টুকরো খবর
প্রেসক্রিপশনের জেরক্স রাখতে নির্দেশ দোকানে
সরকারি নির্দেশ না মেনে একাংশ চিকিৎসকের জেনেরিক নামের বদলে ওষুধের ব্র্যান্ড নাম লেখার প্রবণতা বন্ধ করতে, প্রেসক্রিপশনের ‘জেরক্স’ রাখার নির্দেশ দিয়েছেন হাসপাতাল সুপার। হাসপাতাল চত্বরে থাকা নায্য মূল্যের ওষুধের দোকানের কর্তৃপক্ষকে প্রেসক্রিপশন জেরক্স করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। কোচবিহার জেলা হাসপাতালে গত শুক্রবার থেকে চিকিৎসকদের প্রেসক্রিপশনের জেরক্স করার কাজ শুরু হয়েছে। একাংশ চিকিৎসক ওষুধের ব্র্যান্ড নাম দিয়ে প্রেসক্রিপশন লেখার ফলে জেলা হাসপাতাল চত্বরে নায্য মূল্যের ওষুধের দোকানে বিক্রি কমে গিয়েছে অভিযোগ ওঠার পরেই, হাসপাতালের রোগী কল্যাণ সমিতি বৈঠক করে, সুপারকে ওই নির্দেশ দেন। শুক্রবার সমিতির বৈঠকে সিদ্ধান্তের পরে, সে দিন থেকেই নির্দেশ রূপায়ণের কাজ শুরু হয়েছে বলে হাসাপাতাল সূত্রে জানানো হয়েছে। প্রেসক্রিপশনে লেখা ওষুধ না দোকানে থাকলেও, প্রেসক্রিপশন জেরক্স করে রাখতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। প্রেসক্রিপশন প্রতিলিপি সুপারের দফতরে জমা নেওয়া হবে। একমাসের মাথায় প্রতিলিপিগুলি খতিয়ে দেখে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে বলে হাসপাতাল সূত্রে জানানো হয়েছে। রোগী কল্যাণ সমিতি বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, ব্র্যান্ড নামের ওষুধ যে চিকিৎসকরা লিখেছেন, তাঁদের কাছে জবাবদিহি চাওয়া হবে। প্রয়োজনে কড়া পদক্ষেপ করা হতে পারে। রোগী কল্যাণ সমিতির চেয়ারম্যান রাজ্যের পূর্ত পরিষদীয় সচিব রবীন্দ্রনাথ ঘোষ বলেন, “মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনে ন্যায্য মূল্যের দোকান থেকে বেশি মানুষকে অপেক্ষাকৃত কম দামে ওষুধ কেনার সুযোগ দিতে এই পদক্ষেপ। আলোচনা করেই সিদ্ধান্ত হয়েছে।”

ডায়াবেটিস দিবসে নানা কর্মসূচি
বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে আগামী ১৪ নভেম্বর শিলিগুড়ির দুটি সংস্থা একাধিক কর্মসূচি নিয়েছে। শিলিগুড়ির একটি বেসরকারি হাসপাতাল ও কিনস অ্যাডভান্সড ডায়াবেটিস কেয়ার সেন্টারের যৌথ উদ্যোগে শহরের ৮টি জায়গায় বিনা খরচে ওই রোগ সংক্রান্ত নানা পরীক্ষা করানোর ব্যবস্থা করা হয়েছে। একটি মোবাইল ভ্যানও সে দিন শহর জুড়ে ঘুরে প্রচার চালাবে। উদ্যোক্তাদের পক্ষে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালের বিশেষজ্ঞ শেখর চক্রবর্তী জানান, ডাবগ্রামে সূর্যনগর সমাজকল্যাণ সংস্থা, লেক টাউনে উইনার্স ক্লাব, সুভাষপল্লির হাতি মোড় ও হাকিমপাড়ায় সহমর্মী ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন, সুভাষপল্লি যুবক সঙ্ঘ, উপকার অ্যাথলেটিক ক্লাব, বিধান মার্কেট ব্যবসায়ী সমিতি, শক্তিগনে উজ্জ্বল সঙ্ঘ, তিলকা সাঁধু মোড়ে সারদাপল্লি নাগরিক সমিতি, এনটিএস মোড়ে ওয়ার্ড কমিটিও ওই উদ্যোগে সামিল হয়েছে। ১৪ নভেম্বর সকালে বাঘাযতীন পার্ক থেকে একটি র্যালি করবেন উদ্যোক্তারা। বাঘাযতীন পার্কে একটি ‘মেগা ডায়াবেটিস ক্যাম্প’ হবে। সেখানে স্বেচ্ছাসেবী সংস্থা পরিচালিত এক বেসরকারি চোখের হাসপাতালের নামী বিশেষজ্ঞরাও চোখ পরীক্ষা করবেন ও পরামর্শ দেবেন।

