টুকরো খবর
রাহুলের সত্যি কথা
মাত্র ৫টি ওয়ার্ডে প্রার্থী দিয়ে পুরবোর্ড দখলের দিবাস্বপ্ন দেখছে না বিজেপি। ‘দায়িত্বশীল বিরোধী’ আসনে থাকার জন্যই ঝাড়গ্রাম পুরভোটে ৫টি আসনে বিজেপির প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে জানালেন দলের রাজ্য সভাপতি রাহুল সিংহ। বৃহস্পতিবার সন্ধ্যায় ঝাড়গ্রামের ইয়ং ইলেভেন মাঠে দলীয় এক প্রচারসভায় রাহুলবাবু বলেন, “তিন দশকে পুরবোর্ডের ক্ষমতায় থেকে বামেরা কেবল নিজেদের আখের গুছিয়েছে। বর্তমানে রাজ্যের ক্ষমতায় থাকা তৃণমূলও সিপিএমেরই প্রতিচ্ছবি। নতুন পুরবোর্ড গঠিত হওয়ার পর ক্ষমতাসীনেরা যাতে স্বেচ্ছাচার করতে না-পারে সেজন্য দায়িত্বশীল বিরোধী থাকাটা বাঞ্ছনীয়। আমরা ট্যাপকল বা নালা করে দেওয়ার আশ্বাস দিয়ে ভোট চাইতে আসিনি। আমাদের প্রার্থীদের জেতান। আমরা ঝাড়গ্রাম পুরসভায় জনগণের ‘অতন্দ্র প্রহরী’ হয়ে থাকতে চাই।” রাহুলবাবুর বক্তব্য শোনার জন্য মাঠে গোটা তিরিশেক লোক জুটেছিল। সভা শেষের পর শ্রোতাদের মধ্যে গুঞ্জন, ‘দায়িত্ব নিয়ে সত্যি কথাটাই বললেন রাহুলবাবু! দলের প্রার্থীরা জিতলে তবেই তো কল বসাবেন, নালা বানাবেন!”

কাজলা জনকল্যাণের শিশু অধিকার সপ্তাহ
শিশু দিবস পালিত হল কাঁথি দেশপ্রাণ ব্লকের কাজলা জনকল্যান সমিতিতে। বৃহস্পতিবার সমিতির শিশু মঞ্চের উদ্যোগে মঙ্গল প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের সূচনা করেন জেলা সভাধিপতি মধুরিমা মণ্ডল। কাজলা জনকল্যাণ সমিতির সম্পাদক স্বপন পণ্ডা জানান, ১৪-২০ নভেম্বর ‘শিশু অধিকার সপ্তাহ’ হিসেবে পালন করা হবে। সমিতির কো-অর্ডিনেটার বিবেকানন্দ সাহু জানান, এই সপ্তাহে জেলার ১৬টি ব্লকে শিশুশ্রম, বাল্য বিবাহের মতো সামাজিক ব্যাধি নিরসনের জন্য সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে জোরদার প্রচারাভিযান চালানো হবে। অনুষ্ঠানে শিশুদের সম্পাদিত ‘আমাদের লেখা’ বার্ষিক সংকলনের উদ্বোধন করেন জেলা সভাধিপতি। এ ছাড়াও শিশু দিবস উপলক্ষে ‘অঙ্কুর’ নামে একটি দেওয়াল পত্রিকার উদ্বোধন করা হয়। দুরমুঠ স্পোর্টিং ক্লাবেও এই উপলক্ষে অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে জেলা পরিষদের শিক্ষা কর্মাধ্যক্ষ মামুদ হোসেন, দেশপ্রাণ পঞ্চায়েত সমিতির সভাপতি তরুণ জানা ও দুরমুঠ গ্রাম পঞ্চায়েত প্রধান সাইতুন নাহার বেগম উপস্থিত ছিলেন। কাঁথি শহরে সবুজমেলার পক্ষ থেকেও দিনটি উদ্যাপন করা হয়। শিশু দিবস উপলক্ষে ভারতীয় রেডক্রশ সোসাইটির কাঁথি মহকুমা শাখার উদ্যোগে ‘শিশু স্বাস্থ্যমেলা-২০১৩’ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে ২০০ কচিকাঁচা যোগ দেন। তার মধ্যে ১৬ জনকে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে কাঁথির এসডিপিও ইন্দ্রজিৎ বসু, ডেপুটি ম্যাজিস্ট্রেট রিজওয়ানুর রহমান ও দিলীপ কুমার দাস উপস্থিত ছিলেন।

