টুকরো খবর
ভুল গ্রেফতারির ক্ষতিপূরণে ইচ্ছুক অন্ধ্র
জঙ্গি সন্দেহে গ্রেফতার হওয়া যুবকদের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ বাতিল করেছিল অন্ধ্রপ্রদেশ হাইকোর্ট। সেই নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে কিরণকুমার রেড্ডি সরকার। ২০০৭ সালে মক্কা মসজিদ বিস্ফোরণের পরে ওই যুবকরা ধরা পড়ে। পুলিশি হেফাজতে অত্যাচারের অভিযোগ তুললেও তাদের অনেকেই ক্ষতিপূরণ নিতে অস্বীকার করেছেন। তাঁদের দাবি, যে পুলিশ অফিসাররা অত্যাচার করেছেন তাঁদের বেতন থেকে ক্ষতিপূরণ দেওয়া উচিত। মক্কা মসজিদ তদন্তে হিন্দু মৌলবাদী সংগঠনের হাত থাকার ইঙ্গিত দেখা দেওয়ায় ওই মুসলিম যুবকরা মুক্তি পান। তাঁরা একটি বিশেষ সম্প্রদায়ের বলেই ওই যুবকদের গ্রেফতার করা হয়েছিল বলে মন্তব্য করে জাতীয় সংখ্যালঘু কমিশন। তাই তাঁদের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশও দেয় কমিশন। সেই নির্দেশ মেনে মোট ৭০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল কিরণকুমার রেড্ডি সরকার। কিন্তু অন্ধ্রপ্রদেশ হাইকোর্ট জানিয়েছে, জঙ্গি হানার মামলায় ভুল করে গ্রেফতার করা হয়েছিল বলেই ওই যুবকদের ক্ষতিপূরণ দেওয়ার আইনি ভিত্তি নেই। অন্ধ্র সরকারের বক্তব্য, ওই যুবকদের অনেকেরই আর চাকরি নেই। তাই তাঁদের সুস্থ জীবনে ফিরিয়ে আনার চেষ্টা করা সরকারের কর্তব্য। অনেকের মতে, প্রত্যেক ভুল গ্রেফতারির জন্য ক্ষতিপূরণ দেওয়া চালু হলে তা এক বিপজ্জনক নজির হয়ে দাঁড়াবে।

আসন পুনর্বিন্যাস ত্রিপুরায়
২০১৪ সালের পঞ্চায়েত ভোটের নির্ঘণ্ট ঘোষণার আগে নির্বাচনী এলাকা পুনর্বিন্যাসের (ডিলিমিটিশন) প্রস্তুতি নিচ্ছে ত্রিপুরার পঞ্চায়েত দফতর। দফতরের কর্তা প্রমথরঞ্জন ভট্টাচার্য বলেন, ‘‘বড় এলাকা নিয়ে গঠিত অথবা জনঘনত্ব তুলনামূলক ভাবে বেশিএমন আসনগুলি চিহ্নিত করা হচ্ছে। সে গুলির পুনর্বিন্যাস করা হবে।’’ তিনি জানান, বর্তমানে রাজ্যে পঞ্চায়েতের আসন সংখ্যা ১০৩৮। তা আরও ৫০-৬০টি বাড়তে পারে। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, আসনের ‘পুনর্বিন্যাস’ চেয়ে কয়েকটি এলাকা, পঞ্চায়েত থেকে প্রস্তাব দেওয়া হয়েছে। সরকারের এই পদক্ষেপে ক্ষুব্ধ বিরোধীরা। প্রাক্তন বিরোধী দলনেতা রতনলাল নাথের আশঙ্কা, সুবিধামতো এলাকা পুনর্বিন্যাস করে ভোটের আগেই ‘শিবির’ গুছিয়ে নিচ্ছে শাসক সিপিএম। প্রদেশ কংগ্রেসের কার্যকরী সভাপতি আশিস সাহার বক্তব্য, “পঞ্চায়েত নির্বাচনের আগে এলাকা ‘পুনর্বিন্যাস’ করার অজুহাতে যে সব আসনে সিপিএমের জয়ের সম্ভাবনা কম, সে গুলি টুকরো করে দেওয়ার চেষ্টা হচ্ছে। শাসক দলের নির্দেশেই পঞ্চায়েতের আসনগুলি নতুনভাবে সাজানোর চক্রান্ত চলছে।” সিপিএম নেতৃত্ব বিরোধীদের বক্তব্য মানতে চাননি। দলীয় মুখপাত্র গৌতম দাস বলেন, “সরকারি ঘোষণার পরই পরবর্তী পদক্ষেপ করা হবে।” রাজ্যের ত্রিস্তর পঞ্চায়েতের প্রায় দুই-তৃতীয়াংশ আসন শাসক দলেরই দখলে রয়েছে। বিরোধীদের বক্তব্য, বিধানসভা ভোটেও এলাকা ‘পুনর্বিন্যাসের’ সুবিধা পেয়েছে শাসক সিপিএম।

