টুকরো খবর
অসামাজিক কাজ রুখতে কমিটি
তপসিয়া, পিকনিক গার্ডেন এলাকায় নারীনিগ্রহ, তোলাবাজি-সহ অসামাজিক কাজকর্ম ঠেকাতে পুলিশ ও বিশিষ্ট নাগরিকদের নিয়ে কমিটি গড়া হল। ১৩ সেপ্টেম্বর তপসিয়ায় এক ছাত্রীর শ্লীলতাহানি রুখতে গিয়ে দুষ্কৃতীদের হাতে গুরুতর জখম হন ছাত্রীর তিন দাদা। কয়েকজন দুষ্কৃতী গ্রেফতার হলেও মূল অভিযুক্ত সঞ্জু ও রিঙ্কু এখনও অধরা। প্রশাসন সূত্রের খবর, এর পরে এলাকার বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী জাভেদ খান সিদ্ধান্ত নেন, এলাকায় অসামাজিক কাজকর্ম রুখতে পুলিশ ছাড়াও বিশেষ একটি কমিটির উপর দায়িত্ব দেওয়া হবে। জাভেদ খান শুক্রবার বলেন,“তপসিয়া এবং পিকনিক গার্ডেনের সব ক্লাবের সভাপতি, সম্পাদক, স্কুল এবং মাদ্রাসার প্রধান শিক্ষক, পুরোহিত, ইমাম, থানার ওসি, পুলিশের ডেপুটি কমিশনারকে নিয়ে ৩১ জনের কমিটি তৈরি হয়েছে। ২২ সেপ্টেম্বর এর প্রথম বৈঠক হবে।” জাভেদ খান বলেন, যারা অসামাজিক কাজে যুক্ত, কমিটি তাদের সতর্ক করবে। কাজ না হলে আইনানুগ ব্যবস্থা নেবে। স্থানীয়দের অভিযোগ, তপসিয়ার ঘটনায় জাভেদ খানের ঘনিষ্ঠরাও জড়িত। তিনি বলেন, “পুলিশকে বলেছি অভিযুক্তদের গ্রেফতার করুন। আমার চেনা সবাই। দোষ করলে শাস্তি পেতে হবে।”

পুরনো খবর:
আগুন নেভানোর শিক্ষায় নয়া কেন্দ্র
আগুন নেভানোর প্রশিক্ষণ কেন্দ্র চালু করতে চলেছে দমকল দফতর। একটি বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ ভাবে ওই কেন্দ্র উদ্বোধন হবে ২৩ সেপ্টেম্বর। সেখানে দু’টি ডিপ্লোমা কোর্স হবে। রাজ্যের কারিগরি শিক্ষা দফতর সেগুলির অনুমোদন দিয়েছে। শুক্রবার মহাকরণে দমকলমন্ত্রী জাভেদ খান জানান, এর মাধ্যমে সরকারি ও বেসরকারি ক্ষেত্রে প্রায় ২ লক্ষ লোকের কর্মসংস্থান হবে। দেশের মধ্যে এটাই প্রথম যৌথ উদ্যোগে প্রশিক্ষণ কেন্দ্র। কেন্দ্রীয় সরকারের অধীনে নাগপুরে এ রকম একটি কেন্দ্র আছে। কলকাতার এই প্রশিক্ষণ কেন্দ্র থেকে পাশ করা ছেলে-মেয়েরা যাতে চাকরির ক্ষেত্রে প্রাধান্য পায়, তার জন্য বিধানসভায় বিল আনা হবে।

পুরনো খবর:
কিশোরীর দেহ উদ্ধার
এক কিশোরীর প্রায় পচাগলা দেহ মিলল। শুক্রবার, বাগজোলা খাল থেকে। মৃতার নাম বিপাশা চক্রবর্তী। বাড়ি নিউ টাউন থানা এলাকায়। পুলিশ জানায়, ১৭ সেপ্টেম্বর থেকে নিখোঁজ ছিল ওই কিশোরী। ১৯ সেপ্টেম্বর তার পরিবারের পক্ষ থেকে নিখোঁজ ডায়েরি করা হয়। এ দিন সকালে খালে কিশোরীর দেহ ভাসতে দেখে বাসিন্দারা পুলিশে খবর দেন।

