টুকরো খবর
রাজ্যের সংস্থার জল নেই কেন, বৈঠকে ক্ষোভ প্রকাশ মমতার
রাজ্যের অধিগৃহীত সংস্থার উৎপাদিত পানীয় জলের বোতল সব সরকারি অনুষ্ঠানে ব্যবহার বাধ্যতামূলক করার নির্দেশ জারি না হওয়ায় ক্ষোভ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার শিলিগুড়িতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র-ভানু মঞ্চে প্রশাসনিক বৈঠকের সময়ে উপস্থিত সকলের সামনেই ছিল একটি বহুজাতিক সংস্থার উৎপাদিত পানীয় জলের বোতল। যা দেখে মুখ্যমন্ত্রী রাজ্যের মুখ্য সচিবকে বলেন, “সব সরকারি অনুষ্ঠানে যাতে রাজ্যের নিজস্ব সংস্থার উৎপাদিত পানীয় জল সরবরাহ হয় সে জন্য নির্দেশ জারি করতে বলেছিলাম। আজও সেই বিজ্ঞপ্তি জারি হয়নি। এটা ঠিক নয়। বাংলার উৎপাদনকে তুলে ধরতে কেন লজ্জ্বা হবে? বাংলাকে গোটা দুনিয়ার সামনে তুলে ধরতে হবে। আশা করব, আমার নির্দেশ মেনে তাড়াতাড়ি বিজ্ঞপ্তি জারি করা হবে।” সরকারি সূত্রের খবর, সমস্ত আইনি দিক খতিয়ে দেখে ওই নির্দেশ জারির প্রক্রিয়া শুরু হয়েছে।

কুমলাই চা বাগানে কমিশনের প্রতিনিধি
মঙ্গলবার কুমলাই চা বাগান পরিদর্শন করলেন কেন্দ্রীয় মানবাধিকার কমিশন বিশেষ প্রতিনিধি দামোদর সারেঙ্গি। দামোদরবাবু পূর্ব ভারতের জাতীয় মানবাধিকার কমিশনের দায়িত্বপ্রাপ্ত বিশেষ প্রতিনিধি। গত বছরের জুলাই মাসে বাগানে অচলাবস্থা চলার সময় অপুষ্টিতে চা বাগানের ৩ বাসিন্দার মৃত্যুর অভিযোগ ওঠে। এদিন দামোদরবাবু মৃতদের পরিবারের সদস্যদের সঙ্গেও কথা বলেছেন। তিনি বলেন, “কুমলাই চা বাগানে অচলাবস্থা চলার সময় অপুষ্টিজনিত কারণে মৃত্যু হয়েছিল না অন্য কোনও কারণে তা খতিয়ে দেখা হবে।” চলতি সপ্তাহে তিনি জলপাইগুড়ি ও দার্জিলিঙের বিভিন্ন চা বাগান পরিদর্শন করবেন। চা বাগানের শ্রমিকরা শিক্ষা, স্বাস্থ্য, কাজের অধিকার পাচ্ছেন কিনা তা খতিয়ে দেখতেই এই পরিদর্শন বলে দামোদরবাবু জানিয়েছেন। এদিন কুমলাই বাগানের শ্রমিকরা যথাযথ ভাবে পিএফের টাকা পাচ্ছেন কিনা, তাদের চিকিৎসার কী ব্যবস্থা রয়েছে, রেশন কতদিন পাওয়া যায় এমন নানা তথ্য জানতে চান মানবাধিকার কমিশনের প্রতিনিধি। বাগানের শ্রমিক অর্জুন ওঁরাও বলেন, “আমাদের কাছে উনি যা জানতে চেয়েছেন, সবই জানিয়েছি।” বাগানের শ্রমিক আবাস সংস্কার করা হয় না বলেও শ্রমিকরা এদিন অভিযোগ করেছেন। এদিন বাগানের হাসপাতালও পরিদর্শন করেছেন তিনি। যদিও, বাগান ঘুরে তিনি কোনও মন্তব্য করতে চাননি।