দিল্লির পথে অসুস্থ সিদ্দিকা
দক্ষিণ দিনাজপুরের বংশীহারির বিরল রোগে অসুস্থ সিদ্দিকা পারভিনকে চিকিৎসার জন্য দিল্লি নিয়ে যাওয়া হল। সোমবার শ্রীরামপুরের গ্রামের বাড়ি থেকে সকাল সাড়ে ১১টা নাগাদ তাঁকে ভ্যান রিকশায় চাপিয়ে অভিভাবকেরা ডিটলহাট মোড়ে নিয়ে আসেন। সেখানে ছিলেন জেলা কংগ্রেস সভাপতি নীলাঞ্জন রায় সহ কংগ্রেসের নেতারা। এর পর জেলা কংগ্রেস সম্পাদক জালালউদ্দিন মণ্ডল ও ছাত্র পরিষদের সহ সভাপতি জয়দীপ বাগচির নেতৃত্বে ৫ জনের দল সিদ্দিকাকে নিয়ে অ্যাম্বুল্যান্সে মালদহে রওনা হন। সন্ধ্যা ৭টা নাগাদ সিদ্দিকা ও অভিভাবকদের তাঁরা ফারাক্কা এক্সপ্রেসে তুলে দেন। ওই তরুণীকে দিল্লির এইমস হাসপাতালে ভর্তি করে চিকিৎসার ব্যবস্থা করেছেন প্রদেশ কংগ্রেস সাধারণ সম্পাদক ওমপ্রকাশ মিশ্র। এ দিন তিনি জানান, ‘‘বুধবার সিদ্দিকারা দিল্লি পৌঁছবেন। সে দিন ওঁকে দিল্লিতে এইমসে ভর্তি করানো হবে।”

পুরনো খবর:
খড়্গপুরে ন্যায্য মূল্যের ওষুধ দোকান চালু আজ
মেদিনীপুর, ঝাড়গ্রাম, ঘাটালের পর এ বার ন্যায্য মূল্যের ওষুধ দোকান চালু হচ্ছে খড়্গপুরে। আজ, মঙ্গলবার থেকে খড়্গপুর মহকুমা হাসপাতাল চত্বরে এই দোকান চালু হচ্ছে। দোকানের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন জেলা সভাধিপতি উত্তরা সিংহ। থাকবেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক গিরীশচন্দ্র বেরা। স্বাস্থ্য ব্যবস্থার হাল ফেরাতে এখন সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগে (পিপিপি মডেল) জোর দিয়েছে রাজ্য সরকার। ন্যায্য মূল্যের ওষুধ দোকানও হচ্ছে পিপিপি মডেলে। ইতিমধ্যে রাজ্যের এই উদ্যোগ প্রশংসিতও হয়েছে। ইতিমধ্যে মেদিনীপুর মেডিক্যাল, ঝাড়গ্রাম জেলা হাসপাতাল এবং ঘাটাল মহকুমা হাসপাতালে এই দোকান চালু হয়েছে ও ভালই চলছে। এ বার উপকৃত হতে চলেছেন খড়্গপুরের মানুষ। জানা গিয়েছে, কিছু ওষুধের ক্ষেত্রে ৫০ শতাংশ ছাড় মিলবে। অধিকাংশ ক্ষেত্রে ২৫-৩০ শতাংশ ছাড় মিলবে।

ডেঙ্গি রোগী শহরে
শহরে এক ডেঙ্গি রোগীর সন্ধান মিলল। পুরসভা সূত্রের খবর, শহরের এক তৃণমূল কাউন্সিলরের ছেলে ডেঙ্গিতে আক্রান্ত। সোমবার তাঁর ম্যাক অ্যালাইজা টেস্ট করানো হয়েছে। আজ, মঙ্গলবার রিপোর্ট মিলবে। জেলা হাসপাতাল সুপার অসিত দেওয়ান জানান, জ্বরে আক্রান্ত বালুরঘাট জেলা হাসপাতালে ভর্তি ১৫ রোগীর মধ্যে ১ জনের ডেঙ্গি শনাক্ত হয়েছে। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, ১ মাসে ১৯ জনের ডেঙ্গি ধরা পড়েছে। শহর এবং শহরতলি-সহ কুমারগঞ্জে ডেঙ্গি আক্রান্তের খবর মিলেছে। নার্সিংহোমেও ধরা পড়ছে ডেঙ্গি। হাসপাতালে ডেঙ্গি শনাক্তকরণের জন্য ম্যাক অ্যালাইজা পরীক্ষার ব্যবস্থা না থাকায় রোগীকে শিলিগুড়ি, মালদহ মেডিক্যাল কলেজে নিয়ে যেতে হত। জেলা হাসপাতালে সম্প্রতি তা বসানোর পর ডেঙ্গি শনাক্ত করে চিকিৎসা শুরু হচ্ছে বলে সুপার জানান।

ডামরায় ডায়েরিয়া
ডায়েরিয়ায় আক্রান্তের সংখ্যা বেড়েছে পুরসভার ৩৬ নম্বর ওয়ার্ডের ডামরা নবীনপল্লি এলাকায়। রবিবার সকালে সেখানে ডায়েরিয়ায় আক্রান্ত হয়ে একটি শিশুর মৃত্যু হয়েছিল। মহকুমা স্বাস্থ্য দফতর জানিয়েছে, ওই এলাকায় একটি শিবির করা হয়েছে। মহকুমা স্বাস্থ্য আধিকারিক কেকা মুখোপাধ্যায় সেই শিবিরের দেখাশোনা করছেন। তিনি জানান, এলাকার জলাশয়গুলিতে ওষুধ দেওয়া হয়েছে। আক্রান্তের সংখ্যা বাড়লেও পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলে দাবি তাঁর।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.