প্রতারণার অভিযোগে ধৃত পুলিশ হেফাজতে
সিবিআই অফিসার পরিচয় দিয়ে প্রতারণার অভিযোগে ধৃত যুবক দেবাশিস মণ্ডলকে ১২ দিনের জন্য পুলিশ হেফাজতের নির্দেশ দিল তমলুক মহকুমা আদালত। বুধবার সকালে ময়নার আড়ংকিয়ারানা গ্রামে জেলা পরিষদের খাদ্য কর্মাধ্যক্ষ বিমান পাণ্ডার বাড়িতে গিয়ে সিবিআই অফিসার পরিচয় দিয়ে কয়েক লক্ষ টাকা চায় দেবাশিস। ওই যুবককে গ্রেফতারের পর প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পারে পাশের পশ্চিম মেদিনীপুর জেলার পিংলার বড়িশা গ্রামের বাসিন্দা সে। বেঙ্গালুরুর একটি কলেজ থেকে ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হওয়ার পর চাকরিও করত। প্রায় এক বছর আগে চাকরি ছেড়ে দেয়। জেলা পুলিশ সুপার সুকেশ কুমার জৈন জানিয়েছেন, “ধৃত ওই যুবককে জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে নেওয়া হয়েছে। কী ভাবে সে অস্ত্র সংগ্রহ করেছে ও সিবিআইয়ের ভুয়ো পরিচয়পত্র পেয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে। ওই যুবকের সঙ্গে কোনও প্রতারণা চক্র জড়িত কি না তা-ও তদন্ত করে দেখা হচ্ছে।” এদিকে বুধবার দুপুরে চণ্ডীপুর থানার নরঘাটের কাছে গরুর হাটে ব্যবসায়ীদের কাছ থেকে টাকা আদায়ের চেষ্টার অভিযোগে এক সশস্ত্র ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতের নাম শেখ রাজু। বাড়ি নন্দীগ্রামের ভেকুটিয়া গ্রামে। পুলিশ তার কাছ থেকে একটি রিভলবার ও ৬ রাউন্ড গুলি উদ্ধার করেছে। বিচারক তাকে ১৪ দিনের জেল হেফাজতে পাঠানোর নির্দেশ দেন।

কেন্দ্রে পৃথক সমবায় মন্ত্রকের দাবি শুভেন্দুর
শুধু মাত্র ব্যবসায়িক প্রতিষ্ঠান হিসেবে নয়, রাজ্যের সমবায় সমিতি ও ব্যাঙ্কগুলি সমাজসেবা মূলক প্রতিষ্ঠান হিসেবে কাজ করে। কিন্তু, বিভিন্ন কেন্দ্রীয় সংস্থার আমলাতান্ত্রিক কাজকর্মে সমবায় সমিতিগুলির অস্তিত্ব ক্রমশ বিপন্ন হচ্ছে বলে মন্তব্য করলেন কাঁথি সমবায় ইউনিয়নের সভাপতি তথা সাংসদ শুভেন্দু অধিকারী। বুধবার কাঁথিতে নিখিল ভারত সমবায় সপ্তাহ উদ্যাপন উপলক্ষে এক সাংবাদিক বৈঠকে শুভেন্দু বলেন, “আগামী ২০ নভেম্বর কলকাতার রানি রাসমণি রোডে সমবায় সমিতিগুলিকে নিয়ে এক জমায়েতের ডাক দেওয়া হয়েছে।” সমবায় নিয়ে কেন্দ্রীয় সরকারের কোনও মন্ত্রী বা পৃথক মন্ত্রক না থাকার জন্যও ক্ষোভ প্রকাশ করেন তিনি। শুভেন্দুবাবু বলেন, “স্বাধীনতার এত বছর পরও কেন্দ্রীয় সরকারে সমবায়ের জন্য কোন মন্ত্রী বা পৃথক দফতর তৈরি না হওয়া দুর্ভাগ্যজনক।” কেন্দ্রীয় সরকারের কৃষি দফতরের আওতা থেকে সমবায়ের জন্য পৃথক মন্ত্রক করার জন্য তিনি সংসদের ভিতরে-বাইরে লড়াই চালিয়ে যাবেন বলেও জানান। সাংবাদিক বৈঠকে শুভেন্দু অধিকারী ছাড়াও বিধায়ক ও বলাগেড়িয়া কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কের চেয়ারম্যান সমরেশ দাস, কাঁথি সমবায় ইউনিয়নের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শ্মশানের কাছে সভা
দলীয় কর্মীরা চেয়েছিলেন সূর্যকান্ত মিশ্রকে। এলেন পুলিনবিহারী বাস্কে। ঝাড়গ্রামে পুরভোট দোরগোড়ায়। অথচ এত দিন অরণ্যশহরে বামেদের প্রচারসভাই হয় নি। তাই মুখরক্ষার জন্য বৃহস্পতিবার সন্ধ্যায় ২ নম্বর ওয়ার্ডে বাছুরডোবা-শ্মশানের কাছে রাস্তার ধারে বামফ্রন্টের প্রথম প্রচারসভাটি হল। প্রধান বক্তা ঝাড়গ্রামের সাংসদ তথা সিপিএমের রাজ্য কমিটির সদস্য পুলিনবিহারীবাবু। মাওবাদী ও তাদের সহযোগীদের সন্ত্রাসের কালো দিনগুলিতে কীভাবে ঝাড়গ্রাম শহরে পুরপরিষেবাকে অচল করে দেওয়ার চক্রান্ত করা হয়েছিল সবিস্তার সেই ব্যাখ্যা করলেন সাংসদ। তিনি দাবি করেন, “আগে ঝাড়গ্রাম ছিল গ্রামীণ এলাকা। ঝাড়গ্রামকে শহর বানিয়েছি আমরাই। এখন পুরবাসী যে সব পরিষেবা পাচ্ছেন তা বামফ্রন্ট পুরবোর্ডেরই অবদান। যথাযথ পরিষেবা ও উন্নয়ন-কাজ অব্যহত রাখতে বামেরাই একমাত্র বিকল্প।” স্থানীয় তৃণমূল কর্মীদের অবশ্য টিপ্পনি, ‘এবার ভোটে বামেদের শ্মশানযাত্রা হচ্ছেই। দেখছেন না, সেজন্যই তো ওরা শ্মশানের কাছে প্রথম সভা করল।’

