টুকরো খবর
পরিষদের ভোট ঘিরে উত্তাল গোয়ালপাড়া
রাভা -হাসং স্বশাসিত পরিষদের নির্বাচনকে ঘিরে হামলায় গোয়ালপাড়ায় স্কুল পোড়ানোর পর, এ বার আক্রান্ত হলেন এক শিক্ষক। আগামী কাল পরিষদের প্রথম পর্যায়ের ভোট গ্রহণ। -উপজাতি -রাভা সংগঠনগুলি নির্বাচনের বিরুদ্ধে লড়াইয়ের ডাক দিয়েছে। নির্বাচন বয়কটের পাশাপাশি -রাভা কো -অর্ডিনেশন ফোরাম -উপজাতি ছাত্র সংগঠনের ডাকা ‘কার্ফু আন্দোলন’ আজ থেকে শুরু হয়ে গিয়েছে। গোয়ালপাড়ার অবস্থা কার্যত অচল। সব দোকানপাট বন্ধ। পণ্যবাহী ভাড়া গাড়ি, যাত্রীবাহী গাড়ি চলাচলও বন্ধ। ফলে গোয়ালপাড়া হয়ে মেঘালয়ের গারো পাহাড়ের যাওয়ার রাস্তাও বন্ধ হয়ে গিয়েছে। আজ থেকে ১৪ দিনের জন্য, নির্বাচন শেষ হওয়া অবধি চলবে এই জনতা কার্ফু। বন্ধ থাকছে স্কুলও। আজ কৌশিক অধিকারী প্রাঞ্জল অধিকারী নামে দুই শিক্ষক বন্ধ অগ্রাহ্য করেই আগিয়ায় তাঁদের স্কুলের উদ্দেশে যাচ্ছিলেন। ভালুকডুবিতে বন্ধ সমর্থকরা তাঁদের উপরে চড়াও হয়। গুরুতর জখম প্রাঞ্জলবাবুকে গুয়াহাটি মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। মুখ্যমন্ত্রী তরুণ গগৈ আজ আন্দোলনকারীদের সুষ্ঠুভাবে নির্বাচন করতে দেওয়ার জন্য অনুরোধ করেন। তিনি লিখিত বিবৃতি দিয়ে বলেছেন, “অ -রাভা -উপজাতিদের দাবিদাওয়া নিয়ে উচ্চপর্যায়ে আলোচনা হচ্ছে। হিংসা, অবরোধের পথ ছেড়ে তারা যেন শান্তিপূর্ণভাবে নির্বাচন পরিচালনায় সরকারের সহযোগিতা করে।”

হাজতে মৃত্যু, থানা ঘেরাও
এক অভিযুক্তের অস্বাভাবিক মৃত্যুকে ঘিরে আজ দুপুরে পূর্ব সিংভূমের পোটকা থানা এলাকায় বিক্ষোভ দেখান গ্রামের মানুষ। গ্রামবাসীদের দাবি রাজেশ বোধরা (২৬ ) নামে স্থানীয় এক প্রতিবন্ধী যুবককে পুলিশ থানায় পিটিয়ে মেরে ফেলেছে। যদিও জেলার এসএসপি রিচার্ড লাকরা অভিযোগ অস্বীকার করেছেন। তবে পুলিশ সূত্রে খবর, ওই ঘটনাকে কেন্দ্র করে পোটকা থানার এক এএসআইকে সাসপেণ্ড করা হয়েছে। আজ সকালে পোটকা থানা ঘেরাও করেন গ্রামের মানুষ। তাঁদের অভিযোগ, পুলিশ ওই যুবককে থানায় তুলে নিয়ে গিয়ে বেধড়ক মারধর করে। থানার ভিতরেই তাঁর মৃত্যু হয়। থানা ঘেরাও করে স্থানীয় মানুষ দশ লক্ষ টাকা ক্ষতিপূরণ দাবি করেন। একই সঙ্গে সাসপেণ্ড হওয়া এএসআইকে গ্রেফতার করে তাঁর বিরুদ্ধে ফৌজদারি মামলা চালু করার দাবি জানান বিক্ষোভকারীরা।

