টুকরো খবর
প্রতিবেশীকে খুনের দায়ে পাঁচজনের যাবজ্জীবন
প্রতিবেশীকে কুপিয়ে খুনের দায়ে শুক্রবার পাঁচ ভাইয়ের যাবজ্জীবন কারাদন্ডের নির্দেশ দিলেন কৃষ্ণনগর জেলা আদালতের অতিরিক্ত দায়রা জজ (তৃতীয়) পার্থসারথী মুখোপাধ্যায়। সরকারি আইনজীবী সূত্রে জানা গিয়েছে, ১৯৯৯ সালের ২৭ অক্টোবর সন্ধ্যায় খুন হন কৃষ্ণনগরের মহিষলাংড়ার বাসিন্দা হরিপদ মণ্ডল (৫০)। তাঁকে বাঁচাতে গিয়ে গুরুতর জখম হন তাঁর দাদা কৃষ্ণপদ মণ্ডল। ওই ঘটনায় মৃতের স্ত্রী ফুলমালাদেবী পড়শি রঞ্জিত বিশ্বাস ও তার পাঁচ ভাই মনীন্দ্র বিশ্বাস, অরুণ বিশ্বাস, অনুকুল বিশ্বাস, নিশিকান্ত বিশ্বাস ও বিজয় বিশ্বাসের বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের করেন। অভিযোগের সময় নিশিকান্ত বিশ্বাস নাবালক থাকায় জুভেনাইল কোর্টে তার বিচার চলছে। সরকারি আইনজীবী অর্ণব গঙ্গোপাধ্যায় বলেন, “হরিপদ মণ্ডলকে রুটি-কলা বললে রেগে যেতেন। ঘটনার দিন সাজাপ্রাপ্তদের এক ভাই তাঁকে রুটি কলা বলে ডাকে। রেগে গিয়ে সামান্য গালাগাল করেন হরিপদবাবু। এতেই পাঁচ ভাই মিলে এলোপাথারি কোপায় হরিপদ মণ্ডলকে। তাঁর পেটে বল্লম ঢুকিয়ে দেওয়া হয়। আটকাতে গেলে নিহতের দাদা কৃষ্ণপদ মণ্ডলকেও কোপায় ওই পাঁচ ভাই। তবে তিনি প্রাণে বাঁচেন। এ দিন বিচারক বিশ্বাস ভাইদের যাবজ্জীবন সাজা দেন।” সাজাপ্রাপ্তদের আইনজীবী সামসুল ইসলাম মোল্লা বলেন, “রায়ের বিরুদ্ধে আমরা আপিল করব।”

রেশনে কম খাদ্যসামগ্রী পাওয়ায় বিক্ষোভ মহুলায়
রেশনে কম খাদ্যসামগ্রী পাওয়ার অভিযোগ তুলে বিক্ষোভ দেখাল বেলডাঙার মহুলা গ্রামের বাসিন্দারা। ঘটনাস্থলে সরেজমিন তদন্তে গিয়েছিলেন স্থানীয় মহুলা-১ পঞ্চায়েতের কংগ্রেস সদস্য সঞ্জয় ঘোষ এবং বেলডাঙা-১ ব্লকের খাদ্য ও সরবরাহ আধিকারিক হারধন গনাই। অভিযোগ স্থানীয় ওই রেশন ডিলার অরবিন্দ ঘোষ কার্ড পিছু এক কেজি গমের পরিবর্তে ৫০০ গ্রাম গম দিচ্ছিলেন। রেশনে গ্রাহকদের যে মাথাপিছু এক কেজি করে গম দেওয়ার কথা জেলা খাদ্য দফতরও তা মেনে নিয়েছে। কিন্তু মহুলায় পরিমাণটা একেবারে পাঁচশোয় নেমে যাওয়ায় ক্ষোভটা দানা বাঁধতে থাকে। খাদ্য দফতরের জেলা আধিকারিক ভাস্কর হালদার বলেন, “১৫ দিনের মধ্যে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।” বেলডাঙা পুরসভা-সহ বেলডাঙা-১ ব্লকে ৬৪ জন রেশন ডিলার রয়েছেন। এ দিন গ্রাহকেরা লাইনে দাঁড়িয়ে শোনেন গমের পরিমাণ পাঁচশোয় নেমে এসেছে। কেন? ডিলারের কাছে তেমন কোনও স্পষ্ট উত্তর না মেলায় শুরু হয় বিক্ষোভ। অভিযুক্ত ওই ডিলার অরবিন্দ ঘোষ বলেন, “এপিএল ৪৬৩০ জনের মধ্যে ৩৩৮০ জন প্রাপ্তবয়স্ক এবং নাবালকের সংখ্যা ১২৫০ জন। এপিএল তালিকাভুক্ত গ্রাহকদের জন্য ৪৬ কুইন্ট্যাল ৩০ কিলোগ্রাম গম সরবরাহ করার কথা থাকলেও আমি পেয়েছি ১৮ কুইন্ট্যান্ট ৩৩ কিলোগ্রাম।” খাদ্য দফতরের জেলা আধিকারিক অবশ্য বলেন, “রেশন দোকানে সর্বোচ্চ পাঁচ হাজারের বেশি গ্রাহক থাকার কথা নয়। এক্ষেত্রে ওই রেশন দোকানে কীভাবে সাত হাজারের বেশি গ্রাহক সংখ্যা হল, তা দেখে ব্যবস্থা নেওয়া হবে।”