স্কুলে উদ্ধার ছাত্রের দেহ
এক কিশোরের ঝুলন্ত দেহ উদ্ধার হল। শুক্রবার, গরফা মেমোরিয়াল স্কুল থেকে। মৃত সুমন প্রামাণিক (১৭) ওই স্কুলের নবম শ্রেণির ছাত্র। পুলিশ জানায়, এ দিন সকালে কয়েক জন পড়ুয়া স্কুলের শৌচাগারে সুমনের ঝুলন্ত দেহ দেখে। পুলিশ জানায়, স্কুলের কাছেই সুমনের বাড়ি। পুলিশের অনুমান, কারও কাছে বেশ কিছু টাকা ধার করেছিল সুমন। তাই রাতে পাঁচিল টপকে স্কুলে ঢুকে শৌচাগারে আত্মঘাতী হয় সে। পুলিশ সূত্রের খবর, শৌচাগারের দেওয়ালে পেন্সিল দিয়ে লেখা এমনই কিছু কথা মিলেছে। পুলিশের অনুমান, লেখাটি সুমনের। ওই কিশোরের পরিবারের পক্ষ থেকে অভিযোগ হয়নি। শুক্রবারই শ্রী কলোনির কাছে একটি পুকুরে অজ্ঞাতপরিচয় এক কিশোরের (১৪) দেহ ভাসতে দেখেন স্থানীয়েরা। পুলিশ জানায়, মূক-বধির ওই কিশোরকে কয়েক মাস এলাকায় ভিক্ষে করতে দেখা গিয়েছিল।

গৃহবধূর অস্বাভাবিক মৃত্যু
এক গৃহবধূর ঝুলন্ত দেহ মিলল। বৃহস্পতিবার রাতে, সেন্টার সিঁথি রোডের একটি ফ্ল্যাটে। মৃতার নাম মীনাক্ষী কুণ্ডু (২৭)। তিনি স্বামী ও ছেলের সঙ্গে থাকতেন। পুলিশ জানায়, ওই রাতে তিনি একাই ছিলেন। তাঁর স্বামী ফিরে সাড়া না পেয়ে প্রতিবেশীদের ডাকেন। দরজা ভেঙে মীনাক্ষীদেবীর দেহ মেলে। পুলিশের অনুমান, মানসিক অবসাদে আত্মঘাতী হয়েছেন তিনি।

‘কেপমারি’ শহরে
কেপমারির অভিযোগ উঠল। পুলিশ জানায়, অর্পিতা দোশি নামে এক ব্যবসায়ী শুক্রবার লিন্ডসে স্ট্রিটে গাড়ি রেখে একটি দোকানে ঢোকেন। গাড়িতে চালক ছিলেন। পিছনের আসনে ব্যাগে টাকা ছিল। চালক পুলিশকে জানান, রাস্তায় কয়েকটি ১০ টাকা পড়ে ছিল। নোটগুলি নেন তিনি। গাড়িতে ফিরে অর্পিতা দেখেন, ব্যাগ নেই। চুরির মামলা দায়ের হয়েছে।

চার পিস্তল-সহ গ্রেফতার চার
বিহারের মুঙ্গের থেকে কলকাতায় নিয়মিত বেআইনি অস্ত্র আসছে বলে খবর ছিল। ক্রেতা সেজে সেই চক্রের চার পাচারকারীকে অবৈধ অস্ত্র-সহ ধরে ফেললেন সিআইডি-র স্পেশ্যাল অপারেশন গ্রুপের অফিসারেরা। শুক্রবার বিমানবন্দরের কাছে ৩০-বি বাসস্ট্যান্ডে ধৃত ওই চার জনের নাম মহম্মদ ইমতিয়াজ আলি, মহম্মদ আজাদ, মহম্মদ আফতাব আলম ও মহম্মদ জামিরুদ্দিন শেখ। সকলেই মুঙ্গেরের বাসিন্দা। তাদের কাছে চারটি পিস্তল, ১৮০ কার্তুজ পাওয়া গিয়েছে।

ছিনতাইবাজ ধৃত
ছিনতাই করে পালানোর সময়ে ৫ দুষ্কৃতীকে ধরল পুলিশ। শুক্রবার, নিউ মার্কেটে। ধৃতদের নাম ভেঙ্কটেশ, লক্ষ্মণ, এম নানাভেল, সন্ধিল কুমার ও সুধেশ কুমার। দু’জন পলাতক। পুলিশ জানায়, সিগন্যালে একটি গাড়ির যাত্রীর মোবাইল ছিনিয়ে পালায় দুষ্কৃতীরা। পুলিশ পার্ক স্ট্রিট মোড় থেকে অভিযুক্তদের ধরে।

