টুকরো খবর
মাটি ও লাঠি
১১ নম্বর ওয়ার্ডের কংগ্রেস প্রার্থী ঝন্টু কপাট ও সিপিএম প্রার্থী শিবশঙ্কর সিংহের দেওয়াল লিখনে গোবর লেপে দেওয়া হয়েছে। দুই প্রার্থীর প্রচার-ফ্লেক্স, ব্যানার ও দলীয় পতাকা ছিঁড়ে, ভেঙে ফেলে দেওয়া হয়েছে। রবিবার দিনের আলো ফোটার পর বিষয়টি নজরে আসতেই দুই প্রার্থীর চক্ষু চড়কগাছ। কংগ্রেস ও বামেদের অভিযোগ, পুরভোট এগিয়ে আসতেই ওয়ার্ডে-ওয়ার্ডে সন্ত্রাস শুরু করেছে তৃণমূল। দু’টি দলের পক্ষ থেকে সংশ্লিষ্ট মহলে অভিযোগ জানানো হয়েছে। বামেদের তরফে সিপিএমের শহর জোনাল সম্পাদক প্রদীপ সরকারের অভিযোগ, গত কয়েকদিনে ১, ৩, ৫, ৬, ১২, ১৩ ও ১৬ নম্বর ওয়ার্ডে বামপ্রার্থীদের প্রচার-ফ্লেক্স ও ব্যানার-পাতাকা ছিঁড়ে দেওয়া হয়েছে। কংগ্রেস ও বামেদের অভিযোগ, রাতের বেলা লাঠি হাতে ভোটারদের বাড়িতে প্রচার করতে যাচ্ছেন তৃণমূল কর্মীরা। তৃণমূলের জেলা সভাপতি দীনেন রায়ের বক্তব্য, “কংগ্রেস ও বামেদের পায়ের তলায় মাটি নেই, তাই ওরা আজগুবি অভিযোগ করছে।” কংগ্রেস ও বাম নেতারা বলছেন, “মাটি যদি কেবল ওদের পায়ের তলায় থাকে, তাহলে প্রচারে তৃণমূল কর্মীদের হাতে লাঠি থাকছে কেন?”

খামের পাল্টা গান
সাদা খামের উপর লাল রঙে লেখা ‘শ্রদ্ধেয় পুরবাসীর প্রতি একটি আবেদন’। খাম খুলতেই লম্বা একখানি ছাপানো কার্ড। ১৪ নম্বর ওয়ার্ডের সিপিএম প্রার্থী সৌমেন মাহাতো ওরফে বাবুর আবেদন, ‘দুর্গেশদা (তৃণমূল প্রার্থী শিবেন্দ্রবিজয় মল্লদেব) ও রুনুদা (নির্দল প্রার্থী বিজয়প্রকাশ মাহাতো) পরীক্ষিত প্রার্থী। আমি নতুন প্রজন্মের নতুন প্রার্থী।.....যে নতুনের স্বপ্ন আমি দেখেছি, তার বাস্তবায়ন আপনাদের আঙুলের ডগায় রয়েছে।’ এভাবেই ১৪ নম্বর ওয়ার্ডের পুরবাসীকে ভেবে দেখতে অনুরোধ করেছেন সৌমেনবাবু। সৌমেনের কৌশলি কার্ড-প্রচারের মোকাবিলা করতে গানকে হাতিয়ার করেছেন তৃণমূল প্রার্থী দুর্গেশবাবু। রবিবার সন্ধ্যায় দলীয় কর্মীদের নিয়ে পদযাত্রায় একটি গাড়িতে স্থানীয় শিল্পীরা গান ধরলেন, “দুর্গেশদা তুমি এগিয়ে চলো, আমরা তোমার সঙ্গে আছি। বলো মা-মাটি-মানুষের জয়।”

