টুকরো খবর
গৌড়বঙ্গে নয়া উপাচার্য
মঙ্গলবার কাজে যোগ দিলেন উপাচার্য। ছবি: মনোজ মুখোপাধ্যায়।
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসাবে কাজে যোগ দিলেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগের ডিন গোপাল চন্দ্র মিশ্র। মঙ্গলবার সরকারি ভাবে কাজে যোগ দেওয়ার পর নতুন উপাচার্য বলেন, “সর্বভারতীয় প্রেক্ষাপটে (নেট পরীক্ষা) বিভিন্ন পরীক্ষায় বাংলা বিষয় ছাত্রছাত্রীরা যে ভাবে সাফল্য পাচ্ছেন, সেই তুলনায় অন্যন্য বিষয় সাফল্য পাচ্ছে না। বিশ্ববিদ্যালয়ে স্নাতক ও স্নাতকোত্তর কোর্সে সিলেবাস খতিয়ে দেখে পুনর্বিন্যাস করা হবে। রাজ্যের ও রাজ্যের বাইরে বিভিন্ন প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ শিক্ষকদের পরামর্শ নেওয়া হবে।” কর্মসংস্থানমুখী ভোকেশনাল কোর্স চালুর ইচ্ছাও প্রকাশ করেন তিনি। উপাচার্য বলেন, “উচ্চশিক্ষার পাশাপাশি হসপিটালিটি, পযর্টন, প্যারা মেডিক্যাল কোর্স চালু করে ছাত্রছাত্রীদের কর্মসংস্থানের সুযোগ বাড়াতে হবে।” গোপালবাবু বলেন, “আগে কে কী করেছেন জানি না। আমি মালদহেই থাকব। বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও পঠনপাঠনের উৎকর্ষতা বৃদ্ধি করে শিক্ষক, ছাত্রছাত্রী, আধিকারিক ও কর্মচারীদের মধ্যে সংহতি গড়ে তোলা হবে। স্থানীয়দের ভাবনাকে অগ্রাধিকার দেওয়া হবে।” তিনি বলেন, “অধ্যক্ষদের কাছ থেকে তাঁদের কলেজের পঠনপাঠন সংক্রান্ত সুবিধা অসুবিধা জানাব। তার পরে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।”

১০ লক্ষ টাকা জাল নোট উদ্ধার, ধৃত দুই
সোমবার রাতে কালিয়াচকের বালিডাঙ্গায় অভিযান চালিয়ে প্রায় ১০ লক্ষ টাকার জালনোট উদ্ধার করেছে পুলিশ। জালনোট পাচারের অভিযোগে এক মহিলা সহ ২ জনকে গ্রেফতার করেছে কালিয়াচক থানার পুলিশ। পুলিশ জানিয়েছে ধৃত মহিলার নাম সাকিনা বিবি। সাকিনার সঙ্গী জাব্দুল মিঁঞাকেও গ্রেফতার করেছে পুলিশ। জালনোট পাচারের অভিযোগেই প্রায় ৯ মাস আগে সাকিনা বিবির স্বামী শানাওয়াজ কাসভিকে স্পেশাল ট্রাস্ক ফোর্স গ্রেফতার করেছিল। জেলার পুলিশ সুপার কল্যাণ মুখোপাধ্যায় বলেন, “শাহনাওয়াজ কাসভি ও তাঁর স্ত্রী সাকিনা বিবি দীর্ঘদিন ধরে জালনোট পাচারের সঙ্গে যুক্ত। সোমবার রাতে গোপন সূত্রে খবর পেয়ে সাকিনা বিবি ও জাবদুল মিঁয়াকে গ্রেফতার করা হয়েছে।” যদিও এদিন ধৃত মহিলার দাবি, স্বামী জেলে থাকায় অভাবের তাড়নায় কাজ করেছি। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ২০১২ সালে জালনোট পাচার করার অভিযোগে ১৮৩ জনকে গ্রেফতার করা হয়। এ বছর এখনও পর্যন্ত ৮৬ জনকে গ্রেফতার করা হয়েছে।