পারিবারিক পেনশন বিবাহবিচ্ছিন্না, বিধবা কন্যাকেও
কোনও কেন্দ্রীয় সরকারি কর্মীর সন্তানদের মধ্যে বিধবা ও বিবাহবিচ্ছিন্না মেয়েরাও পারিবারিক পেনশন পাওয়ার অধিকারী বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে কেন্দ্র। বিষয়টি নিয়ে বিভিন্ন দফতরের প্রশ্নের উত্তরেই ফের লিখিত ভাবে এই কথা জানাল কেন্দ্রীয় কর্মী সংক্রান্ত মন্ত্রক। এই ব্যবস্থা আগে থেকেই ছিল বলেও উল্লেখ করেছে তারা। নিয়ম অনুসারে কোনও কেন্দ্রীয় কর্মীর মৃত্যুর পর তাঁর স্বামী বা স্ত্রী পেনশন পান। তাঁর মৃত্যু অথবা ফের বিবাহের সময়ে যদি নির্ভরশীল অবিবাহিত সন্তানের বয়স ২৫ বছরের কম হয়, সে ক্ষেত্রে ওই সন্তানও পেনশন পাওয়ার যোগ্য। সন্তানের মাসিক আয় যদি পেনশন ও তার উপর মহার্ঘ ভাতার অঙ্কের সমান বা বেশি না-হয়, তা হলে তাঁকে বাবা বা মায়ের উপর নির্ভরশীল হিসেবে গণ্য করা হয়। ২৫ বছরের বেশি বয়সের ক্ষেত্রে অবিবাহিত, বিবাহবিচ্ছিন্না, বিধবা কন্যা ও সারাজীবনের মতো শারীরিক ভাবে অক্ষম সন্তান এর যোগ্য বলে জানিয়েছে কেন্দ্র। তবে সে ক্ষেত্রে তাঁকে বাদবাকি শর্ত পূরণ করতে হবে। কন্যাদের পুরনো আবেদনগুলির ক্ষেত্রে গত ২০০৪ সালের ৩০ অগস্ট থেকে হিসাব ধরে পেনশন দেওয়া হবে বলেও ওই বিজ্ঞপ্তিতে জানিয়ে দেওয়া হয়েছে।

