টুকরো খবর
তপন ঘোষকে জেরা করে উদ্ধার অস্ত্র, দাবি পুলিশের
ধৃত সিপিএম নেতা তপন ঘোষকে জেরা করে পাওয়া তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে দেশি পিস্তল ও বিদেশি কার্তুজের হদিস মিলল। গোয়ালতোড়ের পেরুয়াবাঁধ জঙ্গল থেকে একটি দেশি পিস্তল ও ৪০ রাউন্ড বিদেশি কার্তুজ উদ্ধার করল পুলিশ। বিদেশি কার্তুজের বাক্সে ‘মেড ইন চেক রিপাবলিক’ লেখা রয়েছে। ১০ রাউন্ড দেশি কার্তুজও মিলেছে। পশ্চিম মেদিনীপুরের এসপি ভারতী ঘোষ বলেন, “তপন ঘোষকে জেরা করে পাওয়া তথ্যের ভিত্তিতে ওই অস্ত্র পাওয়া গিয়েছে।” সম্প্রতি নন্দীগ্রাম নিখোঁজ মামলায় তমলুক আদালতে আত্মসমর্পণ করেন গড়বেতার দাপুটে সিপিএম নেতা তপন ঘোষ। ওই মামলা ছাড়াও ছোট আঙারিয়া মামলা, গোয়ালতোড়ের কঙ্কাল-কাণ্ডেও অভিযুক্ত তপনবাবু। পুলিশের দাবি, ওই সিপিএম নেতাকে জেরা করে জানা যায়, মাকলি পঞ্চায়েতের পেরুয়াবাঁধের জঙ্গলে অস্ত্র পোঁতা রয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, ২০০৯ সালের ২৬ ডিসেম্বর গোয়ালতোড় থানার সরোবত অঞ্চলের ঠাকুরপুকুরের বাসিন্দা সাধন মণ্ডল নিখোঁজ হন। তৃণমূলকর্মী সাধনবাবুর পরিবারের তরফে নিখোঁজ ডায়েরি করা হয়। কিন্তু তাঁর হদিস মেলেনি। রাজ্য পালাবদলের পর ২০১১ সালে অগস্টে পেরুয়াবাঁধ জঙ্গলে হাড়গোড় উদ্ধারের পর তা সাধনবাবুর বলে দাবি করে তাঁর পরিবার। তার পর সাধনবাবুর স্ত্রী জ্যোৎস্নাদেবী তপন ঘোষ-সহ বেশ কয়েক জন সিপিএম নেতা-কর্মীর নামে মামলা করেন।

পুরনো খবর:
বাঁধ ভেঙে জলমগ্ন ফের ২০টি গ্রাম
ফের বাঁধ ভাঙল ক্ষীরাই নদীর। নিম্নচাপ ও কংসাবতী ব্যারেজের ছাড়া জলে ক্ষীরাই নদীর বাঁধ ভেঙে জলমগ্ন হল পাঁশকুড়ার চৈতন্যপুর, ঘোষপুর ও হাউর এলাকার প্রায় ২০টি গ্রাম। বৃহস্পতিবার রাত ১১টা নাগাদ পাঁশকুড়ার রাধাবন গ্রামে ওই বাঁধ নতুন করে ভেঙে যাওয়ার ফলে জলবন্দি হন কয়েক হাজার বাসিন্দা। অনেকে স্থানীয় স্কুল বাড়িতে আশ্রয় নিয়েছেন। পাঁশকুড়ার বিডিও অরুণাভ পাল বলেন, “প্রায় ২০টি গ্রাম জলমগ্ন হয়েছে। শুক্রবার গ্রাম পঞ্চায়েতগুলিতে কিছু ত্রাণ সামগ্রী পাঠানো হয়েছে।” পাঁশকুড়ার চৈতন্যপুর ১ গ্রাম পঞ্চায়েতের রাধাবন গ্রামে ক্ষীরাই নদীর বাঁধের ওই অংশ গত জুন মাসেও ভেঙেছিল। ঠিকাদার নিয়োগ তার মেরামতি চলছিল। সেচ দফতরের দাবি, কাজ শেষ হওয়ার আগেই নিম্নচাপের অতিবর্ষণ ও কংসাবতী ব্যারেজ থেকে জল ছাড়ায় ফের বাঁধ ভেঙেছে। জল ঢুকে যাওয়ায় ক্ষতি হয়েছে জনজীবন ও চাষবাসের। গ্রামের অধিকাংশ রাস্তাঘাট ফের জলের তলায় চলে গিয়েছে। বাসিন্দাদের অভিযোগ, বাঁধ মেরামতির কাজ নিয়ে টালবাহনার ফলে ফের এলাকা জলমগ্ন হল। সেচ দফতরের পূর্ব মেদিনীপুর বিভাগের নির্বাহী বাস্তুকার অনির্বাণ ভট্টাচার্য অভিযোগ অস্বীকার করে বলেন, “দ্রুত বাঁধ মেরামতির চেষ্টা করা হচ্ছে।” পাঁশকুড়া পঞ্চায়েত সমিতির স্থানীয় তৃণমূল সদস্য হরিশ রাউত জানান, “প্রশাসনের কাছে ত্রাণ চাওয়া হয়েছে।”

