টুকরো খবর
ঝড়ে বিপর্যস্ত ঝাড়খণ্ড
ফুঁসছে খড়কাই নদী। জামশেদপুরের আদিত্যপুরে। ছবি: পার্থ চক্রবর্তী।
‘পিলিন’ ঝড়ের দাপটে প্রাণহানি হল ঝাড়খণ্ডেও। অষ্টমীর রাতে ওড়িশার গোপালপুরে আছড়ে পড়ে পিলিন। তার প্রভাব পড়ে ঝাড়খণ্ডের বিভিন্ন জেলায়। ঝড়ে বোকারোয় এক বৃদ্ধা এবং একটি শিশু-সহ ৩ জনের মৃত্যু হয়েছে। সাঁওতাল পরগনার পাকুড়ে ভেঙেছে চারশোরও বেশি ঘরবাড়ি। একটানা বৃষ্টিতে জল বেড়েছে বরাকর ও দামোদর নদীতে। জামশেদপুরে ফুঁসছে সুবর্ণরেখা, খড়কাই। ধানবাদের কাছে পাঞ্চেৎ বাঁধের জল বিপদসীমার ওপর দিয়ে বইছে। বিপদসীমার কাছে পৌঁছেছে মাইথন বাঁধের জলও। মঙ্গলবার ধানবাদে ডিভিসি (সিভিল) বিভাগের ইঞ্জিনিয়ার পি কিরণ এক সাংবাদিক সম্মেলনে জানান, পাঞ্চেতে বিপদসীমার অন্তত ৩ ফুট উপর দিয়ে জল বইছে। মাইথনের পরিস্থিতিও আশঙ্কাজনক। ঝাড়খণ্ড প্রশাসন জানাচ্ছে, ঝড়-বৃষ্টিতে রাজ্যের বিভিন্ন প্রান্তে ক্ষয়ক্ষতি হয়েছে। রাজ্য কৃষি দফতর সূত্রের খবর, প্রবল ঝড়ে প্রচুর শস্য নষ্ট হয়েছে। আজ রাঁচিতে পিলিন ঝড়ে ক্ষয়ক্ষতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। পরিস্থিতি মোকাবিলায় বিভিন্ন সরকারি দফতরের উচ্চপদস্থ আধিকারিকদের নিয়ে বৈঠক করেন তিনি। জেলা প্রশাসন জানিয়েছে, আর্থিক সাহায্যের জন্য গৃহহীন পরিবারদের ক্ষয়ক্ষতির হিসেব জানাতে বলা হয়েছে।

পিলিনের দাপটে বেহাল রেডার
অতিপ্রবল ঘূর্ণিঝড় পিলিনের ধাক্কায় ক্ষতিগ্রস্ত হয়েছে ওড়িশার ব্রহ্মপুরে কলকাতা বিমানবন্দরের দক্ষিণ দিকের রেডার। যার জেরে বঙ্গোপসাগরের উপর দিয়ে যাওয়া বিমানগুলির সঙ্গে যোগাযোগ করতে পারছে না কলকাতার এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি)। তার বদলে রেডিও-বার্তার মাধ্যমে ওই সব বিমানের পাইলটের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে। কলকাতা বিমানবন্দর সূত্রের খবর, শুক্রবার পিলিন ধেয়ে আসার আগে দুপুর তিনটে নাগাদই বন্ধ করে দেওয়া হয় রেডারটি। বঙ্গোপসাগরের উপর দিয়ে যাওয়া বিমানগুলির গতিপথ পাল্টে কলকাতা-জামশেদপুরের পথে ঘুরিয়ে দেওয়া হয়। তার পর গভীর রাতে ঝড়ের প্রকোপে ক্ষতিগ্রস্ত হয় রেডারটিও। সোমবার থেকে ফের ওই পথে বিমান চলাচল শুরু হয়েছে। কিন্তু রেডারটি ক্ষতিগ্রস্ত হওয়ায় বিমানগুলির সঙ্গে এটিসি থেকে যোগাযোগ করা যাচ্ছে না। বিমানগুলির পাইলটের সঙ্গে রেডিও-বার্তার মাধ্যমে যোগাযোগ করতে হচ্ছে। রেডার ঠিক না থাকায় দু’টি বিমানের মধ্যে অনেক বেশি দূরত্ব রাখতে হচ্ছে। কমছে বিমানের গতিও। ফলে, ওই পথে বিমান চলাচল ব্যাহত হচ্ছে বলে বিমানবন্দর সূত্রের খবর। পিলিনের দাপটে বিমান চলাচল বন্ধ রাখা হয়েছিল ভুবনেশ্বর বিমানবন্দর থেকেও। যুদ্ধকালীন তৎপরতায় কাজ করে রবিবার ফের ভুবনেশ্বর থেকে বিমান ওঠানামা শুরু হয়েছে।