মুম্বইয়ে একটি অনুষ্ঠানে হৃতিক রোশন। মঙ্গলবার। ছবি: এএফপি

পেনশন বিলের সমালোচনায় ত্রিপুরা
কেন্দ্রীয় পেনশন বিলের তীব্র সমালোচনা করলেন ত্রিপুরার অর্থমন্ত্রী বাদল চৌধুরী। তিনি বলেন, “এর জেরে শেয়ার বাজারের ওঠানামার উপর অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের পেনশন নির্ভর করবে। তাঁদের আয়ের নিশ্চয়তা থাকবে না।” বাদলবাবুর বক্তব্য, ত্রিপুরা এবং পশ্চিমবঙ্গ শুরু থেকে ওই বিলের বিরোধিতা করেছে। বিরোধীদের আপত্তিতে ২০০৫ সাল থেকে সেটি সংসদে পেশ করা যায়নি। এ বার ইউপিএ সরকার লোকসভায় সেটিকে পাস করিয়ে নিল। কেন্দ্রের আর্থিক নীতির সমালোচনা করে রাজ্যের অর্থমন্ত্রী বলেন, ‘‘স্রোতের বিপরীতে হেঁটে রাজ্য সরকার ত্রিপুরার সরকারি কর্মীদের জন্য পেনশন প্রকল্প চালু রেখেছিল। কিন্তু নতুন পেনশন বিলের ফলে ২০০৪ সালের ১ জানুয়ারির পর নিযুক্ত কর্মীরা পেনশনের সুবিধা পাবেন কি না তা নিয়ে ধন্ধ তৈরি হয়েছে।” পেনশন সংক্রান্ত শীর্ষ আদালতের একটি রায়ের কথা উল্লেখ করে বাদলবাবু বলেন, ‘‘সুপ্রিম কোর্টও বলেছে, পেনশনের টাকার অধিকার রয়েছে শুধুমাত্র কর্মচারীদের।’’

বরাক বনধে সমর্থন বিজেপির
‘ব্রডগেজ রূপায়ণ সংগ্রাম সমিতি’র ডাকা বরাক বনধকে নৈতিক সমর্থন জানাল বিজেপি-র কাছাড় জেলা কমিটি। ২৪ সেপ্টেম্বর ‘বাম-নেতৃত্বাধীন’ ওই সমিতির বনধের দিন অবশ্য রাস্তায় নেমে আন্দোলনে সামিল হবেন না বিজেপি কর্মী-সমর্থকেরা। এমনই জানিয়েছেন বিজেপি জেলা সভাপতি কৌশিক রাই। রাজনৈতিক মহল সূত্রে জানা গিয়েছে, ওই সমিতি গঠন করেছিল এসইউসিআই। বর্তমানে সেই সংগঠনের তিন আহ্বায়ক বামদলটিরই নেতৃস্থানীয়। এ নিয়ে চিন্তিত নন কৌশিকবাবু। তাঁর বক্তব্য, “উদ্দেশ্যটাই আসল। ব্রডগেজ প্রকল্পের কাজ দ্রুত শেষ করার দাবিতে বনধ ডাকা হয়েছে। আমরাও এ নিয়ে বহুদিন ধরে আন্দোলন করছি। তা-ই নৈতিক সমর্থন দেওয়া হয়েছে।” তিনি জানিয়েছেন, এ সপ্তাহেও যুবমোর্চার সদস্যরা গুয়াহাটিতে উত্তর-পূর্ব সীমান্ত রেলের জেনারেল ম্যানেজারের অফিসের সামনে ধর্নায় বসবেন। দেখা করা হবে রাজ্যপালের সঙ্গেও।

বালিকাকে ধর্ষণ করে ধৃত ৫ কিশোর
এক বালিকাকে ধর্ষণ করার অভিযোগে পাঁচ কিশোরকে গ্রেফতার করল পুলিশ। ঘটনাটি ঘটেছে গুয়াহাটিতে। পুলিশ জানায়, শনিবার ভেটাপাড়ার বাসিন্দা ওই পাঁচ কিশোর পাড়ারই ১০ বছরের একটি মেয়েকে ডেকে নিয়ে যায়। নির্মীয়মাণ একটি বাড়ির ভিতরে নিয়ে গিয়ে একে একে ৫ জন মিলে মেয়েটির উপরে অত্যাচার চালায়। এক সময় অচৈতন্য হয়ে পড়ে মেয়েটি। তাকে সেখানেই ফেলে পাঁচ কিশোর পালায়। মেয়েটি পরে বাড়ি ফিরে সব জানায়। সোমবার রাতে পুলিশ ওই পাঁচ কিশোরকেই গ্রেফতার করেছে। এসএসপি আনন্দপ্রকাশ তিওয়ারি জানান, মেয়েটির অভিযোগ পেয়ে পুলিশ দ্রুত তাকে হাসপাতালে নিয়ে যায়। সেখানে চিকিৎসকরা নিশ্চিত হন, মেয়েটিকে একাধিকবার ধর্ষণ করা হয়েছে। মেয়েটিকে নিয়ে গিয়ে ঘটনাস্থলে থাকা বিভিন্ন প্রমাণ সংগ্রহ করে পুলিশ। এরপর একে একে পাঁচ কিশোরকেই গ্রেফতার করা হয়। ধৃতদের সকলেরই বয়স ১২ থেকে ১৫ বছরের মধ্যে। তাদের জুভেনাইল সংশোধনাগারে পাঠানো হয়েছে। মেয়েটিকে আপাতত একটি হোমে রাখা হয়েছে।

