টুকরো খবর
খোল-নলচে বদলানোর ব্যয় ১০ লক্ষাধিক টাকা
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক দিনের সফরে মালদহে আসছেন। তাই ১০ লক্ষাধিক টাকা খরচ করে জেলা প্রশাসন পুরাতন সার্কিট হাউসের খোলনলচে বদলানোর কাজ শুরু করেছে জোরকদমে। বুধবার থেকে রাত জেগে ৫০ জন শ্রমিক কাজ করেছেন পুরাতন সার্কিট হাউসে। সার্কিট হাউসের রং পাল্টে নীল-সাদা করার পাশাপাশি কাঠের তৈরি আট ফুটের দরজা খুলে ফেলে প্লাইউড ও কাঁচের দরজা লাগানো হচ্ছে। দুই শতাধিক বছরের প্রাচীন হেরিটেজ বিল্ডিং -এর এ সংস্কারে জেলার ইতিহাসবিদদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। জেলার প্রবীণ ইতিহাসবিদ কমল বসাক বলেন, “পুরাতন সার্কিট হাউসকে ঠিক রেখে তাকে সুন্দর করা যেতেই পারত। কিন্তু যেভাবে ব্রিটিশ আমলের দরজা খুলে, রং বদলে সার্কিট হাউসের খোলনলচে পাল্টানো হচ্ছে তা খুবই দুঃখজনক।” জেলাশাসক গোদালা কিরণ কুমার বলেন, “হেরিটেজ বিল্ডিংয়ের রং বদলানো যাবে না কোন আইনে বলা আছে? দরজাগুলি বাজে অবস্থায় ছিল তাই পাল্টে দেওয়া হচ্ছে।” স্থানীয় বিধায়ক রাজ্যের পর্যটন মন্ত্রী কৃষ্ণেন্দু চৌধুরী বলেন, “হেরিটেজ সার্কিট হাউসের ক্ষতি না করে সাজানো হচ্ছে। মুখ্যমন্ত্রীর মালদহ সফরের চূড়ান্ত সূচি আসেনি। তবে আমরা প্রস্তুত। মুখ্যমন্ত্রী কোথায় উঠবেন, কোথায় প্রশাসনিক বৈঠক বা জনসভা করবেন সে জায়গাগুলি সব ঠিক করে রাখা হচ্ছে।” এ দিন দুপুরে পুরাতন সার্কিট হাউসে গিয়ে দেখা গেল, কনফারেন্স হলে কাজ চলছে। পুরাতন ঝাড়বাতি পাল্টে নতুন ঝাড় লাগানো হচ্ছে। বাথরুমে বসানো হচ্ছে বাথটব। পাশাপাশি সার্কিট হাউসের সমস্ত ঘরে পুরাতন টিভি পাল্টে এলসিডি টিভি বসানো হচ্ছে। শিলিগুড়ি থেকে আনা হচ্ছে হচ্ছে সেগুন ও কাঁচের নতুন ডাইনিং টেবিল। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, হেলিকপ্টারে মুখ্যমন্ত্রী কলকাতা থেকে মালদহে আসবেন। হেলিপ্যাড থেকে মুখ্যমন্ত্রী পুরাতন সার্কিট হাউসে উঠবেন। সেখান থেকে মালদহ কলেজ অডিটোরিয়ামে প্রশাসনিক কর্তাদের নিয়ে বৈঠক করবেন মুখ্যমন্ত্রী। বৈঠকের শেষে মুখ্যমন্ত্রী বৃন্দাবনী মাঠ অথবা মালদহ কলেজ মাঠে জনসভা করবেন। সেই জনসভা থেকে জেলার ৫০টির বেশি প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করবেন।

শিশু দিবসে আনন্দে সামিল আবাসিকেরা
ওরা সকলে অনাথ। হোমের চার দেওয়ালই ওদের ঠিকানা। জন্ম থেকেই ওরা কথা বলা শোনার ক্ষমতা নেই। বৃহস্পতিবার এরকম ৮৮ জন মূক ও বধির কিশোর কিশোরীকে শিশু দিবসের আনন্দে সামিল করলেন সমাজ কল্যাণ দফতরের অধীন রায়গঞ্জের সূর্যোদয় মূক ও বধির আবাসিক হোম কর্তৃপক্ষ। হোমে শিশু দিবসের অনুষ্ঠান প্রথম। দিনভর মূক বধির কিশোর কিশোরীরা আনন্দে মেতে ওঠে। হোমের অধ্যক্ষ পার্থসারথি দাস বলেন, “মূক ও বধির আবাসিকদের শিশু দিবসের আনন্দে সামিল করানোটাও আমাদের প্রধান কর্তব্য। বছরভর হোমে চার দেওয়ালের একঘেয়েমি কাটিয়ে প্রতিবন্ধীদের সাময়িক আনন্দ দিতেই এই উদ্যোগ।” বাড়ি থেকে হারিয়ে পুলিশ উদ্ধার করার পর আদালতের নির্দেশে ৬-১৮ বছর বয়সী মূক ও বধির ৪১ জন কিশোর ও ৪৭ জন কিশোরী সূর্যোদয় মূক বধির আবাসিক হোমে রয়েছে। অন্য দিকে, শিশু দিবস উপলক্ষে এদিন উত্তর দিনাজপুর জেলা আইনি পরিষেবা কর্তৃপক্ষের তরফে জেলা বিচারক অনন্যা বন্দ্যোপাধ্যায় হোমে গিয়ে মূক ও বধিরদের হাতে খাতা, পেনসিল, রঙ, চকোলেট সহ নানা উপহার সামগ্রী তুলে দেন। তাঁর সঙ্গে ছিলেন আদালতের ৭ জন বিচারক। অনন্যাদেবী বলেন, “পরিবার পরিজন না থাকায় মূক ও বধিররা নিঃসঙ্গ ও হতাশ বোধ করে। শিশুদের বিভিন্ন সুযোগ ও চাহিদা থেকেও ওরা বঞ্চিত। তাই আমরা ওদের পাশে দাঁড়িয়েছি।”