দুই শিক্ষকের পুলিশ হেফাজত
নবম শ্রেণির এক ছাত্রকে আত্মহত্যায় প্ররোচণা দেওয়ার অভিযুক্ত জলপাইগুড়ির ফণীন্দ্রদেব ইন্সটিটিউশনের প্রধান শিক্ষক এবং এক সহ শিক্ষককে দু’দিনের হেফাজতে নিল পুলিশ। মঙ্গলবার প্রধান শিক্ষক সুজন সোমরায় এবং সহ শিক্ষক অনুব্রত রায় জলপাইগুড়ি কোতোয়ালি থানায় আত্মসমর্পণ করেন। তাঁদের জেলা আদালতে তোলা হলে, ভারপ্রাপ্ত মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট সুব্রত ঘোষ পুলিশি হেফাজতের নির্দেশ দেন। গত ২৫ মে শহরের গোমস্তা পাড়া এলাকার বাসিন্দা স্কুলের নবম শ্রেণির এক ছাত্রের ঝুলন্ত দেহ উদ্ধার করা হয়। স্কুলের একটি বেঞ্চি ভাঙার শাস্তি হিসেবে ওই ছাত্রকে মানসিক ও শারীরিক ভাবে নির্যাতনের অভিযোগ ওঠে স্কুলের ওই দুই শিক্ষকের বিরুদ্ধে। ঘটনার পরদিন থেকেই অভিযুক্ত শিক্ষকরা ফেরার ছিলেন বলে পুলিশ জানিয়েছে। সরকারি আইনজীবী সিন্ধুকুমার রায় বলেন, “পুলিশের আবেদনের ভিত্তিতেই তাঁদের পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছেন বিচারক।” অভিযুক্তদের অন্যতম আইনজীবী সুজিত সরকার বলেন, “অভিযোগ অনুযায়ী দুই শিক্ষকের বিরুদ্ধে কোনও মামলা দায়ের করা যায় না। ব্যক্তিগত ভাবে দুই শিক্ষককে চিনি। ওঁরা এ কাজ পারেন না।” এদিন প্রধান শিক্ষক সুজন সোমবার বলেন, “আমি নির্দোষ, আমাকে ফাঁসানো হয়েছে।”

পুরসভার অভিযোগ
শহর থেকে নিউ মাল পর্যন্ত দেড় কিলোমিটার ৩১ নম্বর জাতীয় সড়কে পথবাতি নিয়ে সমস্যায় পুরসভা। পথবাতি লাগানোর কিছুদিনের মধ্যেই তা দুষ্কৃতীরা ভেঙে দিচ্ছে। পুর এলাকার বাইরে হলেও নিউ মাল জংশনের যাত্রীর কথা ভেবেই পথবাতির ব্যবস্থা করে পুরসভা। চেয়ারম্যান সুপ্রতীম সরকার জানান, নিউ মাল জংশনের গুরুত্ব বুঝেই পুর এলাকার বাইরে পথবাতি বসানো হয়েছে। কিন্তু প্রায়ই দুষ্কৃতীরা তা ভেঙ্গে ফেলায় সমস্যা হচ্ছে। থানায় জানানো হয়েছে। পুজোর মাসে ফের ভেঙে যাওয়া পথবাতিগুলি ফের মেরামত শুরু করা হয়েছে। এলাকায় নজরদারি বাড়ানো হচ্ছে বলে জানিয়েছেন মালবাজারের মহকুমা পুলিশ আধিকারিক অরিন্দম সরকার।