জঙ্গি হামলায় দুই জওয়ানের মৃত্যু
মাওবাদী জঙ্গিদের আক্রমণে দুই জওয়ানের মৃত্যু হল। আহত অন্য গুই জওয়ানকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। সোমবার রাতে গয়ার ধোবি থানার আমরুতপুরে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, কাল রাতে ওই এলাকায় বিহার সশস্ত্র পুলিশের একটি টহলদারি গাড়ির উপরে জঙ্গিরা হামলা চালায়। লাগাতার গুলি চালাতে থাকে জঙ্গিরা। ঘটনাস্থলেই মৃত্যু হয় দুই জওয়ান, রাজেন্দ্রপ্রসাদ সিংহ এবং নওলকিশোর প্রসাদের। গুরুতর আহত অবস্থায় অন্য দুই জওয়ানকে মগধ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পুলিশ জানিয়েছে, জঙ্গলে ওই জঙ্গিরা লুকিয়ে ছিল। গাড়িটি সেখানে আসার পরেই ওই জঙ্গিরা জওয়ানদের লক্ষ্য করে গুলি চালাতে থাকে। অর্তকিত আক্রমণের ফলে জওয়ানরা কিছু বুঝে ওঠার আগেই মাওবাদীরা মোটরসাইকেলে চেপে পালিয়ে যায়। গয়ার সিনিয়র পুলিশ সুপার নিশান্ত তিওয়ারি বলেন, “মাওবাদী জঙ্গিরাই এই হামলা চালিয়েছে। তিনটি মোটরসাইকেলে করে ওরা আসে। জওয়ানদের আক্রমণ করলেও পুলিশের আগ্নেয়াস্ত্র ছিনিয়ে নিতে পারেনি।” প্রসঙ্গত, দু’মাস আগে ঔরঙ্গাবাদে মাওবাদীদের আক্রমণে ছয় জওয়ানের মৃত্যু হয়েছিল।

কয়লা-মামলায় বিপাকে কেন্দ্র
কয়লা কেলেঙ্কারি নিয়ে মঙ্গলবার সুপ্রিম কোর্টে বেকায়দায় পড়ল কেন্দ্র। মূল্যবান প্রাকৃতিক সম্পদ বণ্টনের ক্ষেত্রে কেন নিলাম করা হয়নি তা নিয়ে বিচারপতি আর এম লোঢার নেতৃত্বাধীন বেঞ্চের প্রশ্নের মুখে পড়তে হল অ্যাটর্নি-জেনারেল জি ই বাহানবতীকে। ২০০৬ সাল থেকে ২০০৯ সালের মধ্যে কয়লাখনি বণ্টন নিয়ে অনিয়মের অভিযোগ উঠেছে। তা নিয়ে সুপ্রিম কোর্টের নজরদারিতে তদন্ত করছে কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই)। মঙ্গলবার বণ্টন প্রক্রিয়ার বিভিন্ন ধাপ নিয়ে প্রশ্ন তোলে সুপ্রিম কোর্টের বেঞ্চ। আগে বিভিন্ন কয়লাখনি বণ্টন নিয়ে সিদ্ধান্ত নিত ‘সেন্ট্রাল মাইন প্ল্যানিং অ্যান্ড ডিজাইন ইন্সটিটিউট লিমিটেড’। বেঞ্চ জানতে চায়, তার বদলে হঠাৎ কেন একটি ‘স্ক্রিনিং কমিটি’ গড়া হল। বাহানবতী জানান, ১৯৯১ সালে দেশে আর্থিক সঙ্কটের পরিপ্রেক্ষিতে কয়লাখনি বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত হয়। এই প্রসঙ্গে তৎকালীন অর্থমন্ত্রী মনমোহন সিংহের বক্তৃতার কথাও উল্লেখ করেছেন বাহানবতী। তাঁর দাবি, সব প্রক্রিয়াই আইন মেনে হয়েছে। বুধবার ফের ওই মামলার শুনানি হবে।

