টুকরো খবর
অসঙ্গতিতে কিছু স্কুলে বোনাস বন্ধ
ভাইফোঁটা পর্ব মিটলেও কোচবিহারের হাইস্কুল শিক্ষক ও শিক্ষাকর্মীরা দুর্গা পুজোর বোনাস পাননি। ওই ঘটনায় জেলার শিক্ষক ও শিক্ষাকর্মী মহলে ক্ষোভের সৃষ্টি হয়েছে। জেলা শিক্ষা দফতর সূত্রেই জানা গিয়েছে, পুজোর আগে প্রতিটি স্কুল কর্তৃপক্ষ সহকারী বিদ্যালয় পরিদর্শকের দফতরে তাদের তালিকাভুক্ত শিক্ষকদের পরিসংখ্যান ও প্রয়োজনীয় চাহিদা উল্লেখ করে বিল জমা দেন। সহকারী বিদ্যালয় পরিদর্শকের দফতর থেকে ওই সব বিলের নথিপত্র যায় জেলা বিদ্যালয় পরিদর্শকের দফতরে। জেলা বিদ্যালয় পরিদর্শক সংশ্লিষ্ট মহকুমার চাহিদা খতিয়ে দেখে ট্রেজারির মাধ্যমে বরাদ্দ পাঠানোর বিষয়ে ছাড়পত্র দেন। সেখান থেকেই ব্যাঙ্ক অ্যাকাউন্টে বোনাসের টাকা জমা পড়ার কথা। এ বার পুজোর আগে কোচবিহার সদর দিনহাটা মাথাভাঙা মহকুমার সমস্ত স্কুল নির্ভুল বিল জমা দেয়। তুফানগঞ্জ ও মেখলিগঞ্জ মহকুমার কিছু স্কুলের পাঠানো বিলে অসঙ্গতি চিহ্নিত করেন জেলা স্কুল পরিদর্শক দফতরের কর্মীরা। সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষের কাছে ফের ওই ব্যাপারে ব্যাখা-সহ স্পষ্ট বিল পাঠানোর নির্দেশ দেওয়া হয়। কোচবিহারের জেলা স্কুল পরিদর্শক মাধ্যমিক মহাদেব শৈব বলেছেন, “জেলার তুফানগঞ্জ এবং মেখলিগঞ্জ মহকুমার বেশ কিছু স্কুল এখনও বিল জমা দেয়নি। কিছু স্কুলের বিলে অসঙ্গতি থাকায় তা সংশোধন করতে ফেরত পাঠাতে হয়। তার জেরে প্রায় এক মাস আগে রাজ্য সরকার বরাদ্দ অনুমোদন দিলেও বোনাস দেওয়া নিয়ে সমস্যা হয়। শুক্রবারের মধ্যে বাকি ৩টি মহকুমায় বোনাস বরাদ্দ দেওয়া হবে।”

ব্যবসায়ীদের আশ্বাস মন্ত্রীর
ইসলামপুরের রেল স্টেশন সংলগ্ন বাসিন্দা ও ব্যবসায়ীদের পুনর্বাসনের চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন রায়গঞ্জের সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী দীপা দাশমুন্সি। বুধবার ইসলামপুরের আলুয়াবাড়ি রোড স্টেশনে গিয়ে ব্যবসায়ীদের সঙ্গে দেখা করে এ কথা জানান দীপাদেবী। তিনি জানান, এলাকার ব্যবসায়ী, বাসিন্দারা গৃহহীন ও কর্মহীন হয়ে পড়াটা মানা যায় না। ওদের পুনর্বাসনের জন্য চেষ্টা করা হচ্ছে। এর আগে ডালখোলায় ১২৬টি দোকান এবং কালিয়াগঞ্জেও ৭৬টি দোকান উচ্ছেদ করা হয়। পরে তাদের পুনর্বাসন দেওয়া হয়। এই ক্ষেত্রেও সেই রকম চেষ্টা করা হচ্ছে। দিল্লিতে রেলমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। সম্প্রতি ইসলামপুরের আলুয়াবাড়ি স্টেশন সংলগ্ন এলাকাতে ঘর-দোকান খালি করে দেওয়ার নির্দেশ দেয় রেল।

