টুকরো খবর
‘চেন মার্কেটিং’ এ বার কিডনির ব্যবসাতেও
এ যেন অর্থলগ্নি সংস্থার ‘চেন মার্কেটিং’! তবে এ ক্ষেত্রে ব্যবসাটা কিডনির। এলাকার গেস্ট হাউসে খুনের তদন্তে নেমে কিডনি পাচার চক্রের হদিস পায় পুলিশ। খুনের দুই অভিযুক্ত বিশ্বজিৎ সিংহ ওরফে শশীকুমার মণ্ডল এবং তার স্ত্রী শরিফা বেগমকে জেরা করে শহরে কিডনি বিক্রি চক্রের এই ‘চেন ব্যবসার’ হদিস পান লালবাজারের গোয়েন্দারা। ১৫ অক্টোবর লেক এলাকার একটি গেস্ট হাউস থেকে রাকেশকুমার যাদব নামে এক যুবকের দেহ উদ্ধার হয়। সেই ঘটনায় মঙ্গলবার রাতে ধনেখালি থেকে বিশ্বজিৎ ও শরিফা গ্রেফতার হয়। পুলিশ জানায়, শরিফা নিজেও কিডনি বিক্রি করেছিল। তখনই বিশ্বজিতের সঙ্গে তার আলাপ। পরে সে-ও কিডনি বিক্রি চক্রে জড়িয়ে পড়ে। পুলিশ জেনেছে, বিশ্বজিৎ প্রথমে কিডনি বিক্রি করতে ইচ্ছুক লোককে ধরত। কিডনি বিক্রি হলে তাকেই আরও কয়েক জন ধরে আনতে বলত। এর বিনিময়ে মোটা টাকা কমিশন পেত প্রথম জন। পুলিশের সন্দেহ, এ রাজ্যের বেশ কয়েক জনকে কিডনি বিক্রির জন্য ধরে আনে শরিফা। লালবাজারের এক কর্তার মতে, “অর্থলগ্নি ব্যবসার মতোই কমিশনের টোপ দেখানো হত।” খুনের পরে রাকেশের ২৫০০০ টাকা নিয়ে পালিয়েছিল ধৃতেরা। কিডনি বিক্রির টাকার ভাগ ঘিরেই এই খুন কি না, খতিয়ে দেখছে পুলিশ।

পুরনো খবর:
কালীপুজোর নিরাপত্তা ব্যবস্থা
শব্দবাজির দাপট রুখতে এ বছরও থাকছে কড়া নজরদারি। বিশেষ ব্যবস্থা হিসেবে এ বার অটো করে শহরের অলিগলিতে নজরদারি চালাবে কলকাতা পুলিশ। বৃহস্পতিবার লালবাজারের এক পুলিশকর্তা জানিয়েছেন, পুজোর শহরে নজরদারি চালাতে কলকাতা পুলিশের পক্ষ থেকে একশোটি অটো নামানো হচ্ছে। শহরের বিভিন্ন রাস্তায়, বিশেষ করে অলিগলিতে চক্কর দেবে অটোগুলি। এর পাশাপাশি, শনিবার কালীপুজোর দিনে গোটা শহরের নিরাপত্তার দায়িত্বে মোতায়েন থাকবে পাঁচ থেকে দশ হাজার পুলিশ। দায়িত্বে থাকবে মহিলা পুলিশও। গভীর রাত পর্যন্ত পুলিশবাহিনী মোতায়েন থাকবে বলে জানিয়েছেন কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার (সদর) রাজীব মিশ্র। বিসর্জনের জন্য ধার্য ৩, ৪ এবং ৫ নভেম্বর বিভিন্ন ঘাটে সকাল থেকে রাত পর্যন্ত থাকবে পুলিশি প্রহরা। কলকাতার মতোই সল্টলেক, লেকটাউন, নিউ টাউন-সহ বিধাননগর কমিশনারেট এলাকায়ও জোরদার করা হচ্ছে নিরাপত্তা ব্যবস্থা। বাজির দৌরাত্ম্য ঠেকাতে এ সব এলাকার আবাসন ও বহুতলের বাসিন্দা এবং বিভিন্ন পুজো কমিটির সঙ্গে বৈঠক করেছে পুলিশ। কমিশনারেট সূত্রে জানা গিয়েছে, সতর্কবার্তার পাশাপাশি বাসিন্দাদের সচেতন করতে এলাকায় লিফলেট ছড়ানো হবে।