দুই ওয়ার্ডের প্রার্থী ঘোষণা তৃণমূলের
শিলিগুড়ি পুরসভার ১১ এবং ৩১ নম্বর ওয়ার্ডের উপ নির্বাচনের প্রার্থীদের নাম ঘোষণা করল তৃণমূল। ১১ নম্বর ওয়ার্ড থেকে দলের প্রার্থী করা হয়েছে পুরসভার প্রাক্তন চেয়ারম্যান নান্টু পাল। ৩১ নম্বর ওয়ার্ডে তৃণমূল মহিলা কংগ্রেসের জেলা সাধারণ সম্পাদিকা জনা বাগচীকে প্রার্থী করার কথা ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার শিলিগুড়িতে জেলা তৃণমূল কার্যালয়ে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী তথা দলের জেলা সভাপতি গৌতম দেব প্রার্থীদের নাম ঘোষণা করেছেন। এদিন গৌতমবাবু বলেন, “রাজ্য সরকারের তরফে শিলিগুড়িতে যে উন্নয়নের কাজ শুরু হয়েছে, তাতে শহরবাসী তৃণমূলের পক্ষেই মতদান করবেন। কংগ্রেস এবং সিপিএম সমঝোতা করে শিলিগুড়ি পুরসভায় দীর্ঘদিন উন্নয়নের কাজ স্তব্ধ করে রেখেছে। এর বিরুদ্দেও মানুষ উপ নির্বাচনে রায় দেবেন।” কংগ্রেস এবং সিপিএমের তরফে আগেই প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে।

অধরা অভিযুক্ত, ক্ষোভ পরিবারের
তরুণী বধূকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার মামলার ২ মাস পরেও মূল অভিযুক্ত সোমেশ ঘোষকে পুলিশ গ্রেফতার করতে পারেনি। শহরের বিভিন্ন এলাকায় তাঁকে দেখা যাচ্ছে বলে মৃতার পরিবারের তরফেও অভিযোগ তোলা হয়েছে। পুলিশের স্বদিচ্ছা নিয়ে প্রশ্ন তুলেছেন আত্মঘাতী তরুণীর পরিবারের লোকজন-সহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনও। ওই তরুণীর জামাইবাবু মানব বিশ্বাসের দাবি, “পুলিশের কথায় আশ্বস্ত হতে পারছি না। দীপাবলির পরেই আন্দোলনে নামার সিদ্ধান্ত নিয়েছি।” শিলিগুড়ির পুলিশ কমিশনার কারলিয়াপ্পন জয়রামন বলেন, “এই মামলা গোয়েন্দা বিভাগ তদন্ত করছে। তাঁকে পেলেই গ্রেফতার করা হবে।” পুজোর সময় তাঁর বাড়িতে পুলিশ গিয়েও তাঁকে পায়নি বলে জানান কমিশনার। মূল অভিযুক্ত সোমেশ ও তাঁর স্ত্রী সুজাতা দুজনেই আগাম জামিনের জন্য হাইকোর্টে আবেদন করেছিলেন। সুজাতাদেবীর জামিন হলেও সোমেশের জামিন নামঞ্জুর হয়েছে বলে পুলিশ সূত্রে খবর।

নিরাপত্তার দাবিতে মিছিল শিলিগুড়িতে
শিলিগুড়ি শহরে মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করার দাবিতে মিছিল করল সিপিএমের মহিলা সংগঠন পশ্চিমবঙ্গ গণতান্ত্রিক মহিলা সমিতি। মঙ্গলবার বিকেলে সিপিএমের জেলা কার্যালয় অনিল বিশ্বাস ভবনের সামনে থেকে মিছিল করে হিলকার্ট রোড-সেবক রোড-বিধান রোড ঘুরে মিছিলটি ফের কার্যালয়ের সামনে শেষ হয়। সিপিএমের দার্জিলিং জেলার ভারপ্রাপ্ত সম্পাদক জীবেশ সরকার বলেন, “শিলিগুড়িতে একমাসে একাধিক ধর্ষণ ও শ্লীলতাহানির ঘটনা ঘটেছে। এই শহরে মহিলারা আর নিরাপদ নয় বলেই মনে হচ্ছে। তাঁদের নিরাপত্তা দিতে হবে পুলিশ-প্রশাসনকেই।”

বিবাদে ভাইকে খুন
জমি নিয়ে বিবাদের জেরে ভাইকে খুন করার অভিযোগ উঠল দাদার বিরুদ্ধে। সোমবার রাতে আমবাড়ির বিন্নাগুড়ির পাগালুপাড়ায়। মৃত ব্যক্তির নাম রমেশ বর্মন (৩৮)। অভিযুক্ত পাতালু বর্মন পলাতক।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.