টুকরো খবর
বাংলার ম্যাচ হল না প্রথম দিন
বৃষ্টি না হলেও আউটফিল্ড এবং পিচ ভিজে থাকায় রবিবার বাংলা-বরোদা রঞ্জি ট্রফি ম্যাচের প্রথম দিন শেষ হল একটিও বল না খেলে। এ দিন সকালে ম্যাচ রেফারি মনু নায়ারের সঙ্গে দুই আম্পায়ার কে শ্রীনাথ এবং পি জয়পাল পিচ এবং আউটফিল্ড পরিদর্শন করে প্রথম দিনের খেলা সমাপ্তির ঘোষণা করেন। সোমবার সকালে ফের মাঠ পরিদর্শন করে পরবর্তী সিদ্ধান্ত নেবেন তাঁরা। যদিও সিএবি সূত্রে খবর, শুক্রবার থেকে প্রবল বর্ষণে পিচ এবং আউটফিল্ডের যা অবস্থা তাতে সোমবারও খেলা হওয়া মুশকিল। মঙ্গলবার থেকে ম্যাচ শুরু হবে কি না তা নির্ভর করবে সোমবার রোদ কতটা কড়া হবে তার ওপর। গত মরসুমে একটি মাত্র ম্যাচ জিতে গ্রুপে সপ্তম হয়ে শেষ করেছিল বাংলা। ফলে এ বার মরসুমের শুরু থেকেই রঞ্জি অভিযানে ঝাঁপিয়ে পড়তে মরিয়া ছিলেন ঋদ্ধিমান-অনুষ্টুপরা। খেলা না হওয়ায় স্বভাবতই হতাশ তাঁরা। হতাশ বরোদা অধিনায়ক ইউসুফ পাঠানও। বাংলা টিম সূত্রে খবর, মঙ্গলবার খেলা শুরু হলে দলে আসতে পারেন তরুণ পেসার মনোজিৎ ঘোষ।

পুরনো খবর:

সেরা সুতীর্থা মুখোপাধ্যায়
ইস্ট জোন টেবল টেনিসে যুব বিভাগে রাজ্য টিটি সংস্থার সুতীর্থা মুখোপাধ্যায় সেরা। রবিবার শিলিগুড়ি ইন্ডোর স্টেডিয়ামে সুতীর্থা তামিলনাড়ুর রিথ রিশ্যাকে ৪-২ হারিয়েছে। ছেলেদের বিভাগে সৌরভ সাহা ৪-২ হারে উত্তর প্রদেশের অভিষেক যাদবের কাছে। এ দিন পুরুষ বিভাগে শিলিগুড়ির সৌম্যজিৎ ঘোষকে হারিয়ে সেরা হল তামিলনাড়ুর অমল রাজ। আর মহিলা বিভাগে বাংলার মৌমা দাসকে হারিয়ে সেরা হল মহারাষ্ট্রের মাধুরিকা পাঠকর। জুনিয়র বিভাগের ফাইনালে এ দিন মিজোরামের লালরিন পুঁইয়া সেরা হয়েছে ৪-২ গেমে অভিষেক যাদবকে হারিয়ে। মেয়েদের বিভাগে আইহিকা মুখোপাধ্যায় ৪-২ হারিয়েছে সাগরিকা মুখোপাধ্যায়কে। ফাইনালে জয়ীদের হাতে পুরস্কার দেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী গৌতম দেব। তিনি জানান, শিলিগুড়ি শহরে টিটি অ্যাকাডেমি গড়ার বিষয়ে রাজ্য সিদ্ধান্ত নিয়েছে। দ্রুত কাজ শুরু ও পরিকাঠামো গড়তে তিনি সচেষ্ট।