পঞ্চায়েত প্রধানকে হুমকি, অভিযোগ
রাস্তায় বাইক থামিয়ে সিপিএমের গ্রাম পঞ্চায়েতের মহিলা প্রধানকে আগ্নেয়াস্ত্র দেখিয়ে প্রাণে মারার হুমকি দেওয়ার অভিযোগকে ঘিরে উত্তেজনা ছড়াল। পুলিশ সূত্রের খবর, প্রধান ও তাঁর স্বামীকে হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে প্রধানের প্রতিবেশী কংগ্রেস সমর্থকের বিরুদ্ধে। মালদহের চাঁচলের ভগবানপুর গ্রাম পঞ্চায়েতের নয়নপুর এলাকায় মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটেছে। প্রধান ও তার স্বামীর চিৎকারে বাসিন্দারা ছুটে এসে অভিযুক্তকে ধরে পুলিশের হাতে তুলে দেন। পুলিশ জানায়, ধৃতের নাম মুসলিম শেখ।

পুরভবনে প্রহরা
কম্পিউটার সার্ভারের ঘরে অগ্নিকাণ্ডের জেরে মঙ্গলবার থেকে বালুরঘাট পুর ভবনে ২৪ ঘণ্টার জন্য পুলিশ পাহারার ব্যবস্থা করল প্রশাসন। আগামী ২৪ অক্টোবর বালুরঘাট পুরসভার বোর্ড গঠন। তার দুই দিন আগে ওই অগ্নিকাণ্ড ঘিরে শাসক তৃণমূলের অভিযোগের জেরে এই পদক্ষেপ বলে সরকারি সূত্রের খবর। সোমবার দুপুরে বালুরঘাট পুরসভার দোতলার একটি ঘরে বিদ্যুতের সুইচবোর্ডে আগুন লাগে। খবর পেয়ে ছুটে আসে দমকলের দুটি ইঞ্জিন। তবে তার আগেই গ্যাস দিয়ে আগুন নিভিয়ে ফেলা হয়। পুরসভার সংখ্যাগরিষ্ঠ নব নির্বাচিত তৃণমূল সদস্যদের নিয়ে সরকারি ভাবে বোর্ড গঠন হবে। তার আগে পুরসভার মূল কম্পিউটার ঘরে আগুন লাগার ঘটনায় তৃণমূলের তরফে ষড়যন্ত্রের অভিযোগ করা হয়। আরএসপি-র তরফে সমস্ত অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দেওয়া হয়েছে।

লুঠে ধরা পড়েনি দুষ্কৃতীরা, ক্ষোভ
দক্ষিণ দিনাজপুরের হিলিগামী বর্হিবাণিজ্যের একটি পেঁয়াজ ভর্তি ট্রাক রাস্তা থেকে ছিনতাই করে লুঠের ঘটনায় দুষ্কৃতীরা ধরা না পড়ায় ক্ষুব্ধ রফতানিকারীরা। দুষ্কৃতীদের কবল থেকে কোনও মতে ছাড়া পেয়ে ওই ট্রাকের চালক ও খালাসি অভিযুক্তদের চিহ্নিত করতে পুলিশে অভিযোগও করেন। ব্যবসায়ীরা জানান, গত ১৪ অক্টোবর ঘটনাটি ঘটে মালদহের ইংরেজবাজার থানার ব্যসপুর এলাকায় রাজ্যসড়কে। গত সোমবার হিলি এক্সপোর্টার ও কাস্টমস ক্লিয়ারিং এজেন্ট অ্যাসোসিয়েশেন তরফে প্রতিনিধিরা বালুরঘাটে জেলাশাসকের সঙ্গে দেখা করে স্মারকলিপি জমা দেন। এমনকি, সংগঠনের তরফে পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে বন্ধের হুমকি দেওয়া হয়েছে।

