টুকরো খবর
অটো-চালক খুনে ধরা পড়েনি কেউ
ব্যান্ডেলের অটো-চালক রাজকুমার পালকে খুনের ঘটনায় মঙ্গলবার বিকেল পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারল না পুলিশ। বিক্রমনগরের যে পাঁচ জনের বিরুদ্ধে রাজকুমারের পরিবারের পক্ষ থেকে খুনের অভিযোগ দায়ের করা হয়, তাদের আটক করে দফায় দফায় জেরা করেছে পুলিশ। কিন্তু ওই পাঁচ জন খুনের ঘটনায় জড়িত তার কোনও নিশ্চিত সূত্র বা প্রমাণ মেলেনি বলে পুলিশের দাবি। এ দিকে, ব্যান্ডেলের ১ নম্বর গাঁধী কলোনির বাসিন্দা, নিহত রাজকুমারের বিরুদ্ধে থানায় একাধিক অপরাধমূলক কাজকর্মে জড়িত থাকার অভিযোগ রয়েছে। ২০১১ সালের ২৪ ডিসেম্বর ব্যান্ডেলের বাসিন্দা, ওএনজিসি-র এক কর্তার সঙ্গে কিছু যুবকের বচসা হয়। ওই যুবকদের মধ্যে রাজকুমারও ছিলেন। তাঁর ঘুষিতে ওই কর্তার ডান চোখ নষ্ট হয়ে যায় বলে অভিযোগ। অতিরিক্ত হুগলির পুলিশ সুপার (সদর) তথাগত বসু বলেন, “কোনও পুরনো শত্রুতার জেরে ওই অটো-চালককে খুন করা হল কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। আশা করছি শীঘ্রই খুনের কিনারা হবে। দোষীদের গ্রেফতার করা যাবে।” রবিবার রাত সাড়ে ১১টা নাগাদ ব্যান্ডেলের জলট্যাঙ্ক এলাকার স্টেশন রোডের এক ধারে রাজকুমারের অটোটি কাত হয়ে পড়ে থাকতে দেখেন অফিস-ফেরত কয়েক জন। ভিতরে পড়েছিল রাজকুমারের গুলিবিদ্ধ নিথর দেহ। বিক্রমনগর এলাকায় প্রোমোটারদের একটি খেলার মাঠ দখলের চেষ্টার প্রতিবাদ করার জন্যই রাজকুমারকে খুন হতে হয় বলে তাঁর পরিবারের লোকজন এবং প্রতিবেশীদের।

পুরনো খবর:
প্রতিবন্ধীদের দুর্গাপুজো উলুবেড়িয়ায়
ওরা প্রত্যেকেই আর পাঁচটা মানুষের থেকে আলাদা। কারও মানসিক সমস্যা আছে। কেউ মূক-বধির। কেউ আবার আক্রান্ত দূরারোগ্য ব্যধিতে। ওদের আশ্রয় উলুবেড়িয়ার কাঠিলার ‘আশাভবন’ নামে একটি স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানে। এ বছর ওদের সকলের প্রথম দুর্গাপুজো। পুজোর উদ্যোক্তা আশাভবনের ছাত্রছাত্রীরা নিজেরাই। ৩০৮ ছাত্রছাত্রী রয়েছে এই প্রতিষ্ঠানটিতে। পুজোর প্রস্তুতি চলছে গত দু’মাস ধরে। পুজো কমিটির সভাপতি দ্বাদশ শ্রেণির ছাত্রী সহিদা খাতুন। সম্পাদক দ্বাদশ শ্রেণির ছাত্রী পূর্ণিমা দলুই। চাঁদা তোলাও হচ্ছে নিজেদের মধ্যে। প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত কর্মচারী-অশিক্ষক কর্মী সকলেই সাহায্য করছেন। সাহায্য করছেন অভিভাবকেরাও। পুজোকে ঘিরে চারদিন থাকছে খাওয়াদাওয়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন। পূর্ণিমা বলে, “প্রতি বছর পুজোর সময়ে আমরা বাড়ি চলে যেতাম। প্রতিবন্ধী বলে আর ঠাকুর দেখতে পারতাম না। এ বছর সকলে মিলে কর্তৃপক্ষের কাছে অনুরোধ করাতে তিনি সম্মতি দেন। পুজোর দিনগুলোর জন্য অপেক্ষা করছি আমরা।”

আরামবাগে শুরু চেক বিলির কাজ
সারদা গোষ্ঠীতে লগ্নি করে (১০ হাজার টাকা বা তার কম) আরামবাগ মহকুমার যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁদের জন্য মঙ্গলবার থেকে চেক বিলি শুরু করল প্রশাসন। এ দিন মহকুমা দফতর থেকে আরামবাগ ব্লক ও পুরসভা এলাকার মোট ৩২ জনকে, খানাকুল-১ ব্লকের ৩০ জনকে, গোঘাট-১ ব্লকের ৩২ জনকে এবং গোঘাট-২ ব্লকের ২১ জনকে চেক দেওয়া হয়। আজ, বুধবার খানাকুল-২ ব্লকের ১২২ জনকে এবং পুড়শুড়া ব্লকের ৬৯ জনকে চেক দেওয়া হবে বলে প্রশাসন জানিয়েছে। খানাকুল-২ ব্লকের আবেদনকারীর সংখ্যা ১৭২ জন। তাঁদের মধ্যে ৫০ জনের আবেদন অনুমোদিত হলেও চেক এসে না পৌঁছনোয় তাঁদের হাতে আজ তা তুলে দেওয়া যাচ্ছে না জানিয়ে মহকুমা প্রশাসনের এক কর্তা জানান, ওই চেক এলেই তা বিলি করা হবে।