জাল পাসপোর্ট-সহ ধৃত যুবক
জাল পাসপোর্ট নিয়ে কলকাতা থেকে বিমানে ওঠার সময়ে ধরা পড়ে গেলেন মহম্মদ আইয়ুব (২৩) নামে মায়ানমারের এক বাসিন্দা। জেরায় ওই যুবক জানান, মায়ানমারে চাকরির বাজার খারাপ। তাই তিনি বছরখানেক আগে পালিয়ে বাংলাদেশে যান। সেখানে এক বছর শরণার্থী শিবিরে থাকার পরে গত জুলাই মাসে ত্রিপুরা হয়ে ভারতে ঢুকে কলকাতায় আসেন। বৃহস্পতিবার এয়ার ইন্ডিয়ার উড়ানে দিল্লি ঘুরে জেড্ডা যাচ্ছিলেন তিনি। ওই যুবক আরও জানান, তাঁর বাবা সৌদি আরবে কর্মরত। বাবার ডাকেই সেখানে চাকরির সন্ধানে যাচ্ছিলেন তিনি। ভারতে ঢোকা পর্যন্ত আইয়ুবের কাছে পাসপোর্ট ছিল না। পরে ত্রিপুরার এক দালালের কাছ থেকে মোটা টাকার বিনিময়ে একটি পাসপোর্ট কেনেন তিনি। সেই পাসপোর্টটি উত্তরপ্রদেশের নাসিম আহমেদ নামে এক ব্যক্তির। সেই পাসপোর্টে ছবি বদলে তিনি এ দিন কলকাতা থেকে বিমান ধরতে এসেছিলেন। তখনই অভিবাসন দফতরের হাতে তিনি ধরা পড়ে যান।

গুলিতে জখম
সম্পত্তি নিয়ে বিবাদের জেরে গুলি চলল কড়েয়া থানা এলাকায়। আহত হন এক যুবক। বুধবার রাত পৌনে ১২টা নাগাদ বেকবাগান এলাকার ৩ নম্বর সার্কাস অ্যাভিনিউয়ে একটি ধাবার সামনে ওই ঘটনা ঘটে। গুলি লাগে এহসান হক সাগর নামে এক যুবকের পায়ে। তিনি নার্সিংহোমে ভর্তি। পুলিশ জানায়, সম্পত্তি নিয়ে এহসানের সঙ্গে তাঁর দাদার বিবাদ চলছে। এহসানের অভিযোগ, বুধবার তিনি ওই ধাবায় খাবার কিনতে যান। তখন মিরাজুল, এনামুল ও সাজারুল নামে তাঁর তিন ভাইপো তাঁকে ঘিরে ধরে। আচমকাই পিস্তল থেকে গুলি ছোড়ে মিরাজুল। রক্তাক্ত অবস্থায় এহসান কড়েয়া থানায় পৌঁছে ভাইপোর বিরুদ্ধে খুনের চেষ্টার অভিযোগ দায়ের করেন। কলকাতা পুলিশের দক্ষিণ-পূর্ব ডিভিশনের ডেপুটি কমিশনার দেবব্রত দাস বলেন, “অভিযুক্তেরা পলাতক। খোঁজ চলছে।”

