টুকরো খবর
জীবনকৃতি সম্মান বদ্রু এবং প্রশান্তকে
বদ্রু বন্দ্যোপাধ্যায় ও প্রশান্ত সিংহকে জীবনকৃতি সম্মান প্রদান করল আই এফ এ। বৃহস্পতিবার সংস্থার বার্ষিক পুরস্কার বিতরণ অনুষ্ঠানে ভারতীয় ও বাংলার দুই প্রাক্তন তারকার হাতে তুলে দেওয়া হল এক লক্ষ টাকা। আইএফএ সচিব উৎপল গঙ্গোপাধ্যায় বলেন, “ভারতের জন্য বাংলার যে ফুটবলাররা সম্মান এনে দিয়েছেন সেই সব প্রাক্তনকে সম্মানিত করাই লক্ষ্য আমাদের।” এ দিন দক্ষিণ কলকাতার একটি অভিজাত ক্লাবের এই অনুষ্ঠানে বিশেষ সম্মান দেওয়া হয় ভারতের প্রথম সাংসদ-ফুটবলার প্রসূন বন্দ্যোপাধ্যায়কেও। প্রসূনের হাতে পুরস্কার তুলে দিলেন তাঁর দাদা প্রদীপ বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি ২০১১-১২ মরসুমে শিলিগুড়িতে বি.সি রায় ট্রফিজয়ী বাংলার অনূর্ধ্ব সতেরো দলকে সংবর্ধিত করা হয়। ইস্টবেঙ্গল, মোহনবাগানের প্রতিনিধিরা পুরস্কার নিতে এলেও দেখা যায়নি মহমেডান ও ইউনাইটেডের কোনও প্রতিনিধিকে।

বল বিকৃতি সব দলই করে: মুস্তাক
বল বিকৃতি বিতর্ক নিয়ে নাটকের মধ্যে বোমা ফাটালেন মুস্তাক মহম্মদ। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক এবং কোচ পরিষ্কার জানাচ্ছেন, সব দলই কোনও না কোনও ভাবে বল বিকৃতি ঘটিয়ে থাকে। এবং তিনি নিজেও অতীতে একই কাজ করেছিলেন। চলতি দক্ষিণ আফ্রিকা-পাকিস্তান সিরিজে বল বিকৃতি নিয়ে প্রচুর ডামাডোল হচ্ছে। যা দেখে পাকিস্তানের এক টিভি চ্যানেলে মুস্তাক বলেছেন, “কেন এত কথা হচ্ছে আমি জানি না। বল বিকৃত করাটা খুব সাধারণ ব্যাপার। সব টিমই করে থাকে। এমনকী স্পিনাররাও বল বিকৃতি ঘটিয়েছে। স্পিনাররা মাঝে মাঝে বলের সিমটা নখ দিয়ে খুঁচিয়ে দেয়, গ্রিপটা ভাল পাওয়ার জন্য। আমি নিজেও তো এ রকম কাজ করেছি। এটাও এক ধরনের বল বিকৃতি।” তবে মুস্তাক মনে করিয়ে দিচ্ছেন, বল বিকৃতি ঘটালেই যে উইকেট আসবে, এটা ভাবা ভুল। “দেখুন, উইকেট পেতে গেলে বোলারকে দক্ষ হতে হবে। রিভার্স সুইং করানোটাও একটা শিল্প। সবাই পারে না,” বলেছেন প্রাক্তন পাক ক্রিকেটার। দুবাইয়ে পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে দক্ষিণ আফ্রিকার ফাফ দু’প্লেসিকে দেখা যায় বল বিকৃত করতে। আইসিসি শেষ পর্যন্ত দু’প্লেসিকে ম্যাচ ফি-র পঞ্চাশ শতাংশ জরিমানা করে। যা নিয়ে পাক ক্রিকেট মহলে তীব্র প্রতিক্রিয়া হয়েছে। মুস্তাক বলছেন, “বল বিকৃতির ঘটনা খুব স্বাভাবিক হলেও আইসিসি-র উচিত শাস্তির নিয়ম নিয়ে ভাল করে ভাবা।”