বালক-দেহ উদ্ধার
মালদহের রতুয়ার ভাদো এলাকায় সরজু নদীতে তলিয়ে যাওয়া বালকের দেহ উদ্ধার হল। সোমবার জলসা শুনে বাবার সঙ্গে বাড়ি ফেরার পথে মাঝ নদীতে সরকারি জল উত্তোলক প্রকল্পের বোট উল্টে নদীতে তলিয়ে যায় ওই বালক। ৫ কিমি দূরে দেহ ভাসতে দেখেন বাসিন্দারা। পুলিশ জানায়, তার নাম আবদুল রহিম (১১)। বাড়ি ভাদোর বিহারী গ্রামে। বাহিরকাপ এলাকায় বাবা মহম্মদ ইসলামের সঙ্গে জলসা শুনতে যায় রহিম।

অধরা অভিযুক্ত
হরিশ্চন্দ্রপুরের পিরোজপুরে ৪ বছরের কন্যাকে ধর্ষণ ও খুনের ঘটনায় অভিযুক্ত যুবক এখনও অধরা। অপহরণের এক সপ্তাহ বাদে রবিবার রাতে মরা মহানন্দায় ভাসতে দেখা যায় শিশুকন্যার দেহ। তাকে ধর্ষণ-খুন করে খালের জলে ফেলে দেওয়া হয় বলে অভিযোগ। ওই শিশুর ভিসেরা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। নবমীর সন্ধ্যায় মেলায় গিয়ে খাওয়ানোর টোপ দিয়ে ওই শিশুকন্যাকে অপহরণ করা হয়।

টাকা চেয়ে চিঠি
পাঁচ লক্ষ টাকা দাবি করে এক ওষুধ ব্যবসায়ীকে খুনের হুমকি দিয়ে চিঠির ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। মালদহের হরিশ্চন্দ্রপুরের মশালদহ এলাকার ঘটনা। সোমবার ভোরে বাড়ির মূল দরজায় ওই চিঠি পড়ে থাকতে দেখেন ব্যবসায়ী। রাতে তিনি পুলিশের দ্বারস্থ হন। ব্যবসায়ীর নাম আতাউর রহমান।

পুর-বোর্ড গড়া হল
মেখলিগঞ্জ পুরসভার চেয়ারপার্সন নির্বাচিত হয়েছেন ফরওয়ার্ড ব্লকের জয়ী কাউন্সিলার মিঠু সিংহ সরকার অধিকারী। মঙ্গলবার পুরসভার বোর্ড গঠন হয়। ৯ সদস্যের পুরসভায় ফ্রন্ট পায় ৮টি আসন। ভাইস চেয়ারম্যান হয়েছেন সিপিএমের অমিতাভ রায়।

ঘেরাওয়ের হুমকি
আগামী ৩০ অক্টোবর কোচবিহার পুরসভা ঘেরাও করার হুমকি দিল বামফ্রন্ট। মঙ্গলবার বামফ্রন্টের শহর কমিটির তরফে ওই কর্মসূচি ঘোষণা করা হয়েছে। ফ্রন্টের তরফে জানানো হয়েছে, নাগরিক পরিষেবা সংক্রান্ত দাবি নিয়েই আন্দোলন করা হবে।

যৌথ অভিযান
সবজির মূল্যবৃদ্ধির কারণ খতিয়ে দেখতে কোচবিহারে যৌথ অভিযান শুরু করল জেলা পুলিশের দুর্নীতি দমন শাখা এবং কৃষি বিপণন দফতর। মঙ্গলবার শহরের ভবানীগঞ্জ বাজারে অভিযান চালানো হয়। দফতর সূত্রের খবর দুর্গাপুজোর সময় থেকেই জেলায় সবজির দাম বাড়তে শুরু করে। এদিনও খুচরো বাজারে আলু কেজি প্রতি ১৮ থেকে ২৮ টাকা দরে, পেঁয়াজ ৭০ থেকে ৮০ টাকা এবং ফুলকপি ৬০ থেকে ৮০ টাকা দরে বিক্রি হয়েছে। ক্রেতাদের অভিযোগ প্রশাসনিক নজরদারির খামতির সুযোগেই দাম বেড়েছে। দুর্নীতি দমন শাখার দায়িত্বপ্রাপ্ত অফিসার নারায়ণ ছেত্রী বলেন, “পুজোয় হিমঘর বন্ধ থাকায় ওই সমস্যা হয়েছে হতে পারে। খতিয়ে দেখা হচ্ছে।”