পুরনো খবর:
মদত আলফাকে
অসমে নাশকতা ছড়াতে আলফাকে মদত দিচ্ছে বাইরের শত্রুরাপ্রধানমন্ত্রীর কাছে এমনই অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী তরুণ গগৈ। রাজ্যে পরপর তিনটি বিস্ফোরণে ৩০ জন জখম হয়েছেন। মৃত্যু হয়েছে একজনের। তিনটি ক্ষেত্রেই আলফা-র পরেশপন্থী জঙ্গিরা জড়িত বলে দাবি পুলিশের। গগৈ বলেন, “কার্বি আংলং-এর অস্থিরতার সুযোগ নিয়ে অসমে অস্থিরতা ছড়ানোর চেষ্টা করছে আলফা। সে দিকে নজর রেখে রাজ্যে নজরদারি আরও কঠোর করতে বলেছেন প্রধানমন্ত্রী।” সীমানা সমস্যা নিয়ে নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিয়ু রিও-এর সঙ্গেও দিল্লিতে বৈঠক করেন গগৈ। প্রশাসনিক সূত্রের খবর, আলোচনায় কোনও সমাধান-সূত্র মেলেনি। সাংবাদিক সম্মেলনে গগৈ বলেন, “১৯২৫ সালে নাগা পাহাড়ের সীমানা মেনে ১৯৫৩ সালে ওই রাজ্যের মানচিত্র তৈরি হয়েছে। কিন্তু এখন নাগাল্যান্ড তা মানতে নারাজ।” নাগাল্যান্ডের অভিযোগ, অসম সেই মানচিত্রটি হারিয়ে ফেলেছে। এ নিয়ে মন্তব্য না করে গগৈ বলেন, “সীমানা সমস্যা নিয়ে হস্তক্ষেপ করেছে সুপ্রিম কোর্ট। মধ্যস্থতাকারীর কথা দুই তরফ মেনে না-নিলে সমস্যার। স্থিতাবস্থা বজায় রাখতে দু’পক্ষই সম্মত হয়েছে। আরও আলোচনা করা হবে।”

দুই কর্মী মুক্ত
অপহরণের সপ্তাহখানেক পরে মুক্তি পেলেন কোল ইন্ডিয়ার দুই কর্মী। পুলিশ জানায়, ১০ সেপ্টেম্বর রাতে তিনসুকিয়া জেলার মার্গারিটার টিপং থেকে ডি আদিনারায়ন ও বিশ্বনাথ গড় নামে কোল ইন্ডিয়ার দুই কর্মীকে নাগা জঙ্গিরা অপহরণ করে। পুলিশের সন্দেহ, এর পিছনে এনএসসিএন (আইএম)-এর হাত রয়েছে। আজ অসম-অরুণাচল সীমান্তের লাংচিং এলাকায় অপহরণকারীরা দুই ব্যক্তিকে মুক্তি দেয়। পুলিশ দু’জনকে জিজ্ঞাসাবাদ করে অপহরণকারীদের ব্যাপারে খোঁজ চালাচ্ছে। তবে মুক্তির বিনিময়ে জঙ্গিদের মুক্তিপণ দেওয়া হয়েছে কী না সে ব্যাপারে কোনও পক্ষ মুখ খোলেনি।