পুরস্কারের অর্থ দান শিক্ষকের
ছেলেবেলাতেই বাবা-মাকে হারিয়েছেন। চরম দারিদ্রতার সঙ্গে যুঝে শিক্ষক হিসেবে কর্মজীবনে প্রবেশ। কিন্তু সচ্ছলতার মুখ দেখেও অনাথ পড়ুয়াদের কষ্ট তিনি উপলব্ধি করেন। তাই বৃহস্পতিবার শিক্ষারত্নের পাপ্ত টাকা তিনি, মুড়াগাছা হাই স্কুলের প্রধান শিক্ষক বিমলেন্দু সিংহরায় স্কুল কর্তৃপক্ষকে দান করলেন। তাছাড়া পুরস্কারের ২৫ হাজার টাকার সম পরিমাণ অর্থ বিমলেন্দুবাবু দানের সিদ্ধান্ত নিয়েছেন। তিনি চান ওই টাকা থেকে বাৎসরিক সুদ হিসেবে প্রাপ্ত অর্থ অনাথ ছাত্র-ছাত্রীদের হাতে তুলে দিতে। বিমলেন্দুবাবু বলেন, “জন্মের কয়েক বছরের মধ্যেই বাবা-মাকে হারাই। আমি জানি অনাথ ছেলেমেয়েদের যন্ত্রণা। তাই এই ক্ষুদ্র প্রয়াস।” স্কুল পরিচালন সমিতির সভাপতি বিমলেন্দু চক্রবর্তী বলেন, ‘‘তাঁর দান অনাথ পড়ুয়াদের সাহায্য করবে।”

দুষ্কৃতীদের গুলিতে মৃত্যু
দুষ্কৃতীদের ছোড়া গুলিতে মৃত্যু হল এক ব্যক্তির। বৃহস্পতিবার রাতে রানাঘাটের স্কুল লেনের এই ঘটনায় মৃতের নাম শঙ্কর বিশ্বাস (৪৫)। গুরুতর জখম অবস্থায় তাঁকে রানাঘাট মহকুমার হাসপাতালে নিয়ে যাওয়া হলে মৃত বলে ঘোষণা করা হয়। মৃত ব্যক্তিকে নিজেদের দলের বলে দাবি করে তৃণমূলের অভিযোগ এই ঘটনার সঙ্গে যুক্ত রয়েছে সিপিএম। রানাঘাট-১ নম্বর পঞ্চায়েত সমিতির সভাপতি তৃণমূলের তাপস ঘোষ বলেন, “শঙ্কর বিশ্বাস আমাদের দলের সমর্থক। সিপিএম দুষ্কৃতীরা তাকে গুলি করে খুন করেছে।” সিপিএমের বীরনগর লোকাল কমিটির সম্পাদক প্রদীপ শর্মা চৌধুরী বলেন, “ ভিত্তিহীন অভিযোগ। আমাদের কেউ এই ঘটনার সঙ্গে যুক্ত নয়।”

বচসা থেকে খুন
ছাগলে কলাগাছ খাওয়া নিয়ে দুই প্রতিবেশীর মধ্যে ঝামেলায় একজনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার থানারপাড়ার পিপুলখোলা গ্রামের ওই কাজিয়ায় জখম হন বছর আটত্রিশের যুবক সাইদুল বিশ্বাস। শুক্রবার কলকাতার নীলরতন সরকার মেডিক্যাল কলেজ হাসপাতালে তাঁর মৃত্যু হয়। তেহট্টের এসডিপিও সুনীল সিকদার বলেন, “এই ঘটনায় দু’জনকে গ্রেফতার করা হয়েছে।” পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, সাইদুল বিশ্বাসের ছাগল প্রতিবেশী কালু মালিথার কলা খেতে ঢুকলে দু’জনের মধ্যে প্রথমে বচসা বাধে। ঝামেলার মধ্যে কালু দলবল জুটিয়ে সাইদুল বিশ্বাস ও তাঁর আত্মীয়দের উপর হামলা চালায়। ঘটনায় কয়েকজন জখম হয়। আহতরা মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন।

লগ্নি সংস্থার কর্মীর দেহ উদ্ধার
নিজের ঘর থেকে এক যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। মৃত বাবর আলি (২৩) রঘুনাথগঞ্জের পানানগরের বাসিন্দা। শুক্রবারের ওই ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। পুলিশ জানায়, বাবর লগ্নি সংস্থা র্যামেলের এজেন্ট ছিলেন। গত মে মাসে সংস্থাটি রঘুনাথগঞ্জ ও জঙ্গিপুরের সব অফিস বন্ধ করে দেয়। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান মানসিক চাপ সহ্য করতে না পেরে আত্মঘাতী হন ওই যুবক।

গর্তে পড়ে মৃত্যু
জল ভর্তি গর্তে পড়ে মৃত্যু হল সুহানা খাতুনের (৬)। বৃহস্পতিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে সামশেরগঞ্জের ঘনশ্যামপুরে। ঘটনার জন্য গ্রামের মানুষ অবশ্য অভিযোগের আঙুল তুলেছে স্থানীয় ইটভাটার মালিক ও মাটি মাফিয়াদের দিকে। অভিযোগ, গঙ্গার পাড় ছাড়াও মাটি কেটে নিয়ে গিয়েছে মাটি মাফিয়ারা। ফলে তৈরি হয়েছে বড় গর্ত। তাতেই এই বিপত্তি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.