খুনের মামলায় মুক্তি পেলেন কংগ্রেস নেতা
এক খুনের মামলায় অভিযুক্ত কংগ্রেস বিধায়ক বীরজিৎ সিনহাকে মুক্তি দিল আদালত। কিন্তু অস্ত্র আইনে তাঁকে তিন মাসের কারদণ্ড দিয়েছে কৈলাশহরের জেলা দায়রা আদালত। বীরজিৎ সিনহা জানান, ‘‘নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করব।’’ উল্লেখ্য, ২০০৪ সালে কৈলাশহরে টিলাগাঁও গ্রাম পঞ্চায়েতের ভোট গ্রহণকে কেন্দ্র করে স্থানীয় কংগ্রেস কর্মীদের সঙ্গে সিপিএম কর্মীদের সংঘর্ষ হয়। ব্যাপক সংঘর্ষে উভয় পক্ষের মধ্যে গুলিও চলে। বিধায়ক বীরজিৎ সিনহার দেহরক্ষীর গুলিতে সিপিএম কর্মী আব্দুল হান্নানের মৃত্যু হয়। বীরজিতের দেহরক্ষীও সে দিন নিহত হন। গত ন’ বছর ধরে এই মামলা চলছিল। বীরজিৎকে খুনের মামলায় অব্যাহতি দিলেও নিহত সিপিএম কর্মীর পিতা আব্দুর রহমানের কারাদণ্ড হয়েছে। তদন্তে বীরজিতের কাছে .৩৮ রিভলবার পায় পুলিশ। বীরজিৎ জানান, ‘‘রিভলবারটির লাইসেন্স রয়েছে।”

ধৃত মাওবাদী জঙ্গি
ধরা পড়ল এক কট্টর মাওবাদী জঙ্গি। গত কাল রাতে মুঙ্গের জেলার সোনেবরসা গ্রামে হানা দেয় যৌথ বাহিনী। গ্রামেরই একটি বাড়ি থেকে ভীম তুরি নামে ওই মাওবাদী জঙ্গিকে গ্রেফতার করা হয়। বিভিন্ন সন্ত্রাসবাদী কাজকর্মের সঙ্গে সে যুক্ত ছিল বলে জানিয়েছেন অতিরিক্ত পুলিশ সুপার সঞ্জয় সিংহ। পুলিশ তাকে খুঁজছিল।

কমনওয়েলথ বয়কটের ডাক জয়ার
কলম্বোয় আসন্ন কমনওয়েলথ শীর্ষ বৈঠক সম্পূর্ণ বয়কট করার দাবি জানিয়ে তামিলনাড়ু বিধানসভায় প্রস্তাব পাশ করালেন মুখ্যমন্ত্রী জয়ললিতা। তামিলনাড়ুর রাজনৈতিক দলগুলির প্রতিবাদের মুখে শ্রীলঙ্কা না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। ভারতীয় প্রতিনিধি দলকে নেতৃত্ব দেবেন বিদেশমন্ত্রী সলমন খুরশিদ। কিন্তু জয়ার মতে, ওই বৈঠকে যে কোনও ভারতীয় দলের যাওয়ার অর্থ তামিল ভাবাবেগে আঘাত করা। যুদ্ধাপরাধীদের পাশে দাঁড়ানোও। তবে শীর্ষ বৈঠক পুরোপুরি বয়কট করতে মোটেই রাজি নয় বিদেশ মন্ত্রক। বরং মনমোহন না যাওয়ার প্রভাব যাতে শ্রীলঙ্কা নীতিতে না পড়ে, তা নিশ্চিত করতে ইতিমধ্যেই আসরে নেমেছে তারা। মঙ্গলবার খুরশিদ বলেন, “আমরা কিন্তু কলম্বো সফর বয়কট করিনি। ব্যস্ততার কারণে প্রধানমন্ত্রী যেতে পারলেন না।” খুরশিদের বক্তব্য, “এই বৈঠক ভারত -শ্রীলঙ্কার দ্বিপাক্ষিক বিষয় নয়। তাই প্রধানমন্ত্রীর না যাওয়ার সঙ্গে শ্রীলঙ্কার কোনও সম্পর্ক নেই।”