টেনিসে প্রবীণের হার, নবীনের জয়
পেশাদার ট্যুরে ভারতীয়দের দিনটা ভাল-মন্দয় কাটল। প্যারিস ইন্ডোর মাস্টার্সে ডাবলসে নেমেই হেরে গেলেন চল্লিশের লিয়েন্ডার পেজ ও তাঁর চল্লিশোর্ধ্ব কানাডিয়ান পার্টনার ড্যানিয়েল নেস্টর। সপ্তম বাছাই লি-রা ৪-৬, ৩-৬ হারেন মেক্সিকান-মার্কিন জুড়ি সান্তিয়াগো গঞ্জালেস-স্কট লিপস্কির কাছে। তবে পঞ্চম বাছাই ইন্দো-ফরাসি জুটি রোহন বোপান্না-এডুয়ার্ডো ভাসেলিন তাঁদের শেষ টুর্নামেন্টে (এর পরে লন্ডনে ওয়ার্ল্ড ফাইনালসে যোগ্যতা না পেলে প্যারিস-উত্তর এই জুটি ভেঙে যাচ্ছে।) কোয়ার্টার ফাইনালে উঠেছেন। প্যারিসে বোপান্নারা হারান মার্কিন জুড়ি জন ইসনার-নিকোলাস মনরোকে ৭-৬ (৭-২), ৭-৫। ও দিকে, এটিপি চ্যালেঞ্জারে তরতরিয়ে এগোচ্ছেন তিন তরুণ ভারতীয় তারকা। অস্ট্রেলিয়ায় য়ুকি ভাবব্রি সিঙ্গলসে শেষ আটে ওঠার পথে দারুণ লড়ে হারিয়েছেন নিউজিল্যান্ডের মাইকেল ভেনাসকে ১-৬, ৬-৩, ৭-৬ (৭-৪)। যুক্তরাষ্ট্রে অন্য চ্যালেঞ্জারে ডাবলসে কোয়ার্টার ফাইনালে উঠেছেন সোমদেব দেববর্মন-সনম সিংহ। ভারতীয় জুড়ি ৬-২, ৬-৩ হারান স্থানীয় মার্কিন জুটি মিচেল ফ্র্যাঙ্ক-ম্যাক স্টিসলিঙ্গারকে।

তিরন্দাজিতে সোনা
কোরিয়ার মতো হেভিওয়েটদের ফাইনালে হারিয়ে এশীয় তিরন্দাজি চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন ভারতের ছেলেরা। চিনা তাইপেতে আয়োজিত টুর্নামেন্টে পুরুষদের কম্পাউন্ড বিভাগে ভারতের অভিষেক বর্মা, রতন সিংহ খুরাইজাম ও সন্দীপ কুমার কোরিয়ার সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই শেষ পর্যন্ত জেতেন ২৩৩-২৩১। প্রি-কোয়ার্টারে বাই পাওয়া ভারত যোগ্যতা অর্জনের সব ক’টি রাউন্ডে দুরন্ত ধারাবাহিকতা দেখিয়ে মোট ২০৮৬ পয়েন্ট-সহ এক নম্বরের র‌্যাঙ্কিংটাও আদায় করে নিয়েছিল। শেষ আটে ইরাক ও তার পর চিনা তাইপেকে হারায় ভারত। এ দিকে, ভারতীয় মেয়েদের কম্পাউন্ড দল কোরিয়ার কাছে হেরে পদকের লড়াই থেকে ছিটকে গেলেও লিলি চানু পোনাম এ দিন ৫০ মিটার দূরত্বে এশীয় চ্যাম্পিয়নশিপ রেকর্ড করলেন। লিলি ৩৫১ স্কোর করেন যা এশীয় রেকর্ড তো বটেই এবং ৩৫৪-র বিশ্বরেকর্ড থেকে মাত্র তিন পয়েন্ট কম।