খুনে গ্রেফতার স্ত্রী ও শ্যালক
এক ব্যক্তিকে খুন করার অভিযোগে তাঁর স্ত্রী আর শ্যালককে গ্রেফতার করল পুলিশ। বুধবার দুপুরে ইটাহার থানার পতিরাজপুর আদিবাসীপাড়া এলাকায় ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম বুধরাই হেমব্রম ও তালু মুর্মূ। ওই এলাকাতেই তাদের বাড়ি। এদিন সকালে বাড়ি থেকে পেশায় দিনমজুর শঙ্কর হেমব্রম (৩৬) নামে নিহতের দেহ উদ্ধার করে পুলিশ। নিহতের মাথায় আঘাতের চিহ্ন রয়েছে। প্রতিবেশীদের অভিযোগের ভিত্তিতে ওই দুই জনকে ধরা হয়। স্থানীয় এক মহিলার সঙ্গে নিহতের সম্পর্ক রয়েছে এই অভিযোগে স্বামী-স্ত্রীর মধ্যে গোলমাল লেগেই থাকত। ইটাহার থানার ওসি নিম শেরিং ভুটিয়া বলেন, “অভিযুক্তদের গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।”

পড়শিকে ধর্ষণ, গ্রেফতার যুবক
প্রতিবেশী কিশোরীকে ধর্ষণ করার অভিযোগে এক যুবককে ধরল পুলিশ। বুধবার সকালে হেমতাবাদ এলাকায় ঘটনাটি ঘটে। পুলিশি সূত্রে জানানো হয়েছে, ধৃতের নাম মহম্মদ সলিল। তার বাড়ি হেমতাবােদের বাহারাইল এলাকায়। পেশায় দিনমজুর ওই যুবক মাস খানেক আগে ১৭ বছরের এক কিশোরীর বাড়িতে ঢুকে তাঁকে জোর করে ধর্ষণ করে বলে অভিযোগ। ভয়ে ও লজ্জার কারণে কিশোরীটি বিষয়টি কাউকে জানাননি। কিশোরীটি গর্ভবতী হয়ে পড়েছে টের পেতেই বাড়ির লোকজন তাঁর কাছ থেকে বিষয়টি জানতে পারেন। তার পরে পুলিশে অভিযোগ দায়ের করা হয়।

মদনমোহনের মন্দির সাজছে
ছবি তুলেছেন হিমাংশুরঞ্জন দেব।
রাসমেলার মুখে মদনমোহন মন্দির চত্বর সাজিয়ে তোলার কাজ শুরু করল কোচবিহার দেবোত্তর ট্রাস্ট বোর্ড। বোর্ড সূত্রে জানা গিয়েছে, ১৬ নভেম্বর থেকে রাসমেলা শুরু। পনেরো দিন মেলা চলবে। মেলা উপলক্ষে মন্দির চত্বরে ধর্মীয় কাহিনীর চিত্র মডেলের মাধ্যমে সাজিয়ে রাখা হবে। পুতনা রাক্ষসীর মূর্তি মন্দির চত্বরে যাত্রাপালা ও ধর্মীয় অনুষ্ঠানের জন্য মঞ্চ করার কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। রঙ করা হচ্ছে। মন্দির চত্বর জুড়ে আলোকসজ্জা হবে। এ কাজে মোট খরচ ধরা হয়েছে ১ লক্ষ ৩৩ হাজার টাকা। কোচবিহারের সদর মহকুমা শাসক বোর্ডের সদস্য বিকাশ সাহা বলেছেন, “রাসের আগে কাজ শেষ করার পরিকল্পনা হয়েছে। জোরকদমে কাজ চলছে। গত বারের চেয়ে ৫৬০০০ টাকা বাজেট বেড়েছে।”

মেলাতে পুলিশ সাদা পোশাকে
দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে রাসমেলার মাঠে সাদা পোশাকের পুলিশ টহল দেবে কোচবিহারে। ফি বছরের মতো থাকবে ক্লোজড সার্কিট ক্যামেরাও। জেলাশাসক মোহন গাঁধী নিরাপত্তার বিষয়টি নিয়ে একাধিক বৈঠক করেছেন। তিনি বলেন, “প্রচুর সিসি ক্যামেরা মেলায় বসানো হবে। সঙ্গে সাদা পোশাকে পুলিশ থাকবে।” প্রশাসনিক কর্তারা জানান, গত বছর মেলায় ছিল ১০টি সিসি ক্যামেরা। এ বারে তা বাড়িয়ে ১৭টি করা হয়েছে। পঞ্চরঙ্গী মোড় থেকে মেলায় বাহনের গতি নিয়ন্ত্রণ শুরু হয়। সেখান থেকে মদনমোহন বাড়ি পর্যন্ত রাস্তায় মেলার দোকান বসে। ওই রাস্তায় ভিড় উপচে পড়ে। রাত প্রায় ১২টা অবধি দিনহাটা, মাথাভাঙা, তুফানগঞ্জ, আলিপুরদুয়ার সহ বিভিন্ন রুটেও বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