তোরেস জেতালেন চেলসিকে
প্রিমিয়ার লিগের মহারণে ম্যাঞ্চেস্টার সিটিকে ২-১ হারিয়ে প্রিমিয়ার লিগে দ্বিতীয় স্থানে উঠে এল হোসে মোরিনহোর চেলসি। রবিবারের যে ম্যাচকে ব্রিটিশ প্রচারমাধ্যম তকমা দিয়েছিল ‘এল ক্যাশিকো’। অর্থাৎ লিগের দুই ধনি ক্লাবের লড়াই। স্ট্যামফোর্ড ব্রিজে এই হালভোল্টেজ ম্যাচের জন্য স্যামুয়েল এটোকে রিজার্ভ বেঞ্চে রেখে অস্কার-হ্যাজার্ড সহ তোরেসকে নিয়েই প্রথম দল সাজান মোরিনহো। জবাবে আগেরো, নাসরি ও সিলভাকে নিয়ে আক্রমণ গড়েন ম্যান সিটি কোচ পেলেগ্রিনি। প্রথমার্ধের মাঝামাঝি তোরেসের পাসে সুরলের গোলে ১-০ এগোয় চেলসি। দ্বিতীয়ার্ধের শুরুতে বিশ্বমানের গোল করে ম্যাচে সমতা ফেরান ম্যান সিটির সের্জিও আগেরো। ম্যাচের শেষ দিকে ম্যান সিটি গোলকিপার জো হার্টের ভুলের সুযোগ নিতে ভুল করেননি তোরেস। স্প্যানিশ স্ট্রাইকার জালে বল জড়িয়ে চেলসিকে তিন পয়েন্ট এনে দেন। ম্যাচ শেষে তোরেস বলেন, “গোল করে খুব খুশি। কিন্তু আমার গোলের থেকে বেশি জরুরি ছিল ম্যাচ জেতা।”

অসমে নতুন স্টেডিয়াম
অসম বনাম কেরল রঞ্জি ম্যাচ দিয়ে ভারতীয় ক্রিকেটের নতুন ঠিকানা গুয়াহাটির বর্ষাপাড়া স্টেডিয়ামের উদ্ধোধন হল। ৬০ বিঘা জমির উপরে প্রায় ১৫০ কোটি টাকা ব্যায়ে এই স্টেডিয়াম তৈরি করা হয়েছে। রবিবার ম্যাচ শুরুর আগে আনুষ্ঠানিকভাবে স্টেডিয়াম উদ্ধোধন করেন অসমের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। ৫৫ হাজার দর্শকাসনের এই স্টেডিয়ামে আন্তর্জাতিক মানের প্যাভিলিয়ন ও বিশেষ ধরনের সাইট স্ক্রিন রয়েছে। এই সাইট স্ক্রিন হাওয়ায় নড়বে না। স্টেডিয়ামের মিডিয়া বক্সে একত্রে ৪০০ জন সাংবাদিকের বসার জায়গা রয়েছে। আন্তর্জাতিক মানের নিকাশি ব্যবস্থা থাকায় মাঠে প্রবল বৃষ্টিতেও জল দাঁড়াবে না বলে অসম ক্রিকেট অ্যাসোসিয়েশনের দাবি।

হরভজনের ৬ উইকেট
জাতীয় দলে ফেরার মরিয়া চেষ্টায় রঞ্জি ট্রফিতে শুরু থেকেই আগুনে ফর্মে হরভজন সিংহ। ওড়িশার বিরুদ্ধে পঞ্জাব অধিনায়ক একাই তুলে নিলেন ৬ উইকেট (৫৪ রান দিয়ে)। তাঁর দাপটে প্রথম ইনিংসে ওড়িশা গুটিয়ে যায় ২০৫ রানে। ৩৩ বছরের স্পিনারের শিকার গিরজিয়া রাউত (৩৮), গোবিন্দ পোদ্দার (৪২), বিপ্লব সামন্তরায় (৩০), হলধর দাস (০), অলক মঙ্গরাজ আর (৪) ধীরজ সিংহ (০)। আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুই টেস্টের সিরিজের দল বাছার সময় এই পারফরম্যান্স হরভজনকে কতটা সাহায্য করে এখন সেটাই দেখার।