বিক্ষোভের মুখে হিডকো
রাজারহাটের পাথরঘাটা মৌজার তেঘরিতে নিজেদের অধিগৃহীত জমিতে নির্মাণ কাজ করতে গিয়ে বিক্ষোভের মুখে পড়ল হিডকো। পুলিশ জানায়, এ দিন কয়েকজন কর্মী তেঘরিতে একটি দেওয়াল নির্মাণ করতে গেলে এলাকার কিছু কৃষক বিক্ষোভ দেখান। বিক্ষোভকারীদের অভিযোগ, জমিটি বৈধভাবে অধিগ্রহণ হয়নি। যাঁদের জমি অধিগ্রহণ হয়েছে সেই কৃষকদের কয়েকজন শুনানিতে যাননি, টাকাও নেননি। হিডকোর দাবি, জমিটি অধিগ্রহণ হয় বাম আমলে। পরে কয়েকবার শুনানি হয়েছে, কয়েকজন কৃষক টাকাও নিয়েছেন। হিডকোর তরফে জানানো হয়েছে, কোনও কৃষকের ক্ষোভ থাকলে তা আলোচনা করে মেটানো হবে।

পুরনো খবর:
ছাত্রীর মৃত্যু জলে ডুবেই
দমদমের নয়াপট্টির বাসিন্দা দশম শ্রেণির ছাত্রী শ্রেয়সী দেবনাথের জলে ডুবেই মৃত্যু হয়েছে বলে ময়না-তদন্তের প্রাথমিক রিপোর্টে জানানো হয়েছে। তবে মেয়েটি আত্মঘাতী হওয়ার জন্য জলে ঝাঁপ দিয়েছিল, নাকি কেউ তাকে জলে ফেলে দিয়েছিল সেই ব্যাপারে পুলিশ এখনও অন্ধকারে। মঙ্গলবার সকালে স্কুলের পোশাক পরা অবস্থায় দমদমের বাপুজি কলোনির একটি পুকুরে উপুড় হয়ে ভাসছিল শ্রেয়সীর দেহ। তার বাবা সঞ্জয় দেবনাথ দমদম থানায় খুনের অভিযোগ দায়ের করেন।

পুরনো খবর:
জলে ডুবে মৃত্যু যুবকের
পুকুরে স্নান করতে নেমে ডুবে মৃত্যু হল এক যুবকের। বৃহস্পতিবার, চিৎপুর এলাকার গাঙ্গুলি পাড়ায়। মৃতের নাম মানিক দাস (১৯)। উমাকান্ত লেনের বাসিন্দা মানিকবাবু হাতিবাগানে একটি গয়নার দোকানে কাজ করতেন। তিন বছর ধরে তিনি মৃগী রোগে ভুগছিলেন।

অস্ত্র-সহ ধৃত
বেআইনি অস্ত্র-সহ গ্রেফতার হল এক ব্যক্তি। বুধবার, একবালপুর থানা এলাকার নাপতানিবাগান বস্তি থেকে। ধৃত সাবির হোসেন ওরফে রাকা স্থানীয় বাসিন্দা। পুলিশ জানায়, অভিযুক্তের থেকে একটি একনলা বন্দুক মিলেছে। বৃহস্পতিবার তাকে আদালতে তোলা হয়েছে।

বাস-গাড়ি সংঘর্ষ
একটি বেসরকারি বাসের সঙ্গে গাড়ির মুখোমুখি সংঘর্ষে জখম হলেন গাড়িচালক। বৃহস্পতিবার, রাসবিহারী মোড়ে। পুলিশ জানায়, আশঙ্কাজনক অবস্থায় চালককে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মাদক-সহ ধৃত
মাদক-সহ গ্রেফতার হল এক যুবক। বৃহস্পতিবার, জিজে খান রোড থেকে। ধৃত ছোটকা রাজবংশি তপসিয়ার বাসিন্দা। পুলিশ জানিয়েছে, তার থেকে ১২০ গ্রাম মাদক বাজেয়াপ্ত হয়েছে।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.