আর্থিক নৈরাজ্যের দিকে এগোচ্ছে রাজ্য: সূর্যকান্ত
জেলা পার্টি অফিসে সূর্যকান্ত। —নিজস্ব চিত্র।
বর্তমান রাজ্য সরকারের আমলে যে ভাবে অর্থ খরচ করা হচ্ছে তাতে আর্থিক নৈরাজ্যের দিকে রাজ্য এগোচ্ছে বলে মন্তব্য করলেন বিধানসভার বিরোধী দলনেতা তথা সিপিএম পলিটব্যুরোর সদস্য সূর্যকান্ত মিশ্র। শুক্রবার তমলুকে পূর্ব মেদিনীপুর জেলা কৃষকসভার সাধারণ সভায় যোগ দিতে এসে সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রীর নাম না করে সূর্যকান্তবাবু বলেন, “উনি তো এখন বাজার থেকে দেনা করায় দেশের সব রাজ্যের মধ্যে প্রথম। মুখ্যমন্ত্রী প্রায়ই বলে থাকেন বামফ্রন্ট সরকার ঋণ করে রাজ্যকে দেনায় ডুবিয়ে গিয়েছে। কিন্তু বামফ্রন্ট সরকারের সময় মাথা পিছু ঋণে আমরা দেশের মধ্যে ১৩ নম্বরে ছিলাম। এখন দেশের মধ্যে প্রথম স্থানে পৌঁছেছি।” সিপিএমের দলীয় শুদ্ধিকরণ প্রক্রিয়ায় নন্দীগ্রাম কাণ্ডে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে কি না জানতে চাইলে সূর্যকান্তবাবু বলেন, “নন্দীগ্রাম কাণ্ড আবার কী। ওখানে তো আমাদের ৩৫ জন খুন হয়েছিলেন। জড়িত ছিল মাওবাদীরা। আর এখন সেই মাওবাদী নেতা-নেত্রীদের অনেকে তৃণমূলে যোগ দিয়েছে।” সারদা কাণ্ডে ক্ষতিপূরণ দেওয়া প্রসঙ্গে সূর্যকান্তবাবু বলেন, “ ওই বেসরকারি সংস্থার সম্পত্তি বাজেয়াপ্ত করে টাকা ফেরত দেওয়া যেত। তা না করে জনগণের করের টাকা নিয়ে বিলি হচ্ছে।”

