন কাজ করেছি। কিছুদিন আগে থানা থেকে বলা হয়, ডিসেম্বরের মধ্যে আর আট দিন কাজ পাব। কাজ বাড়ানোর দাবি করছি আমরা।” বিক্ষোভকারীদের ছাতনা থানায় ডেকে পাঠানো হয়। থানা থেকে কাজ বাড়ানোর আশ্বাস পেয়ে বিক্ষোভ ওঠে। জেলার পুলিশ সুপার মুকেশ কুমার বলেন, “সিভিক পুলিশের কর্মীদের বিষয়ে সরকারের আগামী নির্দেশিকার দিকেই তাকিয়ে রয়েছি আমরা।”

তৃণমূলে যোগ
তৃণমূলের শ্রমিক সংগঠনে যোগ দিলেন পুরুলিয়া জেলা ‘ম্যাক্সি-ট্রেকার-ম্যাজিক ওনার্স অ্যাসোসিয়েশন’-এর শতাধিক সদস্য। রবিবার বিকেলে পুরুলিয়া বাসস্ট্যান্ডে একটি সভায় সিটু নিয়ন্ত্রিত ওই সংগঠনের সদস্যেরা তৃণমূলের জেলা সভাপতি শান্তিরাম মাহাতোর উপস্থিতিতে আইএনটিটিইউসি-তে যোগ দেন। এই সংগঠনের সম্পাদক জয়ন্ত হাজরা বলেন, “তৃণমূল নেত্রীর আদর্শ মেনেই আমরা আইএনটিটিইউসিতে যোগ দিয়েছি। শতাধিক পরিবহণ কর্মীও তৃণমূলে যোগ দিয়েছেন।”

জঙ্গলমহল ফুটবল
‘জঙ্গলমহল ফুটবল টুর্নামেন্ট-২০১৩’-র রানিবাঁধ জোনের প্রাথমিক পর্যায়ের খেলা শুরু হয়েছে গত শুক্রবার থেকে। স্থানীয় দাঁড়কেডি ফুটবল মাঠে খেলাগুলি হচ্ছে। এই প্রতিযোগিতার রানিবাঁধ জোনে পুরুষ বিভাগে ২৪টি এবং মহিলা বিভাগে ৩৯টি দল যোগ দিয়েছে। সাত দিন ধরে চলবে এই খেলাগুলি।

দেহ উদ্ধার
বাড়ি থেকে এক বৃদ্ধের ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। মৃত হারাধন মাজির (৬৫) বাড়ি রঘুনাথপুর থানার গোবরান্দা গ্রামে। মৃতের ছেলে সুব্রত মাজি জানান, সোমবার সকালে ঘুম থেকে উঠে তাঁরা দেখেন, বাবার ঘরের দরজা বন্ধ। ডাকাডাকি করেও সাড়া না মেলায় পুলিশকে খবর দেওয়া হয়। পুলিশ গিয়ে দেহ উদ্ধার করে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.