করিমগঞ্জে তিন বন্দি পলাতক
গুয়াহাটি, শিলচরের পর এ বার জেল থেকে বন্দি পালালো করিমগঞ্জে। এক সপ্তাহের মধ্যে এটি তৃতীয় ঘটনা। ৮ এবং ৯ অক্টোবর গুয়াহাটি ও শিলচর জেল থেকে দু’জন বন্দি পালিয়েছিল। রবিবার সকালে করিমগঞ্জ জেল থেকে পালায় তিন বন্দি। করিমগঞ্জের জেলাশাসক সঞ্জীব গোঁহাই বরুয়াও ম্যাজিস্ট্রেট এ নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন। জেল সুপার মৃন্ময় ডাউকা জানান, ওই সংশোধনাগারের ৯ নম্বর সেলে ১৪ জন বন্দি ছিল। তাদের মধ্যে আমিরউদ্দিন এবং আব্দুল খালেক যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত। অপহরণে জড়িত কবীরউদ্দিনের ৭ বছরের সাজা হয়েছিল। সুপার জানান, তারা ওই সেলের ঘুলঘুলির লোহার রড ভেঙে ফেলে। বিছানার চাদর দিয়ে দড়ি তৈরি করে জেলের পাঁচিল টপকে পালায়। প্রশাসন জানিয়েছে, কর্তব্যে গাফিলতির কারণেই ওই ঘটনা ঘটেছে। সে সময় জেল-প্রহরায় থাকা নিরাপত্তাকর্মীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। আইজি (কারা) দফতরে রিপোর্ট পাঠানো হয়েছে। জেলের বাইরে পুলিশি নিরাপত্তা থাকলেও, কী করে তিন বন্দি পালিয়ে গেল---তা দেখতে অতিরিক্ত পুলিশ সুপার কে কে গুপ্তাকে দায়িত্ব দিয়েছেন পুলিশ সুপার প্রদীপ পূজারি। তিনি জানিয়েছেন, তদন্তের প্রাথমিক পর্যায়ে একজন কনস্টেবলকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

শ্যালককে খুন
শ্যালককে খুনের অভিযোগ উঠল ভগ্নিপতির বিরুদ্ধে। কাছাড় জেলার কাটিগড়া থানার হিলাড়ার ঘটনা। শুক্রবার সন্ধ্যায় বাজার থেকে বাড়ি ফিরছিলেন রুহুল ইসলাম (৪০)। আচমকা তাঁর উপর চড়াও হয় ভগ্নিপতি ফকরউদ্দিন। অভিযোগ, রুহুলের পেটে ভোজালি ঢুকিয়ে দেয় সে। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, টাকাপয়সা নিয়ে বিবাদের জেরেই ওই ঘটনাটি ঘটেছে বলে প্রাথমিক তদন্তে অনুমান।

কয়লা-কাণ্ডে অভিযুক্ত কুমারমঙ্গলম বিড়লা
কয়লা কেলেঙ্কারিতে শিল্পপতি কুমারমঙ্গলম বিড়লার বিরুদ্ধে এফআইআর দায়ের করল সিবিআই। ২০০৫ সালে ওড়িশায় দু’টি কয়লাখনি নেওয়ার সময়ে ষড়যন্ত্র ও প্রতারণার অভিযোগ আনা হয়েছে কুমারমঙ্গলম ও তাঁর সংস্থা হিন্দালকোর বিরুদ্ধে। অভিযুক্তের তালিকায় রয়েছেন প্রাক্তন কয়লাসচিব পি সি পারেখও। এই কেলেঙ্কারিতে এখনও পর্যন্ত ১৪টি এফআইআর করেছে সিবিআই। কুমারমঙ্গলমের আগে এই মামলায় অভিযুক্ত হয়েছেন শিল্পপতি ও কংগ্রেস সাংসদ নবীন জিন্দল। জিন্দলকে জেরাও করা হয়। কুমারমঙ্গলমকেও জেরার জন্য ডাকা হবে বলে সিবিআই সূত্রে খবর। সিবিআই-এর দাবি, কুমারমঙ্গলমের বিরুদ্ধে এফআইআরের সূত্রেই আজ দিল্লি, হায়দরাবাদ, মুম্বই ও ভুবনেশ্বরে তল্লাশি চালানো হয়। হিন্দালকোর তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, “বিভিন্ন সংস্থাকে কয়লাখনি বণ্টন করা নিয়ে তদন্ত হচ্ছে। আমরাও ওই প্রক্রিয়ার মাধ্যমে কয়লাখনি হাতে পেয়েছিলাম। তাই আমাদের বিরুদ্ধেও তদন্ত হচ্ছে। আমরা সব নিয়মই মেনে চলেছিলাম।” কয়লাখনি বণ্টনে দুর্নীতি নিয়ে সুপ্রিম কোর্টের নজরদারিতে তদন্ত করছে সিবিআই। কয়লাখনি বণ্টনে দুর্নীতির অভিযোগে প্রধানমন্ত্রী মনমোহন সিংহকেও নিশানা করেছেন বিরোধীরা। কারণ যে সময় এই খনি বণ্টনে সবচেয়ে বেশি দুর্নীতির অভিযোগ উঠেছে, তার অনেকটা সময় জুড়েই কয়লা মন্ত্রকের দায়িত্বে ছিলেন প্রধানমন্ত্রী।