মাঠে চোট, মৃত্যু ক্রিকেটারের
পিচে পড়েই লাফিয়ে আসা বলে পুল মারতে গিয়েছিলেন। পারেননি। বলটা সোজা এসে লাগে মাথায়। সঙ্গে সঙ্গে মাঠে লুটিয়ে পড়েন। দ্রুত হাসপাতালে নিয়ে গেলেও বাঁচানো যায়নি ৩২ বছরের ড্যারেন র্যান্ডাল-কে। রবিবার মর্মান্তিক ঘটনাটি দক্ষিণ আফ্রিকার প্রিমিয়ার লিগের। প্রথম শ্রেণির ম্যাচ ছাড়াও আঞ্চলিক যুব দলে খেলেছিলেন ড্যারেন। তাঁর একটি ক্রিকেট অ্যাকাডেমিও আছে। ঘটনার গভীর শোক প্রকাশ করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড।

সভা নিয়ে ঝামেলা
প্রেসিডেন্ট শরদ পওয়ার অনুপস্থিত। এই অবস্থায় মুম্বই ক্রিকেট অ্যাসেসিয়েশনের ম্যানেজিং কমিটির বৈঠকে কে সভাপতিত্ব করবেন? এই নিয়ে এমসিএ-র দুই কর্তার মতবিরোধ প্রকাশ্যে চলে এল রবিবার। নবনিযুক্ত ভাইস প্রেসিডেন্ট বিজয় পটেল সভাপতিত্ব করতে চেয়েছিলেন। কিন্তু তার বদলে এ দিনের বৈঠকে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও কমিটির ২০ বছরের সদস্য রবি সবন্ত সভাপতিত্ব করেন। ক্ষুব্ধ বিজয় পটেল তাই বৈঠক ছেড়েই চলে যান। সংস্থার যুগ্মসচিব পিভি শেট্টি বলেন, “বেশ কয়েকটি বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। খুব বেশি সময় হাতে নেই। মঙ্গলবার আবার বৈঠকে বসব আমরা টিকিট নিয়ে কয়েকটি বিষয় ঠিক করতে।”

দুর্ঘটনায় বেকহ্যাম
ছেলে ব্রুকলিনকে নিয়ে বাড়ি থেকে গাড়িতে বেরনোর পথেই বিপত্তি। অন্য একটি গাড়ির সঙ্গে সংঘর্ষ। সিটবেল্ট পরে থাকায় প্রাক্তন ইংল্যান্ড তারকা ডেভিড বেকহ্যাম বা তার ১৪ বছর বয়সি ছেলে ব্রুকলিনের দুঘর্টনায় আঘাত লাগেনি। তবে ক্ষতি হয়েছে তাঁর গাড়ির। ইংল্যান্ডের মিডিয়া জানাচ্ছে বেভারলি হিলসের বাড়ি থেকে বেরনোর পথে যে গাড়িটি ধাক্কা মারে সেটা একটি মহিলা চালাচ্ছিলেন। পুলিশ তদন্ত চালাচ্ছে।

জিতল পুণে
আই লিগে একমাত্র অপরাজিত দল এখন পুণে এফসি। পাঁচ ম্যাচের মধ্যে চারটিই জিতেছে তারা। একটি ম্যাচ ড্র করেছে। রবিবার নিজেদের ঘরের মাঠে রাংদাজিয়েদকে ১-০-এ হারাল তারা। গোল করেছেন কলাম আঙ্গুস। এ দিনের জয়ের ফলে সালগাওকরের থেকে এক ম্যাচ কম খেলেও সমান পয়েন্ট (১৩) নিয়ে দু’ নম্বরে উঠে এল পুণে।

পিছিয়ে গেল আইএসএল
জানুয়ারির বদলে সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে হবে ইন্ডিয়ান সুপার লিগ। রবিবার আইএমজি-র সঙ্গে আলোচনায় বসেছিল ফেডারেশন। সেখানেই আইএসএল পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। ফেডারেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, “টেকনিক্যাল সমস্যা ও স্টেডিয়ামের অভাবেই আমরা আইএসএল পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।”




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.