আগুনে ভস্মীভূত ধানবাদের হীরাপুরের একটি বাজারের
একাংশ। মঙ্গলবার চন্দন পালের তোলা ছবি।

পোশাক বিধি সংশোধন
‘পোশাক বিধি’ সংশোধন করল কর্নাটক সরকার। দিন চারেক আগে রাজ্যের সরকারি কর্মচারীদের পোশাক আশাক নির্ধারণ করে কিছু বিধিনিষেধ জারি করেছিল প্রশাসন। কর্ম ক্ষেত্রে পুরুষদের জন্য শার্ট-প্যান্ট, পায়জামা-কুর্তা, ও মহিলাদের জন্য শাড়ি-সালোয়ার পরার বিধি আরোপ করা হয়। মঙ্গলবার তারই সংশোধন করা হল। প্রশাসনের তরফ থেকে জানানো হয়, শালীনতা বজায় রেখে যে কোনও পোশাকই পরতে পারেন কমর্চারীরা।

পথ দুর্ঘটনায় মৃত ৬ পুণ্যার্থী
পথ দুর্ঘটনায় মৃত্যু হল ছয় তীর্থযাত্রীর। গুরুতর জখম আরও তেরো। জনা চল্লিশ তীর্থ যাত্রীকে নিয়ে বৈষ্ণোদেবী মন্দিরের উদ্দেশে রওনা হওয়া বাসটি হঠাৎই সজোরে গিয়ে ধাক্কা মারে একটি গাছে। যার জেরেই ঘটে যায় এই বিপত্তি।

বিষ খেলেন নিগৃহীতা
অপরাধীদের বাঁচানোর চেষ্টা করছে পুলিশ, এই অভিযোগে আদালতেই বিষ খেলেন শ্লীলতাহানির শিকার এক মহিলা। গুরুতর অসুস্থ অবস্থায় তাঁকে স্থানীয় এক সরকারি হাসপাতালে ভর্তি করা হলে চিকিৎসকেরা ওই মহিলাকে জয়পুরের এসএমএস হাসপাতালে পাঠানোর পরামর্শ দেন।

অটো রিকশায় সন্তান প্রসব
যানজটের জেরে পথেই অটো রিকশায় সন্তানের জন্ম দিলেন বছর তিরিশের এক মহিলা। সোমবার রাত সাড়ে দশটা নাগাদ ঘটনাটি ঘটে ঘাটকোপার এলাকায়। নবজাতককে নিয়ে এর পর পায়ে হেঁটেই স্থানীয় এক হাসপাতালে যান মা-বাবা। চিকিৎসকেরা জানিয়েছেন, মা ও সন্তান দু’জনেই এখন সুস্থ।

এনআইএ হেফাজতের মেয়াদ বাড়ল ভটকলদের
ইন্ডিয়ান মুজাহিদিনের অন্যতম প্রতিষ্ঠাতা ইয়াসিন ভটকলকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত জাতীয় তদন্তকারী সংস্থার (এনআইএ) হেফাজতে রাখার নির্দেশ দিল দিল্লির একটি আদালত। মঙ্গলবার ভটকল এবং তার সঙ্গী আসাদুল্লা আখতারকে আদালতে তোলা হয়। এ দিনই ছিল তাদের এনআইএ হেফাজতে থাকার শেষ দিন। তদন্তের স্বার্থে তাদের হেফাজতে থাকার মেয়াদ আরও চার দিন বাড়ানো হল বলে মঙ্গলবার আদালতে জানান দায়রা বিচারক আই এস মেটা। দু’জনের বিরুদ্ধেই ২০০৩ সাল থেকে ভারতের নানা প্রান্তে একাধিক বোমা বিস্ফোরণ কাণ্ডের ষড়যন্ত্রে লিপ্ত থাকার অভিযোগ রয়েছে।