সাইনা নেমে গেলেন সাতে
চলতি মরসুমে একটাও খেতাব না জেতার খেসারত। এক সময় বিশ্ব র‌্যাঙ্কিংয়ে তিন নম্বরে উঠে আসা সাইনা নেহওয়াল এই মুহূর্তে মেয়েদের ব্যাডমিন্টনে বিশ্বের সাত নম্বরে নেমে গিয়েছেন। সম্প্রতি ফরাসি ওপেনে দ্বিতীয় রাউন্ডে হারার ধাক্কায় অলিম্পিক ব্রোঞ্জজয়ী হায়দরাবাদির র‌্যাঙ্কিংয়ে আরও পতন। তবে সুপার সিরিজের র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে থাকায় ডিসেম্বরে সুপার সিরিজ ফাইনালসে সাইনার খেলা কার্যত নিশ্চিত। পি ভি সিন্ধু বরং বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এক ধাপ উঠে ফের প্রথম দশের মধ্যে (এখন তিনি দশ) ঢুকে পড়েছেন। পুরুষদের বিশ্ব র‌্যাঙ্কিংয়ে প্রথম দশে কোনও ভারতীয় নেই। সেরা পারুপল্লি কাশ্যপ ১২ নম্বরে। তবে গুরুসাইদত্ত দু’ধাপ উঠে (এখন ১৯) প্রথম কুড়ির মধ্যে এসেছেন। এ দিকে, ফেডারেশনের সঙ্গে জ্বালা গাট্টার সংঘাতে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী আরও বেশি সাহায্যের হাত সংশ্লিষ্ট প্লেয়ারের দিকে বাড়িয়ে দেওয়ার আশ্বাস দিয়েছেন। কেন্দ্রীয় সরকারে তাঁর সিনিয়র সতীর্থ বীরাপ্পা মৈলি-র এক চিঠির প্রেক্ষিতে ক্রীড়ামন্ত্রী জিতেন্দ্র সিংহ বলেছেন, জ্বালা চাইলে ক্রীড়ামন্ত্রক এই ব্যাপারে সরাসরি হস্তক্ষেপ করবে। জ্বালাকে সম্প্রতি আদালত আন্তর্জাতিক ম্যাচ খেলার অনুমতি দিলেও তদন্ত খারিজ করেনি।

শেষ আটে ম্যান সিটি
প্রিমিয়ার লিগে চেলসির কাছে ২-১ হারার পরে আবার জয়ের মুখ দেখল ম্যানুয়েল পেলেগ্রিনির ম্যাঞ্চেস্টার সিটি। আলভারো নেগ্রেদো ও এডিন জেকোর গোলের সৌজন্যে নিউক্যাসল ইউনাইটেডকে ২-০ হারিয়ে ক্যাপিটাল ওয়ান কাপ কোয়ার্টার ফাইনালে ম্যাঞ্চেস্টার সিটি। প্রথম এগারোর প্রায় সব ফুটবলারকে বিশ্রাম দিয়ে জেকো ও মিলনার সহ জোভেটিচকে নিয়েই প্রথম দল সাজান পেলেগ্রিনি। প্রথমার্ধে অনেক সুযোগ তৈরি করলেও গোল করতে পারেনি ম্যান সিটি। বিরতির পরেও ছবি পালটায় না। যার জন্য ম্যাচ চলে যায় ‘অতিরিক্ত সময়ে’। ৯৯ মিনিটে পরিবর্ত নেগ্রেদো গোল করে ম্যান সিটিকে ১-০ এগোন। তার কিছুক্ষণ পরেই জেকো ২-০ করে ম্যান সিটির জন্য জয় নিশ্চিত করেন। ম্যাচ শেষে পেলেগ্রিনি বলেন, “যোগ্য দল হিসাবেই আমরা জিতলাম আজ।” পাশাপাশি জেকো বলেন, “গোল করতে পেরে খুব খুশি আমি। ক্যাপিটাল ওয়ান কাপও জিততে চাই আমরা।” শেষ আটে পেলেগ্রিনির ক্লাবের সামনে লিস্টার সিটি।

পুরনো খবর:




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.