ভোটং দেহি, জয়ং দেহি
রবিবার সকাল সাড়ে দশটা। জামবনির চিল্কিগড়ে কনকদুর্গা মন্দিরের ভিতরে হাইপ্রোফাইল দর্শনার্থী। পূজারি আতঙ্কভঞ্জন ষড়ঙ্গি মন্ত্র পড়ছেন। সামনে খান দশেক পুজোর ডালি। পুজোপর্ব সাঙ্গ হওয়ার পর করজোড়ে দেবীর উদ্দেশ্যে বেশ কয়েকবার বিড়বিড় করে মাথা ঠুকলেন কৃষি প্রতিমন্ত্রী বেচারাম মান্না। বেচারামবাবুর বক্তব্য, “মায়ের স্থানে এসে মন ভরে গেল। পুজো দিলাম। প্রার্থনা জানালাম।” শনিবার সন্ধ্যায় ও রবিবার দুপুরে ঝাড়গ্রাম শহরে মোট সাতটি নির্বাচনী প্রচারসভা করেন কৃষি প্রতিমন্ত্রী। সভাগুলিতে পুরবোর্ডের ক্ষমতায় তৃণমূলকে জেতানোর আবেদন করেন তিনি। সূত্রের খবর, রবিবার সকালে দেবীর কাছেও দলীয় প্রার্থীদের জয় প্রার্থনা করেছেন কৃষি প্রতিমন্ত্রী।

মজুরি বৃদ্ধির দাবি
ধান, পাটের পরই নারকেল। রাজ্যে নারকেল অন্যতম অর্থকরি ফসল হলেও অভিযোগ, এই চাষ নিয়ে রাজ্য সরকার উদাসীন। নেই কোনও পেনশন বা আর্থিক সহায়তা। এমনকী মজুরি বৃদ্ধির ব্যাপারেও রাজ্য সরকার উদাসীন। এমনই নানা অভিযোগ করলেন সারা ভারত কৃষক সভার সর্বভারতীয় সভাপতি তথা মেদিনীপুরের সাংসদ প্রবোধ পান্ডা। শনিবার কাঁথির টাউন হলে ‘অল ইন্ডিয়া কোকোনাট গ্রোয়ার্স ফেডারেশন’-এর রাজ্য সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, “কেরল, আন্দামান, কর্ণাটক, ওড়িশার পাশাপাশি এই রাজ্যেও প্রচুর নারকেল চাষ হয়। অথচ, এই চাষে উৎসাহ দিতে রাজ্য সরকারের কোনও সদর্থক ভূমিকা নেই।” সন্মেলনে অন্যদের মধ্যে ছিলেন ফেডারেশনের সবর্ভারতীয় সভাপতি এস গোপাল, সাধারণ সম্পাদক তপন উপাধ্যায় ও রাজ্য কমিটির সম্পাদক অনুরূপ পণ্ডা। সন্মেলনে পশ্চিমবঙ্গ-সহ অন্য রাজ্যের বেশ কয়েক’শো প্রতিনিধি যোগ দেন।

দিঘার সৌন্দর্যায়ন শুরু আজ
সৈকত শহর দিঘার সৌন্দর্যায়নের কাজ শুরু করতে চলেছে দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদ। আজ, সোমবার থেকে দশ কোটি ২৯ লক্ষ টাকা ব্যয়ে ওয়াচ টাওয়ার নির্মাণ, হকারদের পুনবার্সনের জন্য স্টল নির্মাণ ও সৈকত সৌন্দর্যায়নের কাজ শুরু হবে বলে পষর্দের নির্বাহী আধিকারিক সৌমেন পাল জানান। তিনি বলেন, “পুরনো দিঘায় দুটি ৯ মিটার উচ্চতার ওয়াচ টাওয়ার, হকার পুনর্বাসন কেন্দ্রের জন্য প্রাথমিক পর্যায়ে ৩১৯টি হকার স্টল (পুরনো দিঘায় ৫৯টি ও নতুন দিঘায় ২৬০টি স্টল) ছাড়াও সৈকত সুন্দর করার কাজ শুরু করা হচ্ছে। পরবর্তী পর্যায়ে আরও ১০৭৩টি স্টল নির্মাণের জন্য টেন্ডার ডাকা হয়েছে। আজ, সোমবার বিকেলে একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে সৌন্দর্যায়নের কাজের আনুষ্ঠানিক সূচনা করবেন পর্ষদের চেয়ারম্যান তথা কাঁথির সাংসদ শিশির অধিকারী বলে জানা গিয়েছে।