দুই জেলার পুজো গাইড
প্রকাশ করা হল হাওড়া ও হুগলি জেলার পুজো গাইড, ২০১৩। সোমবার বিকেলে উলুবেড়িয়ার রবীন্দ্রভবনে হাওড়া গ্রামীণ জেলা পুলিশ এবং উলুবেড়িয়া সম্প্রীতি মঞ্চের যৌথ উদ্যোগে এটি প্রকাশিত হয়। উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার ভরতলাল মিনা, মহকুমা পুলিশ আধিকারিক শ্যামল কুমার সামন্ত, জেলাশাসক শুভঞ্জন দাস, সাংসদ সুলতান আহমেদ প্রমুখ। মঙ্গলবার হুগলিতে উত্তরপাড়া থানার উদ্যোগে উত্তরপাড়া জয়কৃষ্ণ সাধারণ গ্রন্থাগার প্রাঙ্গনে হুগলি পুজা গাইড প্রকাশিত হয়। উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার সুনীল চৌধুরী, উত্তরপাড়ার আইসি প্রিয়ব্রত বক্সি-সহ অনেকে।

পথ দুর্ঘটনায় মৃত্যু
দু’টি লরির মুখোমুখি ধাক্কায় মৃত্যু হল একটির চালকের। সোমবার রাতে পুড়শুড়ার সামন্ত রোড এবং আরামবাগ-তারকেশ্বর রোডের সংযোগস্থলে ওই দুর্ঘটনায় মৃতের নাম কৃষ্ণ সাউ (৬৩)। পুলিশ জানায়, তাঁর বাড়ি সিঙ্গুরের মল্লিকপাড়ায়। দু’টি লরি আটক করা হয়েছে।

সিপিএম নেতা খুন কুলতলিতে
দলের সভা থেকে ফেরার পথে গুলি করে, কুপিয়ে খুন করা হল সিপিএমের কুলতলি জোনাল কমিটির এক প্রবীণ সদস্যকে। পুলিশ সূত্রের খবর, মঙ্গলবার সন্ধ্যায় ভরত নস্কর (৬৭) নামের ওই সিপিএম নেতার উপর দুষ্কৃতীরা চড়াও হয়। গ্রামবাসীদের বিক্ষোভে পুলিশ বাহিনী রাত ১১টার আগে দেহ উদ্ধার করতে পারেনি। সিপিএমের রাজ্য কমিটির সদস্য কান্তি গঙ্গোপাধ্যায়ের অভিযোগ, “তৃণমূল-আশ্রিত দুষ্কৃতীরাই এই খুন করেছে।” কলকাতার মেয়র তথা দক্ষিণ ২৪ পরগনা জেলা তৃণমূলের চেয়ারম্যান শোভন চট্টোপাধ্যায় বলেন, “তৃণমূল খুনের রাজনীতিতে বিশ্বাস করে না।”

দেবযানী ভর্তি হাসপাতালে
কলকাতা থেকে বাঁকুড়ার আদালতে নিয়ে যাওয়ার পথে মঙ্গলবার সকালে অসুস্থ হয়ে পড়েন সারদা-কাণ্ডে অন্যতম অভিযুক্ত দেবযানী মুখোপাধ্যায়। প্রশাসন সূত্রের খবর, ডানকুনি টোলপ্লাজার কাছে হঠাৎই শ্বাসকষ্ট শুরু হয় তাঁর। পুলিশকর্মীরা তাঁকে নিয়ে যান চণ্ডীতলা গ্রামীণ হাসপাতালে। পরে পাঠানো হয় শ্রীরামপুরের ওয়ালশ হাসপাতালে। দেবযানীর শারীরিক অবস্থা স্থিতিশীল বলে জানিয়েছেন হুগলি জেলা স্বাস্থ্য দফতরের এক কর্তা।

নবান্নের লিফটে জার্মান দাওয়াই
হাওড়ার মন্দিরতলায় রাজ্যের নতুন সচিবালয় নবান্নের লিফটগুলির গতি বাড়াতে জার্মানির একটি সংস্থার সাহায্য নেওয়া হচ্ছে। রাজ্যের পূর্ত দফতরের সচিব ইন্দিবর পাণ্ডে মঙ্গলবার জানান, ৩০ অক্টোবরের মধ্যে ওই বিদেশি সংস্থার লোকজন কলকাতায় আসবেন।
ভরসা সিঁড়িই
নবান্নে মঙ্গলবার। ছবি: সুমন বল্লভ।
নবান্নের পাঁচটি লিফটের গতিই বাড়ানো হবে। সোমবার, ওই সচিবালয়ে প্রথম কাজের দিনেই লিফট-বিভ্রাটে দফতরে পৌঁছতে দেরি হয় কর্মীদের। লিফট শম্বুকগতিতে চলায় লাইন পড়ে যায় ভবনের বাইরে বাসস্ট্যান্ড পর্যন্ত।

পুরনো খবর:
রাস্তায় চাঁদার জুলুম, ধৃত ৩
রাস্তায় চলন্ত লরি থামিয়ে জোর করে দুর্গাপুজোর চাঁদা আদায়ের অভিযোগে সোমবার সকালে আরামবাগে মুথাডাঙ্গা থেকে একটি ক্লাবের তিন সদস্যকে গ্রেফতার করে পুলিশ।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.