জামিন পেলেন গৌরাঙ্গ
শর্তাধীন জামিনে মুক্তি পেলেন খুনের ঘটনায় অভিযুক্ত ঝাড়গ্রাম শহরের তৃণমূল নেতা গৌরাঙ্গ প্রধান।ঝাড়গ্রাম শহরের এক বৃদ্ধাকে পুড়িয়ে মারার ঘটনায় অভিযুক্ত গৌরাঙ্গবাবু টানা চার মাস জেলবন্দি ছিলেন। বৃহস্পতিবার মেদিনীপুর জেলা আদালতে গৌরাঙ্গবাবুর জামিনের আবেদন মঞ্জুর হয়। শুক্রবার দুপুরে ঝাড়গ্রাম উপসংশোধনাগার থেকে ছাড়া পান তিনি। গৌরাঙ্গবাবুর আইনজীবী সুমন দাস মহাপাত্র বলেন, “স্বার্থান্বেষী মহলের চক্রান্তে পরিকল্পিত ভাবে তাঁকে ফাঁসানো হয়েছিল।” এ দিন ঝাড়গ্রাম সাব জেল থেকে বেরনোর পর গৌরাঙ্গবাবুকে ফুলের মালা পরিয়ে স্বাগত জানান তাঁর সমর্থক ও পরিজনেরা। তৃণমূলের জেলা কার্যকরী সভাপতি প্রদ্যোৎ ঘোষ বলেন, “আইন আইনের পথে চলবে। গৌরাঙ্গবাবুর বিষয়ে দল এখনও কোনও সিদ্ধান্ত নেয়নি।” ২০১১ সালের জুন মাসে দলবিরোধী কাজের অভিযোগে তৃণমূল থেকে বহিষ্কৃত হন তৃণমূলের প্রাক্তন জেলা সাধারণ সম্পাদক গৌরাঙ্গবাবু। চলতি বছরের মার্চে তাঁকে পদবিহীন ভাবে দলে ফেরানো হয়। এরপরই ঝাড়গ্রাম শহরের বেনাগেড়িয়া এলাকায় একটি শরিকি জমি নিয়ে বিবাদ মেটাতে গিয়ে গৌরাঙ্গবাবু জড়িয়ে পড়েন। ওই জমির মূল অংশীদার সাবিত্রী সরকার নামে এক বৃদ্ধা অগ্নিদগ্ধ হয়ে মারা গেলে খুনের অভিযোগ দায়ের হয় তাঁর বিরুদ্ধে।

বিদ্যুৎস্পৃষ্টের মৃত্যু
বিদ্যুতের খুঁটিতে বাল্ব পাল্টাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক বৃদ্ধের মৃত্যু হল। মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে খেজুরি থানার অজয়া গ্রামে। মৃতের নাম চন্দন বেরা (৬০)। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, চন্দনবাবু বাড়ির সামনের রাস্তায় থাকা একটি বিদ্যুৎ খুটিতে সম্প্রতি বাল্ব লাগিয়েছিলেন। বাল্বটি কেটে গেলে বুধবার রাতে তিনি বদলাতে যান। নতুন বাল্ব লাগানোর সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ছিটকে পড়েন। রাতেই তাঁকে কামারদা ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা মৃত বলে জানান।

ধর্ষণ করে খুনের দায়ে যাবজ্জীবন
প্রেমিকাকে ধর্ষণ করে খুনের দায়ে এক যুবকের যাবজ্জীবন কারাদণ্ড হল। বৃহস্পতিবার কাঁথি আদালতের অতিরিক্ত জেলা দায়রা বিচারক প্রদীপ বন্দ্যোপাধ্যায় কাঁথি থানার টেঙ্গুনিয়া গ্রামের যুবক গণেশ করণকে এই সাজা শোনান। মামলার সরকারি আইনজীবী রুদ্রতনু জানা জানান, টেঙ্গুনিয়া গ্রামের প্রতিবেশী এক যুবতীর সঙ্গে গণেশের সম্পর্ক ছিল। ২০০৯ সালের ১১ মে সন্ধ্যায় গণেশ প্রভাতীকে ডেকে নিয়ে যায়। পরদিন সকালে গ্রামের প্রান্তে রেল লাইনের ধারে প্রভাতীকে রক্তাক্ত ও আশঙ্কাজনক অবস্থায় পাওয়া যায়। প্রভাতী জানায়, গণেশ তাঁকে রেল লাইনের ধারে নিয়ে এসে ধর্ষণের পর গলায় ছুরি মেরে পালিয়েছে।