নতুন ভবনের উদ্বোধন
ন্যাশনাল বয়েজ ক্লাবের নব-নির্মিত ভবনের উদ্বোধন হল ঘাটালে। রাজ্য ক্রীড়া দফতরের আর্থিক সহযোগিতায় নির্মিত ওই ভবনের রবিবার উদ্বোধন করেন বিধায়ক শঙ্কর দোলই। একটি মুক্ত মঞ্চেরও ভিত্তিপ্রস্তর স্থাপন হয়। ছিলেন পুরপ্রধান বিভাস ঘোষ, উপ পুরপ্রধান উদয়শঙ্কর সিংহরায়, অজিত দে, বিকাশ কর, ওসি বিশ্বরঞ্জন বন্দ্যোপাধ্যায়। কৃতী সংবর্ধনা, অঙ্কন প্রতিযোগিতার আয়োজন ছিল। ক্লাবের তরফে শুভাশিস মণ্ডল, দীপক ঘোষাল বলেন, “সত্যজিৎ রায়ের নামে ওই মুক্ত মঞ্চের কাজ দ্রুত শেষ হবে। মঞ্চে মহকুমার যে কোনও সংস্থা নিখরচায় সাংস্কৃতিক ও সমাজসেবা মূলক অনুষ্ঠান করতে পারবে।”

বার্ষিক অনুষ্ঠান
স্থানীয় মহামেডান স্পোর্টিং ক্লাবের বার্ষিক অনুষ্ঠান অনুষ্ঠিত হল শনিবার ঘাটাল ব্লকের মারিচ্যায়। উপস্থিত ছিলেন সাংসদ শুভেন্দু অধিকারী, অজিত দে, উদয়শঙ্কর সিংহরায়, শ্যাম পাত্র, নির্মল ঘোষ প্রমুখ। চারদলের নক আউট ফুটবল প্রতিযোগিতা, রক্তদান শিবির, বস্ত্র বিতরণ-সহ নানা কর্মসূচি ছিল। এ দিনই সাংসদ শুভেন্দু অধিকারী চন্দ্রকোনার রামজীবনপুরে তমলুক-ঘাটাল সেন্ট্রাল কোঅপারেটিভ ব্যাঙ্কের শাখার উদ্বোধন করেন।

দুই যুবকের দেহ উদ্ধার
দুটি এলাকা থেকে দুই অজ্ঞাত পরিচয় যুবকের দেহ উদ্ধার করল পুলিশ। রবিবার সকালে দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-পাঁশকুড়া শাখায় হাউর ও পাঁশকুড়া স্টেশনের মাঝে এক যুবকের দেহ উদ্ধার হয়। বছর পঁয়ত্রিশের ওই যুবকের পকেট থেকে হাওড়া-যশবন্তপুর এক্সপ্রেসের টিকিট মিলেছে। এ দিনে দুপুরে পাঁশকুড়ার রানিহাটিতে কাঁসাই এক যুবকের দেহ উদ্ধার হয়। দু’জনের পরিচয় জানতে তদন্ত চলছে।

শিক্ষক সম্মেলন
এসইউসিআই প্রভাবিত বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতির পূর্ব মেদিনীপুর জেলা শাখার পঞ্চম বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হল রবিবার। মহিষাদল রবীন্দ্র পাঠাগার হলে এই সম্মেলনে ছিলেন সংগঠনের জেলা সভাপতি আনন্দ পান্ডা, জেলা সম্পাদক সতীশ সাউ। পাশ-ফেল ও বৃত্তি চালু, যথাসময়ে নির্ভুল পাঠ্যপুস্তক দেওয়া, প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে করণিক নিয়োগ-সহ নানা দাবি উঠে আসে।

প্রৌঢ়ের ঝুলন্ত দেহ
এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার হল হলদিয়ায়। মৃতের নাম বলাইচন্দ্র ঘড়াই (৫৫)। শনিবার সকালে মহিষাদলে পূর্ব শ্রীরামপুর গ্রামে বাড়ির কাছের একটি গাছে তাঁর ঝুলন্ত দেহ দেখতে পান বাড়ির পরিজনেরা। রবিবার সকালে আর এক প্রৌঢ়ের ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে সুতাহাটা থানার ফিঙ্গা গ্রামে। মৃতের নাম শিবেশ মহাপাত্র (৫২)। বাড়ি স্থানীয় গুয়াবেড়িয়ায়। গ্রামের পরিত্যক্ত তাঁর ঝুলন্ত দেহ মেলে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.