জল বন্ধ
গার্ডেনরিচে পাইপলাইনের জরুরি মেরামতির জন্য আজ, শনিবার বেহালা, যাদবপুর, টালিগঞ্জ-সহ দক্ষিণ কলকাতার কিছু এলাকায় সকালের পর থেকে পানীয় জল সরবরাহ বন্ধ থাকবে। দুপুর ও বিকেলে জল মিলবে না। মেয়র শোভন চট্টোপাধ্যায় শুক্রবার জানান, গার্ডেনরিচ জলাধারের মেরামতির জন্য জল বন্ধ থাকবে। রবিবার সকাল থেকে জল সরবরাহ স্বাভাবিক হবে।

বিধ্বস্ত স্কুল পুনর্গঠনে মমতা
হাঙ্গামায় বিধ্বস্ত দমদম ক্রাইস্ট চার্চ গার্লস স্কুলকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর উদ্যোগে শুক্রবার ওই কাজের জন্য মুকুল রায়ের সাংসদ তহবিল থেকে ১০ লক্ষ টাকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চার্চ অব নর্থ ইন্ডিয়ার কলকাতা ডায়সেসের সাম্মানিক সচিব আবির অধিকারী এ দিন বলেন, “আমরা মুখ্যমন্ত্রীর প্রস্তাবের কথা শুনেছি। শনিবার সকালে বিশপের সঙ্গে দেখা করার কথা আছে। সেখানেই মুখ্যমন্ত্রীর প্রস্তাবটি নিয়ে আলোচনা হবে।” ওই স্কুলে ভাঙচুরের ঘটনায় ধৃত শম্পা ঘোষকে এ দিন ব্যারাকপুরে মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালতে তোলা হয়। অভিযুক্তকে ১০ দিন পুলিশি হাজতে রাখার নির্দেশ দেওয়ার আবেদন জানিয়েছিলেন সরকারি কৌঁসুলি। বিচারক ওই অভিযুক্তকে তিন দিন পুলিশি হাজতে রাখার নির্দেশ দেন।

পুরনো খবর:
মহিলাদের কটূক্তি, বাসযাত্রী ধৃত
চলন্ত বাসের ভিতর থেকে এক যাত্রী লাগাতার পথচলতি মহিলাদের কটূক্তি করছিলেন। পুলিশে অভিযোগ জানানোর পরে তাঁকে গ্রেফতার করা হয়। শুক্রবার ঘটনাটি ঘটেছে রেড রোডে। পুলিশ জানায়, ধৃতের নাম জয়ন্ত সরকার। বাঁশদ্রোণীর ওই বাসিন্দা একটি বেসরকারি সংস্থায় কাজ করেন। এ দিন অফিস থেকেই বাড়ি ফিরছিলেন তিনি। এবং বাসে বসেই পথচলতি মেয়েদের দিকে নানান ধরনের মন্তব্য ছুড়ে দিচ্ছিলেন। অন্য যাত্রীরা প্রতিবাদ করেন। তাতেও তিনি নিরস্ত না-হওয়ায় বাসেরই এক যাত্রী ১০০ ডায়াল করে লালবাজারে তাঁর বিরুদ্ধে অভিযোগ জানান। লালবাজারের কর্মীরা তাঁর কাছ থেকে বাসের নম্বর জেনে নিয়ে ট্রাফিক গার্ডের সঙ্গে যোগাযোগ করেন। তার পরেই রেড রোডে বাস থামিয়ে অভিযুক্তকে গ্রেফতার করা হয়।

বালিকা-নিগ্রহে যুবক গ্রেফতার
কাশীপুরের গোপী মণ্ডল লেন এলাকায় একটি বালিকার উপরে যৌন অত্যাচারের অভিযোগে এক যুবককে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, ধৃতের নাম মহম্মদ কৌসর। শুক্রবার দুপুরে কৌসর ওই বালিকাকে এলাকারই একটি ফাঁকা গলিতে ডেকে নিয়ে গিয়ে যৌন অত্যাচার চালায় বলে অভিযোগ। এক মহিলা সেটা দেখে ফেলেন। তিনিই পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন। সন্ধ্যায় পুলিশ কৌসরকে গ্রেফতার করে।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.