সনি সোরির জামিন
মাওবাদী সহযোগী সন্দেহে ধৃত ছত্তীসগঢ়ের স্কুলশিক্ষিকা সনি সোরির জামিনের আবেদন মঞ্জুর করল সুপ্রিম কোর্ট। ২০১১ - অক্টোবরে দিল্লি থেকে সোরিকে গ্রেফতার করে রাজ্য পুলিশ। হাইকোর্টে তাঁর জামিন নাকচ হয়ে যায়। পুলিশি হেফাজতে ধর্ষণ নির্যাতনের অভিযোগের জেরে সনি সোরির নাম খবরের শিরোনামে আসে। পুলিশ অবশ্য অভিযোগ অস্বীকার করেছে।

পুরনো খবর:


কোডনানির জামিন
স্বাস্থ্য সংক্রান্ত কারণ দেখিয়ে তিন মাসের সাময়িক জামিন পেলেন মায়া কোডনানি। গুজরাত দাঙ্গার নারোড়া পাটিয়া হত্যাকাণ্ড মামলায় দোষী সাব্যস্ত এই প্রাক্তন মন্ত্রীর আইনজীবীরা হাইকোর্টে ছ’মাসের জামিন চান। মায়ার চিকিৎসার জন্য ওই সময়টুকু প্রয়োজন বলে জানিয়েছিলেন। হাইকোর্ট তিন মাসের জামিন দিতে রাজি হয়েছে।

পুরনো খবর:

ছত্তীসগঢ়ে হত জওয়ান
আগের দিনই রাজ্যে প্রথম পর্যায়ের ভোট গিয়েছে। ভোটের ডিউটি সেরে ফিরতে গিয়েই মঙ্গলবার ছত্তীসগঢ়ের মাওবাদী অধ্যুষিত সুকমা জেলায় মাইন বিস্ফোরণে নিহত হলেন দুই বিএসএফ জওয়ান এবং এক গাড়িচালক। মানঝিপাড়া এবং বড়েশেট্টি গ্রামের মাঝখানের রাস্তায় ওই বিস্ফোরণ ঘটে। নিহতদের মধ্যে রয়েছেন রাজ্যের কাঁঠালগুড়ি চা বাগানের আপার বস্তির বাসিন্দা বিএসএফের কনস্টেবল যুবরাজ প্রধান।

বিক্ষোভে এয়ার ইন্ডিয়া
সাসপেনশন এবং শোকজ নোটিস প্রত্যাহার -সহ অন্যান্য দাবিতে এয়ার ইন্ডিয়ার কর্মীরা মঙ্গলবার মুম্বই বিমানবন্দরে বিক্ষোভ দেখান। স্থায়ী এবং অস্থায়ী দু’ধরনের কর্মীরাই এতে অংশ নেন। বিক্ষোভকারীরা শিবসেনা প্রভাবিত ভারতীয় কামগর সেনার সমর্থক, তাঁদের ইউনিয়নও তার আওতাভুক্ত। তবে এই বিক্ষোভে বিমান চলাচলে ব্যাঘাত ঘটেনি।

দুর্ঘটনায় মৃত হোমগার্ড
ট্যাঙ্কারের সঙ্গে ধাক্কায় পুলিশ জিপ উল্টে গিয়ে এক হোমগার্ডের মৃত্যু হয়েছে। ঘটনাটি ঘটেছে পূর্ণিয়ার রংভূমি ময়দানের কাছে। পুলিশ জানিয়েছেস মৃত হোমগার্ডের নাম উত্তমলাল শাহ্। জিপের চালক -সহ ছ’জনই জখম হয়েছেন। গুরুতর আহত দু’জনকে শিলিগুড়ি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।

কোড়ার মামলা বন্ধের আবেদন
গ্রামীণ বিদ্যুৎ কেলেঙ্কারিতে ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী মধু কোড়ার বিরুদ্ধে মামলা বন্ধ করতে চায় সিবিআই। কোড়ার বিরুদ্ধে উপযুক্ত প্রমাণ পায়নি তারা। সিবিআইয়ের একটি দল রাঁচির বিশেষ আদালতে ‘ক্লোজার রিপোর্ট’ দিয়েছে।

চার বার কম্পন
তিন ঘণ্টায় চার বার। তীব্রতা খুব বেশি নয় যদিও। সোমবার রাতে চার -চারটি ভূমিকম্পে কেঁপে উঠল রাজধানী। রাত ১২টা ৪১ মিনিট থেকে ৩টে ৪০ মিনিটের মধ্যে রিখটার স্কেলে .১, ৩ .৩, ২ . এবং . মাত্রায় চারটি ভূকম্পন অনুভূত হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.