পুরাকীর্তি উদ্ধারে খনন করার দাবি
উন্নাওয়ের সাধু র মতো স্বপ্নাদেশ নেই। তবে জনশ্রুতি, গ্রামের দিঘিতে সোনার বাসনকোসন ভাসতে দেখা যেত। বছর দু’য়েক আগে পুকুর খুঁড়তে গিয়ে এলাকায় চক্রাকারে সাজানো ন’টি প্রাচীন কুয়ো, ইটের স্থাপত্য, মাটির ফুলদানি, রকমারি পুতুল, মূর্তি কারুকাজ করা বিশাল পাথর পাওয়া গিয়েছে। তাই এ বার কোচবিহারের একদা রাজধানী ভেটাগুড়ির সিঙ্গিজানি গ্রামে পুরাকীর্তির সন্ধানে খনন-কাজ শুরুর দাবি উঠেছে। মঙ্গলবার ভেটাগুড়ি-২ গ্রাম পঞ্চায়েতে এ ব্যাপারে লিখিত আবেদনও জানানো হয়। জেলাশাসক মোহন গাঁধী বলেন, “পুরাকীর্তি সংক্রান্ত ব্যাপারে খননের প্রয়োজনীয়তা নিয়ে কোনও দাবি এলে তা এএসআই-এর নজরে আনা হবে।” গবেষকরা জানান, কোচবিহারের মহারাজা হরেন্দ্রনারায়ণ ১৮১২ সালে ভেটাগুড়ি এলাকায় রাজধানী স্থাপন করেন। কয়েক বছর ধরে সেখানে বিভিন্ন সময়ে মাটি খুঁড়তে গিয়ে নানা পুরাকীর্তি মিলেছে। ২০১১ সালে পরপর সাজানো ন’টি প্রাচীন কুয়োর সন্ধান মেলে।

দুর্ঘটনা, মৃত ২
পৃথক দুটি ঘটনায় তড়িদাহত হয়ে এক ছাত্র সহ ২ ব্যক্তির মৃত্যু হয়েছে। সোমবার রাতে রায়গঞ্জ থানার বারোদুয়ারি এলাকায় জীবন বর্মন (১৫) এবং মঙ্গলবার সকালে হেমতাবাদ থানার বারুইবাড়ি এলাকায় নইমুদ্দিন মহম্মদের (২১) মৃত্যু হয়েছে। স্থানীয় রামপুর গ্রাম পঞ্চায়েত এলাকার বাসিন্দা তথা রামপুর হাইস্কুলের অষ্টম শ্রেণির ছাত্র জীবন সোমবার রাতে বাসিন্দাদের সঙ্গে ট্রাকে চেপে একটি লক্ষ্মী পুজোর অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে। সে সময়ে আচমকা তড়িদাহত হয়ে ট্রাকেই সংজ্ঞা হারিয়ে ফেলে। আশঙ্কাজনক অবস্থায় তাকে রায়গঞ্জ জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন। অন্যদিকে, মঙ্গলবার সকালে হেমতাবাদের দক্ষিণ বারুইবাড়ি এলাকার একটি রাস্তার উপর ছিড়ে পড়ে থাকা বিদ্যুতবাহী তারে পা লেগে তড়িদাহত হয়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় নইমুদ্দিন মহম্মদের।

জাল মদ আটক
গোয়ালপোখর থানার শান্তিনগরে একটি বাড়িতে হানা দিয়ে ৫ লক্ষ টাকার জাল মদ আটক করেছে পুলিশ। সোমবার রাতে অভিযান চালিয়ে মদ তৈরির সরঞ্জামও আটক করা হয় বলে পুলিশ জানিয়েছে। যদিও অভিযানের সময় বাড়ির মালিক পালিয়ে যায় বলে পুলিশ জানিয়েছে। গোয়ালপোখর থানার ওসি অভিজিৎ দত্ত বলেন, “গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালানো হয়। কিছু মদ সেখানে নষ্ট করা হয়েছে।”





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.