ভাতা প্রাপক বৃদ্ধির উদ্যোগ
দারিদ্রসীমার নীচে বসবাসকারী জেলার ১৬,০০০ বয়স্ককে বার্ধক্য ভাতার আওতায় আনতে উদ্যোগী দঃ দিনাজপুর জেলা পরিষদ। বাম আমলে ৩৮ হাজার বিপিএল-ভুক্ত মানুষের মধ্যে ২২ হাজার বৃদ্ধবৃদ্ধাকে ওই ভাতার আওতায় আনা হয়েছিল। এ বার তৃণমূল পরিচালিত দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদ বাকি ১৬ হাজার গরিবকে বার্ধক্য ভাতা দিতে তৎপর হয়েছেন। বুধবার বালুরঘাটে জেলা পরিষদ সভাধিপতি ললিতা তিগ্গা বলেন, “অনুমোদনের জন্য তালিকা পাঠানো হয়েছে। অনুমোদন এলে ভাতা দেওয়া শুরু হবে।” এ দিনের সিদ্ধান্তেপ্রাথমিক ভাবে জেলা পরিষদের অধীন সমস্ত বৃদ্ধবৃদ্ধা কার্যসূচির মধ্যে এলেন।

পুনর্বাসনের চেষ্টা
ইসলামপুরের রেল স্টেশন সংলগ্ন বাসিন্দা ও ব্যবসায়ীদের পুনর্বাসনের চেষ্টা হচ্ছে বলে জানিয়েছেন রায়গঞ্জের সাংসদ তথা কেন্দ্রীয় মন্ত্রী দীপা দাশমুন্সি। বুধবার বিকালে ইসলামপুরের আলুয়াবাড়িরোড স্টেশনে গিয়ে ব্যবসায়ীদের সঙ্গে দেখা করে এ কথা জানান দীপাদেবী। সম্প্রতি ইসলামপুরের আলুয়াবাড়ি স্টেশন সংলগ্ন এলাকাতে ঘর এবং দোকান খালি করে দেওয়ার নির্দেশ দেয় রেল।

প্রশিক্ষণের দাবি
সরকারি উদ্যোগে প্রশিক্ষণের দাবিতে স্মারকলিপি জমা দিলো গ্রামীণ চিকিৎসক সংগঠন। সংগঠনের জলপাইগুড়ি জেলা কমিটির পক্ষে বুধবার মালবাজার পঞ্চায়েত সমিতির সভাপতি কৌশল্যা রায়কে স্মারকলিপি দেওয়া হয়। স্মারকলিপিতে গ্রাম পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতি থেকে গ্রামীণ চিকিৎসকদের পরিচয়পত্র দেওয়ারও দাবি করা হয়েছে। জেলা কমিটির সদস্য মেহবুব আলম বলেন, “গ্রামের বাসিন্দারা প্রাথমিক চিকিৎসার জন্যে তাদের দ্বারস্থ হলেও তাঁরা সরকারি সাহায্য থেকে বঞ্চিত।”

দুর্ঘটনায় মৃত ২
পথে দাঁড়িয়ে থাকা ডাম্পারে ধাক্কায় বাইক আরোহী দুই যুবকের মৃত্যু হয়েছে। বুধবার দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুর থানার ফুলবাড়ি এলাকায় রাজ্য সড়কে। কুয়াশায় দাঁড়িয়ে থাকা ডাম্পার দেখতে না পেয়ে পিছনে ধাক্কা মারলে চালক গোপাল সাহা (২৮) ঘটনাস্থলে মারা যান। বসে থাকা রমেশ প্রসাদ (২৬) পরে মহকুমা হাসপাতালে মারা যান।

ট্রেনের ধাক্কা, জখম
ট্রেনের ধাক্কায় জখম হলেন এক দিনমজুর। বুধবার ডুয়ার্সের ডামডিম এবং ওদলাবাড়ি স্টেশনের মাঝখানে। জখম জয়ন্ত সেন ডামডিমের বাসিন্দা। রেললাইন ধরে হেঁটে তিনি ওদলাবাড়ি যাচ্ছিলেন। তাঁর ডান হাত ও পায়ে চোট লাগে।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.