অধ্যক্ষকে ঘিরে ক্ষোভ কলেজে
কলেজে গোলমালের জেরে এলাকার বাসিন্দাদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। এ অভিযোগে অধ্যক্ষকে ঘেরাও করে বিক্ষোভ দেখালেন মহিলারা। বৃহস্পতিবার কোচবিহার কলেজে ওই ঘটনা ঘটে। অভিযোগ, কোচবিহার কলেজের কর্তৃত্ব নিয়ন্ত্রণ নিয়ে এক সপ্তাহে একাধিক ছাত্র সংঘর্ষের ঘটনা ঘটেছে। বুধবার তৃণমূলের দুই গোষ্ঠীর মধ্যেও কলেজের সামনে গোলমাল বাঁধে সংঘর্ষে জড়িয়ে পড়েন। দুই গোষ্ঠীর সমর্থকরা ওই ঘটনায় আতঙ্ক ছড়িয়ে পড়ায় এলাকার অনেক দোকানপাট তড়িঘড়ি বন্ধ হয়ে যায়। এতে সাধারণ ছাত্রছাত্রীদের পাশাপাশি এলাকার বাসিন্দাদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। কোচবিহার কলেজের অধ্যক্ষ পঙ্কজ দেবনাথ জানান, কলেজে অশান্তি এড়ানোর দাবিতে মহিলারা একটি স্মারকলিপিও দিয়েছেন। বিষয়টি পুলিশ প্রশাসনের নজরে আনা হয়েছে।

তৃণমূলের হুমকি
পরিবহণ দফতরের নির্দিষ্ট রুটে বেসরকারি বাসের একাংশ চলাচল করছে না বলে অভিযোগ তুলে আন্দোলনের হুমকি দিল তৃণমূল শ্রমিক সংগঠন। সংগঠনের মাথাভাঙা মহকুমার নেতা আলিজার রহমান জানান, মহকুমাশাসককে স্মারকলিপি দেওয়ার পাশাপাশি তাঁরা রাস্তায় নেমেও আন্দোলন করবেন। তিনি বলেন, ‘‘বাস নির্দিষ্ট রুট মেনে চলাচল না করায় যাত্রী হয়রানি হচ্ছে। বাসে ঝুলে জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করছেন যাত্রীরা।’’ মাথাভাঙার মহকুমাশাসক শশীকুমার চৌধুরী জানিয়েছেন, নির্দিষ্ট বাসের নম্বর দিয়ে নালিশ জানালে তিনি জেলাশাসক এবং পরিবহণ দফতরের অফিসারের সঙ্গে এ নিয়ে কথা বলবেন।

আলু নিয়ে ক্ষোভ
হিমঘর থেকে জেলা প্রশাসন ১১ টাকায় আলু বিক্রি করার আশ্বাস দিলেও বৃহস্পতি বার বহু বিক্রেতা আলু কিনতে গিয়ে ফিরে এসেছেন। এই নিয়ে জেলার ব্যবসায়ীদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। স্থানীয় বিধায়ক রাজ্যের পর্যটন মন্ত্রী কৃষ্ণেন্দু চৌধুরী অসন্তোষ প্রকাশ করে বলেন, “আমার কাছে অনেক ব্যবসায়ী আলু না পাওয়ার অভিযোগ করেছেন। বুধবার টাস্ক ফোর্সের বৈঠক করেছি। ৩০ নভেম্বরের মধ্যে ১০ শতাংশ আলু বীজের জন্য রেখে বাকিটা বিলি করতে হবে। তাও কেন আলু মিলছে না তা জেলাশাসকের কাছে জানতে চাইছি।”

দেওয়াল ভেঙে লুঠ
দেওয়াল ভেঙে ভিতরে ঢুকে লক্ষাধিক টাকার গয়না চুরি করে পালাল দুষ্কৃতীরা। বুধবার গভীর রাতে ইসলামপুর থানার চৌরঙ্গি মোড় এলাকায় ঘটনাটি ঘটেছে। দোকান মালিক পোলান পাল বৃহস্পতিবার সকালে দোকান খুলে বিষয়টি টের পান। ব্যবসায়ীদের নিরাপত্তা ও দুষ্কৃতীদের ধরার দাবি জানিয়ে, এ দিন দুপুরে ইসলামপুর থানায় বিক্ষোভ দেখায় ইসলামপুরের স্বর্ণ ব্যবসায়ী-সহ ব্যবসায়ী সমিতির সদস্যরা। পোলানবাবু জানান, বুধবার রাত সাড়ে ৮ টা নাগাদ দোকান বন্ধ করে বাড়ি চলে যাই। সকালে দোকান খুলে দেখি দোকানের কাঁচের আলমারি খোলা। গয়নাগুলি চুরি হয়েছে।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.