গালুডি জল ছাড়ায় বিপত্তি
ফের ঝাড়খণ্ডের গালুডি জলাধার থেকে জল ছাড়ার ফলে পশ্চিম মেদিনীপুরের কিছু এলাকা নতুন করে প্লাবিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। শুক্রবার সকালে এই জলাধার থেকে ১৫ হাজার কিউসেক জল ছাড়া হয়। তার আগে বৃহস্পতিবার ১ লক্ষ ৭১ হাজার এবং বুধবার সকালে ১ লক্ষ ৭৫ হাজার কিউসেক জল ছাড়া হয়। ফলে, সুবর্ণরেখা এবং কংসাবতীর জল বাড়ছে। জেলা প্রশাসন অবশ্য জানিয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে। টানা বৃষ্টিতে যে সব এলাকায় জল জমেছিল, তাও নামতে শুরু করেছে। নতুন করে বৃষ্টি না হলে এবং জলাধার থেকে অতিরিক্ত জল ছাড়া না- হলে পরিস্থিতির উন্নতি হবে বলেই মনে করছে প্রশাসন। জেলাশাসক গুলাম আলি আনসারি বলেন, “পরিস্থিতির উপর নজর রাখা হয়েছে।”

বাস উল্টে জখম
বাস উল্টে জখম হলেন জনা পনেরো যাত্রী। শুক্রবার ভোরে দুর্ঘটনাটি ঘটেছে মহিষাদলের কাপাসএড়্যায় মহিষাদল-তেরপেখ্যা রাস্তায়। বৃষ্টিতে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে নয়ানজুলিতে উল্টে যায় গেঁওখালি-তেরপেখ্যা রুটের বাসটি। স্থানীয়রা আহত যাত্রীদের উদ্ধার করে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করেন।

মহালয়াতে অনুষ্ঠান
মহিষাদলের আবৃত্তি শিক্ষণ সংস্থা শ্রুতিশৈলীর উদ্যোগে বার্ষিক শিল্পী সম্মেলন ও অনুষ্ঠান হল মহিষাদল রাজ কলেজের পি জি হলে। প্রকাশিত হয় প্রদ্যোৎ পালুইয়ের ‘অন্তরে বাহিরে’ ও দেবনাথ দে-র ‘প্রিয় সুহৃদ, প্রিয় কবিতা’ কাব্যগ্রন্থ।

প্রয়াত কংগ্রেস নেতা
প্রয়াত হলেন পূর্ব মেদিনীপুর জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক ও খেজুরির বিশিষ্ট কংগ্রেস নেতা সুশান্ত মণ্ডল (৬৫)। বৃহস্পতিবার খেজুরির ঠাকুরনগরে নিজের বাড়িতে তিনি মারা যান।

শিবিরের সমাপ্তি
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের গাঁধী চর্চা কেন্দ্র আয়োজিত ‘গাঁধীর চিন্তাধারা’ শীর্ষক শিক্ষা শিবির শেষ হল শুক্রবার। গত বুধবার শিবিরের সূচনা করেন গাঁধী বিশেষজ্ঞ অধ্যাপক আশোক মুখোপাধ্যায়। সমাপ্তি অনুষ্ঠানে ছিলেন উপাচার্য রঞ্জন চক্রবর্তী, রবীন্দ্র ভারতী বিশবিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সব্যসাচী বসু রায়চৌধুরী, বিজ্ঞান বিভাগের ডিন বিধানচন্দ্র পাত্র প্রমুখ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.