পুরনো খবর:
সোনার স্বপ্নাদেশ, খুঁজবে এএসআই
ভোরবেলায় স্বপ্নাদেশ পেয়ে দেরি করেননি সাধু শোভন ওরফে শোভন সরকার। সোজা চলে গিয়েছিলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রী চরণদাস মোহান্তের কাছে। চরণদাসও সব শুনে বিস্মিত। দু’ দু’বার শোভনের আশ্রমে গিয়ে শলাপরামর্শও করে ফেলেন। শেষে ডাক পড়ে ভারতীয় প্রত্নতত্ত্ব বিভাগের (এএসআই)। ১৮ অক্টোবর শুরু হবে খননকার্য। আর যাঁর খোঁজে এত মেহনত সে হল হাজার টন সোনা। তবে সম্ভাব্য। সম্ভাব্য, কারণ, তার আদৌ অস্তিত্ব আছে কি না জানা নেই। তবে এত সহজে হতাশ হতে রাজি নন শোভন সাধু, চরণদাসরা। প্রায় এক মাস আগে স্বপ্নাদেশ পান সাধু শোভন। তিনি ভক্তদের জানান, উত্তরপ্রদেশের ডান্ডিয়া খেরা গ্রামে রাজা রাও রাম বক্স সিংহ ফোর্টে লুকনো আছে হাজার টন সোনা। স্বাধীনতা সংগ্রামী শহিদ রাজা রাও রাম বক্স সিংহ শোভনকে স্বপ্নে দেখা দিয়ে নাকি ওই সোনার কথা ও তা দেখাশোনার কথা জানান। ওমজি জানিয়েছেন, স্বপ্নটা দেখার পর থেকেই কয়েক দিন চিন্তিত ছিলেন সাধু শোভন। শেষে তিনি মনস্থির করেন, স্বপ্নের কথা তাঁর পরিচিত চরণদাসকেই জানাবেন। চরণদাস কেন্দ্রীয় কৃষি এবং খাদ্য প্রক্রিয়াকরণ সংক্রান্ত প্রতিমন্ত্রী। সাধু শোভনের কথা বিশ্বাস করে নেন তিনি। তাঁরই নির্দেশে জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া এবং এএসআই-এর বিশেষজ্ঞরা ঘটনাস্থলে পৌঁছন। ১৮ অক্টোবর শুরু হবে খননকাজ।

সুরক্ষিত যাত্রীরা
শ’দেড়েক যাত্রীকে নিয়ে শনিবার দিল্লি থেকে বেঙ্গালুরু পৌঁছয় এয়ার ইন্ডিয়ার একটি ড্রিমলাইনার। বিমানটি পরিষ্কার করার সময় এক সাফাইকর্মী খেয়াল করেন ড্রিমলাইনারটির পেটের কাছে খোলসের একাংশ খুলে গিয়েছে। জানা যায়, দিল্লি থেকে উড়ান শুরু করার কিছু পরই খুলে যায় ড্রিমলাইনারের ওই অংশটি। শুরু হয় ড্রিমলাইনারটি সারানোর কাজ। ন’ঘণ্টা যুদ্ধের পর সারানো শেষ হয়। ইঞ্জিনিয়ারদের কাছ থেকে উড়ানের উপযুক্ত শংসাপত্র জোগাড় করে যাত্রীদের নিয়ে দিল্লি ফেরে বিমানটি।

দগ্ধ রাজধানী
ছবি: উজ্জ্বল দেব।
মঙ্গলবার ভোরে অসমের মরিগাঁও জেলার ধরমতুল স্টেশনের কাছে দিল্লিগামী গুয়াহাটি রাজধানী এক্সপ্রেসের প্যান্ট্রি-কারে আগুন লাগে। কেউ হতাহত হননি।

জলে ডুবে মৃত্যু
বরাক নদীতে তলিয়ে মৃত্যু হল এক ব্যক্তির। তাঁর নাম সামন্ত দাস (৫৫)।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.