পতাকা হাতে ছায়ামূর্তি
রাত দু’টো। সুনশান রাস্তাঘাট। অন্ধকারে দু’টো ছায়া মূর্তি। দু’জনেরই হাতে গুচ্ছ গুচ্ছ লাল পতাকা। সামনে একটা রিকশাতেও পতাকার সারি। ব্যাপার কী? রাতের ট্রেন থেকে নেমে মেন রোড ধরে বাড়ি ফিরছিলেন এক ভোটার। ঝাড়গ্রাম হাসপাতাল মোড়ের কাছে খোদ প্রার্থী ও তাঁর সঙ্গীকে দেখে অবাক পুর-নাগরিকের প্রশ্ন, “এই মাঝরাতে কী করছেন।” দেঁতো হাসি মুখে বামপ্রার্থীর জবাব, “সকাল থেকে রাত পর্যন্ত ভোটারদের বাড়ি গিয়ে প্রচারের উপর জোর দিতে হচ্ছে। কর্মীরাও ব্যস্ত প্রচারে। এলাকায় দলীয় পতাকা টাঙানোর জন্য সময় হচ্ছিল না। তাই রাতের ঘুম নষ্ট করে নিজেই পতাকা টাঙাচ্ছি।”

বাড়ছে প্রচারের ধার
পুরভোট যত এগিয়ে আসছে, ঝাড়গ্রামে ততই প্রচারের ধার বাড়াচ্ছে তৃণমূল। দলের জেলা ও রাজ্য নেতারা সভা করে এমনই প্রতিশ্রুতি দিচ্ছেন। বৃহস্পতিবার সন্ধ্যে থেকে রাত পর্যন্ত দলীয় প্রার্থীদের সমর্থনে শহরের তিনটি জায়গায় প্রচারসভা করেন তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সী। তৃণমূলের প্রচারের পাশে বামেদের প্রচার কয়েক যোজন পিছিয়ে। এ দিন শহরের দু’টি প্রচারসভা করে বামেরা। এদিনই মেদিনীপুর শহরে দলীয় প্রার্থীদের সমর্থনে সভা করেন মন্ত্রী সৌমেন মহাপাত্র। শহরে সভা করেন বিজেপির রাজ্য সভাপতি রাহুল সিংহও।

সিপিএম নেতাকে মারধরের নালিশ
সিপিএম নেতাকে মারধর করে অপহরণের চেষ্টার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। ভগবানপুর-২ ব্লকের মুগবেড়িয়ার ঘটনা। ঘটে বৃহস্পতিবার। দুপুর ৩টে নাগাদ সিপিএমের জোনাল সম্পাদক বিষ্ণুহরি মান্না উত্তর কাসদা গ্রামে নিজের বাড়ি থেকে মোটর সাইকেলে দলীয় কাযার্লয়ে আসছিলেন। সেই সময় একদল তৃণমূলকর্মী মুগবেড়িয়া ব্যাঙ্ক মোড়ে আটকে তাঁকে রাস্তার উপরেই ব্যাপক মারধর করেন ও জোর করে রাধাপুরের দিকে তুলে নিয়ে যান বলে অভিযোগ। বিষ্ণুবাবুর সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, “একদল তৃণমূলকর্মী তুলে নিয়ে যাওয়ার চেষ্টা করেছিল। কোনও রকমে তাদের হাত থেকে পালিয়ে বেঁচেছি।” জেলা তৃণমূলের তরফে মামুদ হোসেন অবশ্য পুরোটাই ‘নাটক’ বলে উড়িয়ে দিয়েছেন।

ট্রাকের ধাক্কায় মৃত্যু
ট্রাকের ধাক্কায় মৃত্যু হল প্রৌঢ় সাইকেল আরোহীর। বুধবার রাতে দুর্ঘটনাটি ঘটেছে কেশিয়াড়ির কিয়ারচাঁদা এলাকায়। মৃত প্রমথ সিংহের (৪০) বাড়ি এলাকারই বেনাকুড়িয়া গ্রামে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.