পুরনো খবর:
ছপরার স্কুলে চালু মিড-ডে মিল
ছপরার সেই স্কুলে আজ থেকে আবার মিড-ডে মিল চালু হল। বিহারের সারন জেলার ধর্মসতী-গন্ডামান গ্রামের এই প্রাথমিক স্কুলটিতে গত ১৬ জুলাই মিড-ডে মিল খেয়ে ২৩ জন ছাত্রছাত্রীর মৃত্যু হয়। তার পর থেকেই মিড-ডে মিল নিয়ে ছাত্রছাত্রী থেকে অভিভাবক, সকলেই এক তীব্র আতঙ্কে ভুগতে থাকেন। জেলা প্রশাসনের এক কর্তা জানিয়েছেন, গত দু’মাস ধরে তাঁদের বুঝিয়ে শেষ পর্যন্ত আজ থেকে ফের এখানে রান্নার কাজ শুরু হয়েছে। তবে এ দিন রান্নার পর শিক্ষকরা প্রথমে খাবার খেয়ে পরীক্ষা করেন। আর তার পরেই তা স্কুলের ১০৩ জন ছাত্রছাত্রীকে দেওয়া হয়।

পুরনো খবর:
পাকিস্তানি কিশোরকে মুক্তি
বেআইনি ভাবে সীমান্ত পেরিয়ে ভারতে ঢুকে পড়েছিল বছর বারোর এক কিশোর। এত দিন সীমান্ত নিরাপত্তা বাহিনী (বিএসএফ)-এর হেফাজতে ছিল সে। তদন্তে জানা যায়, ধৃত ওই কিশোর আদতে পাকিস্তানের পঞ্জাব প্রদেশের নারওয়াল জেলার বাসিন্দা। নাম, কাশিম। তার কাছ থেকে সন্দেহজনক কিছু না মেলায় মঙ্গলবার তাকে পাকিস্তান রেঞ্জার্স ফোর্সের হাতে তুলে দিলেন বিএসএফ জওয়ানরা।

প্রার্থী হতে পারেন নিলেকানি
বেঙ্গালুরু থেকে ইনফোসিসের প্রাক্তন সিইও নন্দন নিলেকানিকে লোকসভা ভোটে প্রার্থী করতে কর্নাটক প্রদেশ কংগ্রেস উদ্যোগী হয়েছে বলে দলীয় সূত্রের খবর। বর্তমানে কেন্দ্রের আধার কার্ড প্রকল্পের কর্তা নিলেকানি। বেঙ্গালুরু দক্ষিণ কেন্দ্রটি দখলে রয়েছে বিজেপি নেতা অনন্ত কুমারের। তাঁর বিরুদ্ধে প্রাক্তন ইনফোসিস কর্তা যোগ্য প্রার্থী বলে ধারণা প্রদেশ কংগ্রেসের। হাইকম্যান্ডও বিষয়টি বিবেচনা করছে বলে কংগ্রেস সূত্রের খবর।

কিশোরীকে বিমান চালানোর লাইসেন্স
মাত্র সতেরো বছর বয়সেই বাণিজ্যিক বিমান চালানোর লাইসেন্স হাতে পেলেন কাশ্মীরের আয়েশা আজিজ। মঙ্গলবার আয়েশার হাতে এই লাইসেন্স তুলে দিল মুম্বই ফ্লাইং ক্লাব। এ হেন সাফল্যের পর সাংবাদিকদের আয়েশা জানালেন, ছোট থেকেই বিমান চালানোর স্বপ্ন দেখত সে। বড় হয়ে ওঠার অনুপ্রেরণা ছিল স্বয়ং সুনীতা উইলিয়ামস।

নিখোঁজের সংখ্যা
জুন মাসে ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ে এখনও নিখোঁজ ৪১২০ জন। মঙ্গলবার তথ্য প্রকাশ করে এ কথা জানাল উত্তরাখণ্ড সরকার।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.